কম্পিউটার

উইন্ডোজ 11/10 পুনরায় চালু করার পরে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশন বা প্রোগ্রামগুলি পুনরায় খোলা থেকে বন্ধ করুন

Windows 10 উইন্ডোজে একটি বৈশিষ্ট্য যুক্ত করেছে যা স্বয়ংক্রিয়ভাবে প্রোগ্রামগুলি পুনরায় চালু করেছে, যা আপনি আপনার কম্পিউটার বন্ধ বা পুনরায় চালু করার সময় খোলা ছিল। যদিও কেউ কেউ কেবল বৈশিষ্ট্যটি পছন্দ করেন, অন্যরা এটি অক্ষম করার উপায় খুঁজছেন। আপনি যদি Windows 11/10 কে পুনরায় চালু করার পরে প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনগুলি পুনরায় খোলা থেকে বন্ধ করতে চান, তাহলে এই পোস্টটি আপনাকে আগ্রহী করবে৷

কি পরিবর্তন হয়েছে

এই পরিস্থিতিতে যা পরিবর্তন হয়েছে তা হল যে উইন্ডোজ আপনার খোলা অ্যাপ্লিকেশনগুলির অবস্থাকে এটি বন্ধ বা পুনরায় চালু করার আগে সংরক্ষণ করে। একবার কম্পিউটার আবার চালু হয়ে গেলে, এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলি উত্পাদনশীলতা এবং ধারাবাহিকতার স্বার্থে পুনরায় লোড করা হয়। এটি Winlogon অটোমেটিক রিস্টার্ট সাইন-অন এর কারণে (ARSO) বৈশিষ্ট্য।

কিন্তু আপনি যদি এটিকে পুরানো পদ্ধতিতে পছন্দ করেন, একটি কম্পিউটার পুনরায় চালু করার পরে নতুন এবং দ্রুত শুরু হয় তবে আপনি এই বৈশিষ্ট্যটি দেখে কিছুটা হতাশ হতে পারেন। তবে এটি কয়েকটি পদ্ধতির মাধ্যমে মোকাবেলা করা যেতে পারে, মনে রাখবেন যে উইন্ডোজ এখন পর্যন্ত এই বৈশিষ্ট্যটির জন্য কোনো নিয়ন্ত্রণ বা সুইচ প্রদান করে না, তবে আপনি এটি অর্জন করতে কিছুটা কাজ করতে পারেন।

কিছু লোক আপডেট বা রিস্টার্ট করার পরে স্বয়ংক্রিয়ভাবে আমার ডিভাইসগুলি সেট আপ করা শেষ করতে ইউজ মাই সাইন-ইন তথ্য নামক একটি সেটিংসের সাথে এই বৈশিষ্ট্যটিকে বিভ্রান্ত করে, কিন্তু Windows 10 v1709 পর্যন্ত এই বৈশিষ্ট্যটির সাথে এই সেটিংটির কোনো সম্পর্ক নেই। কিন্তু Windows 1803 দিয়ে শুরু করে মাইক্রোসফট কিছু জিনিস পরিবর্তন করেছে। জানতে পড়ুন।

পুনঃসূচনা করার পরে উইন্ডোজ 11/10 কে পুনরায় চালু করা থেকে বিরত করুন

এই সমস্যার সবচেয়ে সহজ এবং সর্বোত্তম সমাধান হল 'শাটডাউনের আগে আপনার অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করুন৷ ' হ্যাঁ, আপনার কম্পিউটার বন্ধ করার আগে এটি একটি অতিরিক্ত পদক্ষেপ বলে মনে হচ্ছে, তবে এটি এমন একটি অভ্যাস যা আপনি সময়ের সাথে বজায় রাখতে পারেন। কিন্তু যদি এটি আপনার জন্য কাজ না করে, তাহলে এই সমস্যাটির জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি বিবেচনা করুন:

  1. Alt+F4 ব্যবহার করুন
  2. একটি ডেস্কটপ শর্টকাট ব্যবহার করুন যা আপনার কম্পিউটারকে সম্পূর্ণরূপে বন্ধ করে দেবে
  3. শাটডাউন -g কমান্ড ব্যবহার করুন
  4. বন্ধ করুন স্বয়ংক্রিয়ভাবে আমার সাইন-ইন তথ্য ব্যবহার করুন
  5. গ্রুপ পলিসি এডিটর।

1] Alt+F4 ব্যবহার করুন

স্টার্ট> শাটডাউন ব্যবহার করবেন না। স্টার্ট মেনুর পরিবর্তে, আপনি শাটডাউন বা পুনরায় চালু করতে ক্লাসিক 'শাট ডাউন উইন্ডোজ' ডায়ালগ ব্যবহার করতে পারেন। ডেস্কটপে যান এবং ‘Alt+F4 টিপুন ', এখন পছন্দসই বিকল্পটি বেছে নিন এবং 'ঠিক আছে টিপুন '।

উইন্ডোজ 11/10 পুনরায় চালু করার পরে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশন বা প্রোগ্রামগুলি পুনরায় খোলা থেকে বন্ধ করুন

এটি দ্রুত করার আরেকটি উপায় হল 'Win+M টিপে ' সমস্ত উইন্ডো মিনিমাইজ করতে এবং তারপরে 'Alt+F4 চাপুন ক্লাসিক শাট ডাউন ডায়ালগ আনতে।

