কম্পিউটার

2 অপ্রত্যাশিত ফাইল প্রকার যেখানে কম্পিউটার ভাইরাস থাকতে পারে (এবং তারা EXE নয়)

2 অপ্রত্যাশিত ফাইল প্রকার যেখানে কম্পিউটার ভাইরাস থাকতে পারে (এবং তারা EXE নয়)

ওয়েব জুড়ে একটি সাধারণ পৌরাণিক কাহিনী রয়েছে:যতক্ষণ পর্যন্ত একটি ফাইলে EXE (".exe") এক্সটেনশন না থাকে, ততক্ষণ আপনি দ্বিতীয়বার না দেখে এটি খুলতে পারেন। এই যুক্তিটির একটি উল্লেখযোগ্য ত্রুটি রয়েছে এবং ফাইলগুলি খোলার প্রোগ্রামগুলির আচরণের জন্য দায়ী নয়। আমরা এখন কয়েকটি ভিন্ন ফাইলের ধরন দেখব যেগুলিতে ভাইরাস উপস্থিত থাকতে পারে এবং সেগুলি নিয়ে বিস্তারিত আলোচনা করব৷

নন-EXE ভাইরাস কিভাবে কাজ করে

প্রথমত, একটি ফাইল কার্যকর করার জন্য EXE এক্সটেনশন থাকতে হবে না। স্ক্রিনসেভার (SCR) এবং ব্যাচ (BAT) ফাইলগুলি এর ভাল উদাহরণ, এবং আপনি আজ পর্যন্ত এই এক্সটেনশনের সাথে প্রচুর ভাইরাস পাবেন৷

এক্সিকিউটেবল ফাইলগুলি ছাড়াও, আপনার কাছে এমন একটি ভাইরাসও থাকতে পারে যা এটিকে খোলে প্রোগ্রামটিকে ম্যানিপুলেট করে, যেমন ক্ষতিকারক উইন্ডোজ হেল্প (CHM) ফাইল৷ একটি CHM ভাইরাস উইন্ডোজ হেল্প প্রোগ্রাম খুলবে এবং এর কিছু বৈশিষ্ট্য ব্যবহার করে আপনার কম্পিউটারের ক্ষতি করবে। প্রোগ্রামটি কতটা জটিল তার উপর নির্ভর করে, একটি ভাইরাস এমনকি আপনার কম্পিউটার থেকে তথ্য সংগ্রহ করতে পারে এবং কোনো ভুলের চিহ্ন ছাড়াই বাড়িতে পাঠাতে পারে। প্রতিটি ভাইরাসের Windows অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসে (API) কোনো না কোনো ধরনের অ্যাক্সেস প্রয়োজন। কিছু প্রোগ্রাম কিছু স্তরের অ্যাক্সেস অফার করে (যেমন Microsoft Word) এবং সত্যিই আপনার কম্পিউটারকে ঝুঁকিতে ফেলতে পারে।

1. শব্দ ম্যাক্রো ভাইরাস

একটি সাধারণ ভাইরাসের সবচেয়ে সাধারণ প্রকারের একটি হল মাইক্রোসফ্ট ওয়ার্ড ম্যাক্রো ভাইরাস। এটি এমন একটি স্তরে বেড়েছে যেখানে এমনকি মাইক্রোসফ্ট তাদের নিজস্ব সাইটে তাদের সম্পর্কে সতর্ক করে। সবচেয়ে বড় আক্রমণগুলির মধ্যে একটি W97M/Melissa.A নামে পরিচিত একটি ম্যাক্রো ভাইরাস থেকে এসেছে। এই বিশেষ ভাইরাসটি একটি ওয়ার্ড ডকুমেন্ট অ্যাটাচমেন্ট ধারণ করে এমন একটি ইমেলে নিজেকে সরবরাহ করবে। একবার মাইক্রোসফ্ট ওয়ার্ড 97/2000 এ ভাইরাসটি কার্যকর হলে, এটি প্রথমে আপনার কম্পিউটার থেকে আপনার সমস্ত ইমেল পরিচিতিতে পাঠাবে। এর পরে, ভাইরাসটি আপনার স্বাভাবিক টেমপ্লেটে (normal.dot) লিখবে যাতে আপনি Word এর মধ্যে শুরু করা প্রতিটি নথি সংক্রমিত হয়। যদিও বেশিরভাগ ভাইরাস বিপজ্জনক, এই বিশেষ ম্যাক্রো ভাইরাসটি খুব ছোট হুমকির সৃষ্টি করেছে। ভাইরাসের আরেকটি রূপ (Melissa.V) আসলে এক্সেল ডকুমেন্টগুলি অনুসন্ধান করার পরে ধ্বংস করে দেয়৷

2 অপ্রত্যাশিত ফাইল প্রকার যেখানে কম্পিউটার ভাইরাস থাকতে পারে (এবং তারা EXE নয়)

এই ধরনের ভাইরাস থেকে নিজেকে রক্ষা করার জন্য, ম্যাক্রো অক্ষম করা বুদ্ধিমানের কাজ হবে। এমএস ওয়ার্ডের সাম্প্রতিক সংস্করণগুলি ইতিমধ্যেই আপনার জন্য এটি করে এবং জিজ্ঞাসা করুন যে আপনি যখন এই জাতীয় নথি খুলবেন তখন আপনি ম্যাক্রো সক্ষম করতে চান কিনা। যদিও এই ভাইরাসগুলির দ্বারা উপস্থাপিত হুমকিকে অবমূল্যায়ন করা উচিত নয়।

2. পিডিএফ ভাইরাস

2001 সালে, পিডিএফ ফাইলগুলির মধ্যে লুকানো একটি নতুন ধরণের ভাইরাস আবিষ্কৃত হয়েছিল। অ্যাডোবের রিডার অ্যাপ্লিকেশন পিডিএফগুলিকে এমবেডেড এক্সিকিউটেবল ফাইলগুলি চালানোর অনুমতি দেয়, যার অর্থ এটির সাথে প্রচুর পরিমাণে সম্ভাবনা রয়েছে। যতদূর হত্যাকাণ্ড উদ্বিগ্ন, এই ধরনের ভাইরাস আপনার সিস্টেমকে (এবং গোপনীয়তা) ছিন্নভিন্ন করে দিতে পারে। আরেক ধরনের পিডিএফ ভাইরাসও একটি এমবেডেড স্ক্রিপ্ট চালায়, যা আপনার সিস্টেমে ধ্বংসযজ্ঞও চালাতে পারে।

এরকম একটি ভাইরাস, শুধুমাত্র "পিচি" নামে পরিচিত, একটি গেমের মাধ্যমে আপনাকে বিনোদন দিয়েছে এবং তারপরে আপনি জিতে গেলে একটি VBScript ফাইল চালান৷ পিডিএফ ডকুমেন্টটি তারপর আপনার আউটলুক পরিচিতিগুলিতে নিজের কপি পাঠাবে।

2002 সালে আউটলুকের আপগ্রেডের মাধ্যমে এই ভাইরাসগুলির হুমকি হ্রাস করা হয়েছে যা এর পরিচিতি তালিকা দখল করার জন্য কোনও বাহ্যিক প্রচেষ্টা সনাক্ত করেছে। প্রোগ্রামটি আপনাকে সতর্ক করবে যখন একটি বাহ্যিক উত্স ইমেল ঠিকানাগুলি ধরে রাখার চেষ্টা করবে৷ পিডিএফ ভাইরাসের বিরুদ্ধে নিজেকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল তাদের যাচাই-বাছাই করা (যেমন সেগুলিকে VirusTotal-এ আপলোড করা) এবং অননুমোদিত স্ক্রিপ্টগুলি যখন এটির যোগাযোগের তালিকা অ্যাক্সেস করার চেষ্টা করে তখন Outlook থেকে যেকোনো সতর্কতা মেনে চলা।

হুমকি অব্যাহত

প্রযুক্তি দ্রুত বিকশিত হচ্ছে। যদিও পিডিএফ এবং ওয়ার্ড ম্যাক্রো ভাইরাসগুলি আগের মতো ভয়ঙ্কর নয়, আপনার এখনও স্বস্তির নিঃশ্বাস ফেলা উচিত নয়। অন্যান্য ভাইরাস তার জায়গা নেবে। আপনি যা করতে পারেন তা হল ইমেলের মাধ্যমে আপনাকে পাঠানো ফাইলগুলি খোলার সময় আপনি একটি নির্দিষ্ট মাত্রার বিচক্ষণতা ব্যবহার করছেন তা নিশ্চিত করুন৷ যদি আপনার কোন প্রশ্ন থাকে, মন্তব্য বিভাগে তাদের পপ!


  1. বিধ্বংসী কম্পিউটার ভাইরাস যা Stuxnet কে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে

  2. QtWebEngineProcess.Exe কি এবং এর সাথে সম্পর্কিত সমস্যাগুলি কীভাবে ঠিক করা যায়

  3. 6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?