কম্পিউটার

এই টার্মিনাল কমান্ড আপনার ম্যাককে 'ক্যাফিনেট' করবে, এটিকে ঘুম থেকে বিরত রাখবে

কখনও কখনও আপনাকে এমন কাজগুলি চালাতে হবে যার জন্য আপনার ম্যাককে দীর্ঘ সময়ের জন্য জাগ্রত থাকতে হবে। সাধারণত, এর জন্য আপনাকে সিস্টেম পছন্দগুলির মধ্যে আপনার ম্যাকের ঘুমের সেটিংস পরিবর্তন করতে হবে, এবং যদিও এটি করা যথেষ্ট সহজ, যদি আপনাকে সারাদিনে একাধিকবার উক্ত কাজটি করতে হয় তবে এটি ক্লান্তিকর হতে পারে।

অবশ্যই, এমন তৃতীয়-পক্ষের অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনার জন্য এটি করতে পারে, তবে যদি একটি দ্রুত এবং সহজ টার্মিনাল কমান্ড থাকে যা পরিবর্তে আপনার ম্যাককে ঘুমাতে বাধা দেবে? ভালো খবর:আছে।

টার্মিনাল ব্যবহার করে আপনার ম্যাককে ঘুমোতে না দেওয়া

প্রথমে, টার্মিনাল অ্যাপ চালু করুন (ইউটিলিটি ফোল্ডারে) এবং টাইপ করুন

caffeinate

আপনি যদি এইভাবে কমান্ড চালান, আপনার ম্যাক টার্মিনাল উইন্ডোটি বন্ধ না করা পর্যন্ত জেগে থাকবে—এইভাবে, আপনার ম্যাককে তার স্বাভাবিক ঘুমের অভ্যাসে ফিরিয়ে আনার জন্য আপনাকে পুনরায় কমান্ড দেওয়ার কথা মনে রাখতে হবে না।
এই টার্মিনাল কমান্ড আপনার ম্যাককে  ক্যাফিনেট  করবে, এটিকে ঘুম থেকে বিরত রাখবে

অন্যান্য ক্যাফিনেট বিকল্পগুলি

ক্যাফিনেট কমান্ডটি চালানোর আরও দুটি উপায় রয়েছে:সময়সীমা বা ইতিমধ্যে চলমান টার্মিনাল কমান্ডের শেষ না হওয়া পর্যন্ত। ক্যাফিনেট কমান্ডে একটি টাইমার যোগ করতে, কমান্ডের শেষ পর্যন্ত আপনার ম্যাককে কতটা সময় (সেকেন্ডে) জাগ্রত করতে চান তা যোগ করুন। এটি এরকম কিছু দেখাবে:

caffeinate -t 4000

4000 প্রতিস্থাপন করুন সেকেন্ডের মধ্যে যে পরিমাণ সময় আপনি আপনার ম্যাককে জাগ্রত রাখতে চান। এই টার্মিনাল কমান্ড আপনার ম্যাককে  ক্যাফিনেট  করবে, এটিকে ঘুম থেকে বিরত রাখবে

একটি ইতিমধ্যে চলমান টার্মিনাল কমান্ডের সাথে Caffeinate কমান্ড সংযুক্ত করতে, শুধুমাত্র টার্মিনালের মধ্যে Caffeinate কমান্ডের শেষে রানিং কমান্ড যোগ করুন। যেমন:

caffeinate -i script.sh

ক্যাফিনেট কমান্ড আপনাকে আপনার ম্যাকের কোন অংশগুলি জাগ্রত থাকবে তা নির্দিষ্ট করতে দেয়। কমান্ডের শেষে "-i" যোগ করা আপনার ম্যাককে নিষ্ক্রিয় ঘুম থেকে বিরত রাখে। আপনি এর পরিবর্তে -s, -d, বা -m দিয়ে কমান্ড শেষ করতে পারেন:

  • “-s” আপনার পুরো সিস্টেমকে জাগ্রত রাখে,
  • “-d” আপনার ডিসপ্লেকে ঘুমাতে যেতে বাধা দেয়,
  • “-m” আপনার ম্যাক নিষ্ক্রিয় থাকা অবস্থায় ডিস্ককে ঘুরতে বাধা দেয়।

এটি আপনার ম্যাকে ক্যাফিনেট কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন তা যোগ করে। মনে রাখবেন, যদি কমান্ডটি ভুলভাবে ব্যবহার করা হয়, তাহলে আপনি বিদ্যুৎ খরচের সমস্যায় পড়তে পারেন, তাই আপনার ম্যাককে সময়ে সময়ে বিরতি দিন!


  1. কিভাবে আপনার ম্যাক থেকে দ্রুত স্কাইপ আনইনস্টল করবেন

  2. কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

  3. টার্মিনাল ব্যবহার করে আপনার ম্যাক থেকে কীভাবে অ্যানাকোন্ডা আনইনস্টল করবেন

  4. কেন আপনার এয়ারপডগুলি ম্যাক থেকে সংযোগ বিচ্ছিন্ন করে চলেছে