কম্পিউটার

Windows 8:আপনার অ্যাপগুলিকে একটি ব্যানারের অধীনে পুলিশিং করা

আপনি কিল সুইচের উপর মাইক্রোসফটের পরিকল্পনার কথা শুনেছেন কিনা আমি জানি না, তবে এই খবর:মাইক্রোসফ্ট উইন্ডোজ 8 অ্যাপ স্টোর থেকে কেনা অ্যাপগুলিকে মেরে ফেলতে সক্ষম হবে। এমনকি যদি আপনি করে থাকেন, তাহলে আপনাকে উইন্ডোজ 8-এর জন্য মাইক্রোসফ্ট যে নতুন কিল সুইচ অফার করছে এবং এটি কেন ভাল ধারণা নয় তার কয়েকটি কারণ সম্পর্কে শোনা উচিত। আমি মনে করি যে কারো মনের মধ্যে সবচেয়ে সুস্পষ্ট চিন্তাটি এই সম্পর্কে শুনলে তা হল:কেন মাইক্রোসফ্টকে আমাদের সমস্ত বিগ ব্রাদারকে যেতে হবে? উত্তরটি হল:তারা দীর্ঘকাল ধরে এটি সূক্ষ্মভাবে করে আসছে, কিন্তু এটি এখন আরও স্পষ্ট হয়ে উঠছে৷

এখন, এই হল বিদ্রুপ

আপনি মনে করতে পারেন যে মাইক্রোসফ্ট একটি পুলিশ-ইশ ধরণের কোম্পানি। যদিও এটি সত্য, এটি অবশ্যই প্রথম নয়। গুগল অনেক দিন ধরে আপনার সার্চগুলো দেখছে। অ্যাপল এবং গুগল ইতিমধ্যে তাদের মোবাইল অপারেটিং সিস্টেমের জন্য কিল সুইচ করেছে। তারা এটি ব্যবহার করে আপনার ফোন থেকে এবং তাদের অ্যাপ্লিকেশন সংগ্রহস্থল থেকে অ্যাপ্লিকেশনগুলি সরাতে যখনই তারা প্রয়োজনীয় মনে করে। সৌভাগ্যবশত আপনার জন্য, কোম্পানিগুলি আপনার ব্যক্তিগত কম্পিউটারের ডেটা নিয়ে ঘাঁটাঘাঁটি করছে না। তবুও, মাইক্রোসফট প্রথম কোম্পানি নয় যারা এমন একটি বৈশিষ্ট্য প্রকাশ করে যা এটিকে আপনার ব্যবহার করা ডিভাইস থেকে হুমকি মনে করে এমন কোনো অ্যাপ্লিকেশন সরিয়ে ফেলার অনুমতি দেয়।

Microsoft এবং Apple/Google-এর মধ্যে পার্থক্য

ঠিক আছে, তাই অ্যাপল এর নিরাপত্তা সুইচ পেয়েছে এবং গুগলও করেছে। কেন আমি মাইক্রোসফটকে এত দোষারোপ করছি?

হতে পারে কারণ তারা ব্যক্তিগত কম্পিউটারেও এটি করছে!

বেশিরভাগ সাধারণ মানুষের কাছে, ব্যক্তিগত কম্পিউটার হল তাদের পবিত্র স্থান – অন্তরঙ্গতা এবং গোপনীয়তার একটি অপরিবর্তনীয় স্থান যেখানে কেউ মোবাইল ক্যারিয়ার এবং নির্মাতাদের দ্বারা ক্রমাগত গোয়েন্দাগিরি করা থেকে দূরে থাকতে পারে। ব্যক্তিগত কম্পিউটারে এত জঘন্য কাজ করা হয়নি যতটা আমরা মোবাইল ডিভাইসে দেখেছি। মাইক্রোসফ্ট এখন আপনার কম্পিউটারকে সামরিক আইনের অবস্থায় রাখে, নিশ্চিত করে যে আপনি একটি ভাল অ্যাপ্লিকেশনের ধারণাটি কোন প্রশ্ন ছাড়াই মেনে চলেছেন৷

আপনার পিসিতে পুলিশ স্টেট মাইক্রোসফটকে আপনার কম্পিউটার থেকে উইন্ডোজ স্টোর থেকে নেওয়া যেকোনো অ্যাপ টেনে আনতে অনুমতি দেবে। মাইক্রোসফ্ট সম্ভাব্য নিরাপত্তা দুর্বলতা এবং আইনি উদ্বেগের জন্য দায়ী করে। যদিও আমি বুঝতে পারি যে নিরাপত্তা দুর্বলতাগুলি একবারে পপ আপ হয়, মাইক্রোসফটকে কি আগে আইনি অংশের সাথে মোকাবিলা করতে হবে না এটি উইন্ডোজ স্টোরের জন্য অ্যাপ্লিকেশন অনুমোদন করে? আপনার মার্কেটপ্লেসে একটি বেআইনি আবেদন করা কি একটু দায়িত্বজ্ঞানহীন নয়?

Microsoft's Word on The Issue

Microsoft Windows স্টোর পরিষেবার শর্তাবলীতে যা যা আছে তা স্পষ্টভাবে বলে। "মাইক্রোসফ্ট কি আমার ডিভাইস থেকে অ্যাপ বা ডেটা সরাতে পারে" লেবেলযুক্ত বিভাগের অধীনে, কোম্পানি স্পষ্টভাবে বলে যে এটি আপনাকে পূর্বে অবহিত না করেই আপনার অ্যাপগুলিকে টেনে আনতে পারে। উজ্জ্বল দিক থেকে, আপনার কেনা যেকোনো অ্যাপ্লিকেশনে আপনার ব্যয় করা প্রতিটি পেনির জন্য Microsoft আপনাকে পুনরায় ক্ষতিপূরণ দেবে। ToS-এ আরও, আপনি লক্ষ্য করবেন যে মাইক্রোসফ্টও অ্যাপ্লিকেশনের সাথে সম্পর্কিত সমস্ত ডেটা মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে। এর মানে হল, আপনার যদি ব্যাকআপ না থাকে, তাহলে আপনি যে মূল্যবান তথ্য হারিয়েছেন তার জন্য কোনো ক্ষতিপূরণ ছাড়াই আপনি সবকিছু হারাবেন।

উপসংহার

যদি এটি আপনাকে বিরক্ত না করে যে মাইক্রোসফ্ট যেকোনো সময়ে আপনার কম্পিউটার থেকে তার অ্যাপগুলি সরিয়ে ফেলতে পারে, আমার অতিথি হোন। উইন্ডোজ 8 ইন্সটল করুন। ব্যক্তিগতভাবে, আমি এটি শুধুমাত্র তখনই ইন্সটল করছি যখন এটি এর ইন্টারফেস এবং অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস সম্পর্কে তথ্য সংগ্রহ করতে আসে। অন্যথায়, আমি শুধু আমার উইন্ডোজ 7 ইনস্টলেশন রাখব। Windows 8 এর পুলিশ স্টেট ইস্যুতে আপনার মতামত কি?


  1. Windows 10 PC-এ আপনার অ্যাপস কীভাবে পরিচালনা করবেন?

  2. 11 লিনাক্স অ্যাপ আপনাকে আপনার পিসিতে ইনস্টল করতে হবে

  3. আপনার নতুন উইন্ডোজ পিসিতে ইনস্টল করার জন্য সেরা 10টি অ্যাপ

  4. আপনার পিসি এপ্রিল 2022 এর জন্য সেরা 5টি দরকারী উইন্ডোজ 10 স্টোর অ্যাপস