কম্পিউটার

পিসিতে ওয়ারজোন হাই পিং বা ল্যাগ স্পাইক ঠিক করুন

আপনি কি একটি ওয়ারজোনে উচ্চ পিং বা ল্যাগ স্পাইক সমস্যার সম্মুখীন হচ্ছেন ? উইন্ডোজ পিসিতে ওয়ারজোনে আপনি কীভাবে ল্যাগ সমস্যার সমাধান করতে পারেন তার একটি সম্পূর্ণ গাইড এখানে রয়েছে। ওয়ারজোন হল সবচেয়ে জনপ্রিয় অনলাইন ব্যাটল রয়্যাল ভিডিও গেমগুলির মধ্যে একটি যা লক্ষ লক্ষ গেমারদের দ্বারা খেলা হয়৷ যাইহোক, অনেক গেমাররা ল্যাগ বা উচ্চ পিং সমস্যার সম্মুখীন হওয়ার অভিযোগ করেছেন যা তাদের মসৃণভাবে গেমটি খেলতে বাধা দেয়। আপনি যদি প্রভাবিত ব্যবহারকারীদের মধ্যে একজন হন, তাহলে সমস্যা সমাধানের জন্য আমরা এই পোস্টে উল্লেখ করেছি সেগুলি চেষ্টা করুন৷

পিসিতে ওয়ারজোন হাই পিং বা ল্যাগ স্পাইক ঠিক করুন

কেন আমি ওয়ারজোনে হাই পিং বা ল্যাগ স্পাইক অনুভব করছি?

ওয়ারজোনে ল্যাগ সমস্যার সম্মুখীন হওয়ার একাধিক কারণ থাকতে পারে। এখানে সম্ভাব্য কারণগুলি রয়েছে:

  • আপনার নেটওয়ার্কিং ডিভাইস যেমন রাউটার এবং মডেমের অতিরিক্ত গরম বা ওভারলোডিংয়ের কারণে সমস্যাটি হতে পারে। তাই, সমস্যা সমাধানের জন্য আপনি আপনার রাউটার এবং মডেমে পাওয়ার সাইকেল চালানোর চেষ্টা করতে পারেন।
  • যদি আপনি একটি স্থিতিশীল এবং অপ্টিমাইজ করা ইন্টারনেট সংযোগ ব্যবহার না করেন, তাহলে আপনি আপনার গেমগুলিতে ল্যাগ সমস্যার সম্মুখীন হবেন। পরিস্থিতিটি প্রযোজ্য হলে, আপনি আপনার ইন্টারনেট সংযোগ অপ্টিমাইজ করার চেষ্টা করতে পারেন বা সমস্যাটি সমাধান করতে একটি তারযুক্ত সংযোগ ব্যবহার করে দেখতে পারেন৷
  • সমস্যার আরেকটি সম্ভাব্য কারণ আপনার DNS সার্ভারের সাথে অসঙ্গতি হতে পারে। তাই, সমস্যা থেকে পরিত্রাণ পেতে Google DNS-এর মতো আরও নির্ভরযোগ্য ডিএনএস সার্ভ-এ স্যুইচ করার চেষ্টা করুন।
  • সেকেলে বা দূষিত নেটওয়ার্ক ড্রাইভারগুলিও ওয়ারজোনে একটি ল্যাগ সমস্যার কারণ হতে পারে৷ তাই, নিশ্চিত করুন যে আপনার সিস্টেমে আপ-টু-ডেট নেটওয়ার্ক ড্রাইভার আছে।
  • ব্যাকগ্রাউন্ডে ব্যান্ডউইথ-হাংরি প্রোগ্রামগুলি চলমান থাকলে, এটি আপনার গেমের সাথে একটি ল্যাগ সমস্যার কারণ হতে পারে। তাই, ল্যাগ সমস্যা এড়াতে সমস্ত ব্যান্ডউইথ-হগিং প্রোগ্রাম বন্ধ করুন।
  • একটি চলমান সার্ভার সমস্যার কারণেও সমস্যাটি হতে পারে। তাই, সার্ভারের কোনো সমস্যা নেই তা নিশ্চিত করুন।

এখন, উপরের দৃশ্যের উপর ভিত্তি করে, আপনি সমস্যাটি সমাধান করতে নীচের উল্লিখিতগুলি থেকে একটি সম্ভাব্য সমাধান প্রয়োগ করতে পারেন৷

পিসিতে ওয়ারজোনের হাই পিং বা ল্যাগ স্পাইক ঠিক করুন

উইন্ডোজ 11/10 পিসিতে ওয়ারজোনে হাই পিং বা ল্যাগ স্পাইক ঠিক করতে আপনি যে পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন তা এখানে রয়েছে:

  1. আপনার নেটওয়ার্ক পুনরায় চালু করুন।
  2. আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন।
  3. আপনার DNS সার্ভারকে Google DNS এ পরিবর্তন করুন।
  4. আপনার নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন।
  5. ব্যান্ডউইথ-হগিং প্রোগ্রাম বন্ধ করুন।
  6. ক্রসপ্লে বন্ধ করুন।
  7. নিশ্চিত করুন যে এটি কোনও সার্ভারের সমস্যা নয়৷

1] আপনার নেটওয়ার্ক পুনরায় চালু করুন

ওয়ারজোনে আপনি যখন উচ্চ পিং বা ল্যাগ স্পাইক অনুভব করেন তখন আপনার প্রথম যে জিনিসটি চেষ্টা করা উচিত তা হল আপনার নেটওয়ার্কিং সরঞ্জামগুলি পুনরায় বুট করা। যদি আপনার মডেম বা রাউটার অতিরিক্ত গরম বা ওভারলোড হয় যা হাতে সমস্যা সৃষ্টি করে, এই পদ্ধতিটি আপনাকে সাহায্য করবে। আপনি আপনার ডিভাইসটি স্বাভাবিকভাবে পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন এবং এটি কাজ করে কিনা তা দেখতে পারেন। যদি তা না হয়, আমরা আপনাকে আপনার রাউটার বা মডেমে একটি পাওয়ার সাইকেল সঞ্চালনের পরামর্শ দিই যা আপনার ডিভাইসে ক্যাশে পরিষ্কার।

আপনার নেটওয়ার্কিং ডিভাইসে পাওয়ার সাইকেল সঞ্চালন করতে, নিচের ধাপগুলি চেষ্টা করুন:

  1. প্রথমে, আপনার রাউটার এবং মডেম বন্ধ করুন এবং তারপর ডিভাইসগুলির পাওয়ার কর্ডগুলি আনপ্লাগ করুন৷
  2. এখন, কমপক্ষে 2 মিনিট অপেক্ষা করুন এবং ডিভাইসগুলিকে সুইচবোর্ডে প্লাগ ইন করুন৷
  3. রাউটার এবং মডেম চালু হয়ে গেলে, ইন্টারনেটের সাথে সংযোগ করুন।
  4. অবশেষে, সমস্যার সমাধান হয়েছে কিনা তা দেখতে Warzone খুলুন।

2] আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

আপনি যদি একটি দুর্বল বা অস্থির ইন্টারনেট সংযোগ ব্যবহার করেন তবে সমস্যাটি হতে পারে। সাধারণত, লোকেরা বেতার সংযোগ ব্যবহার করে যা দুর্দান্ত তবে অনলাইন গেমিংয়ের জন্য স্থিতিশীল নাও হতে পারে। তাই, আপনি একটি তারযুক্ত সংযোগ ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন এবং তারপরে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখতে পারেন৷

যাইহোক, যদি আপনার ওয়্যারলেস সংযোগ ব্যবহার করা ছাড়া অন্য কোনো বিকল্প না থাকে, তাহলে নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেটের কোনো দোষ নেই। এখানে কিছু টিপস এবং কৌশল রয়েছে যা আপনি আপনার ইন্টারনেট সংযোগ অপ্টিমাইজ করতে অনুসরণ করতে পারেন:

  • আপনার পিসিতে WiFi সমস্যা থাকলে সমস্যা সমাধানের চেষ্টা করুন৷
  • ব্যান্ডউইথ থ্রটলিং এড়াতে, একই ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত অন্য সমস্ত ডিভাইসের সংযোগ বিচ্ছিন্ন করুন।
  • আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি অনলাইন গেমিংয়ের জন্য যথেষ্ট ভাল। যদি গতি ততটা ভালো না হয়, তাহলে আপনার গেমিং অভিজ্ঞতা বাড়াতে এবং Warzone-এ ল্যাগ সমস্যা এড়াতে আপনার ইন্টারনেট প্ল্যান আপগ্রেড করার কথা বিবেচনা করুন।

যদি সমস্যাটি আপনার ইন্টারনেটে না হয় এবং আপনি এখনও সমস্যার সম্মুখীন হন, তাহলে এটি সমাধানের জন্য পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

3] আপনার DNS সার্ভার Google DNS এ পরিবর্তন করুন

আপনার ডিফল্ট ডিএনএস সার্ভারের সাথে অসঙ্গতির কারণে ওয়ারজোনে ল্যাগ সমস্যাটি হতে পারে। যদি আপনি একটি DNS সার্ভার সমস্যা নিয়ে কাজ করছেন, আপনি Google DNS সার্ভারের মতো আরও নির্ভরযোগ্য DNS সার্ভার ব্যবহার করতে পারেন। অনেক প্রভাবিত ব্যবহারকারী এই পদ্ধতি প্রয়োগ করে সমস্যার সমাধান করেছেন এবং এটি আপনার জন্যও কাজ করতে পারে।

