কম্পিউটার

কিভাবে উইন্ডোজ কমান্ড লাইন সিনট্যাক্স পড়তে হয়

কিভাবে উইন্ডোজ কমান্ড লাইন সিনট্যাক্স পড়তে হয়

আপনি যদি একটি উইন্ডোজ পিসি ব্যবহার করেন, আপনি সম্ভবত আপনার উইন্ডোজ পিসিতে কিছু করার জন্য একটি কমান্ড-লাইন দেখেছেন বা ব্যবহার করেছেন। আপনার যদি কখনও কিছু কমান্ডের জন্য সাহায্যের প্রয়োজন হয়, তাহলে সিনট্যাক্স এবং কমান্ডের ব্যবহারে আপনাকে সাহায্য করার জন্য প্রচুর সাইট রয়েছে। কিন্তু, যতক্ষণ না আপনি সেই কমান্ড লাইন সিনট্যাক্সটি কীভাবে পড়তে জানেন, সেই সাহায্যটি একটি বিভ্রান্তিকর স্ট্রিং ছাড়া আর কিছুই নয়।

উদাহরণস্বরূপ, আপনি যদি attrib কমান্ডের জন্য অফিসিয়াল কমান্ড লাইন রেফারেন্স চেক করেন , আপনি এইরকম কিছু কমান্ড লাইন সিনট্যাক্স দেখতে পাবেন।

ATTRIB [{+R|-R}] [{+A|-A}] [{+S|-S}] [{+H|-H}] [[drive:][path] filename] [/S[/D]]

আপনি দেখতে পাচ্ছেন, উপরের কমান্ড লাইন সিনট্যাক্সে উপরের এবং ছোট হাতের মতো সব ধরণের বৈচিত্র রয়েছে এবং বিশেষ অক্ষর যেমন স্পেস, বন্ধনী (“[ ]”), ধনুর্বন্ধনী (“({})”), এবং পাইপ (” | ")। উপরের কমান্ড লাইনটি একটি অপ্রশিক্ষিত চোখের জন্য কোন অর্থ বহন করে না, তবে এটি আপনাকে বিভিন্ন প্যারামিটার সম্পর্কে জানায় যা আপনি attrib এর সাথে ব্যবহার করতে পারেন আদেশ।

কিভাবে উইন্ডোজ কমান্ড লাইন সিনট্যাক্স পড়তে হয়

কমান্ড সিনট্যাক্স কিভাবে পড়তে হয়

একটি কমান্ড সিনট্যাক্স কিছুই নয় কিন্তু নিয়ম যা নিয়ন্ত্রণ করে কিভাবে একটি কমান্ড ব্যবহার করা বা চালানো যায়। আপনি যদি না জানেন কিভাবে কমান্ড লাইন সিনট্যাক্স পড়তে হয়, আপনি কমান্ডগুলিকে সঠিকভাবে বা তাদের সম্পূর্ণ সম্ভাব্যতা ব্যবহার করতে বা বুঝতে পারবেন না। তাই এই বেসিক টিউটোরিয়ালে, আসুন কিভাবে কমান্ড লাইন সিনট্যাক্স পড়তে হয় তার কিছু মৌলিক বিষয় শিখি। উদাহরণ অনুযায়ী, আপনি উপরের “attrib” কমান্ডটি নিতে পারেন এবং সেই কমান্ডটি ব্যাখ্যা করতে নিচের তথ্য ব্যবহার করতে পারেন।

বিশেষ অক্ষর “+”: যখনই আপনি বিশেষ অক্ষর + ব্যবহার করেন একটি আইটেম বা প্যারামিটারের সামনে, এর মানে হল যে আপনি যে কাজটি করছেন তার জন্য আপনি সেই প্যারামিটার সেট আপ করছেন৷

উদাহরণস্বরূপ, উপরের অ্যাট্রিব কমান্ডে, আপনি যখনই প্যারামিটার +R ব্যবহার করেন কমান্ডে, আপনি একটি নির্বাচিত ফাইল বা ফোল্ডারের জন্য শুধুমাত্র-পঠন মোড সেট করছেন।

