কম্পিউটার

কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

অ্যাক্টিভিটি মনিটর হল Windows টাস্ক ম্যানেজারের সমতুল্য ম্যাক। এটি রিয়েল টাইমে আপনার সিস্টেমে ব্যবহৃত বিভিন্ন সম্পদ প্রদর্শন করে। এর মধ্যে রয়েছে প্রক্রিয়া, ডিস্ক অ্যাক্টিভিটি, মেমরি ব্যবহার এবং আরও অনেক কিছু আপনার Mac এ যা ঘটছে তাতে একধরনের ড্যাশবোর্ড প্রদান করার জন্য৷

আমরা আপনাকে দেখাব কিভাবে Mac এর জন্য অ্যাক্টিভিটি মনিটর পড়তে এবং ব্যবহার করতে হয়। আপনি আরও শিখবেন কিভাবে CPU, RAM, এবং ডিস্ক কার্যকলাপ সময়ের সাথে সাথে আপনার Mac এর কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে।

কিভাবে একটি ম্যাকে কার্যকলাপ মনিটর খুলতে হয়

অ্যাক্টিভিটি মনিটর অ্যাপটি অ্যাপ্লিকেশন> ইউটিলিটি-এ থাকে . এটি খুলতে, Cmd + Space টিপুন স্পটলাইট চালু করতে। তারপর অ্যাপের প্রথম কয়েকটি অক্ষর টাইপ করুন এবং রিটার্ন টিপুন যখন অ্যাক্টিভিটি মনিটর তালিকার শীর্ষে উপস্থিত হয়। যাইহোক, ম্যাক রিসোর্স মনিটরের সাথে খোলার এবং ইন্টারঅ্যাক্ট করার বিভিন্ন উপায় রয়েছে। ম্যাক-এ টাস্ক ম্যানেজার খোলার বিষয়ে আমাদের গাইড এখানে।

কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

অ্যাক্টিভিটি মনিটরে, পাঁচটি সিস্টেম মনিটর সূচক রয়েছে যা আপনাকে সময়ের সাথে সাথে রিয়েল-টাইম পরিসংখ্যান এবং সম্পদ ব্যবহারের গ্রাফ দেয়। ডেটা আপনার ম্যাকের সমস্যা সমাধানের জন্য উপযোগী হতে পারে। আমরা নীচে এই প্রতিটি বিকল্পের বিস্তারিত বর্ণনা করব।

1. কার্যকলাপ মনিটর দিয়ে CPU মনিটর করুন

CPU ট্যাব দেখায় কিভাবে প্রতিটি প্রক্রিয়া আপনার কম্পিউটারের প্রসেসর ব্যবহার করে। একটি প্রক্রিয়া মোট CPU-এর কত শতাংশ ব্যবহার করছে তা আপনি দেখতে পাবেন (% CPU ), এটি কতক্ষণ সক্রিয় ছিল (CPU সময় ), ঘুমের অবস্থা থেকে একটি প্রক্রিয়া কতবার জেগে উঠেছে (অলস জেগে ওঠা ), এবং আরো।

স্ক্রিনের নীচে, আপনি সিস্টেম দ্বারা ব্যবহৃত আপনার CPU-এর শতাংশ এবং গ্রাফও দেখতে পাবেন (লাল) এবং ব্যবহারকারী (নীল)।

কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

%CPU দ্বারা তালিকা প্রক্রিয়া

কোন প্রক্রিয়াগুলি অত্যধিক সম্পদ ব্যবহার করছে তা দেখতে, দেখুন> সমস্ত প্রক্রিয়া বেছে নিন এবং % CPU-এ ক্লিক করুন কলাম ব্যবহার করে তাদের সাজাতে। কিছু প্রক্রিয়া মাঝে মাঝে উচ্চ CPU ব্যবহার প্রদর্শন করতে পারে, কিন্তু এটি অগত্যা একটি সমস্যা নির্দেশ করে না। যেমন:

