কম্পিউটার

কিভাবে ম্যাক রিকভারি মোড ব্যবহার করবেন

macOS পুনরুদ্ধার (প্রায়শই ম্যাক রিকভারি মোড হিসাবে উল্লেখ করা হয়) 2010 সালে OS X 10.7 Lion এর সাথে চালু করা হয়েছিল। এই রিকভারি এইচডি পার্টিশনে আপনার ম্যাকে ইনস্টল করা macOS এর সর্বশেষ সংস্করণ রয়েছে এবং এটি আপনার ম্যাকের সমস্যা সমাধান করা সম্ভব করে তোলে। এটি একটি দরকারী টুল যা বেশিরভাগ Mac ব্যবহারকারীদের কখনই ব্যবহার করার প্রয়োজন হবে না, যদি না নিম্নলিখিতগুলির একটি প্রযোজ্য হয়:

  • আপনাকে একটি Mac মুছতে হবে কারণ আপনি এটি বিক্রি করতে চান বা এটি একটি নতুন ব্যবহারকারীর কাছে পাঠাতে চান৷ macOS পুনরুদ্ধার আপনাকে আপনার ম্যাক মুছে ফেলার অনুমতি দেবে, আপনার ডেটা এবং আপনার অ্যাপল আইডি মুছে ফেলবে। আপনার ম্যাক কীভাবে মুছবেন এবং ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করবেন সে সম্পর্কে আমাদের কাছে একটি বিশদ টিউটোরিয়াল রয়েছে। মনে রাখবেন মন্টেরিতে আপনার ম্যাক মুছে ফেলার একটি নতুন উপায় রয়েছে, যা আমরা সেই টিউটোরিয়ালেও তদন্ত করি৷
  • আপনাকে সমস্যার সমাধান করতে হবে, যেমন শুরু করতে ব্যর্থতা। আরও তথ্যের জন্য পড়ুন:আপনার ম্যাক চালু না হলে কী করবেন।
  • আপনার ডিস্কে একটি সমস্যা আছে এবং আপনি এটি মেরামত করতে ডিস্ক ইউটিলিটি ব্যবহার করতে চান। পড়ুন:কিভাবে একটি Mac এ ডিস্ক ইউটিলিটি ব্যবহার করবেন।
  • অথবা ডিস্ক ইউটিলিটি আপনার ড্রাইভের সমস্যাটি মেরামত করতে পারেনি…
  • আপনি macOS এর একটি নির্দিষ্ট সংস্করণে সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং একটি পুরানো সংস্করণে ফিরে যেতে চান৷ পড়ুন:পুনরুদ্ধার মোড ব্যবহার করে কিভাবে macOS পুনরায় ইনস্টল করবেন।
  • অথবা আপনি macOS-এর একটি পরিষ্কার ইনস্টল করতে চান - এটি এমন সমস্যাগুলি সমাধান করতে পারে যা আপনার ম্যাকের গতি কমিয়ে দিতে পারে, উদাহরণস্বরূপ। এখানে কিভাবে macOS ইন্সটল পরিষ্কার করতে হয়।
  • অথবা আপনি অন্য কারণে আপনার ডিস্ক মুছে ফেলতে চান...
  • আপনি একটি টাইম মেশিন ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে চান৷ পড়ুন:টাইম মেশিন থেকে কীভাবে পুনরুদ্ধার করবেন।
  • আপনার ইন্টারনেট সংযোগে সমস্যা হচ্ছে।

কিভাবে রিকভারি মোডে একটি ম্যাক শুরু করবেন

এখন পুনরুদ্ধার মোড শুরু করার দুটি উপায় রয়েছে এবং আপনি যে পদ্ধতিটি ব্যবহার করেন তা নির্ভর করে আপনার কোন Mac এর উপর৷

M1 Macs

যদি আপনার কাছে অ্যাপল প্রসেসর সহ একটি নতুন ম্যাক থাকে, যেমন 2020 সালের নভেম্বরে চালু করা M1 ম্যাক বা M1 প্রো ম্যাকবুক প্রো মডেলগুলির একটি, তাহলে আপনাকে একটি নতুন পদ্ধতি ব্যবহার করে রিকভারিতে প্রবেশ করতে হবে (অনেক লোক এটি জানেন না এবং ভাবছেন কেন Command+R আর কাজ করে না।

  1. ম্যাক বন্ধ করুন।
  2. অন বোতাম টিপুন এবং এটি টিপে রাখুন।
  3. অবশেষে Apple লোগোটি নীচে পাঠ্য সহ প্রদর্শিত হবে যাতে জানানো হয় যে আপনি যদি পাওয়ার বোতামটি ধরে রাখেন তবে আপনি স্টার্টআপ বিকল্পগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন। সেই বোতাম টিপতে থাকুন।
  4. অবশেষে আপনি বিকল্পগুলি> চালিয়ে যান নির্বাচন করতে সক্ষম হবেন এবং নীচের চিত্র অনুসারে এটি পুনরুদ্ধার খুলবে (স্ক্রিনশট করা সম্ভব না হলে গুণমানের জন্য ক্ষমা করুন!)

