কম্পিউটার

আপনার ম্যাক থেকে কিছু অদৃশ্য হয়ে গেছে? কীভাবে 7 টি সাধারণ আইটেম পুনরুদ্ধার করবেন

আপনার ম্যাক থেকে একটি টুলবার বা একটি উইন্ডো অদৃশ্য হয়ে গেছে? অথবা হয়ত এটি একটি মেনু বার আইকন যা হারিয়ে গেছে৷

কখনও কখনও একটি অনিচ্ছাকৃত কী টিপুন বা একটি রহস্য সেটিংয়ে পরিবর্তনই আইটেমগুলিকে দৃশ্য থেকে অদৃশ্য করতে লাগে। যেমনটি আমরা নীচে দেখব, আপনি যদি জানেন যে কোথায় দেখতে হবে তবে এই জাতীয় আইটেমগুলি ফিরিয়ে আনা প্রায়শই সহজ৷

আসুন কিছু সাধারণ আইটেম অন্বেষণ করি যা আপনার ম্যাক থেকে অদৃশ্য হয়ে যেতে পারে এবং আপনি কীভাবে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

1. ডক

আপনার ম্যাক থেকে কিছু অদৃশ্য হয়ে গেছে? কীভাবে 7 টি সাধারণ আইটেম পুনরুদ্ধার করবেন

ডক আর দেখতে পাচ্ছেন না? আপনি পর্দার নীচের প্রান্তে মাউস করলেই কি এটি প্রদর্শিত হয়? এটি সম্ভবত কারণ আপনি ডকের স্বতঃ-লুকান বৈশিষ্ট্যটি ট্রিগার করেছেন, হয় এর দ্বারা:

  • সক্রিয় অ্যাপের জন্য পূর্ণ স্ক্রীন মোডে প্রবেশ করা, বা
  • কীবোর্ড শর্টকাট আঘাত করা বিকল্প + Cmd + D ঘটনাক্রমে

শর্টকাটটি স্বয়ংক্রিয়-লুকান বৈশিষ্ট্যটিকে টগল করে, তাই একই শর্টকাট আবার ব্যবহার করে ডকটিকে তার সর্বদা দৃশ্যমান অবস্থায় ফিরিয়ে আনবে।

আপনি সিস্টেম পছন্দগুলি> ডক থেকে ডকের জন্য স্বয়ংক্রিয় লুকানো টগল করতে পারেন . স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং ডক দেখান খুঁজুন চেকবক্স এবং প্রয়োজন হিসাবে এটি সক্ষম বা নিষ্ক্রিয় করুন। আপনি ডকের ডান-ক্লিক মেনুতেও টগল বিকল্পটি খুঁজে পাবেন৷

যদি ডক এখনও প্রত্যাবর্তন না করে, আপনি এটির ডিফল্ট সেটিংসে পুনরায় সেট করতে পারেন। এটি করতে, টার্মিনাল অ্যাপ খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি লিখুন:

defaults delete com.apple.dock && killall Dock

মনে রাখবেন Enter চাপতে কমান্ড চালানোর জন্য।

2. মেনু বার

ডকের মতো, macOS মেনু বারে একটি স্বয়ংক্রিয়-লুকান বৈশিষ্ট্য রয়েছে, যা আপনি সিস্টেম পছন্দগুলি> সাধারণ থেকে টগল করতে পারেন . স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং মেনু বার দেখান খুঁজুন চেকবক্স।

আপনি Ctrl + F2 শর্টকাট দিয়ে মেনু বারের দৃশ্যমানতা টগল করতে পারেন এছাড়াও যদি এই শর্টকাটটি কাজ না করে তবে নিশ্চিত করুন যে:

  • macOS F1 ব্যবহার করার জন্য সেট করা আছে , F2 , ইত্যাদি সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> কীবোর্ড এর অধীনে স্ট্যান্ডার্ড ফাংশন কী হিসাবে .
  • আপনি সিস্টেম পছন্দ> কীবোর্ড> শর্টকাট> কীবোর্ড এর অধীনে ডিফল্ট শর্টকাট পরিবর্তন বা নিষ্ক্রিয় করেননি .
আপনার ম্যাক থেকে কিছু অদৃশ্য হয়ে গেছে? কীভাবে 7 টি সাধারণ আইটেম পুনরুদ্ধার করবেন