  • The mds এবং mdworker স্পটলাইটের সাথে যুক্ত প্রক্রিয়াগুলি ইনডেক্সিংয়ের সময় ঘন ঘন CPU স্পাইক দেখাতে পারে। এটি একটি নতুন বা সম্প্রতি ফরম্যাট করা ম্যাকের জন্য পুরোপুরি স্বাভাবিক। সম্পন্ন হলে প্রক্রিয়াটি স্বয়ংক্রিয়ভাবে শেষ হবে।
  • কারনেল_টাস্ক প্রক্রিয়াটি আপনার ম্যাকের তাপমাত্রা পরিচালনা করে এমন প্রক্রিয়াগুলিতে সিপিইউ অ্যাক্সেস সীমিত করে যা CPU তীব্রভাবে ব্যবহার করে। এটি সময়ের সাথে সাথে আরও বেশি সিপিইউ ব্যবহার করতে দেখা যায়। সৌভাগ্যক্রমে, আপনি আপনার Mac-এ “kernel_task” উচ্চ CPU ব্যবহার ঠিক করতে পারেন।
  • একটি ওয়েব ব্রাউজার অনেকগুলি ট্যাব রেন্ডার করার সময় বা ভিডিওর মতো মাল্টিমিডিয়া সামগ্রী প্রদর্শন করার সময় উচ্চ CPU ব্যবহার দেখাতে পারে।
  • ক্লাউডড ডেমন প্রক্রিয়া যা আইক্লাউড ডেটা সিঙ্ক করার সাথে কাজ করে। আপনি যদি CPU ব্যবহারে একটি স্পাইক দেখতে পান তবে এটি কোনও সমস্যা নির্দেশ করে না। একবার সিঙ্কিং সম্পূর্ণ হলে, %CPU হ্রাস করা উচিত।

সিপিইউ ব্যবহার এবং ইতিহাস দেখুন

উইন্ডো এ ক্লিক করুন CPU ব্যবহার খুলতে মেনু , CPU ইতিহাস , এবং GPU ইতিহাস একটি পৃথক উইন্ডোতে। তথ্য আপনাকে আপনার সামগ্রিক CPU ব্যবহার সম্পর্কে অন্তর্দৃষ্টি দেবে। CPU ইতিহাস উইন্ডো সময়ের সাথে প্রতিটি কোরে ব্যবহারকারী এবং সিস্টেম লোড দেখায়।

কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

রোগ প্রক্রিয়াগুলি বন্ধ করুন

যদি কোনও অ্যাপ অদ্ভুত আচরণ করে, প্রতিক্রিয়াহীন হয়ে যায় বা ক্র্যাশ হয়ে যায়, তাহলে আপনার সেরা বিকল্প হল জোর করে ছেড়ে দেওয়া। আপনি লাল পাঠ্যে সাড়া দিচ্ছে না বাক্যাংশ সহ সমস্যাযুক্ত প্রক্রিয়াগুলি দেখতে পাবেন .

প্রক্রিয়াটি বন্ধ করতে, অ্যাপটি নির্বাচন করুন এবং দেখুন> প্রক্রিয়া থেকে প্রস্থান করুন বেছে নিন অথবা X ক্লিক করুন প্রক্রিয়াটি বন্ধ করতে টুলবারের শীর্ষে বোতাম।

কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

যদি অ্যাক্টিভিটি মনিটর কাজ না করে, তাহলে এই বিকল্প পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  • টিপুন এবং ধরে রাখুন Cmd + Option + Esc . অ্যাপ্লিকেশান ছাড়তে বাধ্য করুন-এ আপনি যে অ্যাপটি ছাড়তে চান সেটি বেছে নিন ডায়ালগ বক্সে ক্লিক করুন এবং জোর করে প্রস্থান করুন ক্লিক করুন .
  • টার্মিনাল খুলুন অ্যাপ।
    • নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
      >ps -ax
    • রিটার্ন টিপুন PID সহ সমস্ত চলমান প্রক্রিয়া তালিকাভুক্ত করতে (প্রসেস আইডেন্টিফিকেশন) নম্বর। একটি অ্যাপ থেকে জোরপূর্বক প্রস্থান করতে,
      >kill <PID number>

আপনার কখনই সিস্টেম প্রসেসগুলি থেকে প্রস্থান করা উচিত নয় বা রুট হিসাবে চলা প্রসেসগুলিকে উপেক্ষা করা উচিত নয় . পরিবর্তে, লগগুলি দেখে সম্ভাব্য কারণটি সন্ধান করুন বা আপনার Mac পুনরায় চালু করুন৷


2. কার্যকলাপ মনিটরে মেমরি ট্যাব

মেমরি ট্যাব আপনার ম্যাক কতটা RAM ব্যবহার করছে তা দেখায়। সিপিইউ-এর পাশাপাশি, এটি আপনার ম্যাকের একটি প্রধান কর্মক্ষমতা সূচক। উইন্ডোর নীচে, আপনি মান সহ একটি রিয়েল-টাইম মেমরি গ্রাফ দেখতে পাবেন যা আপনাকে কর্মক্ষমতা সমস্যাগুলি নির্ণয় করতে সহায়তা করতে পারে৷