2] একটি ডেস্কটপ শর্টকাট ব্যবহার করুন যা আপনার কম্পিউটারকে সম্পূর্ণরূপে বন্ধ করে দেবে

এই পদ্ধতিটি একটু কঠিন কিন্তু পরে এটি অ্যাক্সেস করা এবং ব্যবহার করা সহজ। আপনাকে একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করতে হবে যা অ্যাপ্লিকেশনগুলির অবস্থা সংরক্ষণ না করেই আপনার কম্পিউটারকে সম্পূর্ণ-শাট ডাউন করবে৷

আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং তারপরে 'নতুন> শর্টকাট' নির্বাচন করুন।

উইন্ডোজ 11/10 পুনরায় চালু করার পরে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশন বা প্রোগ্রামগুলি পুনরায় খোলা থেকে বন্ধ করুন

এখন 'sutdown /s /t 0 টাইপ করুন ' এবং পরবর্তী চাপুন। আপনার শর্টকাটের নাম দিন এবং এটির জন্য একটি উপযুক্ত আইকন বেছে নিন।

এই কমান্ডটি অ্যাপ্লিকেশনের অবস্থা সংরক্ষণ না করেই আপনার কম্পিউটারকে বন্ধ করে দেবে।

পুনরায় আরম্ভ করার জন্য কমান্ড হল 'শাটডাউন /r /t 0 এবং আপনি যদি উইন্ডোজ ফাস্ট-বুট ব্যবহার করতে চান, তাহলে কমান্ডটি হবে 'sutdown /s /hybrid /t 0' .

আপনি যতগুলি চান ততগুলি শর্টকাট তৈরি করতে পারেন এবং আপনি এই শর্টকাটটিকে টাস্কবারে পিন করতে পারেন। বিকল্পভাবে, আপনি এই শর্টকাটটি স্টার্ট মেনুতে পিন করতে পারেন যাতে আপনি স্টার্ট মেনু থেকেই আপনার কম্পিউটার বন্ধ করার জন্য নিবেদিত নিয়ন্ত্রণ পেতে পারেন। আপনি যদি শর্টকাটগুলি মোকাবেলা করতে না চান তবে আপনি সরাসরি একটি CMD উইন্ডো থেকে উপরের কমান্ডগুলি চালাতে পারেন। এই পোস্টটি আপনার জন্য উপলব্ধ শাটডাউন কমান্ড লাইন বিকল্পগুলি সম্পর্কে কথা বলে৷

3] shutdown -g কমান্ড ব্যবহার করুন

শাটডাউন -g ব্যবহার করুন রান বক্সে বা সিএমডি। আপনি ডেস্কটপ শর্টকাট তৈরি এবং ব্যবহার করতে পারেন।

4] বন্ধ করুন স্বয়ংক্রিয়ভাবে আমার সাইন-ইন তথ্য ব্যবহার করুন

সেটিংস> অ্যাকাউন্ট> সাইন-ইন বিকল্প খুলুন এবং বন্ধ করুন স্বয়ংক্রিয়ভাবে আমার সাইন-ইন তথ্য ব্যবহার করুন . এটি Windows-কে Windows 10 v1803-এ প্রোগ্রামগুলি পুনরায় খোলা থেকে বিরত করবে এবং পরে, সেইসাথে Windows 11 .

5] গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করুন

এছাড়াও আপনি গ্রুপ পলিসি এডিটর খুলতে পারেন এবং নিম্নলিখিত সেটিং-এ নেভিগেট করতে পারেন:

কম্পিউটার কনফিগারেশন> নীতি> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> উইন্ডোজ লগঅন বিকল্প

একটি সিস্টেম-সূচনা পুনঃসূচনা করার পরে স্বয়ংক্রিয়ভাবে শেষ ইন্টারেক্টিভ ব্যবহারকারী সাইন-ইন করুন-এ ডাবল-ক্লিক করুন এবং এটি "অক্ষম" এ সেট করুন।

সুতরাং, শাটডাউন বা পুনরায় চালু হওয়ার পরে উইন্ডোজ 10-কে পুনরায় চালু করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে বন্ধ করার জন্য এগুলি দুটি সমাধান ছিল। আপনি এই পদ্ধতিগুলির যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

পরবর্তী পড়ুন :নিষ্ক্রিয় করুন এই অ্যাপটি Windows 11/10-এ শাটডাউন বার্তা প্রতিরোধ করছে৷

উইন্ডোজ 11/10 পুনরায় চালু করার পরে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশন বা প্রোগ্রামগুলি পুনরায় খোলা থেকে বন্ধ করুন
  1. উইন্ডোজ 11/10 এ স্বয়ংক্রিয়ভাবে উপরে বা নিচে মাউস স্ক্রলিং

  2. উইন্ডোজ আপডেটের পরে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হওয়া থেকে Windows 11/10 বন্ধ করুন

  3. Windows 11/10-এ কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে ঘুম থেকে জেগে উঠছে

  4. থাম্বনেইল ক্যাশে মুছে ফেলা থেকে উইন্ডোজ 11/10 কীভাবে বন্ধ করবেন