কম্পিউটার

আপনার ম্যাকে তৃতীয় পক্ষের কীবোর্ড কীভাবে ব্যবহার এবং কাস্টমাইজ করবেন

অ্যাপল আপনার ম্যাকের সাথে ব্যবহার করার জন্য দুটি ফ্লেভারের বাহ্যিক কীবোর্ড অফার করে:ম্যাজিক কীবোর্ড এবং নিউমেরিক কীপ্যাড সহ ম্যাজিক কীবোর্ড। তাদের নাম থাকা সত্ত্বেও, কোনটিই বিশেষ উত্তেজনাপূর্ণ নয়। তাই আপনি পরিবর্তে ব্যবহার করার জন্য একটি তৃতীয় পক্ষের কীবোর্ড সেট আপ করতে চাইতে পারেন৷

অনেকগুলি দুর্দান্ত তৃতীয় পক্ষের কীবোর্ড উপলব্ধ রয়েছে এবং সেগুলিকে USB বা ব্লুটুথের মাধ্যমে আপনার ম্যাকের সাথে সংযুক্ত করা উচিত। কিন্তু এমনকি যদি আপনার বাহ্যিক কীবোর্ড কোনো সমস্যা ছাড়াই সংযোগ করে, তবুও আপনাকে লেআউটটি কাস্টমাইজ এবং রিম্যাপ করতে হবে যাতে আপনি যেভাবে চান সব কী কাজ করে তা নিশ্চিত করতে।

ম্যাক-এ তৃতীয়-পক্ষের কীবোর্ডগুলি ব্যবহার করার বিষয়ে আপনার যা জানা দরকার তা হল, সর্বাধিক উত্পাদনশীলতার জন্য কীভাবে সেগুলি সেট আপ করা যায়।

আপনার ম্যাকের সাথে একটি তৃতীয় পক্ষের কীবোর্ড ব্যবহার করা

আধুনিক ম্যাকগুলি প্রায় সমস্ত ইউএসবি এবং ব্লুটুথ ডিভাইস সমর্থন করে। তাই যেকোনো ইউএসবি বা ব্লুটুথ কীবোর্ড সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত---অন্তত সাধারণ কী টাইপ করার মতো মৌলিক বৈশিষ্ট্যগুলির জন্য। বিশেষ মিডিয়া কী কাজ নাও করতে পারে, তবে আমরা আপনাকে কিছু অ্যাপ দেখাব যা আপনি পরে ঠিক করতে ব্যবহার করতে পারেন।

আরও প্রযুক্তিগত কীবোর্ডে উন্নত বৈশিষ্ট্যগুলিও আপনার ম্যাকের সাথে কাজ করার সম্ভাবনা কম। এটি বলেছে, জনপ্রিয় নির্মাতাদের সাথে পরিস্থিতির উন্নতি হচ্ছে। উদাহরণস্বরূপ, Razer Synapse সফ্টওয়্যার যা Razer কীবোর্ডে ম্যাক্রো রেকর্ডিংয়ের অনুমতি দেয় আজকাল ম্যাকের জন্য উপলব্ধ৷

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি বাড়ির আশেপাশে খুঁজে পাওয়া যে কোনও তৃতীয় পক্ষের কীবোর্ড ব্যবহার করতে পারেন এবং এটি আপনার ম্যাকের সাথে কাজ করার একটি ভাল সুযোগ রয়েছে। আপনি যদি এর পরিবর্তে একটি নতুন কীবোর্ড কেনার পরিকল্পনা করছেন, তাহলে ম্যাকস-কেন্দ্রিক বিকল্পগুলির জন্য ম্যাজিক কীবোর্ডের সেরা বিকল্পগুলি দেখুন৷

আপনার ম্যাকের সাথে একটি তৃতীয় পক্ষের কীবোর্ড সংযোগ করা হচ্ছে

একটি USB কীবোর্ড সংযোগ করতে, কেবল এটি প্লাগ ইন করুন এবং macOS এটি সনাক্ত করবে৷ যদি এটি কাজ না করে, আপনার ইনস্টল করার জন্য প্রয়োজন এমন কোনো বিশেষ ড্রাইভার পরীক্ষা করতে প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান। নিশ্চিত করুন যে আপনি Mac ড্রাইভার পেয়েছেন এবং এটি ইনস্টল করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

