কম্পিউটার

কিভাবে macOS-এ Fn কী রিম্যাপ করবেন

কিভাবে macOS-এ Fn কী রিম্যাপ করবেন

একটি ম্যাকের সমস্ত Fn কী ডিফল্টভাবে নির্দিষ্ট ফাংশন সম্পাদনের জন্য ম্যাপ করা হয় যা ব্যবহারকারীদের দ্বারা দ্রুত অ্যাক্সেসযোগ্য হতে পারে। উদাহরণস্বরূপ, F1 এবং F2 কী, চাপলে, যথাক্রমে আপনার স্ক্রিনের উজ্জ্বলতা বাড়ান এবং হ্রাস করুন। যদিও কিছু Fn কী এবং তাদের সাথে সম্পর্কিত ফাংশন নিয়মিত ব্যবহার করা হয়, তাদের মধ্যে কিছু, যেমন F3 – এক্সপোজ ভিউ, তেমন ব্যবহার নাও হতে পারে, এবং এটি অন্য ফাংশন সম্পাদন করার জন্য এটিকে রিম্যাপ করা আরও কার্যকর হবে। এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার macOS-এ Fn কীগুলি রিম্যাপ করতে হয়।

আমাদের প্রথমে যা করতে হবে তা হল ফাংশন কীগুলিতে নির্ধারিত ডিফল্ট অ্যাকশনগুলি নিষ্ক্রিয় করা। এটি করতে:

1. আপনার Mac-এ সিস্টেম পছন্দগুলি খুলুন৷

2. কীবোর্ড নির্বাচন করুন৷

কিভাবে macOS-এ Fn কী রিম্যাপ করবেন

3. "কীবোর্ড" মেনু থেকে, "স্ট্যান্ডার্ড ফাংশন কী হিসাবে F1, F2, ইত্যাদি কীগুলি ব্যবহার করুন" বিকল্পটি সক্ষম করুন৷

কিভাবে macOS-এ Fn কী রিম্যাপ করবেন

একবার এই বিকল্পটি সক্ষম হয়ে গেলে, আপনি দেখতে পাবেন যে Fn কীগুলি, যখন চাপা হয়, তখন তাদের উপর খোদাই করা স্বাভাবিক ক্রিয়াগুলি সম্পাদন করবে না৷

আমরা এখন তাদের জন্য আমাদের নিজস্ব কাস্টম শর্টকাট বরাদ্দ করব।

1. একই উইন্ডোতে, "শর্টকাট" ট্যাব খুলুন৷

2. প্রথম এবং দ্বিতীয় ট্যাবটি ব্যবহার করে, আপনি একটি নির্দিষ্ট ফাংশন নির্বাচন করতে পারেন যা আপনি চান এবং ফাংশনটিকে একটি Fn কীতে রিম্যাপ করতে এটির সামনে কীবোর্ড শর্টকাটে ক্লিক করতে পারেন৷

উদাহরণস্বরূপ, আপনি যদি F5 ব্যবহার করতে চান "বিরক্ত করবেন না" চালু/বন্ধ করতে, কেবল এটির সামনের শর্টকাটে ক্লিক করুন এবং F5 টিপুন আপনার কীবোর্ডে কী।

কিভাবে macOS-এ Fn কী রিম্যাপ করবেন

একটি নির্দিষ্ট Fn কীতে ডিফল্টভাবে তালিকাভুক্ত ফাংশনগুলির মধ্যে একটি বরাদ্দ করা সহজ, তবে আপনি যদি একটি অ্যাপের মেনু থেকে একটি কাস্টম ফাংশন বরাদ্দ করতে চান তবে আপনি এটি নিম্নরূপ করতে পারেন:

1. "শর্টকাট" বিভাগে, বাম দিকের ফলক থেকে "অ্যাপ শর্টকাট" নির্বাচন করুন এবং "+" আইকনে ক্লিক করুন৷

কিভাবে macOS-এ Fn কী রিম্যাপ করবেন

2. এখানে আপনার কয়েকটি বিকল্প আছে। প্রথমত, আপনি একটি শর্টকাট তৈরি করতে বেছে নিতে পারেন যা ফাংশন অফার করে এমন সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য সাধারণ। এই উদাহরণে, আমরা "ফুল স্ক্রীন" মোডে প্রবেশ করার জন্য একটি কাস্টম শর্টকাট তৈরি করব। যেহেতু আমি সব অ্যাপ্লিকেশনে এটি ঘটতে চাই, তাই আমি "সমস্ত অ্যাপ্লিকেশন" নির্বাচন করব। আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপের জন্য একটি শর্টকাট তৈরি করতে চান, আপনি তালিকা থেকে সেই নির্দিষ্ট অ্যাপটি বেছে নিতে পারেন।

