কম্পিউটার

ড্রাইভ সি এর জন্য বর্তমান ভলিউম লেবেল লিখুন; আমি কিভাবে লেবেল খুঁজে পেতে পারি?

কখনও কখনও, কমান্ড প্রম্পটে নির্দিষ্ট কমান্ডগুলি চালানোর সময়, আপনি একটি বার্তা পেতে পারেন যা বলে “ড্রাইভ সি-এর জন্য বর্তমান ভলিউম লেবেল লিখুন " বার্তাটি স্ব-ব্যাখ্যামূলক। উইন্ডোজ আপনাকে ড্রাইভ সি-এর ভলিউম লেবেল লিখতে বলছে৷ এটি একটি ড্রাইভ সি-নির্দিষ্ট বার্তা নয়৷ যেকোনো ড্রাইভ পার্টিশনে cmd-এ কিছু কমান্ড চালানোর সময় আপনি এই বার্তাটি পেতে পারেন। এই সমস্যাটি সাধারণত ঘটে যখন উইন্ডোজ একটি নির্দিষ্ট ড্রাইভের ভলিউম লেবেল খুঁজে পেতে সক্ষম হয় না। এই সমস্যার সমাধান করা সহজ। আপনি যে ড্রাইভে কাজ করছেন তার ভলিউম লেবেলটি প্রবেশ করতে হবে। এই নিবন্ধে, আমরা দেখব কিভাবে একটি ড্রাইভের ভলিউম লেবেল খুঁজে বের করতে হয়।

ড্রাইভ সি এর জন্য বর্তমান ভলিউম লেবেল লিখুন; আমি কিভাবে লেবেল খুঁজে পেতে পারি?

বর্তমান ভলিউম লেবেল মানে কি?

একটি ভলিউম লেবেল হল একটি স্টোরেজ ডিভাইসের জন্য নির্ধারিত একটি নাম। কমান্ড প্রম্পটে একটি কমান্ড কার্যকর করার পরে আপনি যদি বর্তমান ভলিউম লেবেল বার্তাটি দেখতে পান, তাহলে উইন্ডোজ আপনাকে ড্রাইভের ভলিউম লেবেলটি প্রবেশ করতে বলবে যেটিতে আপনি কাজগুলি করছেন৷

ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয়তা অনুযায়ী স্টোরেজ মাধ্যমের জন্য একটি ভলিউম লেবেল সংজ্ঞায়িত করতে পারে। বিভিন্ন হার্ড ড্রাইভ পার্টিশনে বা বাহ্যিক স্টোরেজ মিডিয়াতে ভলিউম লেবেল বরাদ্দ করা কিছু ক্ষেত্রে কার্যকর। উদাহরণস্বরূপ, আপনি যদি শুধুমাত্র অফিসিয়াল ফাইল এবং গোপনীয় তথ্য সংরক্ষণের জন্য একটি ড্রাইভ পার্টিশন ব্যবহার করেন, আপনি সেই অনুযায়ী নাম দিতে পারেন। আপনার যদি একই ব্র্যান্ডের একাধিক পেনড্রাইভ থাকে, আপনি তাদের প্রত্যেকটিতে একটি অনন্য ভলিউম লেবেল বরাদ্দ করতে পারেন। এটি আপনাকে সহজেই পেনড্রাইভ সনাক্ত করতে সাহায্য করবে৷

ভলিউম লেবেল শব্দটির সাথে ড্রাইভ লেটার শব্দটিকে গুলিয়ে ফেলবেন না। এই দুটি পদই একে অপরের থেকে আলাদা। একটি ড্রাইভ অক্ষর হল একটি স্টোরেজ ডিভাইস বা একটি ড্রাইভ পার্টিশনে বরাদ্দ করা একটি ইংরেজি বর্ণমালা, যেখানে একটি ভলিউম লেবেল একটি স্ট্রিং বা নাম যা আপনি একটি ড্রাইভ পার্টিশন বা স্টোরেজ ডিভাইসে বরাদ্দ করতে পারেন।

ড্রাইভ C এর জন্য বর্তমান ভলিউম লেবেল লিখুন

আপনি নিম্নলিখিত দুটি পদ্ধতিতে ড্রাইভ সি বা অন্য ড্রাইভ পার্টিশন বা স্টোরেজ ডিভাইসের ভলিউম লেবেল খুঁজে পেতে পারেন:

  1. কমান্ড প্রম্পট ব্যবহার করে
  2. ফাইল এক্সপ্লোরার খোলার মাধ্যমে

আসুন এই পদ্ধতিগুলি বিস্তারিতভাবে দেখি।

আমি কিভাবে একটি ড্রাইভের জন্য লেবেল খুঁজে পাব?

1] কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে ড্রাইভ লেবেল খুঁজে পাবেন

কমান্ড প্রম্পট হল উইন্ডোজ এবং অন্যান্য অপারেটিং সিস্টেমের একটি কমান্ড-লাইন টুল। এটি বেশ কয়েকটি কমান্ড কার্যকর করতে ব্যবহৃত হয়। আপনি যে ড্রাইভে কাজ করছেন তার লেবেল খুঁজে পেতে আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন।

নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে এই বিষয়ে গাইড করবে৷

উইন্ডোজ অনুসন্ধান-এ ক্লিক করুন এবং cmd টাইপ করুন . এর পরে, কমান্ড প্রম্পটে ক্লিক করুন অনুসন্ধান ফলাফল থেকে অ্যাপ।

নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন৷

vol c:

ড্রাইভ সি এর জন্য বর্তমান ভলিউম লেবেল লিখুন; আমি কিভাবে লেবেল খুঁজে পেতে পারি?

