কম্পিউটার

ড. ক্লিনার পর্যালোচনা - এটি কি সেরা ম্যাক ক্লিনার?

আজকাল, ম্যাক ক্লিনার অ্যাপ্লিকেশনগুলির একটি গুচ্ছ রয়েছে যা আপনি বাজারে খুঁজে পেতে পারেন এবং অনেক ম্যাক ব্যবহারকারী জিজ্ঞাসা করবে যে এই ম্যাক ক্লিনারগুলির মধ্যে কোনটি ব্যবহার করার জন্য সেরা এবং দক্ষ৷ যদিও আপনাকে এটাও মনে রাখতে হবে যে আপনার ম্যাকের ভাইরাস এবং অ্যাডওয়্যারের ব্যাপারে সবসময় শান্ত থাকা উচিত নয়৷

এর কারণ হল একবার আপনি একটি অজানা ওয়েবসাইট থেকে বা অ্যাপ স্টোরের বাইরে কোথাও একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ডাউনলোড করলে, আপনার ম্যাকে ট্রোজান বা অ্যাডওয়্যারের মতো ভাইরাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। এবং কিছু কিছু ম্যাক ক্লিনার অ্যাপ্লিকেশনও রয়েছে যেগুলি একবার আপনি একটি নতুন macOS আউট হয়ে গেলে আপনাকে দ্রুত আপডেট দিতে সক্ষম হবে না৷

এই কারণেই বলা হয়েছে যে আপনি যদি আপনার ম্যাকের ডিস্কে স্থান খালি করতে চান তবে আপনার ব্যবহার করা উচিত ড. ক্লিনার এটিকে বলা হয় সেরা ম্যাক মেমরি এবং ডিস্ক স্পেস ক্লিনারগুলির মধ্যে একটি যা আপনি অ্যাপল অ্যাপ স্টোর থেকে পেতে পারেন। তাই আসুন আমরা এগিয়ে যাই এবং এই ম্যাক অ্যাপ্লিকেশনটি ঘনিষ্ঠভাবে দেখে নিই।

টিপস:

  • ম্যাকের জন্য সেরা অ্যাপ ক্লিনার
  • সেরা ফ্রি ম্যাক ক্লিনার আজ

পর্ব 1। ডাঃ ক্লিনার রিভিউ:এটা কি?

Dr. ক্লিনার হল একটি ম্যাক অ্যাপ্লিকেশন যা তার সমস্ত ব্যবহারকারীকে তাদের Mac এর মেমরি স্পেস, ডিস্ক পরিষ্কার এবং তাদের Mac-এর কর্মক্ষমতা নিরীক্ষণের ক্ষেত্রে আরও ভাল অপ্টিমাইজেশন করার প্রস্তাব দেয়৷ এই প্রোগ্রামটি ম্যাকের সমস্ত অবাঞ্ছিত ফাইলগুলি পরিষ্কার করার জন্য তৈরি করা হয়েছে৷

সর্বশেষ ডাঃ ক্লিনার আসলে বেশ কয়েকটি বৈশিষ্ট্য নিয়ে আসে যার মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

  • জাঙ্ক ফাইল ক্লিনার
  • বড় ফাইল স্ক্যানার
  • ডুপ্লিকেট ফাইন্ডার
  • ইন্টেলিজেন্ট অ্যাপ ম্যানেজার
  • ফাইল শ্রেডার

পর্ব 2। ডাঃ ক্লিনারের একটি নির্দেশিকা

ডক্টর ক্লিনারের একটি ভাল ছবি আপনাদের সবার কাছে তুলে ধরার জন্য, আমরা আপনাকে এর দিকগুলি দিয়ে চালাতে যাচ্ছি। আমরা আপনার সামনে চারটি দিক দিয়ে ডাঃ ক্লিনার উপস্থাপন করতে যাচ্ছি।

1. মেনু উইন্ডো

ডাঃ ক্লিনারের ইন্টারফেসের ক্ষেত্রে স্পষ্টতই একটি আকর্ষণীয় ডিজাইন রয়েছে। মেনু উইন্ডোতে, আপনি যেখানে আপনার Mac এর CPU ব্যবহার, নেটওয়ার্ক এবং আপনার Mac এর মেমরি দেখতে সক্ষম হবেন। আপনি সেই পৃষ্ঠা থেকে আপনার ম্যাকে থাকা জাঙ্ক ফাইলগুলির আকারও দেখতে পারেন। এবং এমন বিকল্পও রয়েছে যা আপনি মেনু উইন্ডোর নীচে খুঁজে পেতে পারেন।

