কম্পিউটার

কিভাবে ম্যাকে সহজেই HEIC কে JPG তে রূপান্তর করা যায়

হাই-এফিসিয়েন্সি ইমেজ ফাইল ফরম্যাট বা HEIC হল একটি বিশেষ ধরনের ফরম্যাট যা মোবাইল ডিভাইসে ফটো সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। আপনি যদি এক্সটেনশনটি লক্ষ্য করেন, তাহলে আপনি '.heic' বা এমনকি 'heif'-এর ছবিও খুঁজে পেতে পারেন। Apple 2017 সাল থেকে তার সমস্ত ডিভাইসে স্ট্যান্ডার্ড HEIC ফর্ম্যাট দিয়ে শুরু করেছে এবং এই ফর্ম্যাটটি অবশ্যই Mac এবং অন্যান্য iOS ডিভাইসের জন্য সেরা। কিন্তু, এই বিন্যাস আপনার জন্য প্রতিবার কাজ করে না। কিছু অ্যাপ্লিকেশনের জন্য আপনাকে শুধুমাত্র JPG ফরম্যাটে ছবি আপলোড করতে হতে পারে। তারপর, আপনি ম্যাকে HEIC কে JPG তে রূপান্তর করতে চাইতে পারেন এবং এটি 5টি সহজ পদ্ধতি ব্যবহার করে করা যেতে পারে৷

ম্যাক-এ HEIC থেকে JPG-তে চিত্র পরিবর্তন করা স্থানীয় অ্যাপের পাশাপাশি তৃতীয় পক্ষের অ্যাপ বা অনলাইন টুল ব্যবহার করে করা যেতে পারে। আমরা এখানে সম্ভাব্য সমস্ত পদ্ধতি উল্লেখ করব যাতে আপনি সহজেই ম্যাকে সহজেই HEIC-কে JPG-তে রূপান্তর করতে পারেন!

কিভাবে ম্যাক-এ HEIC-কে JPG-তে রূপান্তর করবেন

পদ্ধতি 1:ফটো অ্যাপ ব্যবহার করা

ফটো অ্যাপ্লিকেশন ব্যবহার করেও ম্যাকে HEIC-কে JPG-এ কীভাবে রূপান্তর করা যায় সে সম্পর্কে আপনার প্রশ্নের জন্য দুটি ভিন্ন পদ্ধতি রয়েছে৷

এক: ড্র্যাগ এবং ড্রপ ব্যবহার করে! আপনাকে শুধু যে কোনো ফোল্ডার বা ফাইন্ডার থেকে ফটোটিকে ডেস্কটপে টেনে আনতে হবে। একবার এটি ডেস্কটপে অবতরণ করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে JPG ফরম্যাটে রূপান্তরিত হবে।

দুই :ছবি রপ্তানি করে! ব্যবহারকারীরা এই পদ্ধতিটি পছন্দ করেন কারণ রূপান্তর ঘটানোর সময় দানাদার নিয়ন্ত্রণ ব্যবহারকারীর হাতে থাকে৷

আপনি যে ছবিটি রূপান্তর করতে চান তা নির্বাচন করুন, ফাইল মেনু খুলুন এবং রপ্তানি ক্লিক করুন। এক্সপোর্ট 1 ফটোতে ক্লিক করুন। আপনার সামনে একটি নতুন ডায়ালগ বক্স আসবে। এখন এই বক্সে, ছবির ধরনের, JPEG গুণমান,  রঙের প্রোফাইল এবং আকারের মতো গুণমান নির্বাচন করুন। Mac-এ HEIC-কে JPG-এ রূপান্তর করতে অবশেষে Export-এ ক্লিক করুন।

কিভাবে ম্যাকে সহজেই HEIC কে JPG তে রূপান্তর করা যায়

পদ্ধতি 2:দ্রুত অ্যাকশন ব্যবহার করা

এই পদ্ধতির জন্য, আপনাকে দ্রুত অ্যাকশন সেট আপ করতে হতে পারে, যদি এটি এখনও প্রস্তুত না হয়।

  • এর জন্য, অ্যাপ্লিকেশন খুলুন ফোল্ডার> অনুসন্ধান অটোমেটর এবং এটি চালু করুন> নতুন নথিতে ক্লিক করুন> দ্রুত অ্যাকশন ক্লিক করুন> নির্বাচন করুন > স্ক্রিনের বাম দিকে, কপিফাইন্ডার টাইপ করুন এবং কপি ফাইন্ডার আইটেমগুলিকে স্ক্রিনের ডানদিকে টেনে আনুন৷ এছাড়াও, ফোল্ডারটি নির্বাচন করুন যেখানে সমস্ত রূপান্তরিত ছবি এখানে সংরক্ষিত হবে।

দ্রষ্টব্য যে আপনি যদি আপনার ডেস্কটপে প্রতিটি ফাইলের অনুলিপি দেখতে না চান, তাহলে আপনি কপিফাইন্ডার পদক্ষেপটি বাদ দিতে বেছে নিতে পারেন।

  • এখন স্ক্রিনের বাম দিকে, 'চেঞ্জ টাইপ' অনুসন্ধান করুন এবং 'চিত্রের ধরন পরিবর্তন করুন টেনে আনুন ' ডান দিকে. চিত্রের ধরন পরিবর্তন করুন, ড্রপ-ডাউন মেনু নির্বাচন করুন
  • আবার, মেনু বার থেকে, ফাইল> সংরক্ষণ করুন, ক্লিক করুন এবং এখানে টাইপ করুন 'JPG এ রূপান্তর করুন ' সংরক্ষণ করুন!