ব্যবহৃত মেমরি মান হল সমস্ত অ্যাপ এবং সিস্টেম প্রক্রিয়া দ্বারা ব্যবহৃত মেমরির মোট পরিমাণ। এটি নিম্নলিখিতগুলিতে বিভক্ত:

  • তারযুক্ত মেমরি: মেমরিতে থাকা আবশ্যক প্রক্রিয়া. তারা সংকুচিত বা পেজ আউট করা যাবে না.
  • অ্যাপ মেমরি: সমস্ত অ্যাপ প্রসেসে মেমরি বরাদ্দ করা হয়েছে।
  • সংকুচিত: কর্মক্ষমতা বৃদ্ধি এবং শক্তি ব্যবহার কমাতে macOS সফ্টওয়্যার-ভিত্তিক মেমরি কম্প্রেশন অন্তর্ভুক্ত করে। আপনার ম্যাক কম সক্রিয় প্রক্রিয়া দ্বারা ব্যবহৃত বিষয়বস্তুকে সংকুচিত করে যাতে আরও সক্রিয়ের জন্য স্থান খালি করা যায়।
কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

আপনার ম্যাকের আরও RAM দরকার কিনা তা পরীক্ষা করুন

মেমরির চাপ গ্রাফ বিভিন্ন রঙের মাধ্যমে মেমরি সম্পদ ব্যবহারের বর্তমান অবস্থা দেখায়। সবুজ মানে যথেষ্ট মেমরি সম্পদ উপলব্ধ, যখন লাল মানে আপনার Mac এর মেমরি ফুরিয়ে গেছে এবং দক্ষতার সাথে কাজ করার জন্য আরও RAM এর প্রয়োজন৷

সীমারেখা হলুদ একটি সতর্কতা চিহ্ন। একটি অ্যাপ মেমরি ব্যবহার করছে এবং মেমরির চাপ বাড়াচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এমন হয়, অ্যাপটি ছেড়ে দিন।

ক্যাশ করা ফাইল মেমরি ব্যবহার দেখুন

ক্যাশ করা ফাইলগুলি৷ আরেকটি দরকারী পরামিতি। এটি আপনাকে বলে যে বর্তমানে অ্যাপগুলির দ্বারা কতটা মেমরি ব্যবহার করা হয়, তবে অন্যান্য অ্যাপগুলি নেওয়ার জন্য এখনও উপলব্ধ। উদাহরণস্বরূপ, যদি আপনি অ্যাপল মেলটি কিছুক্ষণ ব্যবহার করার পরে এটি ছেড়ে দেন, তবে এর ডেটা ক্যাশ করা ফাইলগুলির দ্বারা ব্যবহৃত মেমরির অংশ হয়ে যাবে৷

আপনি যদি মেল অ্যাপটি পুনরায় চালু করেন তবে এটি দ্রুত চালু হবে। কিন্তু যদি অন্য অ্যাপের RAM এর প্রয়োজন হয়, তাহলে macOS গতিশীলভাবে ক্যাশে করা ডেটা সরিয়ে দেবে এবং অন্যান্য অ্যাপে এটি বরাদ্দ করবে।

যদি ক্যাশ করা ফাইলগুলি অনেক মেমরি গ্রাস করছে, এটা নিয়ে দুশ্চিন্তা করবেন না। যতক্ষণ মেমরির চাপ সবুজ থাকে, ততক্ষণ এটি উদ্বেগের বিষয় নয়। ভবিষ্যতে আপনার আরও RAM এর প্রয়োজন হতে পারে তবে, তার আগে, কিছু সাধারণ ভুল দেখুন যা আপনার ম্যাককে ধীর করে দেয়। যেহেতু Apple সিলিকন ম্যাকের একটি চিপে একটি সমন্বিত সিস্টেম রয়েছে, তাই আপনার একমাত্র বিকল্প হল অ্যাপটি ছেড়ে দেওয়া৷

অদলবদল ব্যবহৃত এবং কম্প্রেশন এন্ট্রি

এই দুটি পরামিতি আপনাকে বলে যে কত সক্রিয় প্রক্রিয়া ডেটা স্টার্টআপ ড্রাইভে অদলবদল করা হয়েছিল বা স্থান বাঁচাতে সংকুচিত হয়েছিল। কম্প্রেশনকে অদলবদল করার জন্য পছন্দ করা হয় কারণ এটি মেমরির জন্য আরও জায়গা তৈরি করে এবং আপনার ম্যাককে ধীর করে না।

ব্যবহৃত অদলবদল এর জন্য একটি কম সংখ্যা গ্রহণযোগ্য, কিন্তু একটি উচ্চ সংখ্যা নির্দেশ করে যে আপনার ম্যাকের অ্যাপ্লিকেশনের চাহিদা মেটাতে পর্যাপ্ত বাস্তব মেমরি নেই।

