কম্পিউটার

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

প্রযুক্তি দ্রুত গতিতে অগ্রসর হওয়ার সাথে সাথে সিনিয়রদের জন্য ডিজিটাল যুগে প্রবেশ করা কঠিন হয়ে পড়ে। উইন্ডোজ 10 সিনিয়রদের জন্য একটি কঠিন অপারেটিং সিস্টেম, বিশেষ করে যদি তারা XP বা 7 এর মতো পুরানো উইন্ডোজ পুনরাবৃত্তিতে অভ্যস্ত হয়ে থাকে। তাই, তাদের নতুন ব্যবহার করে তাদের চাপমুক্ত সময় নিশ্চিত করতে আপনি কিছু বিষয়ের যত্ন নিতে পারেন কম্পিউটার।

একজন সিনিয়রের জন্য কম্পিউটার সেট আপ করার জন্য একটু চিন্তা করা দরকার। প্রথমত, আপনাকে পিসি সেট আপ করতে হবে যাতে এটি খুব বেশি বাইরের প্রভাব ছাড়াই চলতে পারে, যা সিনিয়রদের উপর কম দায়বদ্ধতা রাখে যাতে জিনিসগুলি টিকিয়ে রাখা যায়। এছাড়াও, আশা করি, প্রযুক্তিগত সহায়তার জন্য আপনি যে পরিমাণ ফোন কল পাবেন তা হ্রাস করে! দ্বিতীয়ত, আপনি অপারেটিং সিস্টেম সেট আপ করতে পারেন যাদের অ্যাক্সেসযোগ্যতার সমস্যা রয়েছে তাদের জন্য আরও বন্ধুত্বপূর্ণ হতে৷

1. শালীন সফ্টওয়্যার দিয়ে Bloatware প্রতিস্থাপন করুন

আপনি যদি একটি উইন্ডোজ 10 মেশিন কিনে থাকেন যাতে ব্লোটওয়্যার রয়েছে, দেখুন আপনি এটি থেকে মুক্তি পেতে পারেন কিনা। একজন প্রবীণ এমন সমস্ত সফ্টওয়্যার দ্বারা বিভ্রান্ত হতে পারে যা হঠাৎ করে তাদের দিকে চলে গেছে। আপনি তাদের পরীক্ষিত সফ্টওয়্যার ব্যবহার করতে চাইবেন যা সহজেই একজন সিনিয়র দ্বারা নেভিগেট করা যেতে পারে, পরিবর্তে প্রস্তুতকারককে যে কোনও সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করার জন্য অর্থ প্রদান করা হয়েছিল। ব্লোটওয়্যারটি খুলে ফেলুন এবং প্রয়োজনে এটি একটি উপযুক্ত বিকল্প দিয়ে প্রতিস্থাপন করুন।

2. একটি ভাল অ্যান্টিভাইরাস নিন

ভাইরাসের বিরুদ্ধে সর্বোত্তম প্রতিরক্ষা হল সাবধানে ব্রাউজ করা। ইন্টারনেটে নতুন লোকেদের জন্য, যাইহোক, পপ আপ করার জন্য একটি প্রত্যয়ী ব্যানার বিজ্ঞাপন বা স্প্যাম ইমেল লাগে এবং একটি ভাইরাস কম্পিউটারে প্রবেশ করেছে৷ আগে থেকে একটি অ্যান্টিভাইরাস সেট আপ করা একটি ভাল ধারণা এবং এটি কীভাবে ব্যবহার করবেন তা সিনিয়রকে জানান। টাকা বাঁচাতে সাহায্য করার জন্য একটি বিনামূল্যের অ্যান্টিভাইরাস নিন; এখানে প্রচুর শালীন বিনামূল্যের বিকল্প উপলব্ধ রয়েছে যা আপনি সেট আপ করতে পারেন এবং একজন সিনিয়রের যত্নে দৌড়াতে পারেন।

