কম্পিউটার

ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালানোর সেরা উপায়

অনেক ম্যাক ব্যবহারকারীদের মাঝে মাঝে শুধুমাত্র উইন্ডোজ-এর প্রোগ্রামগুলির প্রয়োজন হয়। হতে পারে আপনি দূর থেকে কাজ শুরু করেছেন এবং একটি নির্দিষ্ট প্রোগ্রাম ব্যবহার করতে হবে যা শুধুমাত্র Windows এ চলে, হতে পারে আপনি একটি Macbook কিনেছেন এবং আপনার পছন্দের কিছু সফ্টওয়্যারের জন্য একটি Mac প্রতিস্থাপন খুঁজে পাচ্ছেন না, অথবা আপনি এমন একটি গেম খেলতে চান যা শুধুমাত্র Windows এর জন্য উপলব্ধ৷ আপনার কারণ যাই হোক না কেন, macOS-এ Windows প্রোগ্রাম খোলার জন্য বেশ কিছু বিকল্প বিদ্যমান।

দুর্ভাগ্যবশত, ম্যাকবুকে উইন্ডোজ অ্যাপ চালানোর সর্বজনীন সর্বোত্তম উপায় নেই, প্রতিটি উপায়ের নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে। এখানে আমরা সেই উপায়গুলি বর্ণনা করব এবং প্রতিটির সুবিধা এবং অসুবিধাগুলি তালিকাভুক্ত করব, এবং আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনার পরিস্থিতিতে কোনটি সেরা৷

কিভাবে ম্যাকে উইন্ডোজ সফটওয়্যার চালাবেন

ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালানোর সেরা উপায়

একটি ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালানোর জন্য মূলত তিনটি উপায় রয়েছে:ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ চালানো (যেমন সমান্তরাল ডেস্কটপ বা ভার্চুয়ালবক্স), একটি ম্যাকবুকে সেকেন্ডারি OS (বুট ক্যাম্পের মাধ্যমে), এবং ওয়াইন চালানো।

ভার্চুয়াল মেশিন আপনাকে আপনার ম্যাক ডেস্কটপে একটি উইন্ডোতে উইন্ডোজ ইনস্টল এবং খুলতে দেয়। উইন্ডোজ "মনে করবে" এটি একটি বাস্তব কম্পিউটারে চলছে, যখন এটি একটি অ্যাপের ভিতরে চলছে। ভার্চুয়াল মেশিনগুলির সাথে আপনি একই সময়ে ম্যাকওএস এবং উইন্ডোজ উভয়ই চালান, যা আপনার ম্যাক অ্যাপ্লিকেশনগুলির পাশাপাশি একটি একক উইন্ডোজ প্রোগ্রাম খুলতে চাইলে এটি কার্যকর। যাইহোক, যখন আপনি একটি ভার্চুয়াল মেশিন চালান, তখন আপনার কম্পিউটারের সংস্থান দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে বিভক্ত হয়, তাই সবকিছু স্বাভাবিকের চেয়ে কিছুটা ধীর গতিতে চলে৷

দ্বৈত বুটিং, অন্যদিকে, উভয় OS কে আপনার কম্পিউটারের সম্পূর্ণ সংস্থান দেয়। আপনি MacOS এর পাশাপাশি Windows ইনস্টল করেন এবং Macbook চালু করার সময় কোনটি লোড করতে হবে তা নির্বাচন করতে পারেন। আপনি macOS নির্বাচন করলে, এটি লোড হবে এবং এর নিষ্পত্তিতে সমস্ত উপলব্ধ CPU এবং RAM থাকবে৷ আপনি যদি উইন্ডোজ ব্যবহার করতে চান, আপনি উইন্ডোজে রিবুট করুন এবং এতে আপনার ম্যাকবুকের সমস্ত সংস্থান উপলব্ধ থাকবে। এটি আপনাকে ভার্চুয়াল মেশিনের বিপরীতে আপনার কম্পিউটার ধীর না করে রিসোর্স-ইনটেনসিভ গেম বা অন্যান্য প্রোগ্রাম চালানোর অনুমতি দেবে।

উপরের দুটি বিকল্পের জন্যই আপনার উইন্ডোজ লাইসেন্স থাকতে হবে (বা কিনতে হবে)। উইন্ডোজ সক্রিয় করার জন্য ইনস্টলেশনের সময় বা পরে একটি লাইসেন্স কী প্রবেশ করাতে হবে। ওয়াইন আরেকটি বিষয়:এটি আপনাকে ম্যাকোসে নিজেই উইন্ডোজ অ্যাপ চালানোর অনুমতি দেয়। খারাপ দিক হল ওয়াইন আপনার জন্য সমস্ত উইন্ডোজ প্রোগ্রাম চালাতে সক্ষম হবে না, শুধুমাত্র কিছু।