কিভাবে ম্যাক রিকভারি মোড ব্যবহার করবেন

Intel Macs

যদি আপনি একটি Intel প্রসেসর সহ একটি Mac এ পুনরুদ্ধার মোডে প্রবেশ করতে চান তাহলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্ক্রীনের উপরের বাম দিকে অ্যাপল লোগোতে ক্লিক করুন।
  2. রিস্টার্ট নির্বাচন করুন।
  3. যতক্ষণ না আপনি একটি Apple লোগো বা স্পিনিং গ্লোব দেখতে পান ততক্ষণ অবিলম্বে কমান্ড এবং R কীগুলি ধরে রাখুন৷ আপনি স্পিনিং গ্লোব দেখতে পাবেন যদি Mac ইন্টারনেটের মাধ্যমে macOS পুনরুদ্ধার শুরু করার চেষ্টা করে কারণ এটি অন্তর্নির্মিত পুনরুদ্ধার সিস্টেম থেকে শুরু করতে অক্ষম৷
  4. অবশেষে আপনার Mac নিম্নলিখিত বিকল্পগুলির সাথে রিকভারি মোড ইউটিলিটি উইন্ডো দেখাবে:

কিভাবে ম্যাক রিকভারি মোড ব্যবহার করবেন

আপনি কি করতে চান তার উপর নির্ভর করে আপনি পুনরুদ্ধার মোডে বুট করতে ব্যবহার করতে পারেন এমন অনেকগুলি বিভিন্ন কী সমন্বয় রয়েছে, আমরা নীচে সেগুলির বিশদ বিবরণ দিচ্ছি৷

macOS পুনরুদ্ধার মোডের জন্য কোন কীগুলি ব্যবহার করতে হবে

আপনি macOS পুনরুদ্ধারের সাথে কী করতে চান তার উপর নির্ভর করে স্টার্ট আপের সময় ব্যবহার করার জন্য অনেকগুলি কী সমন্বয় রয়েছে - এই বিকল্পগুলি একটি ইন্টেল-চালিত ম্যাকে কাজ করে:

কমান্ড + R

আপনি যদি আপনার Mac এ ইনস্টল করা macOS এর সর্বশেষ সংস্করণটি ইনস্টল করতে চান তবে এটি ব্যবহার করুন (আপনি আপগ্রেড না করলে এটি একটি নতুন সংস্করণ ইনস্টল করবে না)। মনে রাখবেন যে আপনি যদি OS X El Capitan বা তার আগে ব্যবহার করে এমন একটি Mac বিক্রি করেন বা প্রদান করেন তবে আপনাকে Command + R ব্যবহার করতে হবে - এটি নিশ্চিত করবে যে ইনস্টলেশনটি আপনার Apple ID এর সাথে সম্পর্কিত নয়৷

বিকল্প/Alt + কমান্ড + R

আপনি যদি আপনার Mac এর সাথে সামঞ্জস্যপূর্ণ macOS এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে চান তবে এটি ব্যবহার করুন৷

Shift + Option + Command + R

এটি আপনার ম্যাকের সাথে আসা macOS-এর সংস্করণটি ইনস্টল করবে, অথবা ডাউনলোড হিসাবে উপলব্ধ না হলে সেই সংস্করণের সবচেয়ে কাছের একটি।

ম্যাক পুনরুদ্ধার মোড বিকল্পগুলি

আপনি যখন রিকভারি মোডে শুরু করবেন তখন আপনি নিম্নলিখিত বিকল্পগুলি দেখতে পাবেন:

একটি টাইম মেশিন ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করুন

আপনার যদি টাইম মেশিন ব্যাকআপ থাকে তবে এটি আপনার সিস্টেম পুনরুদ্ধার করার একটি সহজ উপায়

macOS পুনরায় ইনস্টল করুন (বা নতুন সংস্করণে macOS Monterey পুনরায় ইনস্টল করুন)

এটি আপনাকে macOS পুনরায় ইনস্টল করার অনুমতি দেবে (সংস্করণটি উপরে ব্যবহৃত কী সমন্বয়ের উপর নির্ভর করবে)

