কম্পিউটার

শীর্ষ লক্ষণ হল আপনার ম্যাক প্রতিস্থাপন করার সময়

শীর্ষ লক্ষণ হল আপনার ম্যাক প্রতিস্থাপন করার সময়

অ্যাপলের হার্ডওয়্যার দীর্ঘকাল স্থায়ী হওয়ার জন্য একটি দুর্দান্ত খ্যাতি রয়েছে। এটি প্রায়শই মনে হয় যে কোম্পানির কম্পিউটারগুলি দীর্ঘস্থায়ী হওয়ার জন্য তৈরি করা হয়েছে। দুর্ভাগ্যক্রমে, এমনকি অ্যাপল পণ্যগুলিও চিরকাল স্থায়ী হতে পারে না, তাই এক পর্যায়ে আপনাকে বিদায় জানাতে হবে। আপনার ম্যাক প্রতিস্থাপন করার সময় হয়েছে কিনা তা আপনি কীভাবে নির্ধারণ করবেন? চলুন দেখে নেওয়া যাক সবচেয়ে বড় কিছু সতর্কতা সংকেত।

একটি ম্যাক কতক্ষণ স্থায়ী হওয়া উচিত?

শীর্ষ লক্ষণ হল আপনার ম্যাক প্রতিস্থাপন করার সময়

এই প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার জন্য কোন সঠিক বিজ্ঞান নেই। একই দিনে দু'জন লোক একটি ম্যাক কিনতে পারে এবং একটি ম্যাক অন্যটির চেয়ে দীর্ঘস্থায়ী হতে পারে। উভয় ব্যক্তি তাদের কম্পিউটারে যা করে তা সহ এটি বিভিন্ন কারণের মধ্যে আসতে পারে। যে কেউ ফটোশপের মতো পেশাদার সফ্টওয়্যার ব্যবহার করেন বা ভিডিও সম্পাদনা করেন তারা আরও বেশি চাহিদার প্রয়োজনীয়তার কারণে অল্প আয়ু পেতে পারেন।

ভাল খবর হল যে অ্যাপল সাধারণত তার কম্পিউটারগুলিকে অনেক বছর ধরে সফ্টওয়্যার আপডেট সহ সমর্থন করে। অন্য কথায়, যদি সঠিকভাবে পরিচালনা করা হয় তবে তারা সহজেই বছরের পর বছর স্থায়ী হতে পারে। এটি আমাদেরকে সতর্কীকরণ চিহ্নগুলিতে নিয়ে আসে যা নির্দেশ করে যে এটি প্রতিস্থাপনের সময়।

আপনার খালি জায়গা ফুরিয়ে গেছে

শীর্ষ লক্ষণ হল আপনার ম্যাক প্রতিস্থাপন করার সময়

ফাইলের আকার ক্রমাগত বাড়ছে। এমনকি ক্লাউড স্টোরেজের দ্রুত বৃদ্ধির সাথেও, আপনার কম্পিউটারে আপনার প্রয়োজনীয় প্রচুর ফাইল এবং সরঞ্জাম রয়েছে। 8GB আইফোন যেমন বড় হতে হয়েছিল, তেমনই, কিছু ম্যাক কম্পিউটারও করুন৷ যদি আপনার Mac-এ শুধুমাত্র 128GB বা তার কম স্টোরেজ থাকে, তাহলে আপনি নিজেকে ক্রমাগত ফাইল মুছে দেখতে পাবেন যাতে আপনি স্থান খালি করতে পারেন। হ্যাঁ, আপনি ক্রয় করতে পারেন এমন বাহ্যিক হার্ড ড্রাইভ আছে, কিন্তু সেগুলিও একটি ব্যান্ড-এইড সমাধান। আপনি কিছুক্ষণের জন্য ক্লাউড স্পেস বা একটি বাহ্যিক ড্রাইভ ব্যবহার করতে পারেন, কিন্তু কিছু সময়ে, এগুলি বিল্ট-ইন স্টোরেজের মতো দক্ষ নয়৷

আপনার হার্ডওয়্যার ক্ষতিগ্রস্ত হয়েছে

শীর্ষ লক্ষণ হল আপনার ম্যাক প্রতিস্থাপন করার সময়

ব্যয়বহুল হার্ডওয়্যারের জন্য অ্যাপলের খ্যাতি প্রায়শই অসামান্য পণ্য নিয়ন্ত্রণের দিকে পরিচালিত করে, তবে মেরামতও ব্যয়বহুল হতে পারে। আপনার কম্পিউটার হার্ডওয়্যারের ক্ষতির সম্মুখীন হলে, এটি প্রতিস্থাপন করার সময় হতে পারে।

এই অনেক ক্ষেত্রে, মেরামতের জন্য কম্পিউটারের মূল্যের চেয়ে বেশি খরচ হতে পারে। এটি বিশেষভাবে সত্য যদি আপনার ডিসপ্লে স্থির করতে হয়। এমনকি 2015 থেকে একটি পুরানো ম্যাকবুকে, স্ক্রিন মেরামত করতে অ্যাপলের অফিসিয়াল স্টোর অবস্থানগুলির একটিতে $500-এর বেশি খরচ হতে পারে। সেই দামে আপনি সহজেই একটি নতুন গেমিং ল্যাপটপ পেতে পারেন। যদি আপনার চার্জিং পোর্ট আর কাজ না করে (যার মানে আপনি ল্যাপটপ চার্জ করতে পারবেন না), তাও, মেরামতের শত শত ডলার হতে পারে। এটি একটি নতুন Mac পেতে ভাল হবে.

আপনার কম্পিউটার পুরানো হয়ে গেছে

শীর্ষ লক্ষণ হল আপনার ম্যাক প্রতিস্থাপন করার সময়

আজকের বিশ্বে, মেমরি র‍্যামের মতো হার্ডওয়্যার উপাদানগুলি ব্যবহারকারীদের জন্য সবকিছু বোঝায় যাদের মাল্টিটাস্ক করতে হবে। যারা যাচ্ছেন তাদের জন্য, ব্যাটারি লাইফ সবকিছুর অর্থ হতে পারে। এটি একটি পুরানো ব্যাটারি বা RAM এর অভাব, পুরানো হার্ডওয়্যার বা সফ্টওয়্যার আপনার উত্পাদনশীলতাকে প্রভাবিত করতে পারে। আপনি যে শেষ জিনিসটি চান তা হল প্রতিবার আপনি ম্যাক চালু করার সময় চার্জিং কেবলটি হুক আপ করতে হবে কারণ ব্যাটারি আর চার্জ ধরে না।

পুরানো অ্যাপল কম্পিউটারগুলি আপনাকে RAM এর মতো কিছু অভ্যন্তরীণ উপাদান আপগ্রেড করতে বা SSD-এর জন্য HDD অদলবদল করার অনুমতি দিতে পারে, কিন্তু আবার, সেগুলি হল ব্যান্ড-এইড সমাধান। আরও গুরুত্বপূর্ণ, আপনার ওয়ারেন্টি বাতিল না করে এই উপাদানগুলি প্রতিস্থাপন করা মূলত অসম্ভব। যদি আপনার হার্ডওয়্যারে পাঁচটি ট্যাব সহ Chrome চালানোর ফলে মেশিনটি স্থবির হয়ে পড়ে, আপনি জানেন এটি প্রতিস্থাপন করার সময় এসেছে৷

সর্বশেষ macOS সংস্করণ চালানো যাবে না

শীর্ষ লক্ষণ হল আপনার ম্যাক প্রতিস্থাপন করার সময়

বছরের পর বছর ধরে অ্যাপল তার macOS সংস্করণগুলিকে উত্তেজনাপূর্ণ নতুন বৈশিষ্ট্যগুলির সাথে আপডেট করার অভ্যাস তৈরি করেছে। এমনকি তারা প্রতি গ্রীষ্মে একটি বার্ষিক সম্মেলন করে বিশ্বের কাছে macOS পরিবর্তনগুলি দেখাতে। একটি ভাল লক্ষণ যে আপনার কম্পিউটারটি প্রতিস্থাপন করতে হবে তা হল এটি সর্বশেষ আপডেটটি পরিচালনা করতে পারে না।

সর্বশেষ সফ্টওয়্যার আপডেট, macOS 10.15 Catalina, 2012 সাল থেকে ম্যাক কম্পিউটারগুলিকে সমর্থন করতে সক্ষম ছিল৷ আট বছর অবশ্যই যে কোনও কম্পিউটারের জন্য একটি ভাল জীবনকাল৷ যাইহোক, যদি আপনার কম্পিউটার এর চেয়ে পুরানো হয়, তবে সাম্প্রতিক আপডেট পেতে সক্ষম না হওয়া সম্ভাব্য সমস্যার দিকে নিয়ে যেতে পারে। সফ্টওয়্যার বিকাশকারীরা আপনার প্রিয় কিছু অ্যাপ্লিকেশনের জন্য সমর্থন প্রদান বন্ধ করতে পারে। যদি তাই হয়, এখন আপনার Mac প্রতিস্থাপন করার সময়।

অ্যাপল তারকা গ্রাহক সহায়তার পাশাপাশি দীর্ঘস্থায়ী হার্ডওয়্যার সরবরাহ করে একটি ব্যবসা করেছে। এই দুটি জিনিস একত্রিত করা কম্পিউটার নির্মাতাদের মধ্যে এটির কম্পিউটারগুলিকে স্বাভাবিকের চেয়ে দীর্ঘ জীবন দিতে সাহায্য করেছে। এবং ভাগ্যক্রমে, আপনার পুরানো ম্যাকের ভাল ব্যবহার করার উপায় এখনও আছে।


  1. আপনার ম্যাক অপ্টিমাইজ করার জন্য সেরা 7 CleanMyMac বিকল্প

  2. আপনার ম্যাক পরিষ্কার করার জন্য শীর্ষ 3 CCleaner বিকল্প [বিনামূল্যে এবং অর্থপ্রদান]

  3. কীভাবে টাইম মেশিন দিয়ে আপনার ম্যাক পুনরুদ্ধার করবেন

  4. আপনার ম্যাককে নিরাপদ রাখতে এই ম্যালওয়্যার চিহ্নগুলি পরীক্ষা করে দেখুন