কম্পিউটার

সিনিয়রদের জন্য ম্যাক:বয়স্কদের জন্য কীভাবে একটি সরলীকৃত ম্যাক সেট আপ করবেন

আপনি সম্ভবত মনে করেন যে একটি ম্যাক আপনার নিজের পথ খুঁজে পাওয়া যথেষ্ট সহজ করে তোলে, তবে প্রযুক্তি-বুদ্ধিমান নয় এমন কেউ একমত হতে পারে না। বিশেষ করে যদি কেউ একজন সিনিয়র সিটিজেন হয়।

সুসংবাদটি হল যে আপনি তাদের জন্য সহজ করে তাদের Mac অভিজ্ঞতাকে আপনার মতই উপভোগ্য করে তুলতে পারেন। এবং এখানেই ম্যাকোস টুইকগুলির নিম্নলিখিত তালিকাটি কাজে আসে৷

অ্যাপ ইন্টারফেস পরিষ্কার করুন

সিনিয়রদের জন্য ম্যাক:বয়স্কদের জন্য কীভাবে একটি সরলীকৃত ম্যাক সেট আপ করবেন

ডিফল্টরূপে, macOS অ্যাপগুলি দরকারী টুলবার, সাইডবার, বোতাম এবং অনুরূপ সহ আসে। কিন্তু এই আইটেমগুলি কিছু সিনিয়রদের জন্য বিভ্রান্তি তৈরি করতে পারে, আরও তাই যদি তারা শুধুমাত্র অ্যাপ বিকল্পগুলির জন্য মেনুতে নির্ভর করতে পছন্দ করে।

সুতরাং এটি শুধুমাত্র দৃষ্টিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির সাথে বেয়ারবোনস অ্যাপ ইন্টারফেসগুলি বজায় রাখতে সহায়তা করে। একটি ন্যূনতম ম্যাকের অভিজ্ঞতার জন্য আমাদের টিপস আপনাকে এই ধরণের সাধারণ ইন্টারফেস সেট আপ করতে সহায়তা করবে। মূল ধারণা হল অ্যাপের মধ্যে ডক, মেনু বার এবং সাইডবার এবং টুলবারগুলিকে ডিক্লাটার করা৷

তরুণ এবং অনভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা ফাইন্ডারের সরলীকৃত সংস্করণ সক্ষম করাও একটি দুর্দান্ত ধারণা। এটি করার জন্য, আপনাকে প্রথমে সিস্টেম পছন্দগুলি> অভিভাবকীয় নিয়ন্ত্রণ থেকে প্রশ্ন করা অ্যাকাউন্টের জন্য ম্যাকে পিতামাতার নিয়ন্ত্রণ সক্ষম করতে হবে .

তারপরে আপনি সিস্টেম ব্যবহারের সীমাবদ্ধতা পরিবর্তন করতে কয়েকটি ট্যাবে অ্যাক্সেস পাবেন। অন্যান্য-এ স্যুইচ করুন সাধারণ ফাইন্ডার ব্যবহার করুন খুঁজতে এবং সক্ষম করতে এই সেটটিতে ট্যাব করুন বিকল্প।

এই ট্যাবে, আপনি ডকটিকে পরিবর্তন করা থেকে আটকাতে চেকবক্সটি সক্ষম করতে চাইতে পারেন . এটি নিশ্চিত করবে যে ব্যবহারকারী অসাবধানতাবশত ডক আইকনগুলি মুছবেন না বা সরাতে পারবেন না৷

লগইন করার সময় লঞ্চ করার জন্য সেট করা অ্যাপগুলির তালিকা কাস্টমাইজ করাও যুক্তিযুক্ত। আপনি সিস্টেম পছন্দ> ব্যবহারকারী ও গোষ্ঠী> লগইন আইটেম থেকে এটি করতে পারেন .

সিনিয়রদের জন্য ম্যাক:বয়স্কদের জন্য কীভাবে একটি সরলীকৃত ম্যাক সেট আপ করবেন

সিস্টেম লোড হলে খোলার জন্য আপনি কনফিগার করেছেন প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য, লুকান নির্বাচন করুন চেকবক্স এটি নিশ্চিত করে যে আপনি আপনার ম্যাক চালু করার সময় অ্যাপ উইন্ডোগুলি একের পর এক সামনের দিকে ঝাঁপিয়ে পড়বে না; তারা শুধুমাত্র ব্যাকগ্রাউন্ডে খোলে।

গুরুত্বপূর্ণ স্ক্রীন উপাদানগুলি হাইলাইট করুন

সিনিয়রদের জন্য ম্যাক:বয়স্কদের জন্য কীভাবে একটি সরলীকৃত ম্যাক সেট আপ করবেন

যখন আপনি গুরুত্বহীন উপাদানগুলি লুকিয়ে রাখছেন, তখন মনে রাখবেন যেগুলি দেখতে এবং/অথবা অ্যাক্সেস করা সহজে সহায়ক। এর সাথে শুরু করতে:

  • সিস্টেম পছন্দ> সাধারণ> স্ক্রল বার দেখান থেকে স্ক্রলবারগুলিকে সর্বদা দৃশ্যমান রাখুন .
  • সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইল এবং ফোল্ডারে ডেস্কটপ শর্টকাট তৈরি করুন।
  • ডেস্কটপে শুরু করতে নতুন ফাইন্ডার উইন্ডো সেট করুন . এটি করতে, ফাইন্ডার> পছন্দ> সাধারণ খুলুন এবং ডেস্কটপ নির্বাচন করুন নতুন ফাইন্ডার উইন্ডো শো থেকে ড্রপডাউন মেনু।
  • ফাইন্ডারকে সব ফাইলের নামের জন্য এক্সটেনশন দেখাতে বলুন এবং নাম অনুসারে সাজানোর সময় ফোল্ডারগুলিকে উপরে রাখতে বলুন। এই পরিবর্তনগুলি করতে, ফাইন্ডার> পছন্দ> উন্নত এর অধীনে উপযুক্ত চেকবক্স নির্বাচন করুন .

আপনি যদি উপরের বিভাগে আলোচিত হিসাবে সহজ সন্ধানকারী সক্ষম করে থাকেন তবে আপনার ফাইন্ডারে কোনও অতিরিক্ত পরিবর্তনের প্রয়োজন হবে না৷

স্ক্রীন লেআউট সামঞ্জস্যপূর্ণ রাখুন

সিনিয়রদের জন্য ম্যাক:বয়স্কদের জন্য কীভাবে একটি সরলীকৃত ম্যাক সেট আপ করবেন

অপ্রত্যাশিত আচরণ যেমন জানালাগুলি অপ্রত্যাশিতভাবে উপরে এবং নিচের দিকে স্কেল করা, টুলবারগুলি ঝাঁপিয়ে পড়া এবং দৃষ্টির বাইরে, এবং স্পেসগুলি সামনে পিছনে স্লাইড করা বয়স্ক ব্যবহারকারীদের বিভ্রান্ত করতে পারে। স্ক্রিন লেআউট এবং অ্যাপের ভিউ যেন সামঞ্জস্যপূর্ণ থাকে তা নিশ্চিত করে আপনি তাদের অভিজ্ঞতাকে আরও মসৃণ করতে পারেন।

শুরুর জন্য, সিস্টেম পছন্দ> মিশন নিয়ন্ত্রণ থেকে ড্যাশবোর্ড বন্ধ করুন . একই বিভাগ থেকে, পরীক্ষা করুন যে কোনও গরম কোণ সক্রিয় নেই।

কিছু ক্ষেত্রে, মেনু বার এবং ডকটি সর্বদা দৃশ্যমান রাখা একটি ভাল ধারণা হতে পারে। এগুলি ডিফল্টরূপে দৃশ্যমান থাকে, কিন্তু আপনি যদি এই আচরণটি পরিবর্তন করে থাকেন তবে এটিকে সিস্টেম পছন্দগুলি> সাধারণ থেকে ফিরিয়ে আনুন .