বিশেষ অক্ষর “-“: যখনই আপনি বিশেষ অক্ষর - ব্যবহার করেন একটি আইটেম বা প্যারামিটারের সামনে, এর অর্থ হল আপনি যে কাজটি করছেন তার জন্য আপনি সেই প্যারামিটারটি সাফ করছেন।

উদাহরণস্বরূপ, উপরের অ্যাট্রিব কমান্ডে, আপনি যখনই প্যারামিটার -R ব্যবহার করেন কমান্ডে, আপনি নির্বাচিত ফাইল বা ফোল্ডারের জন্য শুধুমাত্র-পঠন মোডটি সরিয়ে দিচ্ছেন।

ক্যাপে অক্ষর: কমান্ড লাইন সিনট্যাক্সে, ক্যাপিটালে উপস্থাপন করা অক্ষর হল ব্যবহারকারীদের ঠিক টাইপ করা উচিত। আমি যখন অক্ষর বলি, এতে সমস্ত সংখ্যা, বিশেষ অক্ষর এবং অক্ষর অন্তর্ভুক্ত থাকে।

উদাহরণস্বরূপ, উপরের attrib কমান্ডে, বেস কমান্ড ATTRIB এবং সুইচগুলি যেমন -R , +A , /S , ইত্যাদি, কোন পরিবর্তন ছাড়াই ব্যবহার করা উচিত। তাই বৈধ কমান্ডটি এরকম কিছু দেখায়,

ATTRIB +R

কিন্তু এটির মত নয়, যা বিশেষ অক্ষর “+” বাদ দেয়।

ATTRIB R

ছোট অক্ষর: যখনই আপনি ছোট অক্ষর উপস্থাপনা দেখতে পান, এর মানে হল যে ব্যবহারকারীকে সঠিকভাবে কার্যকর করার জন্য কমান্ডের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা উচিত।

উদাহরণস্বরূপ, উপরের attrib কমান্ডে, আপনাকে [[drive:][path] filename]-এর জায়গায় ড্রাইভ এবং ফাইল পাথের মতো তথ্য সরবরাহ করতে হবে। . একবার সরবরাহ করা হলে, কমান্ডটি এরকম কিছু দেখায়।

ATTRIB C:\folder\file.txt

পাইপ (উল্লম্ব বার): পাইপ বা উল্লম্ব বারগুলি বিভিন্ন পরামিতি দেখানোর জন্য ব্যবহৃত হয় যা আপনি বন্ধনী বা বন্ধনীর ভিতরে ব্যবহার করতে পারেন। এটির "হয়...অথবা" এর মতো একই অর্থ রয়েছে যার অর্থ শুধুমাত্র একটি প্যারামিটার ব্যবহার করা যেতে পারে৷ পাইপ বা উল্লম্ব বারগুলি শুধুমাত্র উদাহরণের জন্য এবং প্রকৃত কমান্ডের সাথে ব্যবহার করা উচিত নয়৷

উদাহরণস্বরূপ, উপরের attrib কমান্ডে, আপনি দেখতে পাচ্ছেন যে সুইচগুলি +R এবং -R একটি উল্লম্ব বার দ্বারা পৃথক করা হয়, যার অর্থ হল তারা দুটি ভিন্ন পরামিতি এবং তাদের মধ্যে শুধুমাত্র একটি (হয় +R অথবা -R ) প্রকৃত কমান্ডে ব্যবহার করা যেতে পারে।

বন্ধনী (“{ }”) : বন্ধনীর ভিতরের যেকোন আইটেম বা প্যারামিটার হল পছন্দের একটি সেট যেখানে একজন ব্যবহারকারীর একটি বেছে নেওয়া উচিত, যেমন আপনি ব্রেসের ভিতরে থাকা প্যারামিটারগুলির মধ্যে একটি প্যারামিটার বেছে নিতে পারেন। এছাড়াও, প্রকৃত কমান্ডের সাথে আপনার বন্ধনী ব্যবহার করা উচিত নয়।

উদাহরণস্বরূপ, কমান্ড সিনট্যাক্স {+A | -A} পরামর্শ দেয় যে আপনি হয় সুইচ +A ব্যবহার করতে পারেন অথবা -A প্রকৃত কমান্ডে কিন্তু একই সময়ে উভয়ই নয়, কারণ তারা একই গ্রুপের অন্তর্গত। তাই বৈধ কমান্ডটি এরকম কিছু দেখায়,

