কম্পিউটার

Microsoft Edge Startup Boost ধূসর বা বন্ধ হয়ে গেছে

একটি ব্রাউজার চালু করা কখনও কখনও বেদনাদায়ক হতে পারে যদি এটি ব্যবহারযোগ্য হতে খুব বেশি সময় নেয়। এটি এমন কিছু যা যেকোনো ব্রাউজার দিয়ে ঘটতে পারে। এটি মাথায় রেখে, লোডের সময় উন্নত করতে মাইক্রোসফ্ট এজ একটি স্টার্টআপ বুস্ট বৈশিষ্ট্য নিয়ে আসে। যাইহোক, ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা এই বিকল্পটি ব্যবহার করতে পারবেন না। তাই যদি Microsoft Edge Startup Boost ধূসর হয়ে যায় বা বন্ধ করা হয়, তাহলে আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে রয়েছে৷

Microsoft Edge Startup Boost ধূসর বা বন্ধ হয়ে গেছে

কেন স্টার্টআপ বুস্ট ডিফল্টরূপে সক্ষম হয় না?

ডিভাইসটিতে আধুনিক ডিস্ক থাকলে (ট্রিম অ্যান্ড সিক পেনাল্টি বা এসএসডি সহ আধুনিক এইচডিডি) থাকলে মাইক্রোসফ্ট এজ 4GB-এর বেশি RAM বা 1GB-এর বেশি RAM সহ পিসিগুলির জন্য বুস্ট বৈশিষ্ট্য সক্ষম করে৷ যদি তা না হয়, তাহলে আপনাকে ম্যানুয়ালি এটি সক্ষম করতে হবে।

Microsoft Edge Startup Boost ধূসর বা বন্ধ হয়ে গেছে।

এই বৈশিষ্ট্যগুলি উইন্ডোজের মতো অনুরূপ লাইনে কাজ করে, যেখানে ব্রাউজারটি সামনে লোড হওয়ার সময় কিছু বৈশিষ্ট্য, এক্সটেনশন এবং আইটেমগুলি বিলম্বিত হয়৷ এটি নিশ্চিত করে যে এটি ব্যবহারযোগ্য। এমনকি আপনি এটি বন্ধ করলেও, পরের বার দ্রুত লঞ্চ করার জন্য ব্রাউজারটি পটভূমিতে চলতে থাকবে। তাতে বলা হয়েছে, যেকোনো ব্যবহারকারীকে ম্যানুয়ালি এটি সক্ষম করতে হবে, তবে ধূসর অংশের ক্ষেত্রে, এই পরামর্শগুলি অনুসরণ করুন:

  1. এক্সটেনশন সতর্কতা
  2. এক্সটেনশন সিঙ্ক নিষ্ক্রিয় করুন
  3. নতুন প্রোফাইল তৈরি করুন
  4. Microsoft Edge রিসেট করুন

আপনি প্রশাসকের অনুমতি ছাড়াই এগুলি অনুসরণ করতে পারেন৷

1] এক্সটেনশন সতর্কতা

যদি একটি এক্সটেনশনের সাথে সমস্যা হয় তবে এটি চিহ্নিত করা হবে। Microsoft Edge Settings> System &Performance-এ যান। স্টার্টআপ বুস্ট বিভাগটি সন্ধান করুন এবং দেখুন যে কোনও এক্সটেনশনের সাথে বিরোধ রয়েছে কিনা। যদি হ্যাঁ, টার্ন অফ বোতামে ক্লিক করুন৷

যদি কোনও সতর্কতা না থাকে এবং স্ক্রিনটি এখনও ধূসর হয়ে যায় তবে সমস্ত এক্সটেনশন অক্ষম করুন। সেগুলিকে একে একে চালু করুন, এবং পরীক্ষা করুন যে কোনো একটি চালু করলে স্ক্রীন ধূসর হয়ে যায়।

2] এক্সটেনশন সিঙ্ক নিষ্ক্রিয় করুন

Microsoft Edge Startup Boost ধূসর বা বন্ধ হয়ে গেছে

আপনি যদি সমস্ত ডিভাইস জুড়ে ডেটা সিঙ্ক সক্ষম করে থাকেন, এমনকি এক্সটেনশনটিও সিঙ্ক হবে৷ হতে পারে আপনার কর্মক্ষেত্রে একটি এক্সটেনশন প্রয়োজন, কিন্তু বাড়িতে পিসির জন্য এটি সহায়ক নয়। সেই ক্ষেত্রে, এক্সটেনশনের সিঙ্কিং অক্ষম করুন। ঠিকানা বারে edge://settings/profiles/sync এ যান এবং এক্সটেনশনের বিকল্পটি টগল বন্ধ করুন।

যখন এক্সটেনশন সিঙ্ক করা থাকে, যে কেউ দ্বন্দ্ব সৃষ্টি করে তারা সমস্ত ডিভাইস জুড়ে স্টার্টআপ বুস্ট অক্ষম করবে।

3] নতুন প্রোফাইল তৈরি করুন

যদি এক্সটেনশন বিভাগটি কাজ না করে, আমি একটি নতুন প্রোফাইল তৈরি করার বা বিদ্যমানটি মুছে ফেলার এবং তারপরে একটি নতুন তৈরি করার পরামর্শ দেব৷ এটি নিশ্চিত করবে যে এজ নতুন সবকিছুর সাথে চালু হবে এবং কোনো বিরোধ নেই।

একটি নতুন প্রোফাইল তৈরি করতে, উপরের ডানদিকে প্রোফাইল আইকনে ক্লিক করুন এবং প্রোফাইল যোগ করুন এ ক্লিক করুন। ডেটা বা একটি ইমেল অ্যাকাউন্ট ছাড়াই শুরু করতে বেছে নিন।

এটি সমাধান হয়ে গেলে, Ctrl + Shift + Esc ব্যবহার করে টাস্ক ম্যানেজার খুলুন। তারপরে স্টার্টআপ ট্যাবে স্যুইচ করুন এবং নিশ্চিত করুন যে মাইক্রোসফ্ট এজ সক্ষম হয়েছে৷ যদি না হয়, এমনকি স্টার্টআপ বুস্ট দিয়েও, এটি কাজ করবে না৷

4] মাইক্রোসফ্ট এজ রিসেট করুন

শেষ অবলম্বন হবে মাইক্রোসফ্ট এজ ব্রাউজার রিসেট করা। এটি সম্ভবত আপনার সমস্যার সমাধান করতে পারে৷

স্টার্টআপ বুস্ট কি পিসি রিসোর্সকে প্রভাবিত করে?

যেহেতু মাইক্রোসফ্ট এজ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে, তাই কম্পিউটার সংস্থানগুলির উপর একটি ন্যূনতম প্রভাব রয়েছে। আপনি প্রভাবকে আরও কমাতে ব্যাকগ্রাউন্ডে চালানোর জন্য এক্সটেনশনটিকে নিষ্ক্রিয় করতেও বেছে নিতে পারেন।

Microsoft Edge Startup Boost ধূসর বা বন্ধ হয়ে গেছে
  1. মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে কীভাবে এক্সটেনশন ইনস্টল করবেন

  2. ঠিক করুন:মাইক্রোসফ্ট এজ এবং IE-তে নিরাপদ অনুসন্ধান বন্ধ হবে না

  3. Microsoft Edge থেকে সর্বাধিক সুবিধা পেতে শীর্ষ 10 টি টিপস এবং কৌশল

  4. Android-এ মাইক্রোসফ্ট এজ - তীক্ষ্ণ বস্তুগুলি দেখুন