3. একটি সম্পূর্ণ ড্রাইভার আপডেট করুন

সর্বশেষ ড্রাইভার ইনস্টল করা এবং যেতে প্রস্তুত তা নিশ্চিত করা সর্বদা ভাল। ত্রুটিপূর্ণ বা পুরানো ড্রাইভার থাকার কারণে জিনিসগুলি অদ্ভুত হতে পারে, যা একজন সিনিয়রকে বিভ্রান্ত করবে এবং তাদের মনে করতে পারে যে কিছু শারীরিকভাবে ভেঙে গেছে। কোনো চাপ এড়াতে প্রয়োজনীয় সব ড্রাইভারকে একবার ওভার দিন।

4. তাদের সহজে প্রবেশের বিষয়ে শিক্ষিত করুন

এখন যেহেতু অপারেটিং সিস্টেম বেশিরভাগ সেট আপ করা হয়েছে এবং যাওয়ার জন্য প্রস্তুত, এটি সিনিয়রদের সহজে অ্যাক্সেসের সাথে পরিচয় করিয়ে দেওয়া একটি ভাল ধারণা। সমস্যায় ভুগছেন এমন লোকেদের তাদের কম্পিউটার থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে সহায়তা করার জন্য এতে কিছু সহজ টুল অন্তর্ভুক্ত রয়েছে। এতে বর্ণনাকারী (যিনি স্ক্রিনে পাঠ্য পড়েন) এবং ম্যাগনিফায়ার (যা ঘনিষ্ঠভাবে পরিদর্শনের জন্য পর্দার একটি এলাকা উড়িয়ে দেয়) অন্তর্ভুক্ত করে। আপনি এখানে কার্সারটিকে আরও বড় করতে পারেন যাতে এটি ট্র্যাক করা সহজ হয়৷

যখন তাদের প্রয়োজন হয় তখন আপনি কীভাবে সহজে অ্যাক্সেস প্যানেলে নেভিগেট করতে হয় সে সম্পর্কে তাদের শিক্ষিত করতে পারেন, তবে এর পরিবর্তে একটি ডেস্কটপ শর্টকাট করা সহজ। এইভাবে তাদের শুধুমাত্র ডেস্কটপের আইকনে ডাবল ক্লিক করতে হবে যখন তারা কিছু পরিবর্তন করতে বা একটি বৈশিষ্ট্য সক্ষম করতে চায়৷

একটি শর্টকাট করতে:

1. স্টার্ট বোতামে ক্লিক করুন, "Ease of Access Center" টাইপ করুন এবং এটি প্রদর্শিত হলে "Ease of Access Center" এ ক্লিক করুন৷

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

2. ঠিকানা বারে শীর্ষে, "অ্যাক্সেসের সহজতা" এ ক্লিক করুন৷

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

3. উইন্ডোর মধ্যে, "Ease of Access Center" খুঁজুন এবং রাইট-ক্লিক করুন, তারপর "Create Shortcut" এ ক্লিক করুন৷

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

Windows 10 একটি ত্রুটি বার্তা পপ আপ করবে, কারণ এটি বিশ্বাস করবে যে আপনি কন্ট্রোল প্যানেলের মধ্যে একটি শর্টকাট তৈরি করার চেষ্টা করছেন, যা সম্ভব নয়। যাইহোক, এটি ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করার পরামর্শ দেবে, যা আমরা চাই। এটিকে "হ্যাঁ" বলুন৷

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

এটি ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করবে, যাতে আপনার সিনিয়র ব্যবহারকারী দ্রুত এবং সহজে অ্যাক্সেসের সেটিংসে যেতে পারেন। এখান থেকে, তারা Windows 10-এর অফার করা অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলিকে সক্ষম এবং নিষ্ক্রিয় করতে পারে৷

5. CTRL প্রেসে কার্সার লোকেটিং সক্ষম করুন

আপনার যদি একটি বড় মনিটর বা মাল্টি-মনিটর সেট আপ থাকে তবে একজন সিনিয়র সময়ে সময়ে তাদের কার্সার হারাতে পারে। কার্সারকে বড় বা ভিন্ন রঙ করা ছাড়া (উপরে সহজে অ্যাক্সেসের ক্ষেত্রে করা হয়েছে), আপনি এটি সেটও করতে পারেন যাতে আপনি Ctrl .