যখন আপনি এন্টার টিপুন, উইন্ডোজ আপনাকে ড্রাইভ সি এর ভলিউম লেবেল এবং ভলিউম সিরিয়াল নম্বর দেখাবে। উপরের স্ক্রিনশটে, আপনি দেখতে পাচ্ছেন যে ড্রাইভ সি-এর ভলিউম লেবেল হল উইন্ডোজ .

একইভাবে, আপনি আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত অন্যান্য হার্ড ড্রাইভ পার্টিশন এবং বাহ্যিক স্টোরেজ ডিভাইসের ভলিউম লেবেল খুঁজে পেতে পারেন। এর জন্য, আপনাকে উপরের কমান্ডের ড্রাইভ অক্ষর c-কে ড্রাইভের অক্ষর দিয়ে প্রতিস্থাপন করতে হবে যেটিতে আপনি ক্রিয়া সম্পাদন করতে চান৷

2] ফাইল এক্সপ্লোরার খুলে কীভাবে ড্রাইভ লেবেল খুঁজে পাবেন

আপনি যদি কমান্ড প্রম্পট ব্যবহার করতে না চান, তাহলে এখানে ড্রাইভ লেবেল খুঁজে বের করার একটি সহজ উপায় রয়েছে। ফাইল এক্সপ্লোরার খুলুন এবং এই পিসি নির্বাচন করুন বাম পাশ থেকে। এর পরে, আপনি ড্রাইভ অক্ষর সহ ড্রাইভ লেবেল দেখতে পাবেন।

ড্রাইভ সি এর জন্য বর্তমান ভলিউম লেবেল লিখুন; আমি কিভাবে লেবেল খুঁজে পেতে পারি?

উপরের স্ক্রিনশটটি হার্ড ডিস্কের বিভিন্ন পার্টিশনের জন্য ড্রাইভ লেবেল এবং ড্রাইভ অক্ষরগুলি দেখায়। আমরা যদি H ড্রাইভের কথা বলি, Google Drive ড্রাইভ লেবেল এবং H ড্রাইভ চিঠি। একই জিনিস বাকি ড্রাইভ পার্টিশনের ক্ষেত্রে প্রযোজ্য।

পড়ুন :কিভাবে উইন্ডোজে দুটি হার্ড ড্রাইভ একত্রিত করা যায়।

আমি কীভাবে একটি ড্রাইভে ভলিউম লেবেল পরিবর্তন করব?

আপনি একটি নির্দিষ্ট ড্রাইভ পার্টিশন বা একটি বহিরাগত স্টোরেজ ডিভাইসের জন্য ড্রাইভ লেবেল পরিবর্তন করতে পারেন। এর জন্য, আপনাকে আপনার অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট দিয়ে উইন্ডোজে লগ ইন করতে হবে।

ড্রাইভ সি এর জন্য বর্তমান ভলিউম লেবেল লিখুন; আমি কিভাবে লেবেল খুঁজে পেতে পারি?

নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং এই পিসি নির্বাচন করুন বাম দিক থেকে।
  2. ড্রাইভে ডান-ক্লিক করুন, যে লেবেলটি আপনি পরিবর্তন করতে চান, এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন .
  3. সাধারণ নির্বাচন করুন ট্যাব করুন এবং আপনার ড্রাইভের নাম লিখুন।
  4. প্রয়োগ করুন এ ক্লিক করুন . আপনি প্রশাসনিক অনুমতির জন্য জিজ্ঞাসা করার জন্য একটি প্রম্পট পাবেন, চালিয়ে যান ক্লিক করুন .
  5. এখন, ঠিক আছে ক্লিক করুন।

আমি কিভাবে ড্রাইভ C এর বর্তমান ভলিউম লেবেল খুঁজে পাব?

আপনি কমান্ড প্রম্পটে একটি কমান্ড প্রবেশ করে ড্রাইভ C এর বর্তমান ভলিউম লেবেল খুঁজে পেতে পারেন। Win + R টিপুন চালান চালু করার জন্য কী কমান্ড বক্স। এর পরে, cmd টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। এটি কমান্ড প্রম্পট চালু করবে। এখন নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন।

vol c:

উপরের কমান্ডটি আপনাকে ভলিউম লেবেল এবং ড্রাইভ C এর ভলিউম সিরিয়াল নম্বর দেখাবে।

আপনি ফাইল এক্সপ্লোরারে C ড্রাইভের বর্তমান ভলিউম লেবেলটিও দেখতে পারেন। ফাইল এক্সপ্লোরারে, ড্রাইভ লেটারের আগে প্রদর্শিত নামটি সেই ড্রাইভের ভলিউম লেবেল। একই ড্রাইভ বৈশিষ্ট্যের সাধারণ ট্যাবে দেখা যেতে পারে।

আশা করি এটি সাহায্য করবে।

পরবর্তী পড়ুন :উইন্ডোজে দুটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ কিভাবে সিঙ্ক করবেন।

ড্রাইভ সি এর জন্য বর্তমান ভলিউম লেবেল লিখুন; আমি কিভাবে লেবেল খুঁজে পেতে পারি?
  1. সংশ্লিষ্ট গ্রুপ নীতি সেটিংসের জন্য রেজিস্ট্রি কীটি কীভাবে খুঁজে পাবেন

  2. Windows 10 বা Windows 11 এর জন্য প্রোডাক্ট কী কীভাবে খুঁজে পাবেন

  3. Windows 10

  4. Windows 11 এ একটি ভলিউম লেবেল কিভাবে পরিবর্তন করবেন