কম্পিউটার

Windows 7 এ ফায়ারওয়ালকে আরও পরিচালনাযোগ্য করা

আমরা সকলেই জানি যে Windows 7 এর নিজস্ব ফায়ারওয়াল টুল নিয়ে আসে, কিন্তু খুব কম লোকই নিজেদের রক্ষা করার জন্য এটির ভালো ব্যবহার করে। এটা ব্যবহারকারীদের দোষ নয়। এটি প্রধানত কারণ ফায়ারওয়াল টুলটি কন্ট্রোল প্যানেলের গভীরে লুকানো থাকে এবং ন্যূনতম এবং বিভ্রান্তিকর ইন্টারফেস এটিকে গড় ব্যবহারকারীর জন্য একটি কঠিন কাজ করে তোলে। আপনি যদি আপনার ফায়ারওয়াল সেটআপ করার জন্য একটি সহজ সমাধান খুঁজছেন, তাহলে TinyWall আপনি যা খুঁজছেন সেটি হতে পারে৷

TinyWall হল একটি ক্ষুদ্র অ্যাপ্লিকেশন যা একটি ব্যাপক প্রদান করতে Windows Firewall-এর অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) ব্যবহার করে৷ আপনার কম্পিউটারের নেটওয়ার্ক নিরাপত্তার "ছোট" ফাঁড়ি যা একটি বিশাল পাঞ্চ প্যাক করে।

যেহেতু প্রোগ্রামটি উইন্ডোজ ফায়ারওয়াল ব্যবহার করে, তাই এটি "চিট" এই অর্থে যে অন্যান্য ফায়ারওয়ালের মতো এটির নিজস্ব ফিল্টার ড্রাইভার নেই। এটি উইন্ডোজের নিজস্ব অবকাঠামোতে পিগি-ব্যাক করে এবং এটির কমান্ড নেয়। এটি অগত্যা খারাপ নয় এবং এটি সেই কারণে ইনস্টলেশন প্রক্রিয়াটিকে আরও সহজ করে তোলে। আপনি এই নিশ্চয়তাও পাবেন যে আপনি এটি ইনস্টল করার ক্ষেত্রে কোনো সত্যিকারের ঝুঁকি নিচ্ছেন না, কারণ এটি কোনো ত্রুটিপূর্ণ এনডিআইএস ড্রাইভারের জন্য আপনার কম্পিউটারকে নীল-স্ক্রিন করতে পারে না বা ফায়ারওয়ালগুলি সাধারণত সৃষ্ট অন্যান্য বিপর্যয়ের কারণ হতে পারে না।

প্রোগ্রামটি ইনস্টল হওয়ার সাথে সাথে আপনি কোনও বিশেষ ইন্টারফেস বা অভিনব কিছু পাবেন না। আপনি আপনার টাস্কবারে টিনিওয়াল আইকনটি পান এবং এটিই গল্পের প্রায় শেষ। আপনি যখন সেই আইকনে ক্লিক করেন, আপনি কনফিগারেশন বিকল্পগুলির একটি সিরিজ পাবেন:

