কম্পিউটার

উইন্ডোজ 11-এ কনটেক্সট মেনুতে পিন টু কুইক অ্যাক্সেস কীভাবে দেখাবেন বা লুকাবেন

আপনি যদি একটি দ্রুত অ্যাক্সেসের জন্য পিন দেখাতে চান৷ Windows 11-এর কনটেক্সট মেনুতে ডান-ক্লিক করার বিকল্প, এই নির্দেশিকা আপনাকে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে এটি করতে সাহায্য করবে। এই বিকল্পের সাহায্যে, আপনি ফাইল এক্সপ্লোরারের দ্রুত অ্যাক্সেস মেনুতে যেকোনো ফোল্ডার পিন করতে পারেন।

উইন্ডোজ 11-এ কনটেক্সট মেনুতে পিন টু কুইক অ্যাক্সেস কীভাবে দেখাবেন বা লুকাবেন

Windows 11-এ দ্রুত অ্যাক্সেস কী

দ্রুত অ্যাক্সেস হল প্যানেল যা আপনি টাস্কবারের ফাইল এক্সপ্লোরার আইকনে ক্লিক করলে খোলে। এমনকি যদি আপনি টাস্কবার সার্চ বক্স থেকে ফাইল এক্সপ্লোরার খোলেন, এটি Windows 11-এ দ্রুত অ্যাক্সেস প্যানেলটি খোলে। তবে, আপনি ফোল্ডার বিকল্প উইজার্ড থেকে সেটিংস পরিবর্তন করলে, আপনি একটি দ্রুত অ্যাক্সেস খুঁজে পেতে পারেন। ফাইল এক্সপ্লোরারের বাম সাইডবার প্যানেলে মেনু।

ডিফল্টরূপে, আপনি কিছু লাইব্রেরি ফোল্ডার দেখতে পারেন যেমন ডকুমেন্টস, ছবি, ডাউনলোড, ডেস্কটপ ইত্যাদি। এছাড়াও, আপনি উইন্ডোজ 11-এ দ্রুত অ্যাক্সেস প্যানেলে কিছু ঘন ঘন খোলা ফোল্ডার খুঁজে পেতে পারেন।

অন্য কথায়, এই বিভাগটি আপনাকে নির্দিষ্ট ফোল্ডারগুলিকে দ্রুত পিন করতে এবং খুলতে সাহায্য করে যাতে একই কাজ করার জন্য আপনাকে দীর্ঘ পথে নেভিগেট করতে হবে না। যাইহোক, দ্রুত অ্যাক্সেসে একটি ফোল্ডার পিন করার কোন সরাসরি বিকল্প নেই। আপনি যদি আপনার পছন্দসই ফোল্ডারটি দ্রুত অ্যাক্সেস মেনুতে পিন করতে চান তবে আপনাকে ড্র্যাগ এবং ড্রপ পদ্ধতি ব্যবহার করতে হবে। যাইহোক, আপনি এটি করতে বিশ্রী বোধ করতে পারেন। সেই ক্ষেত্রে, আপনি দ্রুত অ্যাক্সেসের জন্য পিন দেখাতে বা যোগ করতে পারেন ডান-ক্লিক প্রসঙ্গ মেনুতে বিকল্প যাতে আপনি ড্র্যাগ এবং ড্রপ কৌশল ছাড়াই দ্রুত অ্যাক্সেসে যেকোনো ফোল্ডার পিন করতে পারেন।

Windows 11-এ কনটেক্সট মেনুতে পিন টু কুইক অ্যাক্সেস কীভাবে দেখাবেন

Windows 11-এর প্রসঙ্গ মেনুতে পিন টু কুইক অ্যাক্সেস দেখানোর জন্য, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটারে নোটপ্যাড খুলুন।
  2. নিম্নলিখিত লেখাটি নোটপ্যাডে পেস্ট করুন।
  3. ফাইল> সেভ এজ-এ ক্লিক করুন .
  4. একটি অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি ফাইলটি সংরক্ষণ করতে চান৷
  5. .reg  দিয়ে একটি নাম লিখুন এক্সটেনশন।
  6. সমস্ত ফাইল বেছে নিন টাইপ হিসাবে সংরক্ষণ করুন ড্রপ-ডাউন তালিকা থেকে।
  7. সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম।
  8. .reg ফাইলে ডাবল ক্লিক করুন।
  9. হ্যাঁ নির্বাচন করুন বিকল্প দুবার।
  10. পিন টু কুইক এক্সেস অপশনটি খুঁজতে একটি ফোল্ডারে ডান-ক্লিক করুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে, আপনাকে আপনার কম্পিউটারে নোটপ্যাড খুলতে হবে। এজন্য টাস্কবার সার্চ বক্সের সাহায্য নিতে পারেন। একবার এটি খোলা হলে, নিম্নলিখিত পাঠ্য পেস্ট করুন:

Windows Registry Editor Version 5.00[-HKEY_CLASSES_ROOT\AllFilesystemObjects\shell\pintohome][HKEY_CLASSES_ROOT\AllFilesystemObjects\shell\pintohome]"CommandStateHandler"f204"f2c-58"f2c-568"f24-56মন্ডল"f24-6মন্ডল" "MUIVerb"="@shell32.dll,-51377"[HKEY_CLASSES_ROOT\AllFilesystemObjects\shell\pintohome\command]"DelegateExecute"="{b455f46e-e4af-4035-b0a4-cf_D-EShome\ ROOT\ LA2Shome\ ROOT\Cf18-to ][HKEY_CLASSES_ROOT\Drive\shell\pintohome]"CommandStateHandler"="{b455f46e-e4af-4035-b0a4-cf18d2f6f28e}""CommandStateSync"="""MUIVerb"="driverb"="dllfa"="d77ever"="d77"=53"@shellfa ""[HKEY_CLASSES_ROOT\Drive\shell\pintohome\command]"DelegateExecute"="{b455f46e-e4af-4035-b0a4-cf18d2f6f28e}"[HKEY_CLASSES_ROOT\Folder\Tame>"পিপিনহোম>সিং করতে <পিপিনহোম>" \"::{679f85cb-0220-4080-b29b-5540cc05aab6}\" AND System.ParsingName:<>\"::{645FF040-5081-101B-9F08-00AA002F954E} s.t.stem. এবং সিস্টেমের পুরানো .বুলিয়ান#ট্রু""MUIVerb"="@shell32.dll,-51377"[HKEY_ CLASSES_ROOT\Folder\shell\pintohome\command]"DelegateExecute"="{b455f46e-e4af-4035-b0a4-cf18d2f6f28e}"[-HKEY_CLASSES_ROOT\Network\shell\KEY_CLASSES_ROOT\Network\shell\pintohome\Command]"এবং পিনটোহোম \"এবং পিনটোহোম" "{b455f46e-e4af-4035-b0a4-cf18d2f6f28e}"""CommandStateSync"="""MUIVerb"="@shell32.dll,-51377""NeverDefault"=""[HKEY_CLASSES_CLASSES_ROOT\Nhoell\Nhoell\Nholl\ntowork করতে DelegateExecute"="{b455f46e-e4af-4035-b0a4-cf18d2f6f28e}"

ফাইল-এ ক্লিক করুন মেনু এবং এই রূপে সংরক্ষণ করুন নির্বাচন করুন বিকল্প।

উইন্ডোজ 11-এ কনটেক্সট মেনুতে পিন টু কুইক অ্যাক্সেস কীভাবে দেখাবেন বা লুকাবেন

এরপরে, একটি অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি ফাইলটি সংরক্ষণ করতে চান এবং .reg  দিয়ে একটি নাম লিখুন৷ এক্সটেনশন (উদাহরণস্বরূপ, addpintoquickaccess.reg)। এখন, টাইপ হিসাবে সংরক্ষণ করুন প্রসারিত করুন৷ ড্রপ-ডাউন তালিকা, এবং সমস্ত ফাইল বেছে নিন বিকল্প তারপর, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম।

একবার হয়ে গেলে, .reg ফাইলটিতে ডাবল-ক্লিক করুন এবং হ্যাঁ  নির্বাচন করুন UAC প্রম্পটে বিকল্প। তারপর, আপনাকে হ্যাঁ-এ ক্লিক করতে হবে পরিবর্তন নিশ্চিত করতে আবার বোতাম।

এটি করার পরে, আপনি দ্রুত অ্যাক্সেসের জন্য পিন খুঁজে পেতে যেকোনো ফোল্ডারে ডান-ক্লিক করতে পারেন বিকল্প।

Windows 11-এ কনটেক্সট মেনুতে পিন টু কুইক অ্যাক্সেস কীভাবে সরিয়ে ফেলবেন

Windows 11-এর প্রসঙ্গ মেনুতে পিন টু কুইক অ্যাক্সেস সরাতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার পিসিতে নোটপ্যাড খুলুন।
  2. নোটপ্যাড উইন্ডোতে নিচের লেখাটি পেস্ট করুন।
  3. Ctrl+Shift+S টিপুন .
  4. একটি পথ বেছে নিন যেখানে আপনি ফাইলটি সংরক্ষণ করতে চান।
  5. .reg ফাইল এক্সটেনশন সহ একটি নাম লিখুন।
  6. সমস্ত ফাইল বেছে নিন টাইপ হিসাবে সংরক্ষণ করুন মেনু থেকে।
  7. সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম।
  8. .reg ফাইলে ডাবল ক্লিক করুন।
  9. হ্যাঁ-এ ক্লিক করুন UAC প্রম্পটে বোতাম।
  10. হ্যাঁ ক্লিক করুন নিশ্চিতকরণ উইন্ডোতে বিকল্প।

আসুন বিস্তারিতভাবে এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও দেখুন৷

শুরু করতে, আপনাকে আপনার পিসিতে নোটপ্যাড খুলতে হবে এবং নিম্নলিখিত পাঠ্যটি আটকাতে হবে:

Windows Registry Editor Version 5.00[-HKEY_CLASSES_ROOT\AllFilesystemObjects\shell\pintohome][-HKEY_CLASSES_ROOT\Drive\shell\pintohome][-HKEY_CLASSES_ROOT\Folder\A_Shoel করতে\আমাকে পিন করুন]/পিন করুন প্রাক> 

তারপর, Ctrl+Shift+S টিপুন Save As  খুলতে প্যানেল এখানে আপনাকে .reg  দিয়ে একটি নাম বেছে নিতে হবে ফাইল এক্সটেনশন. তারপর, সমস্ত ফাইল নির্বাচন করুন টাইপ হিসাবে সংরক্ষণ করুন থেকে ড্রপ-ডাউন মেনু, এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 11-এ কনটেক্সট মেনুতে পিন টু কুইক অ্যাক্সেস কীভাবে দেখাবেন বা লুকাবেন

একবার হয়ে গেলে, .reg ফাইলটিতে ডাবল-ক্লিক করুন এবং হ্যাঁ -এ ক্লিক করুন দ্রুত অ্যাক্সেসে পিন অপসারণ করার বিকল্প দুবার প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।

টিপ :আপনি আলটিমেট উইন্ডোজ টুইকার ব্যবহার করে একটি ক্লিকের মাধ্যমে কনটেক্সট মেনু থেকে বেশ কিছু আইটেম সহজেই যোগ করতে বা সরাতে পারেন।

উইন্ডোজ 11-এ কনটেক্সট মেনুতে পিন টু কুইক অ্যাক্সেস কীভাবে দেখাবেন বা লুকাবেন

প্রসঙ্গ মেনু থেকে দ্রুত অ্যাক্সেস থেকে আমি কীভাবে পিন সরাতে পারি?

দ্রুত অ্যাক্সেসে পিন সরাতে উইন্ডোজ 11-এ ডান-ক্লিক প্রসঙ্গ মেনু থেকে বিকল্প, আপনাকে নিবন্ধে উল্লিখিত নির্দেশিকা অনুসরণ করতে হবে। অন্য কথায়, আপনাকে একটি .reg ফাইল তৈরি করতে হবে। এটি অনুসরণ করে, এটিতে ডাবল-ক্লিক করুন এবং হ্যাঁ নির্বাচন করুন পরিবর্তন নিশ্চিত করতে দুবার বিকল্প।

কিভাবে আমি দ্রুত অ্যাক্সেসে পিন বন্ধ করব?

আপনি যদি দ্রুত অ্যাক্সেসের জন্য পিন সম্পর্কে কথা বলছেন বিকল্প যখন আপনি একটি আইটেমকে দ্রুত অ্যাক্সেস প্যানেলে টেনে নিয়ে যান, তখন আপনাকে অবশ্যই জানতে হবে যে আপনি এটি সম্পন্ন করতে পারবেন না। যাইহোক, আপনি যদি প্রসঙ্গ মেনুতে ম্যানুয়ালি একটি বিকল্প যোগ করে থাকেন, তাহলে আপনি ডান-ক্লিক মেনু থেকে পিন টু কুইক অ্যাক্সেস বিকল্পটি বন্ধ করতে পূর্বোক্ত নির্দেশিকা ব্যবহার করতে পারেন।

এখন পড়ুন:

  • কিভাবে দ্রুত অ্যাক্সেস ফোল্ডারের নাম পরিবর্তন করবেন
  • দ্রুত অ্যাক্সেসের জন্য কিভাবে রিসাইকেল বিন পিন করবেন।

উইন্ডোজ 11-এ কনটেক্সট মেনুতে পিন টু কুইক অ্যাক্সেস কীভাবে দেখাবেন বা লুকাবেন
  1. কিভাবে উইন্ডোজ 11-এ রাইট-ক্লিক কনটেক্সট মেনু পুনরুদ্ধার করবেন।

  2. Windows 10 এ কিভাবে Windows কনটেক্সট মেনু কাস্টমাইজ করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে একটি স্বচ্ছ প্রসঙ্গ মেনু যুক্ত করবেন

  4. Windows 11 এ কিভাবে একটি স্বচ্ছ প্রসঙ্গ মেনু যোগ করবেন