ব্লুটুথ কীবোর্ডের জন্য, সিস্টেম পছন্দ> ব্লুটুথ-এ নেভিগেট করুন আপনার ম্যাকে। তারপর কীবোর্ড চালু করুন এবং এটিকে আবিষ্কার মোডে রাখতে প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করুন। একবার এটি আপনার Mac এ প্রদর্শিত হলে, পেয়ার এ ক্লিক করুন৷ এটি সংযোগ করার জন্য বোতাম। আবার, আপনাকে প্রস্তুতকারকের কাছ থেকে বিশেষ ড্রাইভার ডাউনলোড করতে হতে পারে যদি এটি এখনই কাজ না করে।

আপনার ম্যাকে তৃতীয় পক্ষের কীবোর্ড কীভাবে ব্যবহার এবং কাস্টমাইজ করবেন

আপনার ম্যাকে মৌলিক কীবোর্ড সেটিংস কাস্টমাইজ করুন

আপনি আপনার বাহ্যিক কীবোর্ড কাস্টমাইজ করতে পারেন এবং সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড এ গিয়ে নির্দিষ্ট কীগুলি রিম্যাপ করতে পারেন আপনার ম্যাকে। এটি করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ যদি আপনি একটি উইন্ডোজ কীবোর্ড ব্যবহার করেন তা নিশ্চিত করতে কীগুলি আপনি যেভাবে চান সেভাবে আচরণ করে৷

কীবোর্ডের ধরন পরিবর্তন করুন ক্লিক করুন৷ আপনি কোন ধরনের কীবোর্ড ব্যবহার করছেন তা সনাক্ত করতে আপনার Macকে সাহায্য করতে:Razer, Steelseries, Logitech, এবং আরও অনেক কিছু। প্রদর্শিত কীবোর্ড উইজার্ডটি অনুসরণ করুন, আপনাকে বিভিন্ন কী টিপতে বলে। এই ফলাফলগুলির উপর ভিত্তি করে, আপনি ম্যাক আপনার কীবোর্ড লেআউটের জন্য ডিফল্ট সেটিংস সেট আপ করবে৷

আপনার ম্যাকে তৃতীয় পক্ষের কীবোর্ড কীভাবে ব্যবহার এবং কাস্টমাইজ করবেন

পরিবর্তক কী ক্লিক করুন নির্দিষ্ট ক্রিয়া সম্পাদনের জন্য অন্যদের সাথে একত্রিত হওয়া কীগুলিকে পুনরায় সাজাতে। বাম থেকে ডানে, একটি Apple কীবোর্ডের মডিফায়ার কীগুলি নিয়ন্ত্রণ পড়ে৷ , বিকল্প , Cmd যেখানে নন-অ্যাপল কীবোর্ড সাধারণত নিয়ন্ত্রণ পড়ে , উইন্ডোজ , Alt .

ডিফল্টরূপে, macOS Cmd হিসাবে Windows কী এবং বিকল্প হিসাবে Alt কী নিবন্ধন করে। তাই আপনি অ্যাপলের কীবোর্ড লেআউটের সাথে মেলে আপনার বাহ্যিক কীবোর্ডের জন্য সংশোধক কীগুলি পুনরায় ম্যাপ করতে এবং এই মডিফায়ার কীগুলির ক্রম একই রাখতে চাইতে পারেন। অ্যাপল এবং থার্ড-পার্টি কীবোর্ডের মধ্যে পরিবর্তন করার ক্ষেত্রে আপনি বিভ্রান্তিতে পড়লে এটি বিশেষভাবে কার্যকর।

আপনার ম্যাকে তৃতীয় পক্ষের কীবোর্ড কীভাবে ব্যবহার এবং কাস্টমাইজ করবেন

স্ট্যান্ডার্ড ফাংশন কী হিসাবে F1, F2, ইত্যাদি কীগুলি ব্যবহার করুন এর জন্য চেকবক্স সক্ষম করার কথা বিবেচনা করুন আপনার যদি তৃতীয় পক্ষের কীবোর্ড থাকে যা ফাংশন কীগুলির সাথে মিডিয়া কীগুলি ভাগ করে।

আপনি কী পুনরাবৃত্তিও পরিবর্তন করতে চাইতে পারেন (একটি কী চেপে ধরে রাখলে কত দ্রুত পুনরাবৃত্তি হয়) এবং পুনরাবৃত্তি হওয়া পর্যন্ত বিলম্ব (কী পুনরাবৃত্তি করার কতক্ষণ আগে) সেটিংস। যাইহোক, বেশিরভাগ ব্যবহারকারীর জন্য ডিফল্ট সেটিং ঠিক আছে।

একটি ম্যাকে আপনার কীবোর্ড লেআউট কাস্টমাইজ করুন

আপনি যদি একটি অপ্রচলিত কীবোর্ড লেআউট ব্যবহার করেন, যেমন ডভোরাক বা কোলেমাক, অথবা যদি আপনার কাছে একটি বিদেশী ভাষার কীবোর্ড থাকে, তাহলে আপনি সেটি ইনপুট উত্সে সেট আপ করতে পারেন অধ্যায়. প্লাস যোগ করুন ক্লিক করুন৷ (+ ) আপনি চান হিসাবে অনেক লেআউট যোগ করার জন্য বোতাম. আপনি নিজের লেআউটগুলিকে সংজ্ঞায়িত করতে পারবেন না, তবে Apple কয়েক ডজন ভাষায় অনেকগুলি লেআউট প্রদান করে৷

আপনার ম্যাকে তৃতীয় পক্ষের কীবোর্ড কীভাবে ব্যবহার এবং কাস্টমাইজ করবেন

আপনি যদি প্রায়শই কীবোর্ড লেআউটগুলির মধ্যে স্যুইচ করেন, তাহলে মেনু বারে ইনপুট মেনু দেখান সক্ষম করুন চেকবক্স এটি একটি মেনু বার আইকন তৈরি করে যা আপনি বর্তমানে যে লেআউটটি ব্যবহার করছেন তা দেখায়। আপনার সেট আপ করা অন্যান্য লেআউটে দ্রুত স্যুইচ করতে আপনি এটিতে ক্লিক করতে পারেন।

ম্যাকে আরও কীবোর্ড কাস্টমাইজেশনের জন্য কারাবিনার ব্যবহার করুন

আপনি যদি আপনার কীবোর্ডকে সিস্টেম পছন্দগুলির অনুমতি দেওয়ার চেয়ে আরও বেশি পরিবর্তন করতে চান তবে আপনি কারাবিনার ইনস্টল করতে চাইতে পারেন। যেহেতু Karabiner পাবলিক ডোমেন লাইসেন্সের অধীনে প্রকাশিত ওপেন সোর্স সফ্টওয়্যার, তাই এটি ব্যবহার করা সম্পূর্ণ বিনামূল্যে৷

Karabiner-এর সাহায্যে, আপনি আপনার বাহ্যিক কীবোর্ডের যেকোনো কী পুনরায় ম্যাপ করতে পারেন যাতে আপনার Mac সেগুলিকে অন্যান্য কী হিসাবে দেখতে পায়। উদাহরণস্বরূপ, আপনি যদি Caps Lock ব্যবহার না করেন , আপনি এটিকে দ্বিতীয় মুছুনতে পরিণত করতে Karabiner ব্যবহার করতে পারেন আপনার বাম হাতে ব্যবহার করার জন্য চাবি। আপনি মডিফায়ার, অ্যারো এবং মিডিয়া বোতাম সহ Karabiner-এর সাহায্যে অন্য যেকোন কী-তে রিম্যাপ করতে পারেন।

আপনার ম্যাকে তৃতীয় পক্ষের কীবোর্ড কীভাবে ব্যবহার এবং কাস্টমাইজ করবেন

বেশিরভাগ তৃতীয় পক্ষের কীবোর্ড---রেজার কীবোর্ড ছাড়া----এ Fn নেই কী আপনি সাধারণত একটি Mac এ খুঁজে পান। কিন্তু Karabiner এর সাথে, আপনি Fn হিসাবে ব্যবহার করার জন্য অন্য কী পুনরায় ম্যাপ করতে পারেন। এটি আপনাকে মিডিয়া কী হিসাবে ব্যবহার করার জন্য আপনার ফাংশন কীগুলিকে রিম্যাপ করতে দেয়, ঠিক একটি আদর্শ অ্যাপল কীবোর্ডের মতো৷

ডাউনলোড করুন: ম্যাকওএস (ফ্রি)