ক্যাচিং অ্যাপ মেমরি লিক

মেমরি লিক হয় যখন একটি অ্যাপ পুনরায় ব্যবহারের জন্য বরাদ্দ করা মেমরি প্রকাশ করে না। সময়ের সাথে সাথে, লিক জমে যায় এবং সমস্যাযুক্ত অ্যাপটি গ্রাইন্ডিং থেমে যায়। অ্যাক্টিভিটি মনিটরের মাধ্যমে আপনি সহজেই এই লিকগুলি সনাক্ত করতে পারেন৷

3. কার্যকলাপ মনিটর দিয়ে শক্তির ব্যবহার পর্যালোচনা করুন

প্রতিটি ম্যাকবুক ব্যবহারকারীর ব্যাটারির আয়ু সম্পর্কে একটি বৈধ উদ্বেগ থাকতে পারে; আপনি সম্ভবত আপনার ল্যাপটপ যতদিন সম্ভব চালাতে চান। শক্তি অ্যাক্টিভিটি মনিটরের ফলক হল আপনার ম্যাকের রিসোর্স মনিটর। এটি প্রতিটি অ্যাপের দ্বারা ব্যবহৃত সামগ্রিক শক্তির ব্যবহার এবং শক্তি দেখায়৷

আপনি শক্তির প্রভাব দেখতে পাবেন গড় শক্তি প্রভাব সহ চলমান অ্যাপগুলির গত 12 ঘন্টা বা আপনার ম্যাক বুট আপ হওয়ার পর থেকে প্রতিটি অ্যাপের মধ্যে যেটি ছোট। অ্যাপ ন্যাপ বৈশিষ্ট্যটি আপনার ম্যাককে নিষ্ক্রিয় অ্যাপগুলিকে ঘুমাতে দেয়। এই ক্ষেত্রটি আপনাকে বলে যে কোন অ্যাপগুলি এটি সমর্থন করে এবং এটি আপনার ম্যাককে ঘুমাতে যেতে বাধা দিচ্ছে কিনা৷

কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

শক্তি ব্যবহারের প্রভাব

একটি নির্দিষ্ট অ্যাপ যত বেশি শক্তি ব্যবহার করবে, আপনার ব্যাটারির আয়ু তত কম হবে। আপনার গড় শক্তি প্রভাব পরীক্ষা করা উচিত কোন অ্যাপগুলি সময়ের সাথে সবচেয়ে বেশি শক্তি ব্যবহার করে তা দেখতে কলাম। আপনার যদি প্রয়োজন না হয় তবে সেই অ্যাপগুলি ছেড়ে দিন৷

ওয়েব ব্রাউজারগুলির জন্য, আপনাকে সম্পূর্ণ অ্যাপটি ছেড়ে দিতে হবে না। চাইল্ড প্রসেসের তালিকা প্রসারিত করতে ব্রাউজারের পাশের ত্রিভুজটিতে ক্লিক করুন। সর্বোচ্চ শক্তির প্রভাব সহ একটি খুঁজুন, তারপর জোর করে সেই প্রক্রিয়াটি ছেড়ে দিন।

কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

সাধারণত, সেগুলি ট্যাব বা প্লাগইন যা উল্লেখযোগ্য শক্তি খরচ করে। আপনি যদি ক্রোম ব্যবহার করেন, তাহলে কীভাবে Chrome-এর মেমরি ব্যবহার নিয়ন্ত্রণ করবেন এবং RAM খালি করবেন তা দেখুন৷

4. কার্যকলাপ মনিটরের ডিস্ক প্যানেল

ডিস্ক ফলক প্রতিটি প্রক্রিয়া ডিস্ক থেকে পড়া বা লেখা ডেটার পরিমাণ দেখায়। এটি আপনার ম্যাক পড়ার জন্য ড্রাইভটিতে কতবার অ্যাক্সেস করেছে তা বোঝায় (IO পড়ুন ) এবং লিখুন (IO লিখুন ) ডেটা। নীল প্রতি সেকেন্ডে পড়ার সংখ্যা দেখায় যখন লাল প্রতি সেকেন্ডে লেখার সংখ্যা নির্দেশ করে।

কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

ডিস্ক কার্যকলাপের প্রভাব

পারফরম্যান্সের জন্য পর্যাপ্ত RAM থাকা অপরিহার্য, তবে আপনার স্টার্টআপ ড্রাইভে ফাঁকা স্থান সিস্টেমের স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ। পঠিত বা লেখার সংখ্যার প্রতি গভীর মনোযোগ দিন এবং আপনার সিস্টেম কীভাবে পঠিত বা লেখা ডেটা অ্যাক্সেস করে তা পর্যবেক্ষণ করুন।

ডিস্কের কার্যকলাপ বেশি হলে, এটি কি CPU ব্যবহারের সাথে সম্পর্কযুক্ত? কিছু অ্যাপ বা প্রক্রিয়া ভারী ডিস্ক কার্যকলাপ এবং CPU ব্যবহার উভয়ের কারণ হতে পারে, যেমন আপনি যখন ভিডিও রূপান্তর করেন বা RAW ফটো সম্পাদনা করেন। এবং যদি আপনার ম্যাকের র‍্যাম ছোট হয়, তাহলে আপনি অদলবদল করার কারণে ডিস্কের কার্যকলাপে ঘন ঘন স্পাইক দেখতে পাবেন।

5. অ্যাক্টিভিটি মনিটরে নেটওয়ার্ক ট্যাব ব্যবহার করা

নেটওয়ার্ক ফলক দেখায় যে আপনার ম্যাক আপনার নেটওয়ার্কে কত ডেটা পাঠাচ্ছে বা গ্রহণ করছে। নীচে, আপনি প্যাকেটে নেটওয়ার্ক ব্যবহার এবং স্থানান্তরিত পরিমাণ (লাল) এবং প্রাপ্ত (নীল রঙে) দেখতে পাবেন।

কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

নেটওয়ার্ক কার্যকলাপের প্রভাব

কিছু প্রক্রিয়া স্বাভাবিকভাবেই অনেক নেটওয়ার্ক কার্যকলাপ তৈরি করে, কিন্তু অন্যরা অনেক বেশি নেটওয়ার্ক ব্যবহার করে তা খুব একটা অর্থবহ নাও হতে পারে। প্রতিটি প্রক্রিয়া কোন বাহ্যিক সম্পদের সাথে সংযোগ করছে তা নির্ধারণ করা একটি বিশাল যন্ত্রণা।

আপনি যদি জানতে আগ্রহী হন যে কোন ডেটা প্যাকেটগুলি কোন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে, প্রতি-অ্যাপ ভিত্তিতে নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ করতে Little Snitch অ্যাপ ব্যবহার করুন৷

একটি সিস্টেম ডায়াগনস্টিক রিপোর্ট তৈরি করুন

অ্যাক্টিভিটি মনিটর আপনাকে আপনার ম্যাকের স্থিতি সম্পর্কে একটি প্রতিবেদন তৈরি করতে সহায়তা করতে পারে। আপনি প্রতিবেদনটি সংরক্ষণ করতে পারেন এবং সমস্যা সমাধানের উদ্দেশ্যে এটি একটি বন্ধু বা অ্যাপল সমর্থনে পাঠাতে পারেন৷

এটি করতে, দেখুন> সিস্টেম ডায়াগনস্টিকস বেছে নিন . এটি সম্পূর্ণ করার জন্য আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হতে পারে৷

কার্যকলাপ মনিটর কি? টাস্ক ম্যানেজারের ম্যাক সমতুল্য

সেরা পারফরম্যান্সের জন্য আপনার Mac টিউন করুন

অ্যাক্টিভিটি মনিটর হল স্টক macOS টাস্ক ম্যানেজার। এই টুলটি চালানোর মাধ্যমে এবং আমরা এখানে কভার করা পরামর্শ অনুসরণ করে, আপনি কাজ করতে পারেন কেন আপনার ম্যাক ধীর এবং প্রতিটি প্যারামিটার আপনার সামগ্রিক সিস্টেমের স্বাস্থ্যের জন্য কী বোঝায়।

একবার আপনি সমস্যার উত্সটি ধরলে, আপনার Mac টিউন-আপ করতে এবং এটিকে দ্রুত এবং মসৃণ করতে কিছু টিপস চেষ্টা করুন৷


  1. আপনার ম্যাকের সমস্যা সমাধানের জন্য অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করা

  2. ম্যাকে টাস্ক ম্যানেজার কীভাবে খুলবেন - অ্যাপল শর্টকাট টিউটোরিয়াল

  3. টাস্ক ম্যানেজার ম্যাক গাইড – অ্যাপল কন্ট্রোল-অল্ট-ডিলিট শর্টকাট সমতুল্য ব্যবহার করে অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়তে হয়

  4. ম্যাকের টাস্ক ম্যানেজার:অ্যাক্টিভিটি মনিটর এবং এটি কীভাবে ব্যবহার করবেন