কম্পিউটার

কিভাবে উইন্ডোজের সাথে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার সংযোগ করবেন

কিভাবে উইন্ডোজের সাথে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার সংযোগ করবেন

মাইক্রোসফ্ট Xbox সিরিজ S/X কন্ট্রোলারের সাথে আরেকটি হোম রানে আঘাত করেছে। কিছু লোক বলতে পারে যে এটি Xbox One-এর কন্ট্রোলারের সাথে খুব সাদৃশ্যপূর্ণ, তবে আমরা বলি যদি এটি ভেঙ্গে না থাকে তবে এটি ঠিক করবেন না। এবং আগের প্রজন্মের কন্ট্রোলারের মতোই, নতুনটি আপনার Windows 10 পিসিতে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি কোনও পিসি গেম খেলেন যা একটি কীবোর্ড এবং মাউসের মাধ্যমে একটি নিয়ামক থেকে উপকৃত হয়, আপনি আপনার Xbox সিরিজ S/X কন্ট্রোলার ব্যবহার করতে চাইবেন, কারণ এটি সহজেই উপলব্ধ সেরা পিসি কন্ট্রোলারগুলির মধ্যে একটি।

USB-C কেবলের মাধ্যমে সংযোগ করুন

একটি মাইক্রো USB কেবল ব্যবহার করা আপনার PC এর সাথে আপনার Xbox সিরিজ S/X কন্ট্রোলার ব্যবহার করার সবচেয়ে সহজ উপায়। প্রথমে, আপনার Xbox সিরিজ S/X কন্ট্রোলারের উপরে চার্জিং পোর্টে USB-C কেবলটি প্লাগ করুন। এরপরে, আপনার কম্পিউটারের একটি USB পোর্টে অন্য প্রান্তটি (USB Type-A) প্লাগ করুন৷

কিভাবে উইন্ডোজের সাথে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার সংযোগ করবেন

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার নিয়ামক ব্যবহার করার জন্য প্রয়োজনীয় সঠিক ড্রাইভার ইনস্টল করা উচিত। যদি এটি না হয়, তাহলে এটি হতে পারে কারণ নিয়ন্ত্রক ঘুমিয়ে আছে। কন্ট্রোলার জাগাতে Xbox বোতাম টিপুন। এটি আপনার উইন্ডোজ পিসিকে কন্ট্রোলার চিনতে এবং উপযুক্ত ড্রাইভার ডাউনলোড করতে হবে। আপনার কন্ট্রোলার ব্যবহারের জন্য প্রস্তুত হলে, Xbox বোতামটি সাদা আলোকিত করবে৷

USB-C তারের মাধ্যমে আপনার কন্ট্রোলার সংযোগ করা দ্রুত এবং ব্যথাহীন। বলা হচ্ছে, গেমিং সেশনের সময় আপনাকে আপনার পিসিতে টেথার করে থাকতে হবে।

ওয়্যারলেস গেমিংয়ের জন্য ব্লুটুথের মাধ্যমে পেয়ার করুন

আগের দিনে, মাইক্রোসফ্ট কনসোলগুলিতে কন্ট্রোলারগুলিকে সংযুক্ত করতে Xbox ওয়্যারলেস নামে পরিচিত নিজস্ব মালিকানাধীন বেতার প্রযুক্তি ব্যবহার করেছিল। (এটি এখনও আশেপাশে আছে - পরে আরও বেশি।) ভাগ্যক্রমে, তারা তাদের পথের ত্রুটি দেখেছে। নতুন Xbox সিরিজ S/X কন্ট্রোলারের Xbox ওয়্যারলেস প্রোটোকলের পাশাপাশি স্ট্যান্ডার্ড ব্লুটুথ কার্যকারিতা রয়েছে। এটি ওয়্যারলেসভাবে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার ব্যবহার করে আপনার পিসিকে অতি সহজ করে তোলে৷

দ্রষ্টব্য :আপনার পিসিতে ব্লুটুথ না থাকলে, এই পদ্ধতি কাজ করবে না।

কিভাবে উইন্ডোজের সাথে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার সংযোগ করবেন

আপনি যা করতে চান তা হল আপনার পিসি প্রস্তুত। আপনার উইন্ডোজ পিসিতে স্টার্ট বোতাম টিপুন এবং কগ আইকনে ক্লিক করে "সেটিংস" মেনু খুলুন। উইন্ডোজ সেটিংস মেনুতে, "ডিভাইস" এ ক্লিক করুন। নিশ্চিত করুন যে বাম দিকের কলামে "ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস" নির্বাচন করা হয়েছে। এরপরে, সুইচটিকে "অন" অবস্থানে টগল করে আপনার পিসির ব্লুটুথ চালু আছে তা নিশ্চিত করুন।

কিভাবে উইন্ডোজের সাথে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার সংযোগ করবেন

এরপরে, আপনার Xbox সিরিজ S/X কন্ট্রোলারে স্যুইচ করুন। এক্সবক্স/গাইড বোতাম টিপে কন্ট্রোলারটি চালু করুন, তারপর পেয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। (বোতামটি কেমন দেখায় তার জন্য নীচের চিত্রটি পড়ুন।) এটি করার ফলে Xbox/গাইড বোতামটি দ্রুত ব্লিঙ্ক হবে। এটি নির্দেশ করে যে কন্ট্রোলার এখন জোড়া মোডে আছে।

কিভাবে উইন্ডোজের সাথে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার সংযোগ করবেন

