কম্পিউটার

আপনার উইন্ডোজ ল্যাপটপের ব্যাটারি প্রতিস্থাপন করার সময় কি?

আপনার কি সেই ভালো দিনের কথা মনে আছে যখন আপনার ল্যাপটপ প্লাগ ইন করার প্রয়োজন ছাড়াই ঘণ্টার পর ঘণ্টা চলতে পারত? যেকোন কিছুর মতই, ল্যাপটপের ব্যাটারিগুলি শুধুমাত্র এতদিন স্থায়ী হয় এবং কিছুক্ষণ পরে, তাদের প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। কিন্তু আপনি কিভাবে বুঝবেন যে এটি আপনার প্রতিস্থাপনের সময়?

এটি সক্রিয় আউট হিসাবে, উইন্ডোজ একটি উপায় আছে, এবং এটি সরাসরি OS মধ্যে নির্মিত হয়েছে. এটি কীভাবে করা হয় তা এখানে।

প্রথমত, আপনাকে একটি কমান্ড প্রম্পট উইন্ডো চালু করতে হবে। এটি করার সবচেয়ে সহজ উপায় হল Windows অনুসন্ধান বাক্সে "cmd" টাইপ করা৷

কমান্ড প্রম্পট খোলা হলে, powercfg /batteryreport টাইপ করুন এবং Enter টিপুন . এটি আপনার ব্যাটারি সম্পর্কে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য সহ একটি ফাইল তৈরি করবে। কমান্ড প্রম্পট উইন্ডোতে এটি কোথায় সংরক্ষিত হয়েছে তা উইন্ডোজ আপনাকে বলবে (এটি ব্যবহারকারী ফোল্ডারে থাকবে)।

আপনার উইন্ডোজ ল্যাপটপের ব্যাটারি প্রতিস্থাপন করার সময় কি?

এখন, ফাইলটিতে নেভিগেট করুন এবং এটি খুলুন . আপনি যে স্ট্যাটটি দেখতে চান তা হল ডিজাইন ক্যাপাসিটি বনাম ফুল চার্জ ক্যাপাসিটি . আমার ক্ষেত্রে, আমার ল্যাপটপটি বেশ নতুন, তাই পার্থক্যটি ছোট, মাত্র 4627 mWh দুটিকে আলাদা করে।

যদি দুটির মধ্যে একটি বড় পার্থক্য থাকে, তাহলে এর অর্থ হল আপনার ব্যাটারি সময়ের সাথে সাথে শেষ হয়ে গেছে এবং আপনার একটি নতুন কেনার দিকে নজর দেওয়া উচিত৷

আপনার ল্যাপটপের ব্যাটারি কিভাবে ধরে আছে? আপনার ডিজাইন এবং সম্পূর্ণ চার্জ ক্ষমতার মধ্যে পার্থক্য কি? আসুন মন্তব্যে সংখ্যার তুলনা করি!

ইমেজ ক্রেডিট:nop2000 এর মাধ্যমে ShutterStock [ব্রোকেন ইউআরএল রিমুভড]


  1. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ল্যাপটপে টাচপ্যাড নিষ্ক্রিয় করবেন

  2. আপনার Windows 10 ল্যাপটপ বা ট্যাবলেটের জন্য কীভাবে একটি ব্যাটারি স্বাস্থ্য প্রতিবেদন তৈরি করবেন

  3. আপনার নতুন উইন্ডোজ 10 পিসি/ল্যাপটপ সেটিংসে করার জন্য ৮টি পরিবর্তন

  4. কিভাবে আপনার ল্যাপটপের ব্যাটারি লাইফ অপ্টিমাইজ করবেন