এখানে আপনি কিভাবে আপনার DNS সার্ভারকে Google DNS এ পরিবর্তন করতে পারেন:

  1. প্রথমে, রান ডায়ালগ বক্স খুলতে Windows + R চাপুন, ncpa.cpl টাইপ করুন এটিতে, এবং নেটওয়ার্ক সংযোগগুলি শুরু করতে এন্টার টিপুন উইন্ডো।
  2. এখন, আপনার সক্রিয় ইন্টারনেট সংযোগ চয়ন করুন এবং এটিতে ডান-ক্লিক করুন।
  3. তারপর, প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে, প্রপার্টি-এ আলতো চাপুন বিকল্প।
  4. এর পরে, খোলা বৈশিষ্ট্য ডায়ালগ উইন্ডোতে, ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) টিপুন বিকল্পে ক্লিক করুন এবং তারপরে বৈশিষ্ট্য-এ ক্লিক করুন বোতাম।
  5. তারপর, নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন-এ ক্লিক করুন৷ বিকল্প এবং তারপরে সংশ্লিষ্ট ক্ষেত্রে নীচের ঠিকানাগুলি টাইপ করুন:
    Preferred DNS server: 8.8.8.8
    Alternate DNS server: 8.8.4.4
  6. এখন, পূর্ববর্তী সেটিংস স্ক্রিনে ফিরে যান, ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6 (TCP/IPV6) নির্বাচন করুন বিকল্প, এবং বৈশিষ্ট্য টিপুন বোতাম।
  7. এর পরে, নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন নির্বাচন করুন৷ বিকল্প এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে নিম্নলিখিত ঠিকানাগুলি লিখুন:
    Preferred DNS server: 2001:4860:4860::8888
    Alternate DNS server: 2001:4860:4860::8844
  8. অবশেষে,  Apply> OK-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷

আপনার DNS সার্ভার Google DNS-তে পরিবর্তন করা হয়ে গেলে, Warzone পুনরায় চালু করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা।

4] আপনার নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন

যদি আপনি উপরের সংশোধনগুলির সাথে কোন ভাগ্য খুঁজে না পান, আপনি আপনার নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন। অনেক ক্ষেত্রে, পুরানো এবং দূষিত নেটওয়ার্ক ড্রাইভারগুলি আপনার গেমের সাথে ল্যাগ সমস্যা সৃষ্টি করে। তাই, আপনি যদি কিছু সময়ের মধ্যে আপনার নেটওয়ার্ক ড্রাইভার আপডেট না করে থাকেন, তাহলে সমস্যা সমাধানের জন্য সেগুলিকে আপডেট করার কথা বিবেচনা করুন।

নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করার একাধিক পদ্ধতি রয়েছে। আপনি যে পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন তা এখানে রয়েছে:

  1.  আপনি সেটিংস অ্যাপ চালু করে এবং Windows Update> Advanced options> Optional Update-এ গিয়ে ম্যানুয়ালি নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করতে পারেন। এই বিভাগে, আপনি আপনার নেটওয়ার্ক এবং অন্যান্য ড্রাইভারগুলির জন্য মুলতুবি আপডেটগুলি খুঁজে পেতে পারেন যা আপনি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন৷
  2. আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করতে ডিভাইস ম্যানেজার অ্যাপ ব্যবহার করে দেখুন।
  3. আপনি আপনার ডিভাইস প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইটেও যেতে পারেন এবং আপনার নেটওয়ার্ক ড্রাইভার ডাউনলোড করতে পারেন। তারপর, ড্রাইভার ইনস্টলার চালান এবং ড্রাইভার ইনস্টলেশন সম্পূর্ণ করুন।
  4. অনেক বিনামূল্যের তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার রয়েছে যা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে আপনার নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করতে দেয়৷

5] ব্যান্ডউইথ-হগিং প্রোগ্রাম বন্ধ করুন

OneDrive, Skype বা Windows Update-এর মতো ব্যাকগ্রাউন্ডে ব্যান্ডউইথ-হাংরি অ্যাপ্লিকেশান চলার কারণে আপনি আপনার গেমের সাথে ল্যাগ সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই, সমস্যা সমাধানের জন্য আপনার সিস্টেমে চলমান সমস্ত ব্যান্ডউইথ-হগিং প্রোগ্রাম বন্ধ করার চেষ্টা করুন। এর জন্য, Ctrl + Shift + Esc হটকি ব্যবহার করে টাস্ক ম্যানেজার খুলুন এবং প্রসেস ট্যাব থেকে একটি ব্যান্ডউইথ-হগিং প্রোগ্রাম নির্বাচন করুন। এবং তারপর, এটি বন্ধ করতে শেষ টাস্ক বোতাম টিপুন। অন্য সব ব্যান্ডউইথ-ক্ষুধার্ত প্রোগ্রামের জন্য এটি পুনরাবৃত্তি করুন।