আপনার পিসিতে ফিরে যান এবং "ব্লুটুথ বা অন্য ডিভাইস যোগ করুন" লেবেলযুক্ত বোতামটি ক্লিক করুন। "ডিভাইস যোগ করুন" নামে একটি উইন্ডো পপ আপ হবে। "ব্লুটুথ" নির্বাচন করুন। আপনার উইন্ডোজ পিসি এখন এলাকার ব্লুটুথ ডিভাইসগুলির জন্য স্ক্যান করবে। আপনার নিয়ামক Xbox ওয়্যারলেস কন্ট্রোলার হিসাবে প্রদর্শিত হবে। একবার আপনার কন্ট্রোলার সফলভাবে জোড়া হয়ে গেলে, আপনি ওয়্যারলেসভাবে আপনার পিসিতে গেমের জন্য এটি ব্যবহার করতে সক্ষম হবেন৷

Xbox ওয়্যারলেস অ্যাডাপ্টার ব্যবহার করুন

কিভাবে উইন্ডোজের সাথে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার সংযোগ করবেন

যদি আপনার কম্পিউটারে ব্লুটুথ না থাকে, তাহলে আপনি আপনার পিসিতে ওয়্যারলেসভাবে আপনার নিয়ামক সংযোগ করতে Xbox ওয়্যারলেস অ্যাডাপ্টার ব্যবহার করতে পারেন। আপনার কম্পিউটারে একটি বিনামূল্যের USB পোর্টে Xbox ওয়্যারলেস অ্যাডাপ্টার প্লাগ করুন৷ এর পরে, Xbox বোতামটি ধরে রেখে আপনার Xbox সিরিজ S/X কন্ট্রোলারটি চালু করুন, তারপরে কন্ট্রোলারটিকে পেয়ারিং মোডে রাখতে সিঙ্ক বোতাম টিপুন।

অবশেষে, Xbox ওয়্যারলেস অ্যাডাপ্টারের পাশে সিঙ্ক বোতাম টিপুন। একবার গাইড (এক্সবক্স) বোতামটি জ্বলজ্বল করা বন্ধ করে এবং শক্ত হয়ে গেলে, আপনার কন্ট্রোলার যুক্ত হয়ে যায়। ওয়্যারলেস অ্যাডাপ্টারটি স্ট্যান্ডার্ড ব্লুটুথের চেয়ে ভাল পরিসীমা বলে পরিচিত এবং এটি আপনার পিসিতে একবারে আটটি কন্ট্রোলার সংযোগ করার ক্ষমতা রাখে।

বাষ্প সহ একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার কীভাবে ব্যবহার করবেন

সাধারণভাবে বলতে গেলে, আপনি আপনার পিসিতে আপনার Xbox সিরিজ S/X কন্ট্রোলারকে যেভাবে সংযোগ করতে চান তা নির্বিশেষে, এটি কেবল কাজ করা উচিত। আপনি যদি স্টিম ব্যবহার করেন, আপনি স্টিম ক্লায়েন্টের মাধ্যমে গেম খেলতে আপনার Xbox সিরিজ S/X কন্ট্রোলার ব্যবহার করতে পারেন - যদি কন্ট্রোলারটি USB-C বা ব্লুটুথ দ্বারা আপনার পিসির সাথে সংযুক্ত থাকে। উপরন্তু, আপনি আপনার খেলার স্টাইলকে আরও ভালভাবে সাজাতে বোতামগুলিকে পুনরায় ম্যাপ করতে পারেন।

কিভাবে উইন্ডোজের সাথে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার সংযোগ করবেন

এটি করতে, আপনার পিসিতে স্টিম খুলুন। পরবর্তী, বাষ্প সেটিংস খুলুন। "কন্ট্রোলার -> সাধারণ কন্ট্রোলার সেটিংস"-এ যান। স্টিমকে আপনার Xbox সিরিজ S/X কন্ট্রোলারকে চিনতে হবে এবং আপনার ইচ্ছামত যেকোনো বোতাম রিম্যাপ করার বিকল্প দিতে হবে। অবশেষে, নিশ্চিত করুন যে আপনি "এক্সবক্স কনফিগারেশন সমর্থন" টিক চিহ্ন দিয়েছেন এবং আপনি যেতে প্রস্তুত৷

কিভাবে উইন্ডোজের সাথে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার সংযোগ করবেন

এক্সবক্স সিরিজ এস/এক্স কন্ট্রোলারটি সেরা উপলব্ধ একটিতে একটি দুর্দান্ত আপগ্রেড। ডিজাইনের দ্বারা এটি একটি পিসিতে সেট আপ করা খুব সহজ, তাই আপনি যদি মাউস এবং কীবোর্ডটি খর্ব করতে চান তবে Xbox সিরিজ S/X কন্ট্রোলারের চেয়ে আর দেখুন না।

Windows ব্যতীত, আপনি Android এ আপনার Xbox কন্ট্রোলারও ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে।


  1. Windows 10 এ একটি ওয়্যারলেস ডিসপ্লেতে কিভাবে সংযোগ করবেন

  2. Windows 10 এ আপনার Xbox One কন্ট্রোলারের ব্যাটারি স্তর কীভাবে পরীক্ষা করবেন

  3. কিভাবে Xbox 360 কন্ট্রোলারকে PC ওয়্যারড এবং ওয়্যারলেসভাবে সংযুক্ত করবেন

  4. এন্ড্রয়েডের সাথে XBox 360 গেম কন্ট্রোলারকে কীভাবে সংযুক্ত করবেন