অনলাইনে সহায়তা পান (বা নতুন সংস্করণে Safari)

অ্যাপলের সমর্থন ওয়েব পেজ অ্যাক্সেস করতে. এটি আপনাকে সাফারিতে অ্যাক্সেস দেয় যাতে আপনি আপনার প্রয়োজনীয় সহায়তার সন্ধান করতে পারেন, তবে কিছু ব্রাউজার বৈশিষ্ট্য উপলব্ধ হবে না৷

ডিস্ক ইউটিলিটি

এই বিকল্পটি আপনাকে সংযুক্ত ড্রাইভগুলি যাচাই এবং মেরামত করতে দেয়৷

আপনার ক্ষেত্রে প্রযোজ্য বিকল্পটি নির্বাচন করুন এবং চালিয়ে যান ক্লিক করুন৷

আমাদের এখানে বিভিন্ন টিউটোরিয়াল আছে যা আপনাকে সাহায্য করতে পারে। যেমন:

  • টাইম মেশিন ব্যাকআপ থেকে কীভাবে পুনরুদ্ধার করবেন
  • কিভাবে রিকভারি ব্যবহার করে macOS পুনরায় ইনস্টল করবেন
  • কিভাবে ডিস্ক ইউটিলিটি ব্যবহার করবেন

পুনরুদ্ধার মোডে অন্যান্য বিকল্পগুলি

এছাড়াও পৃষ্ঠার উপরের মেনু থেকে ফাইল, সম্পাদনা, ইউটিলিটি এবং উইন্ডো ট্যাবের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য বিভিন্ন বিকল্প রয়েছে। এর মধ্যে রয়েছে:

টার্মিনাল

ম্যাকওএস রিকভারিতে টার্মিনাল কীভাবে অ্যাক্সেস করবেন তা এখানে রয়েছে:

  1. উপরের মত রিকভারি মোডে শুরু করুন।
  2. মেনু বারে ইউটিলিটিগুলিতে ক্লিক করুন।
  3. টার্মিনালে ক্লিক করুন।

কিভাবে টার্মিনাল ব্যবহার করবেন সে সম্পর্কে আপনি এখানে পড়তে পারেন।

স্টার্টআপ সিকিউরিটি ইউটিলিটি

আপনি যদি একটি T2 ম্যাক (যা 2018 সাল থেকে অনেকগুলি ইন্টেল ম্যাক) ব্যবহার করেন তবে এটি একটি গুরুত্বপূর্ণ সেটিং কারণ আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি একটি বুটযোগ্য ইনস্টলার ব্যবহার করার আগে আপনি একটি বাহ্যিক মিডিয়া থেকে বুট করতে পারেন৷

কিভাবে ম্যাক রিকভারি মোড ব্যবহার করবেন

স্টার্টআপ সিকিউরিটি ইউটিলিটি সেটিং অন্তর্ভুক্ত করে যা আপনার ম্যাককে একটি বিশ্বস্ত স্টার্টআপ ডিস্ক থেকে শুরু করার অনুমতি দেয়। T2 চিপ সহ M1 Mac এবং Mac-এ ফার্মওয়্যার পাসওয়ার্ড সুরক্ষা এবং সিকিউর বুট এবং এক্সটার্নাল বুট বিকল্প সহ অতিরিক্ত বিকল্প রয়েছে।

কিভাবে ম্যাক রিকভারি মোড ব্যবহার করবেন

একবার আপনি স্টার্টআপ সিকিউরিটি ইউটিলিটি অ্যাক্সেস করলে আপনি সিকিউর বুট এবং অনুমোদিত বুট মিডিয়া সহ বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন। এই দ্বিতীয় বিভাগে আপনি বাহ্যিক বা অপসারণযোগ্য মিডিয়া থেকে বুট করার অনুমতি পাবেন। একটি বুটযোগ্য ড্রাইভ থেকে বুট করার জন্য আপনাকে এটি নির্বাচন করতে হবে। দেখুন:কিভাবে একটি বুটযোগ্য USB macOS ইনস্টলার তৈরি করবেন।

ফার্মওয়্যার পাসওয়ার্ড সুরক্ষার অ্যাক্সেসও রয়েছে। একটি ফার্মওয়্যার পাসওয়ার্ড আপনার নির্ধারিত স্টার্টআপ ডিস্ক ব্যতীত অন্য কোনো ডিস্ক থেকে শুরু হতে পাসওয়ার্ড না থাকা ব্যবহারকারীদের বাধা দেয়। প্রতিটি ম্যাকের এই বিকল্প নেই। ফার্মওয়্যার পাসওয়ার্ড চালু করুন ক্লিক করুন। একটি পাসওয়ার্ড লিখুন এবং পাসওয়ার্ড সেট ক্লিক করুন. তারপর প্রস্থান করুন এবং Apple> রিস্টার্ট এ যান৷