ATTRIB +A

কিন্তু এই মত নয়, যা একই সময়ে উভয় বিকল্প ব্যবহার করে।

ATTRIB +A -A

বন্ধনী (“[ ]”) :বন্ধনীর ভিতরের যেকোনো আইটেম বা পরামিতি ঐচ্ছিক, অর্থাৎ সেই প্যারামিটারগুলি ব্যবহার করা বা না করা আপনার উপর নির্ভর করে। এছাড়াও, আপনার প্রকৃত কমান্ডের সাথে বন্ধনী ব্যবহার করা উচিত নয়।

উদাহরণস্বরূপ, উপরের অ্যাট্রিব কমান্ডে, সিনট্যাক্স [{+R|-R}] পরামর্শ দেয় যে আপনি হয় ঐচ্ছিক পরামিতিগুলি ব্যবহার করতে পারেন বা না করতে পারেন (এছাড়াও, ধনুর্বন্ধনীগুলি মনে রাখবেন)। সুতরাং, নিচের যেকোনো কমান্ড বৈধ।

ATTRIB +R

অথবা

ATTRIB

স্পেস :এমনকি শূন্যস্থানেরও কমান্ড সিনট্যাক্সের অর্থ আছে। আপনি যদি কমান্ড সিনট্যাক্সে একটি স্পেস খুঁজে পান, তাহলে প্রকৃত কমান্ড চালানোর সময় আপনার এটি ব্যবহার করা উচিত।

উদাহরণস্বরূপ, উপরের অ্যাট্রিব কমান্ডে, আপনার কোনও স্পেস বাদ দেওয়া উচিত নয়। সুতরাং, একটি বৈধ কমান্ড দেখতে এরকম কিছু দেখাবে,

ATTRIB +R -H

কিন্তু এই মত নয়, যা শূন্যস্থান দূর করে।

ATTRIB+R-H

বন্ধনীর বাইরে পাঠ্য :স্পেস এর মতই, বন্ধনীর বাইরের যেকোনো টেক্সট অবশ্যই ব্যবহার করা উচিত এবং কমান্ডগুলি চালানোর সময় "যেমন আছে" ব্যবহার করা উচিত।

উদাহরণস্বরূপ, উপরের attrib কমান্ডে, বেস কমান্ড ATTRIB ব্যবহার করা আবশ্যক এবং হিসাবে ব্যবহার করা উচিত. তাই বৈধ কমান্ডটি এরকম কিছু দেখায়,

ATTRIB +R -H C:\folder\file.txt

এবং এটির মত নয়, যা বন্ধনীর বাইরে পাঠ্যের ব্যবহার বাদ দেয়।

+R -H C:\folder\file.txt

অধিবৃত্ত (“…”) :কোনো সিনট্যাক্সে এলিপসিস তেমন সাধারণ নয়, কিন্তু আপনি যদি একটি উপবৃত্ত দেখতে পান, তাহলে এর মানে হল যে আইটেম বা প্যারামিটারটি অবিরামভাবে পুনরাবৃত্তি করা যেতে পারে।

উপসংহার

অফিসিয়াল ডকুমেন্টেশন এবং ইন্টারনেটে পাওয়া কমান্ড রেফারেন্স বোঝার এবং ব্যবহার করার জন্য কমান্ড লাইন সিনট্যাক্সকে কীভাবে ব্যাখ্যা করতে হয় তা জানা খুবই সহায়ক। অবশ্যই, এই সিনট্যাক্স নিয়মগুলি ধরে রাখতে কিছুটা সময় লাগতে পারে, তবে এটি মূল্যবান৷

নীচের মন্তব্য ফর্ম ব্যবহার করে আপনার চিন্তা শেয়ার করতে ভুলবেন না.


  1. উইন্ডোজ 10 এ রান কমান্ড কীভাবে অক্ষম করবেন?

  2. Windows 10 এ কিভাবে শাটডাউন শিডিউল করবেন

  3. Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

  4. Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন