কম্পিউটার

গুচ্ছ:macOS-এর জন্য শক্তিশালী মাল্টি-অ্যাপ লঞ্চার

পরের বার যখন আপনি একটি প্রকল্পে কাজ করার জন্য একাধিক অ্যাপ ব্যবহার করছেন, তখন গুচ্ছ বিবেচনা করুন। গুচ্ছ হল একটি macOS ইউটিলিটি যা আপনাকে সম্পর্কিত অ্যাপ বা কমান্ডের একটি সংগ্রহ চালু করতে দেয়। এটি আপনাকে অ্যাপ্লিকেশানগুলির গোষ্ঠীগুলি রচনা করতে দেয়, যেভাবে আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে সেই উপায়ে সংগঠিত৷

গুচ্ছের কমান্ডের শক্তি ব্যবহার করে, আপনি আপনার সেটআপের অন্যান্য দিকগুলি নিয়ন্ত্রণ করতে পারেন। আপনি ডক সরাতে পারেন, ভলিউম নিয়ন্ত্রণ করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন। আপনার কাজের পরিবেশ ঠিক যেভাবে আপনি পছন্দ করেন ঠিক সেভাবে সেট আপ করতে বাঞ্চের কনফিগারেশনের সম্পূর্ণ পরিসরটি অন্বেষণ করুন।

কিভাবে গুচ্ছ ইনস্টল করবেন

আপনি একটি পরিচিত প্রক্রিয়া ব্যবহার করে গুচ্ছ ইনস্টল করতে পারেন যা অনেক macOS অ্যাপ ব্যবহার করে:

  • গুচ্ছ সাইট থেকে dmg (অ্যাপল ডিস্ক ইমেজ) ডাউনলোড করুন।
  • ফাইন্ডারের মাধ্যমে dmg খুলুন। এটি ডিস্কটি মাউন্ট করবে এবং এর বিষয়বস্তু প্রদর্শন করে একটি ফাইন্ডার উইন্ডো খুলবে।
  • Bunch.app টেনে আনুন অ্যাপ্লিকেশানের আইকন শর্টকাট
গুচ্ছ:macOS-এর জন্য শক্তিশালী মাল্টি-অ্যাপ লঞ্চার

অ্যাপ্লিকেশানটি এখন অন্যদের মতো চালানোর জন্য উপলব্ধ হবে৷

কিভাবে গুচ্ছ চলে

আপনি যখন গুচ্ছ চালাবেন, তখন এর আইকন ডক বা মেনু বারে প্রদর্শিত হবে। মেনু বার আইকনে ক্লিক করুন বা গুচ্ছের প্রধান মেনু অ্যাক্সেস করতে ডক আইকনে ডান-ক্লিক করুন। আপনি পছন্দ ব্যবহার করে গুচ্ছের অবস্থান পরিবর্তন করতে পারেন মেনু বিকল্প যা মেনু বারে চালান হিসাবে দেখাবে অথবা ডকে চালান .

গুচ্ছ:macOS-এর জন্য শক্তিশালী মাল্টি-অ্যাপ লঞ্চার

এই পর্যায়ে, আপনি সম্ভবত পছন্দের মাধ্যমে লগইন করার সময় অ্যাপটি শুরু হয় তা নিশ্চিত করতে চাইবেন -> লগইন এ লঞ্চ করুন মেনু আইটেম।

অ্যাপ্লিকেশনগুলি নিয়ন্ত্রণ করতে গুচ্ছ কীভাবে ব্যবহার করবেন

গুচ্ছের প্রধান ইন্টারফেস হল এর আইকন। এই আইকনের মাধ্যমে, আপনি পৃথক গুচ্ছগুলি শুরু এবং বন্ধ করবেন। আপনি এটিকে নিজে গুচ্ছের জন্য গ্লোবাল সেটিংস পরিবর্তন করার পাশাপাশি অনলাইন সহায়তা অ্যাক্সেস করতেও ব্যবহার করবেন।

গুচ্ছের সেকেন্ডারি ইন্টারফেস হল এর স্বতন্ত্র কনফিগারেশন ফাইল। ডিফল্টরূপে, এগুলি একটি ডিরেক্টরিতে থাকে যা অ্যাপটি আপনার হোম ডিরেক্টরিতে আপনার জন্য তৈরি করে:~/bunches/ . প্রয়োজন হলে, আপনি গুচ্ছ আইকনের মাধ্যমে এই অবস্থান পরিবর্তন করতে পারেন।

গুচ্ছ:macOS-এর জন্য শক্তিশালী মাল্টি-অ্যাপ লঞ্চার

একটি সাধারণ গুচ্ছ ফাইল সেট আপ করা

প্রতিটি গুচ্ছ ফাইল হল একটি প্লেইন টেক্সট ফাইল যা অ্যাপ্লিকেশনগুলির একটি গ্রুপকে প্রতিনিধিত্ব করে। আপনি আপনার প্রিয় পাঠ্য সম্পাদকের সাথে এই ফাইলটি সম্পাদনা করতে পারেন। সবচেয়ে সহজ গুচ্ছ ফাইলটি একটি একক অ্যাপ্লিকেশন চালু করে:

# This is a simple bunch file
Calendar

# দিয়ে শুরু হওয়া যেকোনো লাইন প্রতীক একটি মন্তব্য. ফাইলটিকে ~/bunches/calendar.bunch হিসেবে সংরক্ষণ করুন . এটি এখন আপনার গুচ্ছ মেনুতে প্রদর্শিত হবে, ডানদিকে। যদি এটি না দেখায়, আপনি পছন্দের মাধ্যমে তালিকাটি আপডেট করতে বাধ্য করতে পারেন -> গুচ্ছ রিফ্রেশ করুন মেনু কমান্ড।

নিশ্চিত করুন যে ক্যালেন্ডার অ্যাপটি ইতিমধ্যে চলছে না এবং ক্যালেন্ডারে ক্লিক করুন৷ গুচ্ছ মেনু থেকে আইটেম. অ্যাপটি খুলতে হবে। মেনু আইটেমটি বন্ধ করতে আবার ক্লিক করুন। এটি গুচ্ছের মৌলিক ক্রিয়াকলাপ প্রদর্শন করে, তবে কনফিগারেশন ফাইলের শক্তি এটিকে এর চেয়ে অনেক বেশি নমনীয় করে তোলে৷

বিভিন্ন গুচ্ছ একসাথে ব্যবহার করা

গুচ্ছ কী তা বোঝা গুরুত্বপূর্ণ। এটি মূলত অ্যাপগুলির একটি নির্বাচন খোলা এবং বন্ধ করার একটি শর্টকাট। গুচ্ছ একে অপরের থেকে স্বাধীনভাবে কাজ করে। আপনার যদি দুটি বাঞ্চে একই অ্যাপ থাকে, তবে একটি গুচ্ছ বন্ধ করলে সেই অ্যাপটি বন্ধ হয়ে যাবে।

আপনি বিভিন্ন মোডে কাজ করার জন্য গুচ্ছ কনফিগার করতে পারেন। আপনি যদি ডিফল্ট টগল গুচ্ছগুলি বন্ধ করেন আচরণ, গুচ্ছ একটি লঞ্চার হিসাবে কাজ করবে। একক গুচ্ছ মোড ফোকাস জন্য সম্ভবত সেরা. এই মোডে, একটি গুচ্ছ খুললে আগেরটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে৷

আরও শক্তিশালী গুচ্ছ কনফিগারেশন ব্যবহার করা

যখন আপনি সহজ অ্যাপ্লিকেশন লঞ্চের বাইরে যান তখন গুচ্ছের আসল উপযোগিতা স্পষ্ট হয়ে ওঠে৷

!AppName ইতিমধ্যেই চলমান একটি অ্যাপ ছেড়ে দেয়। আপনি যদি Spotify-এর মতো অ্যাপ থেকে বিভ্রান্তি এড়াতে চান তাহলে এটি কার্যকর।

- পাথ/টু/ফাইল পূর্ববর্তী অ্যাপে নামযুক্ত ফাইলটি খোলে। একটি নির্দিষ্ট প্রকল্পে কাজ করার সময় এটি খুব দরকারী হতে পারে, উদাহরণস্বরূপ:

Finder
- ~/Documents/projects/my-new-book/

আপনার ওয়েব ব্রাউজারে সেই পৃষ্ঠাটি খুলতে একটি লাইনে একটি URL লিখুন। একটি নির্দিষ্ট বিষয়ের সাথে সম্পর্কিত URLগুলির একটি তালিকা একত্রিত করার জন্য এটি দুর্দান্ত৷

আপনি (ডার্ক মোড চালু) ব্যবহার করে ডার্ক মোড চালু বা বন্ধ করতে পারেন এবং (ডার্ক মোড বন্ধ) . আপনি বন্ধনীতে বিভিন্ন গুচ্ছ কমান্ড ব্যবহার করে অন্যান্য macOS-নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি নিয়ন্ত্রণ করতে পারেন। উদাহরণস্বরূপ, (ডক লুকান) অথবা (অডিও ভলিউম 100) .

ফোকাস রাখুন এবং গুচ্ছ ব্যবহার করে সময় বাঁচান

গুচ্ছ একটি টাস্ক দ্বারা অ্যাপ্লিকেশনের একটি সেট গ্রুপ করার একটি সহজ উপায় প্রদান করে। এর উন্নত বৈশিষ্ট্যগুলির সাথে, এটি ফোকাস অর্জনের একটি উপায় সরবরাহ করে। যারা একসাথে বেশ কয়েকটি প্রকল্পে কাজ করছেন তাদের জন্য গুচ্ছ বিশেষভাবে উপযোগী হতে পারে।

ফোকাস এবং উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশনগুলি তাদের নিজস্বভাবে একটি গুরুত্বপূর্ণ শিল্পে পরিণত হয়েছে এবং সাহায্য করার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে৷ আরও টার্গেট করা টুলের পাশাপাশি গুচ্ছ একটি ভূমিকা পালন করতে পারে।


  1. লিনাক্সের জন্য 10টি সেরা লঞ্চার ডক

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা হোমস্ক্রিন লঞ্চারগুলির মধ্যে 11টি৷

  3. CM লঞ্চার 3D-এর জন্য 5টি সেরা থিম এবং ওয়ালপেপার৷

  4. macOS এ সাফারির জন্য সেরা বিজ্ঞাপন ব্লকার