  • মেমরি অপ্টিমাইজার – একবার আপনি আপনার Mac এ Dr. ক্লিনার ইনস্টল করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লে মেমরির ব্যবহার গণনা করতে সক্ষম হবে এবং তারপর মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আপনার মেমরি খালি করতে সক্ষম হবে।
  • জাঙ্ক ক্লিনার – ডাঃ ক্লিনার আপনার ম্যাকে থাকা সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলতে সক্ষম হবে। আপনাকে যা করতে হবে তা হল ক্লিন বোতামে ক্লিক করুন এবং প্রোগ্রামটি আপনার ম্যাকে থাকা সমস্ত জাঙ্ক মুছে ফেলবে।
  • CPU ইউসেজ মনিটর – ডাঃ ক্লিনারের এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে, আপনি আপনার CPU-এর ব্যবহার দেখতে সক্ষম হবেন। এটি আপনাকে আপনার ম্যাকের ব্যাটারি কতক্ষণ স্থায়ী হবে তার বিশদ বিবরণ দেবে এবং একই সাথে এটি আপনাকে বলবে যে আপনি কতটা CPU ব্যবহার করছেন।
  • নেটওয়ার্ক ইউসেজ মনিটর – আপনার যদি আসলেই সীমাহীন এবং সীমিত উভয় পরিমাণের ডেটা প্ল্যান থাকে, তবে এই বৈশিষ্ট্যটি আপনাকে দেখাতে সক্ষম হবে যে আপনি কত ডেটা ব্যবহার করছেন এবং কত ডেটা অবশিষ্ট রয়েছে৷ এই বৈশিষ্ট্যটি আপনাকে তথ্য দেবে যার মধ্যে আপনার Wi-Fi সংকেতের গুণমান অন্তর্ভুক্ত রয়েছে।

2. প্রধান কনসোল

মেনু উইন্ডোর পাশাপাশি, প্রধান কনসোলটিকেও ডক্টর ক্লিনারের অন্যতম গুরুত্বপূর্ণ দিক হিসেবে বিবেচনা করা হয়। এই দিকটি আসলে ছয়টি বৈশিষ্ট্য রয়েছে।