ধরা যাক আপনি মেনু বারে Wi-Fi স্থিতি আইকনটি পুনরুদ্ধার করতে চান। এটি করতে, সিস্টেম পছন্দ খুলুন অ্যাপ এবং মেনু বার সন্ধান করুন উপরের ডানদিকে প্রদত্ত অনুসন্ধান বাক্স ব্যবহার করে।

অনুসন্ধান ফলাফল ড্রপডাউন মেনুতে, আপনি বেশ কিছু মেনু বারে [আইকন নাম] দেখান দেখতে পাবেন আইটেম (দেখুন যে সিস্টেম আইকনগুলি আপনি প্রদর্শন করতে বেছে নিতে পারেন।) মেনু বারে Wi-Fi স্থিতি দেখান নির্বাচন করুন সেটিং অ্যাক্সেস এবং সক্ষম করার বিকল্প।

আপনি আবার লুকাতে চান এমন যেকোনো আইকনের জন্য, কমান্ড চেপে ধরে রাখুন কী, আইকনটিকে মেনু বারের বাইরে টেনে আনুন, এবং যখন আপনি X দেখতে পাবেন তখন ছেড়ে দিন আইকনের পাশে চিহ্নিত করুন। মনে রাখবেন যে এটি শুধুমাত্র সিস্টেম আইকনগুলির জন্য কাজ করে৷

স্পটলাইট আইকন অদৃশ্য হওয়ার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। আপনি ভ্যানিলা বা বারটেন্ডারের মতো তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল না করলে, দুর্ঘটনাক্রমে বা অন্যথায় এটি থেকে মুক্তি পাওয়া অসম্ভব।

4. অ্যাপস এবং অ্যাপ উইন্ডোজ

আপনার ম্যাক থেকে কিছু অদৃশ্য হয়ে গেছে? কীভাবে 7 টি সাধারণ আইটেম পুনরুদ্ধার করবেন

আপনি যখন কাজ করছেন তখন দৃষ্টি থেকে জানালা হারানো সহজ। আপনি হলুদ মিনিমাইজ এ ক্লিক করতে পারেন দুর্ঘটনাক্রমে বোতাম, অথবা একটি দুর্ব্যবহারকারী ট্র্যাকপ্যাডের জন্য একটি উইন্ডোকে দৃশ্যের বাইরে ঠেলে দিন। আপনি যদি দ্রুত কর্মপ্রবাহের জন্য হট কর্নারগুলি সক্ষম করে থাকেন, তবে দুর্ঘটনাক্রমে আপনার ম্যাকের স্ক্রিনের যেকোন কোণে পৌঁছানো সক্রিয় দৃশ্যটিকে দৃষ্টির বাইরে বাধ্য করতে পারে৷

কখনও কখনও, আপনি যখন কমান্ড সুইচার ব্যবহার করেন তখন অ্যাপ উইন্ডো আশানুরূপ সাড়া দেয় না, যার ফলে আপনি মনে করেন যে আপনি একটি উইন্ডো হারিয়েছেন। এটি ঘটে, উদাহরণস্বরূপ, যখন আপনি একটি নির্দিষ্ট অ্যাপের জন্য পূর্ণ-স্ক্রীন মোডে স্যুইচ করেন এবং macOS স্বয়ংক্রিয়ভাবে সেই অ্যাপটিকে একটি পৃথক ডেস্কটপে রাখে।

কখনও কখনও, এটি ঘটে যখন আপনি একই অ্যাপের একাধিক উইন্ডো পূর্ণ-স্ক্রীন মোডে খোলেন। এই ক্ষেত্রে, কমান্ড সুইচারের মাধ্যমে শুধুমাত্র সর্বশেষ উইন্ডো অ্যাক্সেসযোগ্য। একইভাবে, যখন আপনি স্প্লিট ভিউ থেকে প্রস্থান করবেন স্প্লিট ভিউ এর যেকোনো একটিতে পূর্ণ স্ক্রীনে গিয়ে অ্যাপ্লিকেশান, আপনি যখন Cmd + Tab চাপবেন তখন অ্যাপগুলির মধ্যে একটি প্রদর্শিত হতে ব্যর্থ হতে পারে .