6] ক্রসপ্লে বন্ধ করুন

ওয়ারজোনে ক্রসপ্লে এমন একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের অন্যান্য প্ল্যাটফর্মের গেমারদের সাথে গেম খেলতে সক্ষম করে। যাইহোক, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে ক্রসপ্লে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা তাদের ল্যাগ সমস্যা সমাধানে সহায়তা করেছে। আপনি একই কাজ করার চেষ্টা করতে পারেন এবং তারপর দেখতে পারেন যে সমস্যাটি সমাধান হয়েছে কিনা৷

আপনি কীভাবে ওয়ারজোনে ক্রসপ্লে অক্ষম করতে পারেন তা এখানে:

  1. প্রথমে, Warzone চালু করুন এবং এর প্রধান সেটিংস বা মেনুতে নেভিগেট করুন।
  2. এখন, বিকল্পগুলি খুলুন এবং অ্যাকাউন্টে যান ট্যাব।
  3. এরপর, অনলাইন সনাক্ত করুন বিভাগে, ক্রসপ্লে বন্ধ করুন ফাংশন এর অবস্থা অক্ষম সেট করে .
  4. অবশেষে, গেমটি খেলুন এবং দেখুন যে ল্যাগ সমস্যাটি ঠিক হয়েছে কি না।

7] নিশ্চিত করুন যে এটি কোনও সার্ভারের সমস্যা নয়

একটি চলমান সার্ভার সমস্যার কারণে ল্যাগ সমস্যা হতে পারে। সুতরাং, যদি আপনি নিশ্চিত হন যে সমস্যাটি আপনার দিক থেকে নয়, আপনি ওয়ারজোনের সার্ভারের স্থিতি আপ এবং চলমান কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন।

আপনি ওয়ারজোনের সার্ভারের স্থিতি পরীক্ষা করতে একটি বিনামূল্যের সার্ভার-স্ট্যাটাস ডিটেক্টর টুল ব্যবহার করে দেখতে পারেন। অথবা, টুইটার বা ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়াতে ব্যাটলফিল্ডের অফিসিয়াল টিমের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন। এমনকি আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একই বিষয়ে তাদের জিজ্ঞাসা করতে পারেন। আপনি যদি জানতে পারেন যে Warzone সার্ভারগুলি বর্তমানে ডাউন, সমস্যাটি সমাধান করার জন্য কিছু সময় অপেক্ষা করুন৷

ওয়ারজোন এত পিছিয়ে কেন

ওয়ারজোন এত পিছিয়ে থাকার কারণগুলি পুরানো গ্রাফিক্স ড্রাইভার হতে পারে। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করেছেন। তা ছাড়া, এটি ব্যাকগ্রাউন্ডে অনেক বেশি অ্যাপ্লিকেশন চলার কারণেও হতে পারে।

পড়ুন :উইন্ডোজ পিসিতে কল অফ ডিউটি ​​ওয়ারজোন ফ্রিজিং বা ক্র্যাশিং ঠিক করুন৷

আপনি কিভাবে একটি ধ্রুবক ল্যাগ স্পাইক ঠিক করবেন?

আপনার গেমের ধ্রুবক ল্যাগ স্পাইক ঠিক করতে, আপনি যদি অস্থির ইন্টারনেট ব্যবহার করেন তবে আপনার ইন্টারনেট সংযোগ অপ্টিমাইজ করার চেষ্টা করুন। এছাড়াও, আপনি একটি তারযুক্ত সংযোগ ব্যবহার করার চেষ্টা করতে পারেন, আপনার রাউটার সংযোগ পরীক্ষা করে দেখতে পারেন, বা সমস্ত ব্যান্ডউইথ-হগিং প্রোগ্রাম বন্ধ করতে পারেন৷

এখন পড়ুন:

  • কল অফ ডিউটি ​​ওয়ারজোন ডেভ এরর কোড 5573 বা 5763 ঠিক করুন।
  • Windows PC-এ Warzone ডিস্ক পড়ার ত্রুটি ঠিক করুন।

পিসিতে ওয়ারজোন হাই পিং বা ল্যাগ স্পাইক ঠিক করুন
  1. কিভাবে পিসিতে ওয়ারজোন হাই পিং / ল্যাগ স্পাইকগুলি ঠিক করবেন

  2. উইন্ডোজ পিসিতে 4 ব্লাড ইন ব্যাক হাই পিং কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ পিসিতে ফোর্টনাইট ল্যাগ কীভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ Wifitask.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন