কম্পিউটার

দ্রুত সহায়তা সহ একটি Windows 10 PC দূরবর্তীভাবে সমস্যা সমাধান করুন

দ্রুত সহায়তা সহ একটি Windows 10 PC দূরবর্তীভাবে সমস্যা সমাধান করুন

আপনি যদি এটি পড়ছেন তবে আপনি প্রযুক্তিতে মোটামুটি দক্ষ হওয়ার একটি ভাল সুযোগ রয়েছে। এটি একটি আশীর্বাদ এবং অভিশাপ উভয়ই হতে পারে। অবশ্যই, আপনি তথাকথিত "পেশাদারদের" দ্বারা মোটা মেরামতের ফি এড়াতে পারেন তবে আপনার DIY-নৈতিকতা তার নিজস্ব মূল্যে আসে। বন্ধুরা এবং পরিবার আপনার প্রযুক্তিগত জ্ঞান সম্পর্কে ভালভাবে সচেতন হয়েছে এবং প্রতিটি মোড়ে আপনার পরামর্শ চাইছে। দুর্ভাগ্যবশত, সাধারণত এর মানে হল যে আপনাকে নানার বাড়িতে যেতে হবে তাকে বুঝতে সাহায্য করার জন্য যে কেন তার পিসি কাজ করবে না কেন সে "চমৎকার নাইজেরিয়ান রাজকুমার" থেকে সেই লিঙ্কে ক্লিক করার পরে।

সৌভাগ্যবশত, Microsoft Windows 10-এ "দ্রুত সহায়তা" নামে একটি বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে। এই টুলটি একজন ব্যক্তিকে দূরবর্তীভাবে ইন্টারনেটের মাধ্যমে অন্য ব্যক্তির Windows 10 পিসি নিয়ন্ত্রণ করতে দেয়। তাই আপনি আপনার পালঙ্কের আরাম ত্যাগ না করেই নানাকে সাহায্য করতে পারেন। কাজ করার জন্য দ্রুত সহায়তার জন্য, উভয় পক্ষকেই অবশ্যই Windows 10 চালাতে হবে৷ আপনি যদি Windows 7 বা 8 ব্যবহার করেন, তাহলে চিন্তা করবেন না৷ আপনি এখনও পুরানো রিমোট ডেস্কটপ টুল ব্যবহার করতে সক্ষম হবেন, যা Windows 10-এও অন্তর্ভুক্ত।

কেন আপনাকে দূরবর্তীভাবে একটি পিসি অ্যাক্সেস করতে হবে?

একপাশে মজা করে, দ্রুত সহায়তা অ্যাপ অবিশ্বাস্যভাবে দরকারী হতে পারে। এটি একজন ব্যক্তিকে সমস্যা সমাধানে সহায়তা করার জন্য অন্য ব্যক্তির কম্পিউটারকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করতে দেয়। সমস্যা সমাধানের পাশাপাশি, সেই ব্যক্তি সেটিংস পরিবর্তন করতে, ম্যালওয়্যার পরীক্ষা করতে, সফ্টওয়্যার ইনস্টল করতে বা অন্য কিছু করতে পারেন৷

কুইক অ্যাসিস্ট অ্যাপ (এবং পুরানো রিমোট ডেস্কটপ অ্যাপ) সংযোগে উভয় পক্ষের সম্মতি প্রয়োজন। এর মানে হল যে কেউ দূরবর্তীভাবে কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে না এবং যখনই চায় নিয়ন্ত্রণ হাইজ্যাক করতে পারে।

কিভাবে দ্রুত সহায়তা ব্যবহার করবেন

দ্রষ্টব্য :কুইক অ্যাসিস্ট ব্যবহার করার জন্য, উভয় পক্ষকেই অবশ্যই Windows 10 চালাতে হবে৷ আপনি যদি Windows 7 বা 8 চালান, তাহলে নীচের নির্দেশাবলী পড়ুন৷

