কম্পিউটার

ম্যাকওএস-এ কীভাবে ব্লু-রে ডিস্ক চালাবেন

ম্যাকওএস-এ কীভাবে ব্লু-রে ডিস্ক চালাবেন

কখনও কখনও কোম্পানিগুলি একটি নির্দিষ্ট প্রযুক্তির জন্য অন্ধ দাগ পেতে পারে। অ্যাপলের সাথে, সেই ব্লাইন্ডস্পট হল ব্লু-রে। তারা কখনই বিন্যাসটিকে গুরুত্ব সহকারে নেয়নি, মূলত কারণ এটি শারীরিক ডিস্কের সাথে আবদ্ধ যা অ্যাপল প্রাচীন এবং অর্থহীন বলে বরখাস্ত করে। আসলে, আপনি ডিফল্টরূপে macOS-এ ব্লু-রে ডিস্ক চালাতে পারবেন না।

ফলস্বরূপ, আপনার ম্যাকে ব্লু-রে ডিস্ক প্লেব্যাক করতে আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ডাউনলোড করতে হবে। সৌভাগ্যবশত, চমৎকার, ওপেন সোর্স বিকল্প উপলব্ধ আছে। আমরা এই নির্দেশিকায় VLC ব্যবহার করব, যা প্রায়শই সেরা বিনামূল্যের ভিডিও প্লেয়ার হিসেবে স্থান পায়। অন্যান্য বিকল্পগুলি বিনামূল্যে এবং অর্থপ্রদানের স্পেকট্রামেও বিদ্যমান, যেমন এলমিডিয়া।

অবশ্যই, আপনার হার্ড ড্রাইভে একটি ব্লু-রে রিপ করার এবং ডিজিটাল ভিডিও ফাইলগুলিকে একটি ব্যবহারযোগ্য বিন্যাসে রূপান্তর করার বিকল্পটিও বিদ্যমান। যদি এটি আকর্ষণীয় হয় তবে আপনি এই নিবন্ধে কীভাবে আপনার ম্যাকে ডিস্কগুলি রিপ করবেন এবং ম্যাকওএস-এ ভিডিও ফাইলগুলি রূপান্তর করবেন তা শিখতে পারেন।

VLC এ ব্লু-রে প্লেব্যাক সক্ষম করা হচ্ছে

একবার আপনার VLC 3.0 বা তার বেশি ইনস্টল হয়ে গেলে, আপনাকে প্রয়োজনীয় কীগুলি ইনস্টল করতে হবে। এই ক্রিপ্টোগ্রাফিক কী VLC কে Bluray স্ট্রীম ডিক্রিপ্ট করতে এবং ডিস্ক থেকে কোডেক প্লে ব্যাক করার অনুমতি দেয়।

প্রয়োজনীয় কী এবং AACS ডায়নামিক লাইব্রেরি ডাউনলোড করতে আপনি https://vlc-bluray.whoknowsmy.name/ ভিজিট করতে পারেন। ডিস্ক থেকে সরাসরি macOS-এ ব্লু-রে ডিস্ক চালানোর জন্য উভয় ফাইলই প্রয়োজন। এই ফাইলগুলি ছাড়া, আপনি ডেটা স্ট্রীমগুলি ডিকোড করতে এবং VLC এর সাথে ব্লু-রে ডিস্কগুলি প্লে ব্যাক করতে সক্ষম হবেন না।

VLC-এর জন্য প্রয়োজনীয় আনুষঙ্গিক ফাইলগুলি ডাউনলোড করতে, প্রথমে নীচে নির্দেশিত "কী" শিরোনামের নীচে "এই ফাইলটি পান" লিঙ্কটিতে ক্লিক করুন। তারপরে নীচে নির্দেশিত হিসাবে, macOS AACS ডায়নামিক লাইব্রেরির লিঙ্কটিতে ক্লিক করুন৷