নেটওয়ার্ক ইউটিলিটি

নেটওয়ার্ক ইউটিলিটি অ্যাপ আপনাকে টুলস এবং তথ্যে অ্যাক্সেস দেয় যা আপনাকে আপনার নেটওয়ার্ক সংযোগের সমস্যায় সাহায্য করতে পারে। এখানে নেটওয়ার্ক সমস্যা সমাধান সম্পর্কে আরও পড়ুন. আপনি যদি আপনার ম্যাকে পিং পরীক্ষা করতে চান তবে নেটওয়ার্ক ইউটিলিটি বিকল্পে ক্লিক করুন (আমাদের এখানে ম্যাকে পিং পরীক্ষা করার জন্য একটি নির্দেশিকা রয়েছে)।

macOS পুনরুদ্ধার কাজ না করলে কি করবেন

আপনি যদি macOS রিকভারিতে শুরু করতে না পারেন, তবে কয়েকটি বিকল্প আছে, কিন্তু আবার, আপনি M1 Mac বা Intel Mac-এ আছেন কিনা তার উপর নির্ভর করে সেগুলি আলাদা৷

M1 Macs

M1 Mac-এ রিকভারি মোডে কোনো সমস্যা হলে সেখানে একটি নতুন 'ফলব্যাক রিকভারি মোড' রয়েছে, যা অ্যাপল এখানে বিস্তারিত জানিয়েছে। এই ক্ষেত্রে আপনি পাওয়ার বোতামটি দুবার টিপুন:প্রথমে এটি টিপুন, ছেড়ে দিন এবং তারপরে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

ফলব্যাক রিকভারি মোড M1 চিপ সহ Macs-এর SSD-এ recoveryOS-এর দ্বিতীয় কপি অ্যাক্সেস করে। অ্যাপল বলে যে দ্বিতীয় কপিটি স্থিতিস্থাপকতার জন্য রয়েছে।

Intel Macs

আপনার যদি একটি ইন্টেল ম্যাক হয় তবে আপনি এটিকে ইন্টারনেটের মাধ্যমে macOS রিকভারিতে বুট করার জন্য জোর করার চেষ্টা করতে পারেন। মনে রাখবেন যে M1 ম্যাকের জন্য কোনও ইন্টারনেট পুনরুদ্ধার নেই - M1 ম্যাকের জন্য আপনাকে উপরে বিস্তারিতভাবে ফলব্যাক রিকভারিওএস ব্যবহার করতে হবে।

আপনি যদি একটি ইন্টেল ম্যাক ইন্টারনেট রিকভারি মোড চালাচ্ছেন তাহলে আপনাকে ইন্টারনেটে ম্যাকওএস-এর একটি নতুন কপি ডাউনলোড করতে দেয় যাতে আপনি এটিকে আপনার ম্যাকে পুনরায় ইনস্টল করতে পারেন। এটি শুধুমাত্র 2011 বা তার পরের ম্যাকগুলিতে কাজ করে এবং আপনার OS X Lion বা তার পরে ইনস্টল করা প্রয়োজন৷

এটি কীভাবে করবেন তা এখানে:

  • ইন্টেল ম্যাক-এ স্টার্টআপে Option/Alt-Command-R বা Shift-Option/Alt-Command-R ধরে রাখুন যাতে ম্যাকওএস রিকভারিকে ইন্টারনেটে বুট করতে বাধ্য করা যায়।

রিকভারি পার্টিশন ছাড়া বুট করার জন্য আমাদের কাছে আরও টিপস আছে।

আপনি যদি এখনও বুট করতে না পারেন তাহলে আপনি একটি বহিরাগত ম্যাক স্টার্টআপ ডিস্কের মাধ্যমে বুট করার চেষ্টা করতে পারেন৷


  1. ম্যাকে আইটিউনস কীভাবে ব্যবহার করবেন

  2. ম্যাক রিকভারি মোড কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন (Intel &M1/M2 Mac)

  3. কিভাবে আপনার ম্যাকে 'ছবিতে ছবি' মোড সক্ষম ও ব্যবহার করবেন

  4. কিভাবে ম্যাকওএস রিকভারি মোড দক্ষতার সাথে ব্যবহার করবেন