কম্পিউটার

কিভাবে মাইক্রোসফট সাপোর্ট ডায়াগনস্টিক টুল ব্যবহার করবেন

কিভাবে মাইক্রোসফট সাপোর্ট ডায়াগনস্টিক টুল ব্যবহার করবেন

উইন্ডোজ 10-এ একটি লুকানো-দূরে টুল হল মাইক্রোসফ্ট সাপোর্ট ডায়াগনস্টিক টুল। এটি অনেক লোকের দ্বারা পরিচিত নয় এবং এটি এমন কিছু নয় যা আপনার প্রয়োজন না হওয়া পর্যন্ত আপনার সত্যিই জানা দরকার। যাই হোক না কেন, এই টুলটি সম্পর্কে জানা ভালো, এর কাজ কী এবং কখন এটি কাজে লাগবে।

আসুন মাইক্রোসফ্ট সাপোর্ট ডায়াগনস্টিক টুল এবং এটি কী করে তা অন্বেষণ করি।

Microsoft সাপোর্ট ডায়াগনস্টিক টুল (MSDT) কি?

এই টুলটি অন্যান্য ডায়াগনস্টিক টুলের মত নয়। যদিও Windows 10-এর অন্যান্য সরঞ্জামগুলি জিনিসগুলি ঠিক এবং মেরামত করার প্রবণতা রাখে, MSDT শুধুমাত্র আপনার কম্পিউটারে কী ঘটছে তা রিপোর্ট করে। আরও খারাপ, আপনি নিজেও এটি চালাতে পারবেন না — আপনি চেষ্টা করলে, আপনাকে একটি পাসকির জন্য অনুরোধ করা হবে যা আপনার কাছে থাকবে না!

এর কারণ হল MSDT একটি বৃহত্তর সমর্থন ব্যবস্থার অংশ। এটি শুধুমাত্র তখনই ব্যবহার করা হয় যখন আপনি আপনার কম্পিউটারের সমস্যা নিয়ে বারবার Microsoft টেকনিশিয়ানের সাথে কথা বলছেন, এবং টেকনিশিয়ান ঠিক করেন যে কী ঘটছে তার লগগুলি প্রয়োজন৷

যখন এটি ঘটবে, প্রযুক্তিবিদ আপনাকে MSDT-তে প্রবেশ করার জন্য একটি পাসকোড দেবেন। টুলটি তারপরে আপনি কম্পিউটারে কী করছেন তা ট্র্যাক করা শুরু করবে এবং ডায়াগনস্টিকসের জন্য মাইক্রোসফ্টকে ডেটা পাঠাবে। আপনার পিসি কী করছে সে সম্পর্কে আরও ভাল ধারণা পেতে প্রযুক্তিবিদ আপনাকে নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করতে বা নির্দিষ্ট সরঞ্জামগুলি চালানোর জন্য বলতে পারেন৷

কিভাবে Microsoft সমর্থন ডায়াগনস্টিক টুল চালাবেন

যদি টেকনিশিয়ান আপনাকে MSDT বুট আপ করতে বলেন, এটা খুবই সহজ। নীচে বাম দিকে স্টার্ট বোতাম টিপুন, তারপর MSDT টাইপ করুন . প্রদর্শিত এন্ট্রিতে ক্লিক করুন বা এন্টার কী টিপুন।

কিভাবে মাইক্রোসফট সাপোর্ট ডায়াগনস্টিক টুল ব্যবহার করবেন

দুর্ভাগ্যবশত, আপনি যতদূর যেতে পারেন - এটি আপনার কাছে একটি পাসকোড চাইবে, যেটি আপনার কাছে থাকবে না যদি না আপনি একজন প্রযুক্তিবিদের সাথে কথোপকথনে না থাকেন যিনি আপনাকে স্পষ্টভাবে একটি দিয়েছেন৷ যদিও এটা আগে থেকেই জেনে রাখা ভালো, তাই যখন কোনো Microsoft প্রযুক্তিবিদ আপনাকে প্রযুক্তি সহায়তার সময় এটি খুলতে বলে তখন আপনি প্রস্তুত থাকেন।

আপনার নিজের কম্পিউটার কিভাবে নির্ণয় করবেন

আপনি যদি কোনও প্রযুক্তিবিদ আপনাকে একটি পাসকি দেওয়ার জন্য অপেক্ষা না করেন এবং আপনার নিজের পিসি নির্ণয়ের জন্য ঝাঁপিয়ে পড়তে চান তবে আপনি করতে পারেন। তবে আপনি MSDT ব্যবহার করবেন না; পরিবর্তে, আপনি সিস্টেম ডায়াগনস্টিক রিপোর্ট ব্যবহার করবেন।

এটি শুরু করা সহজ:স্টার্ট বোতামে ক্লিক করুন, তারপর run টাইপ করুন . প্রদর্শিত রান কমান্ডে ক্লিক করুন অথবা এন্টার টিপুন।

কিভাবে মাইক্রোসফট সাপোর্ট ডায়াগনস্টিক টুল ব্যবহার করবেন

রান কমান্ড উইন্ডো খোলা হলে, perfmon /report টাইপ করুন কমান্ড লাইনে প্রবেশ করুন এবং এন্টার টিপুন।

কিভাবে মাইক্রোসফট সাপোর্ট ডায়াগনস্টিক টুল ব্যবহার করবেন

একটি উইন্ডো পপ আপ হবে এবং ষাট সেকেন্ডের জন্য চলবে। একবার এটি হয়ে গেলে, এটি আপনাকে যে কোনও ত্রুটি বা উদ্বেগজনক লক্ষণগুলির মুখোমুখি হতে হবে। আপনি যদি সিস্টেমের সাধারণ ত্রুটিগুলি পরীক্ষা করে থাকেন তবে নির্দ্বিধায় ষাট সেকেন্ডের জন্য অপেক্ষা করুন৷

অন্যথায়, আপনি যদি নির্দিষ্ট কিছু সমস্যা সমাধানের চেষ্টা করছেন, তাহলে ষাট সেকেন্ডের উইন্ডোর সময় অ্যাকশনটি সম্পাদন করুন এবং দেখুন perfmon কিনা সমস্যা ধরা পড়ে।

ডায়াগনস্টিকস করা

যদিও MSDT খোলা খুব সহজ, তবে কোনও প্রযুক্তিবিদ আপনাকে না বললে এর কোনও কারণ নেই। আপনি যদি সত্যিই আপনার উইন্ডোজ মেশিনে ডায়াগনস্টিকস সঞ্চালন করতে চান, তাহলে দ্রুত স্বাস্থ্য পরীক্ষা করার জন্য পারফমন একটি দুর্দান্ত উপায়৷

উইন্ডোজ 10 মেশিনের সমস্যা সমাধানের জন্য আপনার প্রিয় সরঞ্জাম এবং প্রোগ্রামগুলি কী কী? নিচে আমাদের জানান!


  1. উইন্ডোজ 10 এ কীভাবে মাইক্রোসফ্ট সাপোর্ট ডায়াগনস্টিক টুল চালাবেন

  2. Microsoft Edge এ রিডিং টুল কিভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক টুল কিভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে দেখবেন ডায়াগনস্টিক ডেটা Windows 10 মাইক্রোসফ্টকে পাঠাচ্ছে