প্যারালেলস ডেস্কটপের সাথে Mac এ Windows অ্যাপ চালান

ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালানোর সেরা উপায়

সমান্তরাল ম্যাকের জন্য সম্ভবত সবচেয়ে জনপ্রিয় ভার্চুয়াল মেশিন, এটি নিয়মিত কম্পিউটার ব্যবহারকারীদের জন্য খুব স্বজ্ঞাত এবং সহজেই ব্যবহারযোগ্য। আপনাকে নিজে থেকে কিছু কনফিগার করতে হবে না - অ্যাপটি আপনার জন্য এটি করবে, এমনকি উইন্ডোজ ডাউনলোড করবে অথবা আপনি যদি বুট ক্যাম্প ব্যবহার করেন তবে আপনার কাছে আগে থেকে থাকা একটি ব্যবহার করুন। .

আপনি একটি পৃথক উইন্ডোতে (একটি পূর্ণ স্ক্রীন মোড সহ) উইন্ডোজ খুলতে পারেন, অথবা আপনি কোহেরেন্স মোড চালু করতে পারেন। কোহেরেন্স মোডে ভার্চুয়াল মেশিনটি ব্যাকগ্রাউন্ডে চলবে, যখন উইন্ডোজ প্রোগ্রামগুলি আপনার ম্যাক অ্যাপের পাশাপাশি চলতে পারে। এমনকি আপনি আপনার ম্যাকোস ডেস্কটপে উইন্ডোজ প্রোগ্রাম রাখতে পারেন বা ডকে পিন করতে পারেন। সমান্তরাল ডেস্কটপ আপনাকে কোনো সমস্যা ছাড়াই Windows এবং macOS-এর মধ্যে কপি এবং পেস্ট করতে বা টেনে আনতে এবং ড্রপ করতে দেয়।

সমান্তরাল ডেস্কটপ এটি একটি অর্থপ্রদানের অ্যাপ তবে এটি 14 দিনের বিনামূল্যের ট্রায়াল সময়কাল অফার করে যাতে আপনি এটি চেষ্টা করে দেখতে পারেন এবং সিদ্ধান্ত নিতে পারেন যে এই অ্যাপ্লিকেশনটি আপনার জন্য সঠিক কিনা৷

উপসংহার: সমান্তরাল আপনি যদি মসৃণ এবং ঝামেলামুক্ত অভিজ্ঞতা, সুবিধাজনক বৈশিষ্ট্য এবং সহজ ইনস্টলেশনের জন্য অতিরিক্ত খরচ করতে আপত্তি না করেন তবে ম্যাকবুকে উইন্ডোজ প্রোগ্রামগুলি চালানোর সর্বোত্তম উপায়৷

ভার্চুয়ালবক্সের মাধ্যমে একটি ম্যাকবুকে উইন্ডোজ সফ্টওয়্যার খুলুন

ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালানোর সেরা উপায়

আপনি যদি ভার্চুয়াল মেশিনে অতিরিক্ত অর্থ ব্যয় করার পরিকল্পনা না করেন, ভার্চুয়ালবক্স ওরাকল দ্বারা আপনার পছন্দ. যদিও আপনার এখনও একটি উইন্ডোজ লাইসেন্সের প্রয়োজন হবে। ভার্চুয়ালবক্স সমান্তরাল ব্যবহার করা ততটা সহজ নয় এবং এটি কিছু দরকারী বৈশিষ্ট্য মিস করে তবে এটি একটি কাজ সম্পন্ন করতে পারে। ভার্চুয়ালবক্স এছাড়াও সমান্তরালদের চেয়ে বেশি প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন যেহেতু এটি ইনস্টল করার সময় ব্যবহারকারীদের নিজেদের কিছু সেটিংস টিউন করতে হবে৷

উপসংহার: ভার্চুয়ালবক্স আপনার যদি ইতিমধ্যেই একটি উইন্ডোজ লাইসেন্স কী থাকে বা আপনি একটি নতুন কিনতে প্রস্তুত থাকেন তবে এর চেয়ে বেশি খরচ করতে চান না এবং আপনি প্রতিবার কম্পিউটার রিস্টার্ট না করে দ্রুত আপনার উইন্ডোজ প্রোগ্রামগুলি অ্যাক্সেস করতে সক্ষম হতে চান তাহলে এটি সেরা পছন্দ হতে পারে সময়।