দ্রুত সহায়তা কাজ করার জন্য, উভয় পক্ষকেই অ্যাপ খুলতে হবে। অ্যাপ খোলার পদ্ধতি উভয় পক্ষের জন্য একই; যাইহোক, একবার অ্যাপটি চালু হওয়ার পরে বিভিন্ন পদক্ষেপ নেওয়া দরকার। কুইক অ্যাসিস্ট অ্যাপ খুলতে, "স্টার্ট -> উইন্ডোজ অ্যাকসেসরিজ -> কুইক অ্যাসিস্ট"-এ নেভিগেট করুন। বিকল্পভাবে, টাস্কবারের সার্চ বক্সে "দ্রুত সহায়তা" টাইপ করুন এবং ফলাফল থেকে "দ্রুত সহায়তা" নির্বাচন করুন। আপনি "সহায়তা প্রদান" বা "সহায়তার অনুরোধ করতে চান কিনা তা জিজ্ঞাসা করে একটি নতুন উইন্ডো খোলা উচিত।"

দ্রুত সহায়তা সহ একটি Windows 10 PC দূরবর্তীভাবে সমস্যা সমাধান করুন

সহায়তা প্রদানকারী ব্যক্তি "সহায়তা প্রদান করুন" চয়ন করেন। এই মুহুর্তে, সেই ব্যক্তিকে তাদের Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে। একবার সেই ব্যক্তি সাইন ইন করলে, তারা একটি নিরাপত্তা কোড পাবে যা দশ মিনিটের মধ্যে শেষ হয়ে যাবে৷

যে ব্যক্তি একটি বিশ্বস্ত দলকে তাদের পিসির নিয়ন্ত্রণ নেওয়ার অনুমতি দিচ্ছেন তিনি দূর থেকে "অনুরোধ সহায়তা" বেছে নেন। তারপরে তাদের আগে তৈরি করা সহায়তা প্রদানকারী ব্যক্তির সুরক্ষা কোডটি প্রবেশ করতে বলা হবে। সাহায্য চাওয়া ব্যক্তি তারপর একটি নিশ্চিতকরণ প্রম্পট দেখতে পাবেন যার জন্য তাদের দূরবর্তী অ্যাক্সেসের অনুমতি দিতে সম্মতি দিতে হবে। যদি এটি দশ মিনিটের মধ্যে সম্পন্ন না হয়, তাহলে সাহায্যকারী ব্যক্তিকে উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করে একটি নতুন কোড তৈরি করতে হবে৷

দ্রুত সহায়তা সহ একটি Windows 10 PC দূরবর্তীভাবে সমস্যা সমাধান করুন

এটি ইন্টারনেটের মাধ্যমে একটি সংযোগ স্থাপন করবে। এটি কয়েক মিনিট সময় নিতে পারে, তাই ধৈর্য ধরুন। একবার সংযোগ হয়ে গেলে, সহায়তাকারী ব্যক্তি তাদের কম্পিউটারের একটি উইন্ডোর মধ্যে অন্য ব্যক্তির ডেস্কটপ দেখতে পাবেন। এই মুহুর্তে যে ব্যক্তি সহায়তা দিচ্ছেন তার অন্য ব্যক্তির কম্পিউটারের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে।

দ্রুত সহায়তা সহ একটি Windows 10 PC দূরবর্তীভাবে সমস্যা সমাধান করুন

সাহায্য গ্রহণকারী ব্যক্তি সহায়তা প্রদানকারী ব্যক্তি যা করছে তার সবকিছু দেখতে পাবে। এটি তাদের অনুসরণ করার অনুমতি দেয় যাতে তারা (আশা করি) ভবিষ্যতে একই ধরনের সমস্যার সমাধান করতে পারে। কুইক অ্যাসিস্ট সেশন শেষ করতে, যেকোনো পক্ষই প্রোগ্রাম বন্ধ করে দিতে পারে।

কিভাবে রিমোট ডেস্কটপ ব্যবহার করবেন

যেমনটি আমরা আগেই বলেছি, Quick Assist হল শুধুমাত্র Windows 10-এর জন্য একটি অ্যাপ। আপনি যদি Windows 7 বা 8 চালান, তাহলে আপনি এটি ব্যবহার করতে পারবেন না। সৌভাগ্যবশত, রিমোট অ্যাসিস্ট্যান্স নামে পরিচিত আরেকটি বিকল্প রয়েছে যা Windows 7, 8 এবং 10-এর সাথে কাজ করে। রিমোট অ্যাসিস্ট্যান্স মূলত কুইক অ্যাসিস্টের অগ্রদূত। এটি একই জিনিস সম্পাদন করে; যাইহোক, কনফিগারেশন একটু বেশি জড়িত।