অনস্ক্রিন উপাদানগুলিকে আরও বড় এবং উজ্জ্বল করুন

সিনিয়রদের জন্য ম্যাক:বয়স্কদের জন্য কীভাবে একটি সরলীকৃত ম্যাক সেট আপ করবেন

সিস্টেম পছন্দ-এ যান এটি নিশ্চিত করতে যে এটি অনস্ক্রিন উপাদানগুলি দেখতে এবং সনাক্ত করতে কম প্রচেষ্টা নেয়৷

প্রারম্ভিকদের জন্য, স্ক্রীন রেজোলিউশন হ্রাস করুন এবং ডিসপ্লে> ডিসপ্লে থেকে উজ্জ্বলতা বাড়ান . এছাড়াও, স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা সামঞ্জস্য বন্ধ করুন স্ক্রীনের উজ্জ্বলতা সব সময় সর্বোচ্চ রাখতে চেকবক্স করুন।

আপনি যদি না চান যে ম্যাক ব্যাটারি পাওয়ারে চলে তখন স্ক্রীনটি ম্লান হয়ে যাক, আপনি সিস্টেম পছন্দগুলি> এনার্জি সেভার> ব্যাটারি থেকে এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে পারেন .

এরপর, আকার সামঞ্জস্য করে ডক আইকনগুলির আকার বাড়ান৷ ডক-এ স্লাইডার ফলক এখানে, আপনি বড়করণ সক্ষম করতে চাইতে পারেন চেকবক্স এবং সংশ্লিষ্ট আকারের স্লাইডার সামঞ্জস্য করুন। এটি প্রতিটি ডক আইকনে জুম ইন করে যখন আপনি এটির উপর হোভার করেন৷

অ্যাক্সেসিবিলিটি> ডিসপ্লে-এর অধীনে কার্সারের আকার স্কেল করে সহজে চিহ্নিত করুন . একই বিভাগে, কন্ট্রাস্ট বাড়ান-এর জন্য চেকবক্স নির্বাচন করুন . এছাড়াও লাগানোর জন্য মাউস পয়েন্টার ঝাঁকান চেক করুন বাক্স নির্বাচিত প্রদর্শিত হবে, যা এটি ডিফল্টরূপে হওয়া উচিত।

অপ্রয়োজনীয় বৈশিষ্ট্য অক্ষম বা লুকান

সিনিয়রদের জন্য ম্যাক:বয়স্কদের জন্য কীভাবে একটি সরলীকৃত ম্যাক সেট আপ করবেন

এখন, আপনি যে সিনিয়রের জন্য ম্যাক সেট আপ করছেন তা হয়ত মিশন কন্ট্রোল-এর মতো মাল্টি-টাচ অঙ্গভঙ্গির সাথে আরামদায়ক নাও হতে পারে এবং অ্যাপ এক্সপোজ . সুতরাং সিস্টেম পছন্দগুলি> ট্র্যাকপ্যাড> আরও অঙ্গভঙ্গি থেকে সেগুলি বন্ধ করা ভাল .

দুর্ঘটনাক্রমে এই বৈশিষ্ট্যগুলি ট্রিগার করা এড়াতে, আপনাকে তাদের কীবোর্ড শর্টকাটগুলি অক্ষম করতে হবে৷ আপনি সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> শর্টকাট থেকে এটি করতে পারেন .

আপনি কি মনে করেন দেখুন যে বৈশিষ্ট্যটি আপনাকে তিন আঙুলের টোকা দিয়ে লিঙ্ক প্রিভিউ এবং শব্দের অর্থ তলব করতে দেয় তা কি পথ পাবে? সিস্টেম পছন্দ> ট্র্যাকপ্যাড> পয়েন্ট এবং ক্লিক থেকে এটি বন্ধ করুন .

সিনিয়রদের জন্য ম্যাক:বয়স্কদের জন্য কীভাবে একটি সরলীকৃত ম্যাক সেট আপ করবেন

আপনি যদি মনে করেন যে ট্র্যাকপ্যাডটিও একটি বাধা হবে, তাহলে আপনি সিস্টেম পছন্দগুলি> অ্যাক্সেসিবিলিটি> মাউস এবং ট্র্যাকপ্যাড থেকে এটি নিষ্ক্রিয় করতে পারেন। . মাউস বা ওয়্যারলেস ট্র্যাকপ্যাড উপস্থিত থাকলে বিল্ট-ইন ট্র্যাকপ্যাড উপেক্ষা করুন এর জন্য শুধু চেকবক্স নির্বাচন করুন .

