কম্পিউটার

আপনার ম্যাককে রেট্রো লুক দেওয়ার জন্য 6টি মজার উপায়

আপনি যদি ভাল পুরানো দিনগুলিকে পুনরুজ্জীবিত করতে চান তবে আপনি আপনার ম্যাকটিকে বিপরীতমুখী করার ধারণাটি উপভোগ করতে পারেন। আপনি একটি নতুন decal বা স্টিকার সঙ্গে বাইরে থেকে করতে পারেন, কিন্তু ভিতরের সম্পর্কে কি? এটাও সহজ!

নিচের ছয়টি টিপসের সাহায্যে, আপনি শীঘ্রই macOS দেখতে পুরানো হিসাবে দেখতে পাবেন৷

দ্রষ্টব্য: আমাদের টিপস জেনেরিক পরিবর্তনের উপর ফোকাস করে, বিশেষ করে পুরানো macOS সংস্করণের সাথে মেলে না।

1. স্ক্রীন পুরানো রঙ করুন

আপনার ম্যাককে রেট্রো লুক দেওয়ার জন্য 6টি মজার উপায়

অতীতের কম্পিউটারগুলিতে হয় নিয়ন রঙ ছিল বা অন্য চরম, ধূসর এবং অনুরূপ নিস্তেজ রং ছিল। আপনি কয়েকটি পরিবর্তনের মাধ্যমে আপনার Mac এ উভয় প্রভাব অর্জন করতে পারেন।

ধূসর হতে, সিস্টেম পছন্দ> সাধারণ থেকে উইন্ডোজ, মেনু, বোতাম, ইত্যাদির থিম পরিবর্তন করে শুরু করুন . গ্রাফাইট নির্বাচন করুন চেহারা থেকে সেখানে ড্রপডাউন মেনু।

এছাড়াও আপনি গ্রাফাইট নির্বাচন করতে পারেন৷ হাইলাইট থেকে হাইলাইট করা পাঠ্যের রঙ নীল থেকে একটি সাধারণ ধূসরে পরিবর্তন করতে মেনু৷

আপনার ম্যাককে রেট্রো লুক দেওয়ার জন্য 6টি মজার উপায়

আপনি লক্ষ্য করবেন যে গ্রাফাইট থিম অ্যাপ এবং ফোল্ডার আইকনগুলিকে প্রভাবিত করে না। আপনি যদি সেগুলিকেও নিস্তেজ করতে চান তবে আপনি সিস্টেম পছন্দগুলি> অ্যাক্সেসিবিলিটি> প্রদর্শন থেকে এটি করতে পারেন . গ্রেস্কেল ব্যবহার করুন সন্ধান করুন৷ চেকবক্স এবং এটি নির্বাচন করুন।

(আপনি যদি অ্যাপ জুড়ে রঙ কাস্টমাইজ করার বিকল্পটি ধরে রাখতে চান তবে এই ধাপটি এড়িয়ে যান।)

অবিলম্বে, সাইডবার এবং ডকের আইকনগুলি ধূসর হয়ে যায়। আপনি যদি অ্যাপ্লিকেশন-এ উঁকি দেন ফোল্ডার, আপনি দেখতে পাবেন যে সেখানে থাকা অ্যাপগুলিও ধূসর।

উজ্জ্বল রং পছন্দ? আপনি উল্টানো রং সক্ষম করতে চাইতে পারেন সিস্টেম পছন্দসমূহ> অ্যাক্সেসিবিলিটি> প্রদর্শন এর অধীনে বিকল্প .

আপনার ম্যাককে রেট্রো লুক দেওয়ার জন্য 6টি মজার উপায়

সামগ্রিক বিপরীতমুখী চেহারা যোগ করতে, আপনি এছাড়াও করতে পারেন:

  • কন্ট্রাস্ট বাড়ান: সিস্টেম পছন্দ> অ্যাক্সেসিবিলিটি> প্রদর্শন দেখুন এবং কন্ট্রাস্ট বাড়ান নির্বাচন করুন চেকবক্স তারপর ডিসপ্লে কনট্রাস্ট টানুন আপনি ভিজ্যুয়াল এফেক্টে সন্তুষ্ট না হওয়া পর্যন্ত ডানদিকে স্লাইডার করুন।
  • স্ক্রিন রেজোলিউশন হ্রাস করুন: সিস্টেম পছন্দ> প্রদর্শন> প্রদর্শন থেকে একটি নিম্ন স্ক্রীন রেজোলিউশন নির্বাচন করুন .