উইন্ডোজের পুরানো সংস্করণগুলিতে উইন্ডোজ রিমোট সহায়তা খুলতে, স্টার্ট বোতামে ক্লিক করুন এবং "দূরবর্তী সহায়তা" অনুসন্ধান করুন। ফলাফলের তালিকা থেকে, "উইন্ডোজ রিমোট সহায়তা" নির্বাচন করুন। উইন্ডোজ 10-এ "রিমোট অ্যাসিসটেন্স" অনুসন্ধান করুন। আপনি একটি বিকল্প দেখতে পাবেন যেটি "আপনার পিসিতে সংযোগ করার জন্য কাউকে আমন্ত্রণ জানান এবং আপনাকে সাহায্য করুন বা কাউকে সাহায্য করার প্রস্তাব করুন।" এগিয়ে যান এবং যে ক্লিক করুন. এর পরে, একটি উইন্ডো আসবে যেখানে জিজ্ঞাসা করা হবে "আপনি কি সাহায্য চাইতে বা অফার করতে চান?"

দ্রুত সহায়তা সহ একটি Windows 10 PC দূরবর্তীভাবে সমস্যা সমাধান করুন

আমরা কীভাবে কাউকে সাহায্যের জন্য আমন্ত্রণ জানাতে হয় তার রূপরেখা দিয়ে শুরু করব। "আপনাকে সাহায্য করার জন্য আপনার বিশ্বস্ত কাউকে আমন্ত্রণ করুন"-এ ক্লিক করুন। এটি আপনাকে "একটি আমন্ত্রণ তৈরি করতে" তিনটি ভিন্ন বিকল্প দেবে। প্রথমটি হল "এই আমন্ত্রণটিকে একটি ফাইল হিসাবে সংরক্ষণ করুন৷" এটি করার ফলে একটি ফাইল তৈরি হবে যা আপনি একটি মেসেজিং সিস্টেমের মাধ্যমে পাঠাতে পারেন যা সংযুক্তিগুলিকে অনুমতি দেয় (যেমন Gmail)৷ দ্বিতীয় বিকল্পটি হল "আমন্ত্রণ পাঠাতে ইমেল ব্যবহার করুন।" আপনার কম্পিউটারে সরাসরি ইমেল ক্লায়েন্ট ইনস্টল করা থাকলে, আপনি এই বিকল্পটি ব্যবহার করতে পারেন। অবশেষে, আপনি "ইজি কানেক্ট ব্যবহার করতে পারেন।" ইজি কানেক্ট কুইক অ্যাসিস্টের মতোই কাজ করে। এটি একটি পাসওয়ার্ড তৈরি করে যা সংযোগ স্থাপনের জন্য অন্য ব্যক্তিকে অবশ্যই প্রদান করতে হবে৷

দ্রুত সহায়তা সহ একটি Windows 10 PC দূরবর্তীভাবে সমস্যা সমাধান করুন

সহায়তা দিতে, দূরবর্তী সহায়তা প্রোগ্রাম খুলুন এবং "যে আপনাকে আমন্ত্রণ জানিয়েছে তাকে সাহায্য করুন" এ ক্লিক করুন। পরবর্তী, সংযোগ পদ্ধতি নির্বাচন করুন. এটি নির্ভর করবে সাহায্যের অনুরোধকারী ব্যক্তির দ্বারা নির্বাচিত পদ্ধতির উপর। প্রাসঙ্গিক সংযোগ পদ্ধতির জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ সংযোগটি হয়ে গেলে, সহায়তাকারী ব্যক্তি অন্য ব্যক্তির স্ক্রীন দেখতে পাবেন এবং অন্য ব্যক্তির পিসি দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন৷

আপনি কি Windows Quick Assist বা Remote Assistance অ্যাপ ব্যবহার করেছেন? অথবা আপনি কি অন্য পিসির সাথে দূরবর্তীভাবে সংযোগ করতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করেন? কমেন্টে আমাদের জানান!


  1. বুট ক্যাম্পের মাধ্যমে উইন্ডোজে সাউন্ড সমস্যার সমাধান করুন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে স্ন্যাপ অ্যাসিস্ট ব্যবহার করবেন

  3. Windows 10 দ্রুত সহায়তা:দূরবর্তীভাবে সমস্যা সমাধানের একটি সহজ উপায়

  4. Windows 11/10 এ কাজ করছে না এমন দ্রুত সহায়তা কিভাবে ঠিক করবেন