কিভাবে ম্যাকে সহজেই HEIC কে JPG তে রূপান্তর করা যায়

এবং সেটিংস হয়ে গেছে!

এখন যেহেতু দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য প্রস্তুত, এখান থেকে জিনিসগুলি খুব সহজ! একটি চিত্র নির্বাচন করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং দ্রুত ক্রিয়া নির্বাচন করুন। আপনি স্বয়ংক্রিয়ভাবে JPG-এ রূপান্তর করুন বিকল্পটি খুঁজে পাবেন যে আপনি তৈরি করেছেন। এবং এটা হয়ে গেছে!

কিভাবে ম্যাকে সহজেই HEIC কে JPG তে রূপান্তর করা যায়

পদ্ধতি 3:পূর্বরূপ অ্যাপ ব্যবহার করা

যে HEIC ছবিগুলি ফটো অ্যাপের বাইরে রয়েছে সেগুলিকে নীচে উল্লিখিত পদক্ষেপগুলি সহ JPG তে রূপান্তর করা যেতে পারে৷

পূর্বরূপ চিত্রটি খুলুন, ফাইল নির্বাচন করুন উপরের মেনু বার থেকে, এবং রপ্তানি বেছে নিন বিকল্প স্ক্রিনে একটি নতুন বক্স আসবে যেখানে আউটপুট ফরম্যাট অবশ্যই JPEG-তে নির্বাচন করতে হবে।

কিভাবে ম্যাকে সহজেই HEIC কে JPG তে রূপান্তর করা যায়

দ্রষ্টব্য যে ক্ষেত্রে আপনি HEIC ছবির একটি ব্যাচ JPEG ফরম্যাটে পরিণত করতে চান, কমান্ড বা Cmd কী টিপে সমস্ত ফাইল নির্বাচন করুন। যেকোনো ছবিতে রাইট-ক্লিক করুন এবং খুলুন ক্লিক করুন . প্রিভিউ উইন্ডো খোলার সাথে সাথে Command+A সহ সমস্ত ফটো নির্বাচন করুন।

এখন ফাইল মেনু> চালিয়ে যেতে নির্বাচিত ছবি রপ্তানি করুন৷ নির্বাচন করুন৷ পরবর্তী উইন্ডোতে, JPEG-এ ফর্ম্যাট বিকল্পটি বেছে নিন এবং বাছাই করুন নির্বাচন করুন .

পদ্ধতি 4:অনলাইন কনভার্টার

AnyGet HEIC কনভার্টার নামক এই বিনামূল্যের অনলাইন টুলটি শুধুমাত্র একটি একক ছবি নয় বরং এক ব্যাচের ছবিও রূপান্তর করতে পারে। Mac-এ HEIC-কে JPG-এ রূপান্তর করতে, আপনাকে প্রথমে ওয়েবসাইট অ্যাক্সেস করতে হবে।

শুধু HEIC ফাইলটি টেনে আনুন এবং ড্রপ করুন এবং লোকেশনে ড্রপ করুন অথবা লোকেশন থেকে ব্রাউজ করুন৷

কিভাবে ম্যাকে সহজেই HEIC কে JPG তে রূপান্তর করা যায়

কনভার্টে ক্লিক করুন এবং গন্তব্য ফোল্ডারের যেকোনো জায়গায় JPEG ফাইল সংরক্ষণ করুন। এবং আপনি সম্পন্ন!

এর সাথে, অন্যান্য অনলাইন টুল যেমন heictojpg এবং freetoolonline হল ম্যাক-এ ছবিকে হেইক থেকে jpg এ পরিবর্তন করার জন্য ভালো পছন্দ।

পদ্ধতি 5:থার্ড-পার্টি কনভার্টার

আবারও, ইন্টারনেট দুনিয়ায় বিভিন্ন থার্ড পার্টি HEIC থেকে JPG কনভার্টার পাওয়া যাচ্ছে। উদাহরণস্বরূপ, ইমেজিং HEIC কনভার্টার আপনাকে একটি সহজ ডার্গ-ড্রপ বিকল্প ব্যবহার করে HEIC ছবিগুলিকে JPG এবং PNG তে রূপান্তর করার স্বাধীনতা দেয়৷

কিভাবে ম্যাকে সহজেই HEIC কে JPG তে রূপান্তর করা যায়

তাছাড়া, এটি আপনার EXIF ​​মেটাডেটা সংরক্ষণে সাহায্য করে, রঙ প্রোফাইল সমর্থন করে এবং অন্যদের তুলনায় একেবারে দ্রুত। মজার ব্যাপার হল, এটি একেবারেই বিনামূল্যে !

র্যাপ-আপ

উপরে উল্লিখিত সমস্ত পদ্ধতি যেতে সহজ এবং খরচ বিনামূল্যে. এখন আপনি যদি ম্যাকে HEIC থেকে JPG তে চিত্রগুলি রূপান্তর করতে চান তবে আপনি উত্তরটি জানেন৷ আপনি উইন্ডোজে HEIC ফাইল কীভাবে খুলবেন তার উত্তরও খুঁজে পেতে পারেন, যা নির্দিষ্ট ব্যবহারকারীদের মধ্যে আরেকটি প্রশ্ন।


  1. কিভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন

  2. কিভাবে ম্যাকে সহজেই HEIC কে JPG তে রূপান্তর করা যায়

  3. কিভাবে পিডিএফকে একটি ম্যাকে JPG তে রূপান্তর করবেন

  4. কিভাবে উইন্ডোজ পিসিতে HEIC কে JPG তে রূপান্তর করবেন