Windows 7 এ ফায়ারওয়ালকে আরও পরিচালনাযোগ্য করা

"পরিচালনা করুন" ক্লিক করা আপনাকে একটি বিস্তৃত কনফিগারেশন প্যানেলে নিয়ে যাবে যেখানে আপনি বর্তমানে চলমান প্রক্রিয়া বা পরিষেবাগুলি নির্বাচন করে আপনার ফায়ারওয়ালের জন্য ব্যতিক্রমগুলি বর্ণনা করতে পারেন৷ এই মুহুর্তে আপনার কাছে কিছু চলমান না থাকলে আপনি ফাইলগুলির জন্যও ব্রাউজ করতে পারেন। আপনি যদি সত্যিই জানেন না আপনার ফায়ারওয়ালে কী কনফিগার করতে হবে, আপনার সেরা বাজি হল "চেঞ্জ মোড"-এর উপর মাউস হভার করা এবং "অটোলার্ন" নির্বাচন করা। এই বিশেষ বিকল্পটি TinyWall কে স্বয়ংক্রিয়ভাবে নির্ধারণ করতে একটি বিনামূল্যের হাত দেয় যে ইন্টারনেট অ্যাক্সেস করে এমন একটি প্রোগ্রামের দূষিত উদ্দেশ্য আছে কি না। এটি TinyWall কে নির্দিষ্ট আগত প্যাকেটগুলিকে ব্লক বা স্বাগত জানাতে হবে কিনা তা নির্ধারণ করতে দেয়। আপনি এই বৈশিষ্ট্যটি বিশেষভাবে উপযোগী পাবেন যদি আপনি একজন নবাগত হন।

আমার প্রিয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল "সংযোগ দেখান" স্ক্রীন:

Windows 7 এ ফায়ারওয়ালকে আরও পরিচালনাযোগ্য করা

এটি কমান্ড লাইনে "netstat" টাইপ করার চেয়ে অনেক দ্রুত! আমাকে যা করতে হয়েছিল তা হল TinyWall আইকনে ক্লিক করুন এবং তারপরে "সংযোগ দেখান" এ ক্লিক করুন এবং ব্যাম! আপনি আমার ওয়েব সার্ভারের (httpd) সংযোগ দেখতে পারেন এবং AdvOR-এর মাধ্যমে আমি যে দুটি OR সংযোগ রাখছি। আপনার সংযোগ নির্ণয়ের জন্য এই অ্যাপ্লিকেশনটি "netstat" এর চেয়ে অনেক বেশি কার্যকর। যাইহোক, আমি বরং হতাশ যে এটি সত্যিই সংযোগ ভিউ রিফ্রেশ করে না। রিফ্রেশ করতে আমাকে দুবার ম্যানুয়ালি "সক্রিয় সংযোগগুলি দেখান" ক্লিক করতে হবে। উদাহরণস্বরূপ, প্রত্যেকে আমার ওয়েবসাইটে এটি তৈরি করছে কিনা তা নির্ধারণ করতে এটি আমাকে সত্যিই সাহায্য করে না৷

সেই ছোটখাটো ধাক্কা ছাড়াও, TinyWall হল একটি আশ্চর্যজনক অ্যাপ্লিকেশন যা নতুনদেরকে তাদের নেটওয়ার্ক নিরাপত্তার উপর আরও নিয়ন্ত্রণ পেতে সাহায্য করে সেই সমস্ত বিরক্তিকর "অনুমতি/ব্লক" পপ-আপগুলি যা উইন্ডোজ ফায়ারওয়ালের সাথে প্রদর্শিত হয় না দেখে। এটির "অটোলার্ন" ক্ষমতা আশাব্যঞ্জক দেখাচ্ছে, যদিও আমি এটিকে ব্যাপকভাবে পরীক্ষা করার সুযোগ পাইনি৷

চিন্তা?

আমি এটি পরীক্ষা করার পরে এই প্রোগ্রাম সম্পর্কে আপনি কি মনে করেন তা শুনতে চাই। এর সাথে কি কারো ভালো বা খারাপ সময় হয়েছে? নীচের মন্তব্য বিভাগে আমাদের পাঠকদের জন্য পোস্ট করুন!

টিনিওয়াল।


  1. সাক্ষাত্কার:আমরা স্টারডকের সাথে Windows 10 কে Windows 11 এবং আরও অনেক কিছুর মতো দেখাতে কথা বলি

  2. ReactOS:এটি কি উইন্ডোজের ভবিষ্যত?

  3. Windows 11 অ্যাপগুলি ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে না? এই হল সমাধান!

  4. Windows 11 PC এ BIOS এ প্রবেশ করার ৩টি উপায়