2. সঠিক অনুভূতি সহ একটি ওয়ালপেপার পান

আপনার ম্যাককে রেট্রো লুক দেওয়ার জন্য 6টি মজার উপায়

একটি নতুন ওয়ালপেপার যোগ করা আপনার ম্যাকের চেহারাকে রূপান্তর করার একটি সহজ উপায়, তাই আপনি পরবর্তীতে একটি পুরানো সময়ের ওয়ালপেপার পেতে চাইতে পারেন৷ আনস্প্ল্যাশ দিয়ে আপনার অনুসন্ধান শুরু করুন। আমাদের চূড়ান্ত ম্যাক ওয়ালপেপার সংস্থানও আপনাকে সাহায্য করার জন্য এখানে রয়েছে৷

আপনি এমন একটি ওয়ালপেপারের জন্য যেতে পারেন যা, বলুন, Apple লোগোর একটি রংধনু-রঙের বা পিক্সেলেড সংস্করণ দেখায় বা নিয়ন আলোতে লোগোটি প্রদর্শন করে। সাইকেডেলিক প্রভাব বা টাইল্ড টেক্সচার সহ একটিও একটি ভাল পছন্দ।

আরেকটি বিকল্প হল macOS (তখন OS X) এর অতীত সংস্করণগুলির একটি থেকে একটি ওয়ালপেপার বাছাই করা। আপনি 512 পিক্সেলে প্রতিটি রিলিজের জন্য ডিফল্ট ওয়ালপেপার পাবেন।

আপনি যদি নস্টালজিয়া প্ররোচিত করার একটি দ্রুত উপায় চান, তাহলে সিস্টেম পছন্দগুলি> ডেস্কটপ এবং স্ক্রিন সেভার থেকে পটভূমি হিসাবে একটি নিস্তেজ কঠিন রঙ বেছে নিন . Apple> কঠিন রং খুঁজুন সাইডবারে, এবং সেই বিভাগে প্রদর্শিত ডিফল্ট রঙগুলির একটি নির্বাচন করুন। মাঝারি ধূসর, নীল এবং সবুজ আমাদের মনের জন্য আদর্শ৷

3. কাস্টম আইকন যোগ করুন

আপনার ম্যাককে রেট্রো লুক দেওয়ার জন্য 6টি মজার উপায়

macOS আপনাকে অ্যাপ, ফোল্ডার এবং অন্যান্য সিস্টেম উপাদানগুলির জন্য কাস্টম আইকন যোগ করতে দেয়। এটি অন্য একটি এলাকা যেখানে আপনি আপনার ম্যাক ডেস্কটপ ব্যক্তিগতকৃত করতে পারেন। ড্যানিয়েল এহরম্যানের আইকন প্যাক দিয়ে শুরু করুন। এটিতে সাফারি, ক্রোম, ফায়ারফক্স, এভারনোট, কুইকটাইম, ফটোশপ এবং আরও অনেক কিছুর জন্য আইকন রয়েছে৷

এছাড়াও, পুরানো-স্টাইলের আইকনগুলি খুঁজে পেতে আইকনফাইন্ডার এবং বিশেষ্য প্রকল্পের মতো সাইটগুলি অনুসন্ধান করুন৷ ফ্ল্যাট, পিক্সেলেটেড, বা সাদা-কালো আইকন সহ আইকন সেট খুঁজুন। যাদের অতিরঞ্জিত গ্রেডিয়েন্ট আছে তারাও ভালো কাজ করবে।

4. ফাইন্ডারের একটি ক্লাসিক সংস্করণ ইনস্টল করুন

আপনার ম্যাককে রেট্রো লুক দেওয়ার জন্য 6টি মজার উপায়

ফাইন্ডার একটি দৃশ্যত সহজ, টুলবার-মুক্ত ফাইল এক্সপ্লোরার হিসাবে শুরু হয়েছিল। আপনি যদি সেই অভিজ্ঞতায় ফিরে যেতে চান, আপনি ওপেন সোর্স অ্যাপ ক্লাসিক ফাইন্ডারকে ধন্যবাদ জানাতে পারেন। এটি আপনার সাধারন ফাইন্ডার অ্যাপের সমান্তরালে চলে, যা আপনাকে যেকোনো সময় দুটির মধ্যে স্যুইচ করতে দেয়।

আপনি যদি ক্লাসিক ফাইন্ডার লুক ছাড়াই স্ট্রাইপ-ডাউন ফাইন্ডারের অভিজ্ঞতা পেতে চান তবে সিম্পল ফাইন্ডার ব্যবহার করে দেখুন। আপনাকে প্রথমে সিস্টেম পছন্দ> অভিভাবকীয় নিয়ন্ত্রণ এর মাধ্যমে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সক্ষম করতে হবে . একবার আপনি করে ফেললে, আপনি অন্যান্য-এ সরল সন্ধানকারী বিকল্পটি পাবেন৷ প্রদর্শিত ট্যাব।

5. কমান্ড লাইনটিকে আবার পুরানো করুন

আপনার ম্যাককে রেট্রো লুক দেওয়ার জন্য 6টি মজার উপায়

আপনার ম্যাকের টার্মিনাল অ্যাপটি "তাত্ক্ষণিক ফ্ল্যাশব্যাক" বলে কালো-সবুজ দৃষ্টিভঙ্গির মতো কিছু দেখায় না। সেই ক্লাসিক লুক ফিরিয়ে আনতে, আপনার কুল-রেট্রো-টার্ম অ্যাপ দরকার। এটি আপনাকে অতীতের CRT স্ক্রিনের চেহারা এবং অনুভূতি অনুকরণ করতে দেয়৷

কুল-রেট্রো-টার্ম ব্যবহার করতে, আপনাকে জানতে হবে কিভাবে Homebrew-এর সাথে টার্মিনাল থেকে Mac সফ্টওয়্যার ইনস্টল করতে হয়।

আপনি যদি একটি সহজ সমাধান পছন্দ করেন, ক্যাথোড ($5) ব্যবহার করে দেখুন, যা একটি বিনামূল্যের ডেমো সংস্করণ সহ আসে। টার্মিনালের চেহারা ঠিক মতো পেতে অ্যাপটিতে বেশ কয়েকটি বিকল্প রয়েছে। আপনি থিম, শব্দ, রঙ, ফন্ট এবং অন্যান্য ভিজ্যুয়াল এফেক্ট পরিবর্তন করতে পারেন।

6. একটি মনোস্পেসড ফন্টে স্যুইচ করুন

আপনার ম্যাককে রেট্রো লুক দেওয়ার জন্য 6টি মজার উপায়

মনোস্পেসড বা নির্দিষ্ট-প্রস্থের ফন্টগুলি টাইপরাইটারদের মনে নিয়ে আসে এবং টাইপরাইটারগুলি একই রকম আকর্ষণীয় পুরানো। এই কারণেই একটি মনোস্পেসড ফন্টে স্যুইচ করা আমাদের উদ্দেশ্যে এখানে উপযুক্ত। এটা দুঃখের বিষয় যে আপনি এটি শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপে করতে পারেন এবং macOS জুড়ে নয়।

আপনার ম্যাক ইতিমধ্যেই কয়েকটি নির্দিষ্ট-প্রস্থ ফন্টের সাথে আসে। সেগুলি দেখতে, ফন্ট বুক অ্যাপ খুলুন এবং স্থির প্রস্থ ক্লিক করুন৷ স্মার্ট সংগ্রহের অধীনে সাইডবারে আপনি ডানদিকে তালিকাভুক্ত উপলব্ধ ফন্ট দেখতে পাবেন। কুরিয়ার , মেনলো , এবং মোনাকো আপনার সেরা বিকল্প।

আপনি যদি ডিফল্ট পছন্দের সাথে খুশি না হন, তাহলে আপনি ফন্ট স্কুইরেলের মতো একটি সাইট থেকে একটি নতুন ফন্ট খুঁজে পেতে পারেন। আপনি ফন্টটি ইনস্টল করার পরে, ফরম্যাট> ফন্ট> ফন্ট দেখান এর মাধ্যমে নির্দ্বিধায় এটিতে স্যুইচ করুন ফন্ট পরিবর্তন সমর্থন করে এমন অ্যাপের মধ্যে। ফন্ট ইনস্টল এবং পরিচালনা সম্পর্কে আরও জানতে, আমাদের ফন্ট বুক টিপস পড়ুন।

পরিশেষে, এখানে আমরা উপরে করা বিভিন্ন পরিবর্তনের সম্মিলিত ফলাফলের দিকে নজর দিচ্ছি।

আপনার ম্যাককে রেট্রো লুক দেওয়ার জন্য 6টি মজার উপায়

আপনার ম্যাকের জন্য একেবারে নতুন রেট্রো লুক

একটি ব্যয়বহুল অভিনব অ্যাপল কম্পিউটারের জন্য অর্থ প্রদান করার পরে, আপনি এটিকে স্থায়ীভাবে একটি ধ্বংসাবশেষের মতো দেখতে চাইবেন না। তাহলে কেন শুধুমাত্র মজার জন্য একটি বিপরীতমুখী অনুভূতি সহ একটি দ্বিতীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট আপ করতে এই টিপসগুলি ব্যবহার করবেন না? ক্লাসিক ম্যাক সফ্টওয়্যারের সাথে একত্রিত যা আপনি এখনও অ্যাক্সেস করেন, যখন নস্টালজিয়া কল আসে তখন এটি কার্যকর হবে!


  1. ডিস্ক ক্লিন প্রো:2022 সালে আপনার ম্যাক পরিষ্কার করার জন্য #1 ম্যাক অ্যাপ

  2. আরো ভালো পারফরম্যান্সের জন্য কীভাবে আপনার ম্যাক অপ্টিমাইজ করবেন?

  3. আপনার ম্যাক অপারেটিং সিস্টেম কিভাবে আপডেট করবেন

  4. আপনার ম্যাকবুক সুরক্ষিত করার 11 উপায়