কম্পিউটার

ঢাকনা বন্ধ থাকা ম্যাকবুক কীভাবে ব্যবহার করবেন, বন্ধ ম্যাক ঘুমানো বন্ধ করুন

আপনি ঢাকনা বন্ধ রেখে আপনার ম্যাকবুক ব্যবহার করতে চাইতে পারেন এমন অনেকগুলি কারণ রয়েছে। আপনি একটি বাহ্যিক ডিসপ্লেতে প্লাগ ইন করতে এবং আপনার ডেস্কে স্থান খালি করার জন্য আপনার ম্যাকবুককে সরাতে চাইতে পারেন (যদিও আপনি সর্বদা উভয় স্ক্রিন ব্যবহার করতে পারেন)। বিকল্পভাবে আপনি একটি সফ্টওয়্যার আপডেট ডাউনলোড করতে চান বা আপনার Mac থেকে সঙ্গীত চালাতে চান এবং দেখেছেন যে আপনি ঢাকনা বন্ধ করার সাথে সাথে ডাউনলোড বন্ধ হয়ে যাবে৷

আপনি যদি ঢাকনা বন্ধ করার সময় আপনার ম্যাককে ঘুমানো বন্ধ করতে চান তাহলে এই বিভাগে যান৷

আপনি যদি ঢাকনা বন্ধ রেখে আপনার ম্যাক ব্যবহার করেন তবে একটি সম্পর্কিত সমস্যা আপনার সামনে আসতে পারে তা হল যখন আপনার ম্যাক চালু করার কথা আসে তখন মনে হয় পাওয়ার সুইচ টিপতে আপনাকে ঢাকনা খুলতে হবে... ভাগ্যক্রমে একটি সমাধান আছে আপনি দরকারী খুঁজে পেতে পারে যে দৃশ্যের জন্য. এখানে ঢাকনা না খুলে কীভাবে আপনার ম্যাক চালু করবেন সে সম্পর্কে পড়ুন।

ঢাকনা বন্ধ রেখে কিভাবে ম্যাকবুক ব্যবহার করবেন

ভাল খবর হল যে আপনি যদি একটি নতুন ম্যাক এবং ম্যাক অপারেটিং সিস্টেমের একটি নতুন সংস্করণ ব্যবহার করেন তবে এটি আগের তুলনায় অনেক সহজ। প্রকৃতপক্ষে আপনি যদি ঢাকনা বন্ধ থাকা অবস্থায় আপনার ম্যাক ব্যবহার করে সমস্যার সম্মুখীন হন তবে সম্ভবত আপনি আপনার ম্যাককে macOS-এর সাম্প্রতিক সংস্করণে আপডেট করার মাধ্যমে এটি সমাধান করতে পারেন - ধরে নিচ্ছি যে আপনার ম্যাক এটি সমর্থন করে, অন্যথায়, নীচের এই পদক্ষেপগুলি চেষ্টা করুন৷

  1. একটি বাহ্যিক কীবোর্ড সংযুক্ত করুন (ওয়্যারলেস হতে পারে)।
  2. একটি বাহ্যিক মাউস সংযোগ করুন (ওয়্যারলেস হতে পারে)।
  3. একটি বাহ্যিক মনিটর সংযোগ করুন।
  4. যদি আপনি একটি ব্লুটুথ মাউস এবং কীবোর্ড ব্যবহার করেন, তবে নিশ্চিত করুন যে ব্লুটুথ চালু আছে এবং পেরিফেরালগুলি ম্যাকের সাথে যুক্ত আছে৷
  5. আপনার ম্যাক নোটবুকের ডেস্কটপ বাহ্যিক ডিসপ্লেতে প্রদর্শিত হওয়ার পরে, কম্পিউটারের ঢাকনা বন্ধ করুন।
  6. আপনার বাহ্যিক মনিটর এক মুহূর্তের জন্য ফ্ল্যাশ অফ হতে পারে তবে এটি আপনার ডেস্কটপ দেখাবে (আপনাকে কীবোর্ডে একটি কী টিপে বা মাউস নাড়িয়ে আপনার ম্যাককে জাগানোর প্রয়োজন হতে পারে)।
  7. আপনি দেখতে পারেন যে আপনার ম্যাকবুককে বাহ্যিক মনিটরে স্ক্রীন দেখানোর জন্য পাওয়ার অ্যাডাপ্টারের মাধ্যমে প্লাগ ইন করতে হবে, কিন্তু আমাদের তা হয়নি৷

আপনি এখানে আপনার ম্যাকের সাথে দ্বিতীয় ডিসপ্লে ব্যবহার করার বিষয়ে আরও পড়তে পারেন।

ঢাকনা বন্ধ রেখে কীভাবে ম্যাকবুক চালু করবেন

ঢাকনা না খুলে আপনার ম্যাকবুককে ঘুম থেকে জাগানো সহজ - শুধু ক্লিক করুন বা মাউস সরান বা কীবোর্ডে আলতো চাপুন৷ কিন্তু আপনি যদি পাওয়ার বোতামটি প্রকাশ করার জন্য ঢাকনা না খুলেই ম্যাক চালু করতে চান।

এটা করা যাবে? এটা হতে পারে! (বাছাই)

  1. ওপেন সিস্টেম প্রেফারেন্স।
  2. এনার্জি সেভারে ক্লিক করুন।
  3. সূচীতে ক্লিক করুন।
  4. এখন Start Up বা Wake এর পাশে ক্লিক করুন এবং আপনার ম্যাক যে দিন ও সময় শুরু করতে চান তা বেছে নিন। মনে রাখবেন যে ম্যাক শুধুমাত্র তখনই চালু হবে যখন এটি পাওয়ারে প্লাগ ইন করা হয় - তাই আপনি কেবল ম্যাকটিকে আনপ্লাগড রেখে যেতে পারেন, এবং তারপর আপনি যখন এটি চালু করতে চান, কেবল এটিকে প্লাগ ইন করুন৷

ঢাকনা বন্ধ থাকা ম্যাকবুক কীভাবে ব্যবহার করবেন, বন্ধ ম্যাক ঘুমানো বন্ধ করুন

কিভাবে ম্যাকবুককে ঢাকনা বন্ধ রেখে ঘুমানো থেকে বিরত রাখা যায়

ধরুন আপনি ঢাকনা বন্ধ করার সময় আপনার ম্যাকবুক ঘুমাতে চান না - হয়ত এটি কিছু ডাউনলোড করতে ব্যস্ত এবং আপনি এটি বন্ধ করতে চান না কিন্তু আপনাকে এটি কোথাও বহন করতে হবে, অথবা আপনি রাতারাতি একটি আপডেট ডাউনলোড করার জন্য এটি ছেড়ে দিয়েছেন অথবা আপনার টাইম মেশিন ব্যাকআপ সিঙ্ক করা হচ্ছে এবং আপনি ব্যাকলিট কীবোর্ড দেখতে না পছন্দ করবেন। অন্য একটি দৃশ্য যা আপনি ঢাকনা খোলা না রেখেই ম্যাকবুক থেকে সঙ্গীত চালাতে চাইতে পারেন - যা কিছু ডিজে-র কাছে আবেদন করতে পারে।

সমস্যাটি হল যে আপনার ম্যাকটি ঢাকনা বন্ধ করার সময় ঘুমাতে যাবে যদি এটি প্লাগ ইন করা না থাকে এবং বহিরাগত ডিসপ্লেতে সংযুক্ত থাকে।

আপনি সিস্টেম পছন্দগুলিতে কখনই ঘুমাতে যেতে পারবেন না। এনার্জি সেভারে যান> এবং 'ডিসপ্লে বন্ধ থাকলে আপনার ম্যাককে স্বয়ংক্রিয়ভাবে ঘুমাতে বাধা দিন' নির্বাচন করুন।

সিস্টেম পছন্দসমূহ> এনার্জি সেভারে বেছে নেওয়ার জন্য আরেকটি সেটিং হল 'নেটওয়ার্ক অ্যাক্সেসের জন্য জেগে ওঠা', যার মানে আপনার ম্যাক ঘুমিয়ে থাকলেও ব্যাকগ্রাউন্ডে আপডেট চালাতে পারে।

কিন্তু এই সেটিংসের সাথেও, আপনি যদি বাহ্যিক মনিটরের সাথে সংযুক্ত না থাকেন তবে ঢাকনাটি বন্ধ করার ফলে ম্যাক ঘুমাতে পারে। সৌভাগ্যবশত এমন কিছু তৃতীয় পক্ষের অ্যাপ রয়েছে যা আপনি ঢাকনা বন্ধ করে ঘুম এড়াতে ব্যবহার করতে পারেন:

ইনসমনিয়াক

এখানে 99p এর জন্য ম্যাক অ্যাপ স্টোরে উপলব্ধ, এই সামান্য ইউটিলিটিটি আপনার ম্যাককে ঘুমাতে যেতে বাধা দেবে।

অ্যামফিটামিন

এখানে ম্যাক অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা, অ্যামফেটামাইন এনার্জি সেভার সেটিংস ওভাররাইড করে আপনার ম্যাককে জাগ্রত রাখে।

ক্যাফিনযুক্ত

এখানে ম্যাক অ্যাপ স্টোরে 99p এর জন্য উপলব্ধ, এই অ্যাপটি আপনার ম্যাককে জাগ্রত রাখতে এনার্জি সেভার সেটিংসকে ওভাররাইড করে, আপনার ম্যাককে ঘুমাতে যেতে বাধা দেয়।


  1. কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

  2. কিভাবে আপনার ম্যাকের সাথে 4K এবং 5K ডিসপ্লে ব্যবহার করবেন

  3. বহিরাগত মনিটর দিয়ে ঢাকনা বন্ধ হয়ে গেলে কীভাবে ম্যাকবুক প্রোকে ঘুমাতে দেবেন না

  4. কিভাবে ঠিক করবেন ম্যাকবুক প্রো/এয়ার ঢাকনা বন্ধ হয়ে গেলে ঘুমাতে যাবে না