কম্পিউটার

ট্র্যাকপ্যাড ছাড়া আপনার ম্যাক নেভিগেট করার জন্য ব্যবহারিক টিপস

ট্র্যাকপ্যাড ছাড়া আপনার ম্যাক নেভিগেট করার জন্য ব্যবহারিক টিপস

আমরা তর্ক করব যে আপনি পেশাদার ক্ষমতায় Apple পণ্যগুলির সাথে কাজ না করলে, বাড়িতে আপনার পছন্দের ডিভাইসটি একটি MacBook৷ যদিও ট্র্যাকপ্যাডটি সোয়াইপ এবং অঙ্গভঙ্গিগুলির সাথে একত্রে দক্ষ, এটি macOS এর চারপাশে যাওয়ার একমাত্র উপায় নয়। আপনি ট্র্যাকপ্যাড ছাড়াই আপনার Mac নেভিগেট করতে চাইতে পারেন৷

এই পোস্টে, আমরা ট্র্যাকপ্যাড ছাড়া নেভিগেট করার জন্য কিছু সহায়ক কৌশল অফার করি। যাইহোক, প্রথমে আমরা পরিষ্কার করি কেন এটি সর্বদা নেভিগেশনের জন্য সেরা বিকল্প নয়।

কেন ট্র্যাকপ্যাড সর্বদা আপনার ম্যাক নেভিগেট করার সেরা উপায় নয়

এমনকি পুরানো ম্যাকবুকগুলিতেও, ট্র্যাকপ্যাডটি চারপাশে যাওয়ার একটি অভিনব এবং মসৃণ উপায় ছিল। এটি উইন্ডোজ-ভিত্তিক মেশিনের অফারগুলির তুলনায় যুক্তিযুক্তভাবে অনেক ভাল ছিল, এবং এখন যে কোনও অফিসের চারপাশে নজর দিলে আপনাকে ল্যাপটপ ব্যবহারকারীরা ট্র্যাকপ্যাড সহ MacBook ব্যবহারকারীদের তুলনায় একটি মাউস ব্যবহার করে মান হিসাবে দেখাবে৷

যাইহোক, যদিও ট্র্যাকপ্যাড ব্যবহার করে সোয়াইপ এবং অঙ্গভঙ্গিগুলি কিছু ক্ষেত্রে একটি টাইমসেভার, সেগুলি সম্পূর্ণ ত্রুটিহীন নয়। একা ট্র্যাকপ্যাড ব্যবহার করে অনেক সেরা শর্টকাট সম্ভব নয়। একটি ভুল সোয়াইপ নির্দিষ্ট অ্যাপ্লিকেশনে বিপর্যয়ের কারণ হতে পারে।

আরও কী, আপনার ম্যাকবুকের ব্যাটারি ট্র্যাকপ্যাডের ঠিক নীচে বসে। একবার এটি ব্যর্থ হতে শুরু করলে, এটি ট্র্যাকপ্যাডের ব্যবহারকে প্রভাবিত করবে৷ জিটারিং কার্সারগুলি সাধারণত ট্র্যাকপ্যাডের বিপরীতে একটি স্ফীত ব্যাটারি বাটিংয়ের জন্য নিচে থাকে।

আপনার Mac নেভিগেট করতে ট্র্যাকপ্যাডের বিকল্প

সামগ্রিকভাবে, বেশিরভাগ দৈনন্দিন কাজের জন্য, ট্র্যাকপ্যাডটি দুর্দান্ত এবং ব্যবহারকারী-বান্ধব। যাইহোক, যদি আপনি একটি বিকল্প খুঁজছেন, আপনি ম্যাজিক মাউস 2 বিবেচনা করতে পারেন।

ট্র্যাকপ্যাড ছাড়া আপনার ম্যাক নেভিগেট করার জন্য ব্যবহারিক টিপস

এই পেরিফেরালটি যারা ডেস্কটপ ম্যাক মেশিন থেকে আসছে তাদের জন্য এবং উইন্ডোজ ব্যবহারকারীদের স্থানান্তর করার জন্য একটি গেটওয়ে হিসেবে কাজ করে। এটি অ্যাপলের একটি ওয়্যারলেস মাউস যা রিচার্জ করা যেতে পারে - তাই ব্যাটারির প্রয়োজন নেই। আরও কী, মাল্টি-টাচ কার্যকারিতার অর্থ হল আপনি ট্র্যাকপ্যাডের মতো ইঙ্গিতগুলি ব্যবহার করতে পারেন কিন্তু মাউসের অনুভূতির সাথে৷

আপনি যদি ফটোগ্রাফি বা গ্রাফিক ডিজাইনের মতো ডিজিটাল সৃজনশীল ক্ষেত্রগুলিতে কাজ করেন তবে একটি কলম এবং ট্যাবলেট আপনার হাতে স্বাভাবিক মনে হবে৷

ট্র্যাকপ্যাড ছাড়া আপনার ম্যাক নেভিগেট করার জন্য ব্যবহারিক টিপস

এমনকি একটি ছোট সমাধান যেমন একটি সস্তা ওয়াকম ট্যাবলেট একটি 15 ইঞ্চি ম্যাকবুক প্রো স্ক্রীন নেভিগেট করার জন্য যথেষ্ট। যদিও আপনি macOS অঙ্গভঙ্গিগুলির সুবিধা নিতে সক্ষম হবেন না, আপনি একটি বৃহত্তর সামঞ্জস্য সহ অ্যাপগুলির মধ্যে প্রবাহিত করতে সক্ষম হবেন। যাই হোক না কেন, ট্যাবলেটগুলিতে প্রায়ই আপনার প্রোগ্রাম করার জন্য কাস্টমাইজযোগ্য বোতাম থাকবে৷

ট্র্যাকপ্যাড ছাড়া আপনার Mac নেভিগেট করার জন্য টিপস

ট্র্যাকপ্যাড ছাড়াই আপনার Mac নেভিগেট করার জন্য দুটি ক্লাসিক পদ্ধতি রয়েছে:

  • কীবোর্ড শর্টকাট
  • স্পটলাইট সার্চ টুল

যখন কীবোর্ড শর্টকাটের কথা আসে, তখন কাজ করে শেখা গুরুত্বপূর্ণ। এর মানে হল আপনার নেভিগেশনের গতি প্রথম কয়েক দিনের জন্য ক্রল হয়ে যাবে। যাইহোক, আপনি একই শর্টকাট বারবার দেখতে পাবেন।

বেশিরভাগ শর্টকাট কমান্ডটি ব্যবহার করবে (CMD ) কী, এবং এটি সরাসরি নিয়ন্ত্রণ প্রতিস্থাপন করে (CTRL ) উইন্ডোজ মেশিন থেকে। যাইহোক, ম্যাকেরও একটি CTRL আছে কী, এবং এটি আসলে CMD এর মতোই ব্যবহৃত হয় নির্দিষ্ট অ্যাপে (বিশেষভাবে লিনাক্স পোর্টে)।

আপনি যদি মনে রাখতে চান এমন শর্টকাটের সংখ্যা নিয়ে আপনি অভিভূত হন, তাহলে আপনি একটি চিটশিট ডাউনলোড করতে চাইতে পারেন।

ট্র্যাকপ্যাড ছাড়া আপনার ম্যাক নেভিগেট করার জন্য ব্যবহারিক টিপস

এটি একটি বিনামূল্যের অ্যাপ যা একবার আপনি CMD ধরে রাখলে একটি অ্যাপের জন্য প্রাসঙ্গিক শর্টকাটগুলির একটি ওভারলে নিয়ে আসে কয়েক সেকেন্ডের জন্য নিচে কি. সময়ের সাথে সাথে, আপনার এটির প্রয়োজন নাও হতে পারে; যাইহোক, আপনার যাত্রার শুরুতে, এটি স্বাগত সাহায্য।

স্পটলাইটের জন্য, যখনই আপনার কিছু খুঁজে বের করার প্রয়োজন হয় তখন এটি একটি কম্পিউটার-নির্দিষ্ট সার্চ ইঞ্জিন আপ টানার মত বিবেচনা করুন। প্রকৃতপক্ষে, স্পটলাইটে Google ড্রাইভের মতো পরিষেবাগুলিকে একীভূত করার জন্য প্রচুর অ্যাড-অন উপলব্ধ রয়েছে৷ যাই হোক না কেন, অ্যাপলের নিজস্ব টুল - যেমন অভিধান, ক্যালকুলেটর এবং আরও অনেক কিছু - দ্রুত CMD এর মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। + স্পেস স্পটলাইট উপরে আনতে শর্টকাট।

পাওয়ার ব্যবহারকারীরা আলফ্রেড নামে স্পটলাইটের একটি সুপারচার্জড সংস্করণও বিবেচনা করতে চাইতে পারেন৷

ট্র্যাকপ্যাড ছাড়া আপনার ম্যাক নেভিগেট করার জন্য ব্যবহারিক টিপস

এটি আপনাকে প্রথাগত স্পটলাইট কার্যকারিতার সাথে পরিষেবাগুলির একটি ভেলাকে একীভূত করতে দেয়, যেমন সার্চ ইঞ্জিনের পছন্দ পরিবর্তন করা, স্পটিফাই অনুসন্ধান যোগ করা এবং আরও অনেক কিছু, সার্চ বার থেকে।

ট্র্যাকপ্যাড ছাড়া আপনার ম্যাক নেভিগেট করার জন্য ব্যবহারিক টিপস

আরও আধুনিক উন্নয়ন হয়েছে, যেমন সিরি ইন্টিগ্রেশন এবং টাচ বার প্রবর্তন। যাইহোক, ট্র্যাকপ্যাড থেকে আপনার হাত সরিয়ে নেওয়া, শর্টকাটগুলি ব্যবহার করা এবং নিয়মিত স্পটলাইট খোলার ফলে আপনি কীভাবে চিরকালের জন্য macOS নেভিগেট করবেন তা সুপারচার্জ করতে চলেছে৷

সারাংশে

একটি ছোট ফর্ম ফ্যাক্টর ডিভাইস যেমন একটি MacBook নেভিগেট করা অনেক সমস্যা নিয়ে আসতে পারে। যাইহোক, Apple এর ডিজাইন টিম ট্র্যাকপ্যাডটিকে macOS এর কাছাকাছি যাওয়ার একটি দুর্দান্ত উপায় বানিয়েছে, যদিও এটি নিখুঁত নয়। কীবোর্ড শর্টকাট এবং ভারী স্পটলাইট ব্যবহার আপনাকে কার্যত অন্য যেকোনো পদ্ধতির চেয়ে দ্রুত এবং আরও দক্ষতার সাথে নেভিগেট করতে সাহায্য করবে।

আপনি ট্র্যাকপ্যাড ছাড়া আপনার Mac নেভিগেট করতে চান? নীচের মন্তব্য বিভাগে আপনার অন্তর্দৃষ্টি এবং প্রশ্ন শেয়ার করুন!


  1. 31 দিনের OS X টিপস:টার্মিনাল ব্যবহার করে আপনার ম্যাককে ঘুম থেকে বিরত রাখুন

  2. Mac OS X এর 31 দিনের টিপস:ডেস্কটপে আপনার হার্ড ড্রাইভ যোগ করুন

  3. 31 দিনের OS X টিপস:সম্পূর্ণ তালিকা

  4. ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস