কম্পিউটার

ল্যাপটপের স্ক্রিনের চারপাশে সাদা প্রান্ত এবং সীমানা

কিছু ব্যবহারকারী অভিযোগ করছেন যে তাদের ল্যাপটপ বা ডেস্কটপের স্ক্রীন সাদা প্রান্ত দেখাচ্ছে। এটি একটি ডিসপ্লে-সম্পর্কিত সমস্যা যা সাধারণত ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার, দূষিত গ্রাফিক্স কার্ড বা দূষিত ডিসপ্লে ড্রাইভারের কারণে ঘটে। এই নিবন্ধটি আপনাকে দেখায় কিভাবে এই প্রদর্শন-সম্পর্কিত সমস্যা মোকাবেলা করতে হয়।

ল্যাপটপের স্ক্রিনের চারপাশে সাদা প্রান্ত এবং সীমানা

আমার পর্দার প্রান্ত সাদা কেন?

যদি আপনার স্ক্রিনের প্রান্ত সাদা হয়, তাহলে আপনার ডিসপ্লে রঙের সেটিংস ভুল থাকতে পারে বা আপনার ডিসপ্লে ড্রাইভারগুলি নষ্ট হয়ে গেছে। আপনি ডিসপ্লে কালার সেটিংস ডিফল্টে রিসেট করার চেষ্টা করতে পারেন এবং আপনার ডিসপ্লে ড্রাইভার আপডেট বা রোল ব্যাক করে দেখতে পারেন যে এটি সাহায্য করে কিনা।

সমস্যার আরেকটি কারণ ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার। এই ধরনের ক্ষেত্রে, আপনার ডিসপ্লে মেরামত করতে আপনাকে পেশাদার সাহায্য নিতে হবে।

ল্যাপটপের স্ক্রিনের চারপাশে সাদা প্রান্ত এবং সীমানা ঠিক করুন

যদি আপনার উইন্ডোজ ল্যাপটপের স্ক্রীন মনিটরের স্ক্রিনের চারপাশে সাদা কোণ, সীমানা বা প্রান্ত দেখায়, তাহলে সমস্যাটি সমাধান করতে এটি করুন৷

  1. আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন বা রোল ব্যাক করুন
  2. আপনার মনিটর ড্রাইভার আপডেট করুন বা রোল ব্যাক করুন
  3. আপনার ডিসপ্লে কালার সেটিংস ডিফল্টে রিসেট করুন
  4. আপনার সিস্টেম BIOS আপডেট করুন
  5. আপনার ডেস্কটপ বা ল্যাপটপ ডিসপ্লে মেরামত করুন

আপনার যদি একাধিক ডিসপ্লে থাকে, তাহলে আপনি আপনার সিস্টেমে অন্য ডিসপ্লে সংযোগ করে এটি একটি হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা কিনা তা পরীক্ষা করতে পারেন৷

চলুন বিস্তারিতভাবে এই সমস্যা সমাধানের সমাধানগুলো দেখি।

1] আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন বা রোল ব্যাক করুন

হার্ডওয়্যার ত্রুটিপূর্ণ না হলে, গ্রাফিক্স কার্ড ড্রাইভার সমস্যার অপরাধী হতে পারে। অতএব, আমরা আপনাকে আপনার ডিসপ্লে ড্রাইভার আপডেট বা রোল ব্যাক করার পরামর্শ দিই। প্রথমে, আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারগুলিকে রোল ব্যাক করার চেষ্টা করুন। আপনি আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারটি ডিসপ্লে অ্যাডাপ্টারের অধীনে পাবেন ডিভাইস ম্যানেজারে নোড। যদি এটি কাজ না করে বা যদি রোল ব্যাক ড্রাইভার বোতামটি ধূসর হয়ে গেছে, আপনার ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন৷

যখন উইন্ডোজ 11/10 কম্পিউটারে ড্রাইভার আপডেট করার কথা আসে, তখন আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলির মধ্যে যেকোনো একটি চেষ্টা করতে পারেন:

  1. আপনি Windows 11/10-এ ঐচ্ছিক বৈশিষ্ট্যের মাধ্যমে গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট ইনস্টল করতে পারেন।
  2. উৎপাদকের ওয়েবসাইট থেকে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার ডাউনলোড করুন এবং তারপর আপনার সিস্টেমে এটি ইনস্টল করুন। ইনস্টলার ফাইলটি চালানোর আগে, প্রথমে ডিভাইস ম্যানেজার থেকে বিদ্যমান গ্রাফিক্স কার্ড ড্রাইভারটি আনইনস্টল করুন৷
  3. নিচে উল্লেখিত নির্দেশাবলী অনুসরণ করে ডিভাইস ম্যানেজার থেকে ড্রাইভার আপডেট করুন:
    • স্টার্ট-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
    • ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন নোড এবং আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন।
    • আপডেট ড্রাইভার নির্বাচন করুন ডান-ক্লিক প্রসঙ্গ মেনু থেকে।
    • এখন, ড্রাইভার বিকল্পের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন-এ ক্লিক করুন . উইন্ডোজকে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে দিন।

ড্রাইভার আপডেট করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

2] আপনার মনিটর ড্রাইভার আপডেট করুন বা রোল ব্যাক করুন

যদি সমস্যাটি এখনও থেকে যায়, আপনার মনিটর ড্রাইভার আপডেট বা রোল ব্যাক করার চেষ্টা করুন। আপনার মনিটর ড্রাইভার আপডেট করতে বা রোল ব্যাক করতে, আপনাকে উপরে বর্ণিত একই প্রক্রিয়া অনুসরণ করতে হবে (প্রথম সংশোধনে)। আপনি আপনার মনিটর ড্রাইভারকে মনিটরদের অধীনে পাবেন ডিভাইস ম্যানেজারে নোড।

মনিটর ড্রাইভার আপডেট করার পরে, আপনার সিস্টেম পুনরায় চালু করুন।

3] আপনার ডিসপ্লে কালার সেটিংস ডিফল্টে রিসেট করুন

এছাড়াও আপনি আপনার ডিসপ্লে কালার সেটিংস ডিফল্টে রিসেট করার চেষ্টা করতে পারেন এবং এটি কোনো পরিবর্তন আনে কিনা তা দেখতে পারেন।

4] আপনার সিস্টেম BIOS আপডেট করুন

যদি উপরের সমাধানগুলির কোনটিই আপনার সমস্যার সমাধান না করে, তবে শেষ জিনিসটি যা আপনি চেষ্টা করতে পারেন তা হল আপনার সিস্টেম BIOS আপডেট করা। যদি BIOS আপডেট কাজ না করে, আপনার ডিসপ্লে মেরামত করতে পেশাদার সাহায্য নিন।

5] আপনার ডেস্কটপ বা ল্যাপটপ ডিসপ্লে মেরামত করুন

উপরের সমাধানগুলি তখনই কাজ করবে যখন সমস্যাটি সফ্টওয়্যার ত্রুটির কারণে ঘটে। আপনার হার্ডওয়্যার সমস্যার জন্য দায়ী হলে, উপরের সংশোধনগুলি কাজ করবে না। এই ক্ষেত্রে, আপনার ডিসপ্লে মেরামত করার জন্য আপনার পেশাদার সাহায্য নেওয়া উচিত।

আমার ল্যাপটপের স্ক্রীনের একটি অংশ সাদা কেন?

আপনার ল্যাপটপের স্ক্রীনের একটি অংশ বা পুরো ল্যাপটপের স্ক্রীন সাদা হওয়ার কারণ হল দূষিত গ্রাফিক্স কার্ড ড্রাইভার বা ত্রুটিপূর্ণ ডিসপ্লে। পরবর্তী কারণের সম্ভাবনা কম। অতএব, এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করা উচিত। যদি এটি কাজ না করে, আপনি অন্য কম্পিউটারের সাথে সংযোগ করে (যদি উপলব্ধ থাকে) আপনার ডিসপ্লেটি ত্রুটিপূর্ণ হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন। আপনার ডিসপ্লে ত্রুটিপূর্ণ হলে, এটি মেরামত করার কথা বিবেচনা করুন৷

আশা করি এটি সাহায্য করবে।

পরবর্তী পড়ুন :উইন্ডোজ কম্পিউটার স্ক্রীনের উজ্জ্বলতা ফ্লিকারিং বা ফ্ল্যাশিং।

ল্যাপটপের স্ক্রিনের চারপাশে সাদা প্রান্ত এবং সীমানা
  1. আইফোন হোয়াইট স্ক্রিন:এটি কী এবং কীভাবে এটি ঠিক করা যায়

  2. OLED স্ক্রিন কী এবং এর প্রকারগুলি

  3. কিভাবে ASUS ল্যাপটপ স্ক্রীন ফ্লিকারিং ঠিক করবেন?

  4. ডিসপ্লে ড্রাইভারের জন্য 8টি সেরা সমাধানগুলি সাড়া দেওয়া বন্ধ করে দিয়েছে এবং ত্রুটি পুনরুদ্ধার করেছে