সব ক্ষেত্রে, হারিয়ে যাওয়া উইন্ডোগুলি আবিষ্কার এবং পুনরুদ্ধার করার সবচেয়ে সহজ উপায় হল এই দুটি macOS বৈশিষ্ট্যগুলির মাধ্যমে:

  1. মিশন নিয়ন্ত্রণ: আপনার সমস্ত সক্রিয় অ্যাপ এবং ডেস্কটপের একটি ওভারভিউ প্রদর্শন করে।
  2. অ্যাপ এক্সপোজ:৷ সক্রিয় অ্যাপের সমস্ত উইন্ডো প্রকাশ করে।

উভয় ভিউই আপনাকে "লুকানো" অ্যাপ বা উইন্ডোতে এটি পুনরুদ্ধার করতে ক্লিক করার অনুমতি দেয়৷

আপনি ট্র্যাকপ্যাডে চার আঙুলের উপরের দিকে সোয়াইপ করে মিশন কন্ট্রোল ট্রিগার করতে পারেন। F3 এ আঘাত করা আপনি যদি ডিফল্ট শর্টকাট টুইক না করে থাকেন তবে কী কাজ করে। অ্যাপ এক্সপোজে ট্রিগার করতে, আপনার চার আঙুলের নিচের দিকে সোয়াইপ করার অঙ্গভঙ্গি প্রয়োজন।

এই উভয় বৈশিষ্ট্যের জন্য, আপনি সিস্টেম পছন্দগুলি> ট্র্যাকপ্যাড> আরও অঙ্গভঙ্গি এর মাধ্যমে তিন-আঙুলের অঙ্গভঙ্গিতে স্যুইচ করতে পারেন .

আপনার ম্যাক থেকে কিছু অদৃশ্য হয়ে গেছে? কীভাবে 7 টি সাধারণ আইটেম পুনরুদ্ধার করবেন

নেটিভ ম্যাক অ্যাপের পাশাপাশি তৃতীয় পক্ষের অ্যাপগুলিতে, আপনি দেখুন থেকে টুলবার এবং সাইডবারগুলির মতো আইটেমগুলি পুনরুদ্ধার করতে পারেন তালিকা. যদি অ্যাপটি আপনাকে প্রশ্নে থাকা আইটেমটিকে টগল করার অনুমতি দেয়, তাহলে আপনি সম্ভবত একটি অনুরূপ দেখুন খুঁজে পাবেন এটির জন্য মেনু বিকল্প।

এটি প্রতিটি অ্যাপের জন্য অনন্য বিশেষ ভিউয়ের ক্ষেত্রেও প্রযোজ্য। উদাহরণস্বরূপ, আপনি দেখুন ব্যবহার করতে পারেন৷ ট্যাব ওভারভিউ টগল করতে মেনু সাফারিতে, প্রিভিউ ফাইন্ডার, এবং নোট প্যানেল-এ বইগুলিতে৷

6. মাউস কার্সার

আপনি যদি আপনার ম্যাকের স্ক্রিনে মাউস কার্সার বা মাউস পয়েন্টার সনাক্ত করতে সক্ষম না হন তবে ট্র্যাকপ্যাড বা মাউসকে দ্রুত ঝাঁকান। এটি আপনাকে এটি সনাক্ত করতে সাহায্য করার জন্য কার্সারটিকে সাময়িকভাবে বড় করে তোলে৷

এই কৌশল আপনার জন্য কাজ করছে না? আপনি অতীতে সংশ্লিষ্ট macOS সেটিং বন্ধ করে থাকতে পারেন---এটি ডিফল্টরূপে সক্ষম। এটি পুনরায় সক্ষম করতে, প্রথমে সিস্টেম পছন্দ> অ্যাক্সেসিবিলিটি> প্রদর্শন দেখুন . সেখানে, লাগানোর জন্য মাউস পয়েন্টার ঝাঁকান নির্বাচন করুন চেকবক্স।

7. স্পটলাইট অনুসন্ধান ফলাফলের নির্দিষ্ট প্রকারগুলি

আপনার ম্যাক থেকে কিছু অদৃশ্য হয়ে গেছে? কীভাবে 7 টি সাধারণ আইটেম পুনরুদ্ধার করবেন

স্পটলাইটে ওয়েব-ভিত্তিক পরামর্শ দেখতে পাচ্ছেন না? স্পটলাইট ফলাফল থেকে নির্দিষ্ট ধরণের ডেটা, যেমন উপস্থাপনাগুলি অদৃশ্য হয়ে গেছে?

আপনি হয়তো কোনো সময়ে তাদের ডিসপ্লে নিষ্ক্রিয় করেছেন। ধরা যাক আপনি স্পটলাইট গোপনীয়তা উন্নত করতে কিছু অনলাইন নির্দেশিকা অনুসরণ করেছেন। তারপরে আপনি সম্ভবত নির্দেশাবলী মেনে স্পটলাইট পরামর্শগুলি অক্ষম করেছেন৷ অথবা আপনি হয়তো সিদ্ধান্ত নিয়েছেন স্পটলাইটে দেখানোর জন্য আপনার ফোল্ডারের প্রয়োজন নেই৷

যাই হোক না কেন, আপনি যদি স্পটলাইট অনুসন্ধান ফলাফলে যা দৃশ্যমান তা পুনরায় কনফিগার করতে চান, সিস্টেম পছন্দগুলি> স্পটলাইট> অনুসন্ধান ফলাফল দেখুন .

সেখানে, উপলব্ধ ডেটা প্রকারের তালিকার মধ্য দিয়ে যান এবং প্রয়োজন অনুসারে তাদের দৃশ্যমানতা টগল করতে প্রাসঙ্গিক চেকবক্সগুলি নির্বাচন বা অনির্বাচন করুন৷ এরপর, গোপনীয়তা-এ স্যুইচ করুন ট্যাব করুন এবং যেকোন ফোল্ডার বা ডিস্ক যোগ করুন যা আপনি স্পটলাইট সূচীতে চান না।

যদি আপনার অ্যাপগুলি এখনও অনুসন্ধানের ফলাফল থেকে অনুপস্থিত থাকে, তাহলে আপনাকে স্পটলাইট সূচকটি পুনরায় তৈরি করতে হতে পারে৷

macOS এর সাথে লুকোচুরি খেলা

একটি অপারেটিং সিস্টেম যতই ভালো হোক না কেন, এর আচরণ কখনো কখনো অপ্রত্যাশিত হয়। প্রযুক্তিগত ত্রুটি এবং ব্যবহারকারীর ত্রুটি উভয়ই সিস্টেমের ত্রুটির জন্য একটি ভূমিকা পালন করে। অনস্ক্রিন উপাদানগুলি অদৃশ্য হয়ে যাওয়া একটি সাধারণ ঘটনা। এবং এখন আপনি জানেন যে আপনার Mac এ এই ধরনের হারানো আইটেমগুলি পুনরুদ্ধার করতে কোথায় দেখতে হবে৷

অবশ্যই, আরও অনেক কিছু আছে যা হারিয়ে যেতে পারে এবং অনুপস্থিত থাকতে পারে, যেমন ফটো, ফাইল এবং ফোল্ডার। কিন্তু আপনার ম্যাকের জন্য সঠিক ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার থাকলে আপনি হারানো ডেটা পুনরুদ্ধার করতে পারেন৷

আপনার স্ক্রীন থেকে প্রায়শই অদৃশ্য হয়ে যাওয়া আইটেমগুলি কীভাবে ফিরিয়ে আনতে হয় তা শেখার পরে, কীভাবে বিপরীত চেষ্টা করবেন? উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে আপনার Mac-এ অবাঞ্ছিত আইটেমগুলি লুকাবেন তা দেখুন৷


  1. কিভাবে আপনার ম্যাক থেকে দ্রুত স্কাইপ আনইনস্টল করবেন

  2. কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

  3. কীভাবে টাইম মেশিন দিয়ে আপনার ম্যাক পুনরুদ্ধার করবেন

  4. আপনার ম্যাকে স্টার্টআপ আইটেমগুলি কীভাবে যুক্ত করবেন