কম্পিউটার

উইন্ডোজ টার্মিনালের জন্য সর্বদা শীর্ষে কীভাবে সক্ষম করবেন

ডিফল্টরূপে, উইন্ডোজ টার্মিনাল স্বয়ংক্রিয়ভাবে টাস্ক ম্যানেজার এবং অন্যান্য সক্রিয় প্রোগ্রামের উইন্ডোগুলির পিছনে চলে যায়। যাইহোক, আপনি যদি এটিকে সর্বদা শীর্ষে রাখতে চান তবে আপনি কীভাবে তা করতে পারেন তা এখানে। এই টিউটোরিয়ালটি আপনাকে Windows 11 বা Windows 10-এ Windows টার্মিনালের জন্য সর্বদা শীর্ষস্থানীয় বৈশিষ্ট্য সক্ষম বা চালু করতে সহায়তা করবে।

অনেক সময়, আপনি আপনার স্ক্রিনে অন্য সব খোলা প্রোগ্রামের উপরে উইন্ডোজ টার্মিনাল দেখাতে চাইতে পারেন। ধরুন আপনি একটি ব্রাউজার উইন্ডো থেকে কমান্ডটি অনুলিপি করতে চান এবং এটি উইন্ডোজ টার্মিনালে পেস্ট করতে চান। যাইহোক, ডিফল্ট সেটিং আপনাকে এটি করতে দেবে না যেহেতু আপনাকে প্রথমে উইন্ডোজ টার্মিনাল উইন্ডোতে ক্লিক করতে আপনার মাউস ব্যবহার করতে হবে। ডিফল্ট সেটিং সর্বদা সক্রিয় উইন্ডোটিকে অন্যান্য প্রোগ্রামের শীর্ষে রাখে – আপনার স্ক্রীনে যত অ্যাপ খোলা হোক না কেন।

যেহেতু উইন্ডোজ টার্মিনাল প্রায়শই অন্যান্য প্রোগ্রাম থেকে অনুলিপি করা বিভিন্ন কমান্ড কার্যকর করতে ব্যবহৃত হয়, আপনি যদি এটিকে অন্য সমস্ত প্রোগ্রামের উপরে রাখতে পারেন তবে এটি সাহায্য করবে। এটি সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল যে আপনাকে কোনও রেজিস্ট্রি টুইক ব্যবহার করতে হবে না কারণ এটি একটি অন্তর্নির্মিত সেটিংসের সাথে আসে যা আপনাকে এটি করতে দেয়৷

উইন্ডোজ টার্মিনালের জন্য সর্বদা শীর্ষে কীভাবে সক্ষম করবেন

Windows 11 বা Windows 10-এ Windows টার্মিনালের জন্য সর্বদা শীর্ষে সক্রিয় করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ পিসিতে WinX মেনু খুলতে Win+X টিপুন।
  2. মেনু থেকে Windows টার্মিনাল বিকল্পটি নির্বাচন করুন।
  3. তীর আইকনে ক্লিক করুন এবং সেটিংস  নির্বাচন করুন বিকল্প।
  4. আদর্শ -এ স্যুইচ করুন ট্যাব।
  5. সর্বদা শীর্ষে খুঁজুন বিকল্প।
  6. এটি চালু করতে সংশ্লিষ্ট বোতামটি টগল করুন।
  7. সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে, আপনাকে আপনার কম্পিউটারে উইন্ডোজ টার্মিনাল খুলতে হবে। আপনি উইন্ডোজ টার্মিনালের একটি সাধারণ বা এলিভেটেড উইন্ডো খুলতে পারেন। যেভাবেই হোক, এটি একই জিনিস করে। তাই, শুরু করতে, Win+X  টিপুন আপনার Windows 11 কম্পিউটারে WinX মেনু খুলতে এবং Windows Terminal  নির্বাচন করুন অথবা Windows Terminal (Admin)  বিকল্প।

আপনার কম্পিউটারে Windows টার্মিনাল খোলার পর, আপনাকে সেটিংস  খুলতে হবে প্যানেল উইন্ডোজ টার্মিনালে এটি খোলার দুটি উপায় রয়েছে। আপনি শিরোনাম বারের তীর আইকনে ক্লিক করতে পারেন এবং সেটিংস  নির্বাচন করতে পারেন বিকল্প।

উইন্ডোজ টার্মিনালের জন্য সর্বদা শীর্ষে কীভাবে সক্ষম করবেন

বিকল্পভাবে, আপনি Ctrl+, (কমা) টিপতে পারেন একই খোলার জন্য এর পরে, আদর্শ -এ স্যুইচ করুন বাম দিকে ট্যাব। এখানে আপনি সর্বদা উপরে নামে একটি বিকল্প খুঁজে পেতে পারেন . এটি চালু করতে আপনাকে সংশ্লিষ্ট বোতামটি টগল করতে হবে।

উইন্ডোজ টার্মিনালের জন্য সর্বদা শীর্ষে কীভাবে সক্ষম করবেন

সংরক্ষণ করুন এ ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম।

একবার হয়ে গেলে, আপনি চেক করার জন্য অন্যান্য প্রোগ্রামে উইন্ডোজ টার্মিনাল উইন্ডো সরাতে আপনার মাউস ব্যবহার করতে পারেন। আগেই বলা হয়েছে, এটি অন্য সব খোলা প্রোগ্রাম এবং টাস্কবারের উপরে থাকবে।

আমি কিভাবে কমান্ড প্রম্পট সবসময় উপরে রাখব?

এখন পর্যন্ত, Windows 11 এবং Windows 10-এর কমান্ড প্রম্পটে কোনো অন্তর্নির্মিত বিকল্প নেই যা ব্যবহারকারীদের উইন্ডোটিকে অন্যান্য প্রোগ্রামের উপরে রাখতে দেয়। যাইহোক, আপনি যদি উইন্ডোজ টার্মিনাল অ্যাপে কমান্ড প্রম্পট ব্যবহার করেন তবে আপনি এটিকে শীর্ষে রাখতে পারেন। এর জন্য, আপনাকে সেটিংস প্যানেল খুলতে হবে এবং সর্বদা উপরে  টগল করতে হবে বিকল্প।

আমি কীভাবে একটি উইন্ডোকে উপরে থাকতে বাধ্য করব?

টাস্ক ম্যানেজারের মতো কিছু অ্যাপ উইন্ডো সবসময় উপরে রাখার বিকল্প নিয়ে আসে। যাইহোক, আপনি যদি একটি উইন্ডোকে উপরে থাকতে চান যেটি অন্তর্নির্মিত বিকল্পের সাথে আসে না, তাহলে আপনি TurboTop, OnTopReplica, PinWin ইত্যাদির মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

সম্পর্কিত:

  • উইন্ডোজে কীভাবে ক্যালকুলেটর সর্বদা শীর্ষে রাখবেন
  • কিভাবে উইন্ডোজে টাস্ক ম্যানেজারকে সর্বদা শীর্ষে রাখা যায়।

উইন্ডোজ টার্মিনালের জন্য সর্বদা শীর্ষে কীভাবে সক্ষম করবেন
  1. কিভাবে Windows 10 বা Windows 11-এ হাইবারনেট সক্ষম করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ একটি উইন্ডো সবসময় উপরে রাখা যায়

  3. Windows 11 এ ব্লুটুথ কীভাবে সক্ষম করবেন

  4. Windows 11 (2022)