এর জন্য কারাবিনার

কীপ্রেস সিকোয়েন্স তৈরি করতে BetterTouchTool ব্যবহার করুন

Karabiner আপনার কাস্টমাইজেশন প্রয়োজনের জন্য যথেষ্ট না হলে, এর পরিবর্তে চমৎকার ম্যাক প্রোডাক্টিভিটি অ্যাপ BetterTouchTool দেখুন। যদিও এই অ্যাপটি কাস্টম ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি তৈরির জন্য সবচেয়ে বেশি পরিচিত, তবে BetterTouchTool-এ প্রচুর কীবোর্ড কাস্টমাইজেশন বিকল্পও রয়েছে।

BetterTouchTool-এর সাহায্যে আপনি কীবোর্ড শর্টকাট বা কীপ্রেস সিকোয়েন্স ব্যবহার করে সিস্টেম-স্তরের অ্যাকশন ট্রিগার করতে পারেন। এই ক্রিয়াগুলির মধ্যে রয়েছে বিরক্ত করবেন না টগল করা, জানালাকে কেন্দ্রীভূত করা, উজ্জ্বলতা পরিবর্তন করা, ডিসপ্লে ঘুমানো এবং আরও অনেক কিছু।

অন্যান্য শর্টকাট এবং সিকোয়েন্স ট্রিগার করতে আপনি নতুন কীবোর্ড শর্টকাট বা কীপ্রেস সিকোয়েন্স সেট আপ করতে পারেন। উদাহরণ স্বরূপ, আপনি যদি Cmd এ দুবার আলতো চাপুন৷ পাঠ্য অনুলিপি করার বোতাম, আপনি Cmd + C ট্রিগার করতে সেই ক্রমটি সেট আপ করতে পারেন শর্টকাট।

আপনার ম্যাকে তৃতীয় পক্ষের কীবোর্ড কীভাবে ব্যবহার এবং কাস্টমাইজ করবেন

সর্বোপরি, আপনি কীবোর্ড শর্টকাট এবং কীপ্রেস সিকোয়েন্স তৈরি করতে পারেন সমস্ত অ্যাপ জুড়ে বিশ্বব্যাপী ব্যবহারের জন্য বা শুধুমাত্র যখন নির্দিষ্ট অ্যাপ ফোকাসে থাকে।

BetterTouchTool একটি 45-দিনের বিনামূল্যে ট্রায়াল হিসাবে উপলব্ধ৷ আপনি যদি এটি পছন্দ করেন তবে $8.50-এ দুই বছরের লাইসেন্স বা $20.50-তে আজীবন লাইসেন্স কিনুন।

ডাউনলোড করুন: macOS এর জন্য BetterTouchTool ($8.50, বিনামূল্যে ট্রায়াল উপলব্ধ)

কাস্টম শর্টকাট দিয়ে আপনার কীবোর্ডের সবচেয়ে বেশি ব্যবহার করুন

অ্যাপলের অফিসিয়াল কীবোর্ডের প্রচুর সমর্থক রয়েছে। কিন্তু আপনি রেজারের মতো তৃতীয় পক্ষের বিকল্প থেকে আরও অনেক বৈশিষ্ট্য এবং আরও ভাল যান্ত্রিক কী পেতে পারেন। যেহেতু আপনি আপনার ম্যাকের জন্য একটি তৃতীয়-পক্ষের কীবোর্ড কাস্টমাইজ করতে উপরের সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন, তাই ম্যাজিক কীবোর্ডে প্রচুর অর্থ ব্যয় করার কোনও কারণ নেই যদি না আপনি ডিজাইনটি সত্যিই পছন্দ করেন৷

আপনি যে বাহ্যিক কীবোর্ডেই স্থির থাকুন না কেন, আপনাকে আপনার ম্যাকের মানক কীবোর্ড শর্টকাটগুলির সাথে মীমাংসা করতে হবে না৷ আপনি যে কীবোর্ড ব্যবহার করুন না কেন, আপনার উৎপাদনশীলতা বাড়ানোর জন্য কীভাবে কাস্টম ম্যাক কীবোর্ড শর্টকাট তৈরি করবেন তা খুঁজে বের করুন।


  1. আপনার ম্যাকে বিরক্ত করবেন না কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে আপনার ম্যাকের সাথে 4K এবং 5K ডিসপ্লে ব্যবহার করবেন

  3. কিভাবে ম্যাকে ইমোজি কীবোর্ড অ্যাক্সেস এবং ব্যবহার করবেন

  4. কিভাবে আপনার Mac এ Fn কী রিম্যাপ করবেন