3.  আমাদের এখন সঠিক ফাংশন দরকার যা আমরা কীবোর্ড শর্টকাটটি সম্পাদন করতে চাই। মনে রাখবেন যে শর্টকাট অ্যাপ মেনু থেকে নির্দিষ্ট ফাংশন সম্পাদন করবে, তাই আমাদের সঠিক ফাংশনের নাম জানতে হবে।

এটি পরীক্ষা করতে, কেবল অ্যাপ মেনুতে নেভিগেট করুন এবং আপনি যে ফাংশনটি চান তার সঠিক নামটি নোট করুন। যেহেতু আমরা চাই আমাদের কীবোর্ড শর্টকাট টিপলে যেকোন অ্যাপে ফুল-স্ক্রিন মোডে প্রবেশ করুক, তাই আমরা অ্যাপ মেনু থেকে বিকল্পটি খুঁজে বের করব এবং এটি নোট করব।

কিভাবে macOS-এ Fn কী রিম্যাপ করবেন

ফাংশনের নাম হল "এন্টার পূর্ণ স্ক্রীন।" আমরা সিস্টেম পছন্দ ট্যাবের "মেনু শিরোনাম" বিভাগে এটি লিখব৷

কিভাবে macOS-এ Fn কী রিম্যাপ করবেন

4. আপনি শর্টকাট হিসাবে যে Fn কী ব্যবহার করতে চান তা কেবল নির্দিষ্ট করুন৷ আপনি অন্য কোন কীবোর্ড কী সমন্বয়ও নির্দিষ্ট করতে পারেন।

উপরে উল্লিখিত টিউটোরিয়ালগুলি ব্যবহার করে, আপনি Fn কীগুলিতে নির্ধারিত ডিফল্ট ফাংশনগুলি নিষ্ক্রিয় করতে পারেন এবং সেগুলিকে আপনার নিজস্ব কাস্টম ফাংশনগুলির সাথে প্রতিস্থাপন করতে পারেন৷

আপনি যদি আপনার কাস্টম শর্টকাটগুলির জন্য কয়েকটি রিম্যাপ করার সময় ডিফল্ট Fn কী ফাংশনগুলির কয়েকটি ব্যবহার করতে চান তবে এটি করার জন্য আপনাকে একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ইনস্টল করতে হবে। আমরা কারাবিনার ব্যবহার করার পরামর্শ দিই। এটি বিনামূল্যে এবং কাজটি সম্পন্ন করে৷

অ্যাপ্লিকেশনটিতে, আপনি কিছু ভিন্ন ফাংশন সঞ্চালনের পাশাপাশি অন্য কী হিসাবে কাজ করার জন্য Fn কীগুলিকে পুনরায় ম্যাপ করার বিকল্প পাবেন। যেকোন Fn কী এর জন্য যার ফাংশন আপনি যেমন রেখে দিতে চান, কোনো সেটিং পরিবর্তন করবেন না।

যাইহোক, আপনি যে কী পরিবর্তন করতে চান, তার সামনের তালিকা থেকে নির্দিষ্ট Fn কী (উদাহরণস্বরূপ, F8) নির্বাচন করুন এবং আপনার কীবোর্ড সেটিংস থেকে এটিতে একটি শর্টকাট বরাদ্দ করতে উপরে উল্লিখিত গাইডটি ব্যবহার করুন। মনে রাখবেন, এর জন্য আপনাকে “প্রমিত ফাংশন কী হিসাবে F1, F2 ইত্যাদি কী ব্যবহার করুন” বিকল্প অক্ষম রাখতে হবে .

কিভাবে macOS-এ Fn কী রিম্যাপ করবেন

macOS-এ Fn কীগুলিকে রিম্যাপ করা সহজ। আপনি গাইড দরকারী খুঁজে পেয়েছেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷


  1. কিভাবে macOS ক্যালেন্ডার আয়ত্ত করতে হয়

  2. ম্যাকওএস-এ প্রসঙ্গ মেনু কীভাবে সম্পাদনা করবেন

  3. কিভাবে আপনার Mac এ Fn কী রিম্যাপ করবেন

  4. কিভাবে ম্যাকওএস-এ টার্মিনাল কমান্ড-লাইন ব্যবহার করবেন