কম্পিউটার

উইন্ডোজ 7 সম্পর্কে মিথ

এমনকি মাইক্রোসফ্ট তার উইন্ডোজের ফ্ল্যাগশিপ সংস্করণ প্রকাশ করার আগে, উইন্ডোজ 7 এর ত্রুটিগুলি নিয়ে অনেক কথা হয়েছিল। কিছু লোক জানে না যে তাদের ভিস্তা থেকে আপগ্রেড করার সিদ্ধান্তটি ভালভাবে তৈরি হয়েছিল কিনা, তবে আরও বেশি লোক যারা বর্তমানে ভিস্তার মালিক তারা উইন্ডোজ 7-এ আপগ্রেড করতে অস্বীকার করে কারণ এটি সম্পর্কে সমস্ত পৌরাণিক কাহিনী রয়েছে। অন্যরা এমনকি তারা যা শুনেছে তার কারণে অপারেটিং সিস্টেম থেকে দূরে সরে গেছে। একটি বিকল্প ওএস চালানো এবং দড়ি শেখা সবসময়ই ভালো, তবে আপনার বিবেচনা করা উচিত যে W7 সম্পর্কে যা বলা হয়েছে তার কিছু শুধুই হাইপ।

এখন কেন কথা বলুন?

উইন্ডোজ 7 2009 সালে প্রকাশিত হয়েছিল, এটি লেখার 2 বছর আগে। যখন ওএস সংস্করণটি দীর্ঘকাল ধরে চলে আসছে তখন W7 আপগ্রেডের সাথে জড়িত পৌরাণিক কাহিনী সম্পর্কে লেখা অদ্ভুত বলে মনে হচ্ছে। তবুও, ভয়ের কারণে অনেকেই উইন্ডোজ 7 আপগ্রেড করেননি। Windows Vista প্রত্যেকের উপর একটি চিহ্ন রেখে গেছে, এবং কেউ কেউ, আজ পর্যন্ত, Windows 7-এ আপগ্রেড করার দিকে পদক্ষেপ নেয়নি। এটি একটি ঝুঁকি হিসাবে দেখা হয়েছে, এবং Vista সবাইকে একটি পাঠ শিখিয়েছে বলে মনে হচ্ছে। আপনি যদি XP বা Vista-তে লেগে থাকেন তাহলে আপনি অনেক কিছু মিস করছেন। আমি আপনাকে আপগ্রেড করার জন্য যথেষ্ট চাপ দিতে পারি না, যেহেতু "সেভেন" আপনার বর্তমান হার্ডওয়্যারে এমনকি তার পূর্বসূরীদের উভয়কেই পরাজিত করবে।

মিথ #1:Windows XP এখনও Windows 7 এর থেকে ভালো

প্রথমত, আমাকে অবশ্যই জোর দিতে হবে যে মাইক্রোসফ্ট ভিস্তা যে দুর্ভাগ্যজনক পালা করেছে তা পর্যবেক্ষণ করেছে। Vista শব্দের প্রতিটি অর্থে একটি হগ ছিল. ম্যামথ চালু করার জন্য আপনার কমপক্ষে 2 GB DDR2-3 RAM 1333 MHz এ চলমান প্রয়োজন। এটি জনসাধারণের উপর করা সবচেয়ে বেদনাদায়ক আপগ্রেডগুলির মধ্যে একটি এবং, আন্তরিকভাবে, এটি আমাকে আমার কীবোর্ডে বার্ফ করতে চায়। টন হার্ডওয়্যার আবিষ্কার করতে হয়েছিল এই অপারেটিং সিস্টেমে সঠিকভাবে চালানোর জন্য।

Windows 7 এই সমস্ত এবং ঠিক করে তার পূর্বসূরীর চেয়ে অনেক দ্রুত চলে। তবে অনেকে বিশ্বাস করেন যে উইন্ডোজ 7 উইন্ডোজ এক্সপির চেয়ে ধীর। অন্যরা মনে করেন যে Windows 7 শুধুমাত্র উচ্চ-সম্পন্ন কম্পিউটারে XP-এর চেয়ে দ্রুত কিন্তু নিম্ন-সম্পূর্ণ হার্ডওয়্যারের ভাল ব্যবহার করে না। এই বিবৃতিগুলোর কোনোটিরই এক ফোঁটা সত্যতা নেই। ZDNet-এর একটি বেঞ্চমার্ক পরীক্ষা উইন্ডোজ 7-কে নিম্ন প্রান্তে এবং উচ্চ প্রান্ত উভয় দিকেই উচ্চতর অবস্থানে রাখে। মিথ ফাস্ট!

মিথ #2:উইন্ডোজ 7 আপনাকে হার্ডওয়্যার দুঃস্বপ্ন দেবে

ভিস্তাতে হার্ডওয়্যার সামঞ্জস্যতা খারাপ ছিল। কেউ কেউ এখনও মনে করেন যে তারা উইন্ডোজ 7-এ আপগ্রেড করলে এটি আরও খারাপ হবে। উইন্ডোজ 8 কোণার আশেপাশে, তারা দুটি অপারেটিং সিস্টেম সংস্করণের পিছনে রয়েছে (3, কিছু ক্ষেত্রে)। একটি পুরানো সিস্টেমে লেগে থাকা খারাপ নয়, তবে কেন উইন্ডোজ 7 এর চেয়ে বেশি পিছনে থাকা একটিতে লেগে থাকবেন? যদিও Vista হার্ডওয়্যার সম্পর্কে কিছু গুরুতর মাথাব্যথার সৃষ্টি করেছে, উইন্ডোজ 7 XP-তে চলমান পুরানো হার্ডওয়্যারের সাথে সামঞ্জস্যের দিকে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। সফ্টওয়্যারটি উইন্ডোজ 7-এর সাথে আরও বেশি সামঞ্জস্যপূর্ণ যেটি ভিস্তার সাথে হবে।

উইন্ডোজ 7 সম্পর্কে মিথ

সেমি-মিথ #3:উইন্ডোজ 7 হল একটি পুনরায় প্যাকেজ করা ভিস্তা

উইন্ডোজ 7 সম্পর্কে মিথ

অনেক লোক বিশ্বাস করে যে মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেমের নামের সাথে একটি "7" থাপ্পড় দিয়েছে, ইন্টারফেসটিকে আরও সুন্দর করে তুলেছে এবং এখানে এবং সেখানে কয়েকটি ছোট গিমিক অফার করেছে। লোকেরা বুঝতে ব্যর্থ হয় যে পৃষ্ঠের নীচে যা আছে তা অনেক বেশি গুরুত্বপূর্ণ, বিশেষ করে Windows 7-এ। হ্যাঁ, অপারেটিং সিস্টেমটি ভিস্তা কোরের উপর ভিত্তি করে তৈরি, যা সমস্ত রিসোর্স হগিংয়ের জন্য না হলে ভাল কাজ করবে। ঠিক এই কারণেই W7 তৈরি করা হয়েছিল। উইন্ডোজের নতুন সংস্করণ দ্বারা প্রদত্ত গতি একটি দীর্ঘ শটে ভিস্তাকে হারায়, প্রায় দ্বিগুণ দ্রুত, কখনও কখনও আরও বেশি। এটি চিন্তা করুন:আপনি হয় একটি বিশাল অপারেটিং সিস্টেমে চালানোর জন্য আপনার সমস্ত হার্ডওয়্যার আপগ্রেড করতে শত শত ডলার ব্যয় করতে পারেন, অথবা অপারেটিং সিস্টেম আপগ্রেড করতে এবং এটি আপনার পুরানো হার্ডওয়্যারে চালানোর জন্য একশ টাকারও বেশি ব্যয় করতে পারেন৷

সুইচ করার আরও একটি কারণ

আপনি যদি এখনও উইন্ডোজ 7 ইন্সটল না করে থাকেন, এবং সমস্ত পৌরাণিক কাহিনী আপনাকে বিশ্বাস না করে, তাহলে আমি আপনাকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করি:আপনার কি একটি স্মার্টফোন বা অন্য মোবাইল ডিভাইস আছে? আপনি যদি "না" উত্তর দেন, তাহলে প্রোগ্রামগুলি XP-এর মান মেনে চলার প্রয়োজনীয়তাকে উপেক্ষা করা শুরু না করা পর্যন্ত আপনি কয়েক বছরের জন্য উইন্ডোজের একটি পুরানো সংস্করণ নিয়ে চলে যেতে পারেন। আপনি যারা "হ্যাঁ" উত্তর দিয়েছেন তাদের জন্য, যদিও, আপনি বরং দ্রুত পিছনে চলে যাবেন। Windows 7 নির্দিষ্ট অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) ফাংশনগুলিকে সমর্থন করে যা Windows XP করতে পারে না এবং থাকবে না কারণ এটি তৈরি করা হয়েছে। এই API ফাংশনগুলির অনেকগুলি অপারেটিং সিস্টেম সংস্করণের কথা বিবেচনা না করেই ফোনে কল করা হবে৷

উইন্ডোজ 8 আসতে চলেছে এবং মাইক্রোসফ্ট আপনার জন্য অপেক্ষা করার জন্য সেখানে থামছে না। আপনি অন্য একটি খাঁজ থেকে পিছিয়ে পড়ার পরে, আপনি সম্ভবত Windows 95 চালাচ্ছেন কারণ মোবাইল ডিভাইসগুলির দুটি সাম্প্রতিকতম অপারেটিং সিস্টেম সংস্করণগুলি পূরণ করার প্রবণতা রয়েছে৷ তারা তাদের ইন্টারফেসগুলি শেষ করার পরে এবং তাদের সফ্টওয়্যার প্রকাশ করার পরে, এর কিছু কিছু উইন্ডোজের পুরানো সংস্করণগুলির সাথে কাজ করতে পারে, তবে বিশ্বাস করুন, এটি তাদের উদ্দেশ্য ছিল না। একটি পুরানো OS-এর সাথে যে কোনো সামঞ্জস্যতা কেবল একটি কাকতালীয় হবে, যেহেতু মোবাইল ডেভেলপাররা সবসময়ই এগিয়ে থাকে, পিছনে নয়৷

র্যাপ-আপ

আপগ্রেড বা না করার সিদ্ধান্তটি প্রয়োজনের অভাবের কোনও ধারণার পরিবর্তে ইচ্ছার উপর ভিত্তি করে হওয়া উচিত। আপনি কি এখনও উইন্ডোজ 3.0 ব্যবহার করবেন? এটা কি আজও প্রাসঙ্গিক? আমি তো ভাবিনি! Windows 7 আপনার 2001 সাল থেকে চেষ্টা করা MS থেকে অন্য যেকোন কিছুকে ছাড়িয়ে যায় এবং এমনকি একটি রসালো ইন্টারফেসও অফার করে যা অন্যান্য OS-এর সাথে ভালোভাবে প্রতিযোগিতা করে। উইন্ডোজ 8 এর চেয়ে অনেক বেশি প্রতিশ্রুতি দেয়, তবে এটি কীভাবে প্রকাশ করবে সে সম্পর্কে এখনও খুব কম স্পষ্টতা রয়েছে। মন্তব্য এলাকায় নিচে কোনো র‍্যাম্বল, র্যান্টস, মন্তব্য, প্রশ্ন বা সংযোজন পোস্ট করুন। আমি প্রতিক্রিয়া শুনে বেশি খুশি! :)

ছবির ক্রেডিট:ফ্লিকার


  1. S মোডে Windows 10 সম্পর্কে সব জানুন

  2. বিদায় উইন্ডোজ ভিস্তা…

  3. Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)

  4. Windows 10 সম্পর্কে সন্দেহবাদীরা বলে থাকে 9টি জিনিস