ম্যাকওএস-এ কীভাবে ব্লু-রে ডিস্ক চালাবেন

একবার ডাউনলোড হয়ে গেলে, আপনাকে আপনার হার্ড ড্রাইভে সঠিক অবস্থানে ফাইলগুলি সরাতে হবে। উভয় ফাইলকেই ডাউনলোড ডিরেক্টরি থেকে নির্দিষ্ট ফাইল পাথে ম্যানুয়ালি সরাতে হবে। তারা সঠিক অবস্থানে না থাকলে, VLC ফাইলগুলি আবিষ্কার করতে সক্ষম হবে না এবং প্লেব্যাক কাজ করবে না।

“KEYDB.cfg” নামের ডাউনলোড করা ফাইলটিকে “~/Library/Preferences/aacs/” ফাইল পাথে সরান।

ম্যাকওএস-এ কীভাবে ব্লু-রে ডিস্ক চালাবেন

যদি ডিরেক্টরিটি ইতিমধ্যেই বিদ্যমান না থাকে তবে এটি তৈরি করুন এবং ভিতরে KEYDB.cfg ফাইল রাখুন৷

“libaacs.dylib” নামের AACS ফাইলটিকে “/usr/local/lib/” ফাইল পাথে সরান।

ম্যাকওএস-এ কীভাবে ব্লু-রে ডিস্ক চালাবেন

যদি ডিরেক্টরিটি বিদ্যমান না থাকে, তাহলে আপনি এটি তৈরি করুন এবং ভিতরে “libaacs.dylib” ফাইলটি রাখুন।

VLC রিস্টার্ট করুন, তারপর "ফাইল -> ওপেন ডিস্ক" নির্বাচন করুন এবং ডায়ালগ বক্স থেকে ব্লু-রে ডিস্ক বেছে নিন। প্লেব্যাক স্বাভাবিকভাবে চলতে হবে।

ম্যাকওএস-এ কীভাবে ব্লু-রে ডিস্ক চালাবেন

উপসংহার

আপনি যদি এখনও ব্লু-রে ডিস্কের মালিক হন, উপরের ধাপগুলি সহ আপনি macOS-এ ব্লু-রে চালাতে সক্ষম হবেন। Apple এবং VLC-এর ন্যায্যতার জন্য, ব্লু-রে একটি কিছুটা তারিখের বিন্যাস। বিশেষায়িত হার্ডওয়্যার প্রয়োজন একটি খুব 2012-শৈলীর সীমাবদ্ধতা, এবং মিডিয়া বাজার ভৌত মিডিয়ার বাইরেও বাড়ছে। আপনি পরিবর্তনের প্রশংসা করুন বা এটি ঘৃণ্য মনে করুন না কেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার বাইরের বিনোদন-ভোগী জনগণের বড় অংশের জন্য ডিজিটাল সম্পদগুলি আরও বেশি করে আদর্শ হয়ে উঠছে।

হ্যান্ডব্রেক হল আপনার ব্লু-রে ডিস্কের সংগ্রহকে ডিজিটাল ফাইলগুলিতে রূপান্তর করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম যা সহজেই ব্যাক আপ, রূপান্তর এবং ব্যবহার করা যায়। এটি প্রযুক্তিগতভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে লাইসেন্স লঙ্ঘন করে, তবে এটি অবশ্যই নৈতিকভাবে একটি ধূসর এলাকা এবং আপনি যখন মুক্তো গেটে পৌঁছাবেন তখন কোনও বড় সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। আপনার চলচ্চিত্রগুলির জন্য অর্থ প্রদান করুন, তারপরে আপনার পছন্দ মতো ব্যবহার করুন, বেশিরভাগ লোকেরা এইভাবে সমস্যাটি দেখে।


  1. লিনাক্সে ব্লু-রে খেলতে কীভাবে লুট্রিস ব্যবহার করবেন

  2. কিভাবে VLC এ YouTube প্লেলিস্ট চালাবেন

  3. PS4 কি 4K এবং ব্লু-রে চালায়? এখানে কিভাবে করতে হয়

  4. কিভাবে macOS ডাউনগ্রেড করবেন