বুট ক্যাম্প সহ ম্যাকে উইন্ডোজ ইনস্টল করুন

ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালানোর সেরা উপায়

বুট ক্যাম্প আপনার ম্যাকের সাথে বিনামূল্যে আসে এবং এটি আপনাকে ম্যাকওএসের পাশাপাশি উইন্ডোজ ইনস্টল করার অনুমতি দেয়, যাতে আপনি স্টার্টআপে তাদের মধ্যে ডুয়াল বুট করতে পারেন। ম্যাকের বুট ক্যাম্প সহকারী আপনাকে উইন্ডোজ ইন্সটল করতে, স্টার্টআপ ড্রাইভ পার্টিশন করতে এবং প্রয়োজনীয় ড্রাইভার ইন্সটল করতে সাহায্য করবে।

একটি সম্ভাব্য ত্রুটি হিসাবে, শুধুমাত্র একটি OS একই সময়ে চলতে পারে, তাই এই মুহূর্তে আপনাকে কোন অ্যাপগুলি চালাতে হবে তার উপর নির্ভর করে আপনাকে তাদের মধ্যে রিবুট করতে হবে। এর বিপরীতে আরেকটি বিষয় হতে পারে যে উইন্ডোজ এবং ম্যাক বিভিন্ন ফাইল সিস্টেম ব্যবহার করে, তাই আপনি উইন্ডোজে ম্যাক ফাইল খুলতে পারবেন না বা বিপরীতভাবে আপনি এটির জন্য নির্দিষ্ট তৃতীয় পক্ষের ড্রাইভ ইনস্টল না করা পর্যন্ত সক্ষম হবেন না। ভার্চুয়াল মেশিন ব্যবহার করার সময় এটি একটি সমস্যা নয়।

কারণ বুট ক্যাম্প আপনার ম্যাকের হার্ডওয়্যারে সরাসরি উইন্ডোজ চালায়, উইন্ডোজে আপনার ম্যাকের সমস্ত সংস্থান রয়েছে এবং সর্বাধিক সম্ভাব্য কর্মক্ষমতা সহ প্রোগ্রামগুলি চালাতে পারে। আপনার যদি নতুন গেম বা ভিডিও-সম্পাদনা প্রোগ্রামের মতো সংস্থান-নিবিড় সফ্টওয়্যার চালানোর প্রয়োজন হয় তবে এটি ডুয়াল-বুটিংকে আদর্শ করে তোলে৷

উপসংহার: বুট ক্যাম্প এর মাধ্যমে উইন্ডোজ ইনস্টল করা হচ্ছে ম্যাক-এ রিসোর্স-ইনটেনসিভ উইন্ডোজ প্রোগ্রাম এবং গেম চালানোর সর্বোত্তম উপায় যদি আপনি প্রতিবার অ্যাক্সেস করার প্রয়োজনে রিবুট করতে আপত্তি না করেন।

ওয়াইন দিয়ে উইন্ডোজ সফটওয়্যার চালান

ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালানোর সেরা উপায়

ওয়াইন একটি সামঞ্জস্যপূর্ণ স্তর যা উইন্ডোজ প্রোগ্রামগুলিকে অন্যান্য অপারেটিং সিস্টেমে (লিনাক্স, ম্যাক) চালানোর অনুমতি দেয়। রূপকভাবে কথা বললে, ওয়াইন "উইন্ডোজ ল্যাঙ্গুয়েজ"-এ লেখা প্রোগ্রামগুলিকে "macOS ল্যাঙ্গুয়েজ" তে অনুবাদ করে। দুর্ভাগ্যবশত, যেকোনো স্বয়ংক্রিয় অনুবাদকের মতো এটি অনুবাদে নিখুঁত নয়। কিছু উইন্ডোজ প্রোগ্রাম উদ্দেশ্য অনুযায়ী কাজ করবে, অন্যদের বাগ থাকবে বা চলবে না। ম্যাকওএস-এ কোন প্রোগ্রাম চলবে তা দেখতে আপনি ওয়াইন অ্যাপ্লিকেশন ডেটাবেস চেক করতে পারেন।

উপসংহার: ওয়াইন আপনি যদি বিনামূল্যে কিছু চান, এবং আপনার প্রয়োজন এমন প্রোগ্রামগুলি যদি ওয়াইন দ্বারা সমর্থিত হয় তবে এটি সেরা পছন্দ। .


  1. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা ডিজে সফ্টওয়্যার

  2. ম্যাকে উইন্ডোজ চালানোর ৩টি সহজ উপায়

  3. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  4. উইন্ডোজে ম্যাক-ফরম্যাটেড ড্রাইভ পড়ার সেরা উপায়