কম্পিউটার

উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার (উইংগেট) কীভাবে ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

Microsoft এর Windows প্যাকেজ ম্যানেজার, যা winget নামেও পরিচিত , প্রতিবার আপনি যখন কোনো অ্যাপ ডাউনলোড করতে চান তখন Microsoft স্টোর অ্যাপে নেভিগেট করার প্রয়োজনীয়তা দূর করে।

এখন এটির সম্পূর্ণ প্রকাশে, Windows প্যাকেজ ম্যানেজার v1.0 হল একটি কমান্ড-লাইন প্রোগ্রাম যা উইন্ডোজকে একটি অ্যাপ খুঁজে পেতে এবং এটি ইনস্টল করার নির্দেশ দেয়৷

উইনগেট আপনাকে অ্যাপগুলি ইনস্টল, আপগ্রেড, কনফিগার এবং আনইনস্টল করার অনুমতি দিয়ে স্বয়ংক্রিয় অ্যাপ পরিচালনার সুবিধা দেয়। কিন্তু, এই কাজের জন্য আপনি কীভাবে উইনগেট ব্যবহার করতে পারেন তা আমরা জানার আগে, আসুন নিশ্চিত করি যে আপনার উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার সঠিকভাবে ইনস্টল করা আছে।

কিভাবে উইনগেট ইনস্টল করবেন

Windows 10 প্যাকেজ ম্যানেজারের স্থিতিশীল সংস্করণ ইনস্টল করার একাধিক উপায় রয়েছে। Microsoft শীঘ্রই Windows 10, সংস্করণ 1809 বা তার পরবর্তী সংস্করণে চলমান ডিভাইসগুলিতে একটি স্বয়ংক্রিয় আপডেটের মাধ্যমে উইঙ্গেট সরবরাহ করা শুরু করবে৷

এদিকে, আসুন দেখি কিভাবে আপনি ম্যানুয়ালি উইনগেট ইনস্টল করতে পারেন।

  1. Microsoft স্টোর ব্যবহার করা: উইনগেট ইনস্টল করতে Microsoft স্টোরে অ্যাপ ইনস্টলার খুঁজুন।
  2. GitHub থেকে রিলিজ ফাইল ব্যবহার করে :Microsoft Windows প্যাকেজ ম্যানেজার GitHub থেকে সর্বশেষ রিলিজ ফাইলটি ডাউনলোড করুন। .appxbundle ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং ইনস্টল উইজার্ডের প্রম্পট অনুসরণ করুন।

কিভাবে উইনগেট ব্যবহার করবেন

আপনি কমান্ড প্রম্পট বা পাওয়ারশেলে এটি চালিয়ে উইনগেটের বর্তমান উপলব্ধ কমান্ডের তালিকা পেতে পারেন। বিকল্পভাবে, আপনি উইন্ডোজ টার্মিনাল ডাউনলোড করতে পারেন এবং এটিও ব্যবহার করতে পারেন।

উইংগেট টাইপ করুন কমান্ড লাইনে এবং এন্টার চাপুন। এটি সমস্ত উইনগেট কমান্ডের একটি তালিকা উপস্থাপন করবে। আসুন কয়েকটি উইংগেট কমান্ড দেখি এবং দেখি তারা আমাদের জন্য কী করে।

1. অ্যাপস অনুসন্ধান করুন

নাম এবং ট্যাগের মতো মেটাডেটা ক্ষেত্রের তথ্য উল্লেখ করে আপনি যে অ্যাপগুলি ইনস্টল করতে চান তা উইনগেট খুঁজে পেতে পারে। একটি অ্যাপ অনুসন্ধান করতে, আপনাকে অনুসন্ধান কমান্ডটি ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি ফায়ারফক্স ইনস্টল করতে চান তবে আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করবেন:

winget search firefox
উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার (উইংগেট) কীভাবে ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

2. প্যাকেজ তথ্য পান

আপনি যদি অ্যাপের সংস্করণ বা তার বিবরণের মতো কোনো অতিরিক্ত তথ্য পরীক্ষা করতে চান, তাহলে আপনি উইংগেট শো "আইডি" ব্যবহার করতে পারেন আদেশ এখানে, আপনাকে উইংগেট সার্চ ব্যবহার করে আইডি খুঁজতে হবে এবং তারপর উইংগেট শো চালান আদেশ উদাহরণস্বরূপ, যদি আমরা ফায়ারফক্স সম্পর্কে আরও তথ্য চাই, আমরা নিম্নলিখিত কমান্ডটি চালাব:

winget show mozilla.firefox
উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার (উইংগেট) কীভাবে ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

3. অ্যাপস ইনস্টল এবং আপগ্রেড করুন

আপনি উইনগেট ব্যবহার করে অ্যাপ ইনস্টল করতে পারেন বা আপনার বর্তমানে ইনস্টল করা প্যাকেজগুলিতে কোনো আপগ্রেড উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করতে পারেন। আপনি যথাক্রমে ইনস্টলেশন বা আপগ্রেডের জন্য নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করতে পারেন:

winget install firefox
winget upgrade firefox

আপনি যদি ইনস্টল করা সমস্ত প্যাকেজ আপগ্রেড করতে চান তবে আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

winget upgrade --all

এমনকি আপনি নিম্নলিখিত কমান্ডের সাহায্যে আপনার প্যাকেজ ইনস্টলেশন ব্যাকগ্রাউন্ডে চালানোর জন্য বেছে নিতে পারেন:

winget install firefox --silent

4. অ্যাপস আনইনস্টল করুন

আপনি যদি আপনার পিসি পরিষ্কার করার জন্য আপনার মন তৈরি করে থাকেন এবং ইনস্টল করা অ্যাপগুলির একটি তালিকা চান, আপনি যথাক্রমে তালিকা পেতে এবং একটি অ্যাপ আনইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করতে পারেন:

winget list
winget uninstall firefox

আপনি এখন মাইক্রোসফ্ট স্টোরকে বিদায় (প্রায়) চুম্বন করতে পারেন

এটি ঘটতে পারে যে আপনি যে অ্যাপটি খুঁজছেন সেটি Windows প্যাকেজ ম্যানেজারে বিদ্যমান নেই। যাইহোক, আপনি মাইক্রোসফটকে সেই প্যাকেজটি যোগ করার জন্য অনুরোধ করতে পারেন যাতে অন্যরা এটি খুঁজে পেতে পারে। আপনি GitHub থেকে উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার ম্যানিফেস্ট ক্রিয়েটর-অর্থাৎ, উইনজেট তৈরি- ডাউনলোড করতে পারেন। আপনাকে ইনস্টলারের লিঙ্কটি সনাক্ত করতে হবে এবং Microsoft এর পর্যালোচনা করার জন্য এটি প্রদান করতে হবে।

উইনগেটের স্থিতিশীল সংস্করণের প্রবর্তনের অর্থ হল উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে একটি কম পার্থক্য যা উইন্ডোজ ব্যবহারকারীদের মধ্যে হিংসা সৃষ্টি করে। তা সত্ত্বেও, দুটি জনপ্রিয় অপারেটিং সিস্টেমের মধ্যে বেশ কিছু পার্থক্য এখনও রয়ে গেছে।


  1. Windows 10 বা OneNote-এর জন্য OneNote? কিভাবে সঠিক OneNote সংস্করণ

  2. উইন্ডোজ 10 এর জন্য ডাইরেক্টএক্স 12 কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  3. Winget - উইন্ডোজ (প্যাকেজ ম্যানেজার) এটি সব পায়

  4. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার টুল অ্যাক্সেস এবং ব্যবহার করবেন