এটি সক্রিয় করতে, স্টার্ট বোতামে ক্লিক করুন, "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন এবং প্রদর্শিত এন্ট্রিতে ক্লিক করুন৷

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

আপনি যদি "আইকন ভিউ" এ থাকেন, তাহলে মাউসে ক্লিক করুন। আপনি যদি "বিভাগের দৃশ্য"-এ থাকেন, তাহলে হার্ডওয়্যার এবং সাউন্ডে ক্লিক করুন, তারপরে ডিভাইস এবং প্রিন্টারের অধীনে মাউসে ক্লিক করুন।

আইকন দেখার জন্য, এই আইকনটি দেখুন:

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

বিভাগগুলি দেখার জন্য, নিম্নলিখিতগুলি সম্পাদন করুন:

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

"পয়েন্টার অপশন" ট্যাবে যান এবং "যখন আমি CTRL কী চাপি তখন পয়েন্টারের অবস্থান দেখান" এ ক্লিক করুন৷

কিভাবে প্রবীণ নাগরিকদের জন্য একটি উইন্ডোজ কম্পিউটার সেট আপ করবেন

এই উইন্ডো থেকে ঠিক হয়ে গেলে, আপনি Ctrl টিপতে পারেন কার্সার খুঁজতে।

6. ইন্টারনেট সেট আপ করুন এবং একটি সঠিক ব্রাউজার ইনস্টল করুন

আদর্শভাবে, ইন্টারনেট একবার সেট আপ করা যেতে পারে এবং তারপরে সমস্যা না হওয়া পর্যন্ত উপেক্ষা করা যেতে পারে। তাদের যদি রাউটার থাকে, তাহলে Wi-Fi বা ইথারনেট অ্যাডাপ্টারের মাধ্যমে সেটআপ করুন এবং এটি চালু করুন এবং চালু করুন। একবার সঠিকভাবে সম্পন্ন হলে, ব্যবহারকারীকে আঙুল না তুলেই লগ ইন করার মুহুর্তে ইন্টারনেট অ্যাক্সেস পেতে হবে।

একবার ইন্টারনেট চালু হলে, তাদের একটি সঠিক ব্রাউজার দিতে ভুলবেন না! প্রচুর বিনামূল্যের, সুরক্ষিত ব্রাউজার রয়েছে যা ব্যবহারকারীকে কোনো অতিরিক্ত নির্দেশ ছাড়াই ওয়েব আক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে। তারপরে, দেখুন এটিতে কোনো দরকারী এক্সটেনশন আছে কিনা যা একজন সিনিয়রের জীবনকে উন্নত করতে পারে।

সিনিয়র সেটিংস

উইন্ডোজ 10 সিনিয়রদের জন্য ব্যবহার করা একটু কঠিন হতে পারে। কম্পিউটার হস্তান্তর করার আগে কয়েকটি সেটিংস সামঞ্জস্য করে, আপনি তাদের জীবনকে কিছুটা সহজ করে তুলতে পারেন।

একজন সিনিয়রের জন্য একটি উইন্ডোজ পিসি প্রস্তুত করার জন্য আপনার প্রিয় কৌশলগুলি কী কী? নিচে আমাদের জানান!


  1. কিভাবে একটি নতুন Windows 11/10 কম্পিউটার সেট আপ এবং কনফিগার করবেন

  2. কিভাবে একটি নতুন Windows 11/10 কম্পিউটার সেট আপ এবং কনফিগার করবেন

  3. কিভাবে একটি Windows 10 কম্পিউটার ফরম্যাট করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?