এর পরে, আপনি স্পটলাইটটিকে অসহায়ক ফলাফলগুলি প্রদর্শন করা থেকে আটকাতে কাস্টমাইজ করতে চাইতে পারেন৷ এটি করতে, সিস্টেম পছন্দগুলি> স্পটলাইট> অনুসন্ধান ফলাফল খুলুন . সেখানে, ডেভেলপার এর মতো অপ্রয়োজনীয় ফলাফল সহ আইটেমগুলির জন্য চেকবক্সগুলি অনির্বাচন করুন এবং সিস্টেম পছন্দ .

তারপর, গোপনীয়তা-এ স্যুইচ করুন স্পটলাইটের মাধ্যমে দুর্ঘটনাজনিত অ্যাক্সেস থেকে গুরুত্বপূর্ণ ফোল্ডারগুলিকে রক্ষা করতে একই ফলকে ট্যাব করুন৷

এবং অপ্রয়োজনীয় শেয়ার লুকিয়ে রাখলে কেমন হয় মেনু বিকল্প যেমন অ্যাপারচার যোগ করুন ? আপনি সিস্টেম পছন্দ> এক্সটেনশন> শেয়ার মেনু থেকে এটি করতে পারেন .

আপনি কিভাবে macOS এ কিছু লুকাতে পারেন সে সম্পর্কে আমাদের গাইড পড়তে ভুলবেন না। এটি আপনাকে ইন্টারফেসটিকে আরও সহজ করতে সাহায্য করবে৷

সাধারণ কাজগুলি চালানোর জন্য ফাংশন কীগুলি রিম্যাপ করুন

সিনিয়রদের জন্য ম্যাক:বয়স্কদের জন্য কীভাবে একটি সরলীকৃত ম্যাক সেট আপ করবেন

ফাংশন কী (F1 , F2 , ইত্যাদি) চমৎকার, সহজে মনে রাখার মতো কীবোর্ড শর্টকাট তৈরি করে। ব্যবহারকারীর প্রায়শই প্রয়োজন এমন অ্যাপ এবং ভিউ ট্রিগার করতে আপনি সেগুলিকে রিম্যাপ করতে পারেন, যেমন:

  • একটি ইমেল অ্যাপ
  • একটি পাসওয়ার্ড ম্যানেজার
  • একটি ক্লিপবোর্ড ম্যানেজার অ্যাপ
  • সহায়তা যেকোনো অ্যাপে মেনু
  • একটি নির্দিষ্ট ফাইন্ডার ভিউ (যেমন কভার ফ্লো)
  • সাফারিতে প্রিয় বার, সাইডবার, পাঠক বা ইতিহাস

আপনি গুরুত্বপূর্ণ ক্রিয়াগুলির সাথে কয়েকটি ফাংশন কী লিঙ্ক করতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, এই কীগুলির মধ্যে একটি করতে পারে:

  • স্ক্রিনশট নিন
  • ডেস্কটপ দেখান
  • ট্রিগার ডিক্টেশন
  • উইন্ডো মিনিমাইজ বা বড় করুন
  • পূর্ণ স্ক্রীন মোড ট্রিগার করুন

আপনার যদি এই পরিবর্তনগুলি করতে সাহায্যের প্রয়োজন হয়, তাহলে ম্যাক-এ ফাংশন কী রিম্যাপ করার জন্য আমাদের গাইড পড়ুন৷

সহজ ব্যবহারের জন্য Safari সেট আপ করুন

সিনিয়রদের জন্য ম্যাক:বয়স্কদের জন্য কীভাবে একটি সরলীকৃত ম্যাক সেট আপ করবেন

ওয়েব সার্ফিং কোন ব্যাপার যাই হোক না কেন অপ্রত্যাশিত সঙ্গে পরিপূর্ণ হয়. কিন্তু আপনি অন্তত নিশ্চিত করতে পারেন যে কিছু মৌলিক উপাদান প্রশ্নে থাকা সিনিয়রদের জন্য মসৃণভাবে কাজ করে। তাদের পক্ষ থেকে অপ্রয়োজনীয় পদক্ষেপ প্রতিরোধ করতে Safari সেটিংস পরিবর্তন করুন৷

AutoPagerize এর মতো স্মার্ট এক্সটেনশন ইনস্টল করে শুরু করুন, যা স্বয়ংক্রিয়ভাবে পৃষ্ঠাযুক্ত ওয়েব পৃষ্ঠাগুলি লোড করে।

এরপর, Safari> পছন্দ খুলুন এবং পছন্দগুলি কাস্টমাইজ করতে প্রতিটি ট্যাবের মধ্য দিয়ে যান। এখানে আমরা কিছু মৌলিক পরিবর্তনের পরামর্শ দিচ্ছি:

  • সাধারণ-এ ট্যাব, শেষ সেশনের সমস্ত উইন্ডো দিয়ে খোলার জন্য Safari সেট করুন .
  • ওয়েবসাইট> বিজ্ঞপ্তি এর অধীনে , এই বিকল্পটি নিষ্ক্রিয় করুন:পুশ বিজ্ঞপ্তি পাঠানোর জন্য ওয়েবসাইটগুলিকে অনুমতি চাওয়ার অনুমতি দিন . এছাড়াও অটো-প্লেয়িং কন্টেন্ট, ক্যামেরা এবং মাইক্রোফোন অ্যাক্সেস প্রদান ইত্যাদির জন্য সেটিংস অপ্টিমাইজ করুন।
  • উন্নত-এ ট্যাব, সম্পূর্ণ ওয়েবসাইটের ঠিকানা দেখান সক্ষম করুন৷ চেকবক্স এছাড়াও এর চেয়ে ছোট আকারের ফন্ট ব্যবহার করবেন না চেকবক্স করুন এবং সংশ্লিষ্ট ফন্টের আকার 12 বা 14 এ সেট করুন।

উপরের বিভাগ থেকে একটি ইঙ্গিত গ্রহণ করে, সবচেয়ে গুরুত্বপূর্ণ Safari অ্যাকশনগুলিকে ফাংশন কীগুলির সাথে লিঙ্ক করুন৷ আপনি শর্টকাট সেট আপ করতে পারেন, বলুন:

  • সাফারিতে ট্যাবগুলি পিন/আনপিন করুন
  • একটি নির্দিষ্ট Safari বুকমার্ক খুলুন
  • Safari-এ পঠন তালিকায় সক্রিয় ওয়েবপৃষ্ঠাটি সংরক্ষণ করুন

একটি ম্যাককে সহজের চেয়ে সহজ করুন

আমরা যে পরিবর্তনগুলি তালিকাভুক্ত করেছি সেগুলি অনেক বিভ্রান্তিকর ভিজ্যুয়াল এবং কার্যকরী macOS উপাদানগুলিকে পথের বাইরে সরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে৷ আপনি যদি আপনার জীবনে বয়স্ক ব্যক্তিদের জন্য একটি Mac ব্যবহার করা আরও সহজ করতে চান তবে সেগুলি একটি ভাল সূচনা বিন্দু৷

একটি নতুন Mac শুরু করার জন্য আমাদের পরামর্শও প্রযোজ্য৷

আপনি যদি প্রিয়জনের জন্য একটি নতুন ডিভাইস কিনতে চলেছেন, আমরা আশা করি আপনি একটি বিকল্প হিসাবে Chromebooks-কেও বিবেচনা করছেন৷ সর্বোপরি, ক্রোমবুকগুলি বয়স্কদের জন্য নিখুঁত কম্পিউটার৷

ইমেজ ক্রেডিট:ArturVerkhovetskiy/Depositphotos


  1. আপনার ম্যাকের ফাইন্ডারে কীভাবে বর্তমান পথ দেখাবেন

  2. কিভাবে একটি Mac OS X কম্পিউটারকে হার্ড রিসেট করবেন এবং OS পুনরায় ইনস্টল করবেন

  3. OnyX for Mac:কিভাবে আপনার সিস্টেমকে মসৃণভাবে চলমান রাখা যায়

  4. আরো ভালো পারফরম্যান্সের জন্য কীভাবে আপনার ম্যাক অপ্টিমাইজ করবেন?