  • জাঙ্ক ফাইল - আপনার Mac এ থাকা সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলার ক্ষমতা ডাঃ ক্লিনারের আছে।
  • বড় ফাইল - প্রতিটি ম্যাক প্রকৃতপক্ষে এটিতে বড় ফাইলগুলি বহন করে যা আপনার ম্যাকের অনেক জায়গা দখল করে। এই কারণেই ডক্টর ক্লিনার আপনার জন্য এই বৈশিষ্ট্যটি রয়েছে যাতে আপনি আপনার ম্যাকে আর ব্যবহার করেন না এমন সমস্ত বড় ফাইলগুলি সরিয়ে ফেলতে সক্ষম হন৷ এইভাবে, আপনি আবার আপনার স্টোরেজ স্পেস আরও লাভ করতে সক্ষম হবেন।
  • ডিস্ক ম্যাপ – এই বৈশিষ্ট্যটি প্রত্যেক ম্যাক ব্যবহারকারীকে তাদের হার্ড ডিস্কে থাকা সমস্ত ফাইল পরিচালনা করার অনুমতি দেবে। এটি আপনার হার্ড ড্রাইভ স্ক্যান করবে এবং আপনাকে আপনার ম্যাকের ফাইল এবং ফোল্ডারগুলির একটি ভিজ্যুয়ালাইজেশন দিতে পারে। সুতরাং এটি দিয়ে, আপনি ফাইলগুলি দেখতে সক্ষম হবেন যা আপনার আর প্রয়োজন নেই। ফাইলটি কখন তৈরি করা হয়েছিল সে সম্পর্কেও এটি আপনাকে তথ্য দেবে।
  • ডুপ্লিকেট ফাইল - আরেকটি খুব সাধারণ পরিস্থিতি যা আমরা আমাদের ম্যাকে করি তা হল যখন আমরা ভুলবশত শুধুমাত্র একটি বিষয়বস্তু সহ একাধিক ফাইল ডাউনলোড বা সংরক্ষণ করার প্রবণতা রাখি। এবং স্পষ্টতই, আমাদের কাছে থাকা এই একাধিক ফাইলগুলি আপনার ম্যাকের একটি বিশাল স্থান খাচ্ছে। এই কারণেই এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে আপনি আপনার ম্যাকে থাকা সমস্ত ডুপ্লিকেট ফাইলগুলি খুঁজে পেতে এবং স্থান খালি করতে সেগুলি সরিয়ে ফেলতে পারবেন৷
  • অ্যাপ ম্যানেজার - এই বৈশিষ্ট্যটি আনইনস্টলারের মতো। আপনার ম্যাকে স্পষ্টতই কিছু অ্যাপ রয়েছে যা আপনার আর প্রয়োজন নেই। তাই আপনি এই অ্যাপগুলি আনইনস্টল করতে সক্ষম হওয়ার জন্য, আপনাকে যা অ্যাক্সেস করতে হবে তা হল ডঃ ক্লিনারের অ্যাপ ম্যানেজার। এটি আপনাকে আনইনস্টল করতে এবং সেইসাথে সেই অ্যাপ্লিকেশনটির সাথে যুক্ত সমস্ত ফাইল মুছে ফেলতে সাহায্য করবে যা আপনি মুছতে চান।
  • ফাইল শ্রেডার - এই বৈশিষ্ট্যটি আপনাকে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে একটি নির্দিষ্ট ফাইলের বিষয়বস্তু ছিন্ন বা ওভাররাইট করার অনুমতি দেবে। এটি আপনাকে আপনার ম্যাক থেকে যেকোনো ফাইল মুছে ফেলার অনুমতি দেবে এবং এটি পুনরুদ্ধার করতে পারে এমন কাউকে নিয়ে চিন্তা না করেই।

3. পছন্দসমূহ

এই দিকটি ডাঃ ক্লিনার প্রোগ্রামের প্রাণ বলে মনে করা হয়। এখানে, আপনি "সাধারণ", "বিজ্ঞপ্তি", "মেমরি", "হোয়াইটলিস্ট", এবং "স্বয়ংক্রিয় নির্বাচন" দেখতে সক্ষম হবেন৷

  • সাধারণ - এখানে আপনি লগইন করার সময় স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে সক্ষম হবেন এবং আপনার পছন্দের উপর নির্ভর করে কিছু অন্যান্য বিকল্প।
  • বিজ্ঞপ্তি - এখানে আপনি স্মার্ট মেমরি অপ্টিমাইজেশন সম্পর্কে বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করতে পারেন।
  • মেমরি - এটি একটি কৃত্রিম বুদ্ধিমত্তা যা আপনাকে আপনার ম্যাকের মেমরি কম থাকলে একটি স্বয়ংক্রিয় ক্লিনিং সেট আপ করার অনুমতি দেবে৷

4. প্রযুক্তিগত সহায়তা

ড. ক্লিনার পর্যালোচনা - এটি কি সেরা ম্যাক ক্লিনার?

এখানেই আপনি ডাঃ ক্লিনার থেকে যেকোনো সহায়তার সাথে যোগাযোগ করতে পারবেন। এখানে আপনি দুটি উপায় থেকে বেছে নিতে পারেন যে আপনি কীভাবে সহায়তার জন্য তাদের সাথে যোগাযোগ করতে চান। একটি হল তাদের একটি ইমেল পাঠানোর মাধ্যমে, এবং অন্যটি হল আপনাকে সাহায্য করার জন্য একজন প্রতিনিধির সাথে চ্যাট করে৷


  1. সেরা Mac OS X কীবোর্ড শর্টকাট

  2. 2020 সালে ম্যাকের জন্য সেরা অ্যাপ

  3. ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

  4. EaseUs CleanGenius পর্যালোচনা:এটি কি ম্যাকের জন্য সেরা ক্লিনআপ ইউটিলিটি সফ্টওয়্যার