কম্পিউটার

আপনার ম্যাকের কর্মক্ষমতা এবং জীবনকাল উন্নত করতে কম অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ সঞ্চয়স্থান ব্যবহার করুন

আপনার Mac-এর কর্মক্ষমতা এবং জীবনকাল উন্নত করতে আপনার অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ (HDD) স্টোরেজ কেন পরিষ্কার করা উচিত তা জানুন৷

দ্রষ্টব্য:নিম্নলিখিত উপদেশগুলির বেশিরভাগই যেকোনো PC/Windows মেশিনে প্রযোজ্য, আমি শুধু Mac ব্যবহার করি।

যদি না আপনার ম্যাক কম্পিউটার তুলনামূলকভাবে নতুন হয়, অথবা স্পেকসের (RAM, CPU, HDD, ইত্যাদি) ক্ষেত্রে একটি সত্যিকারের পাওয়ার হাউস না হয়, আপনার মেশিনটি হওয়া উচিত তার চেয়ে ধীর হওয়ার সম্ভাবনা থাকে। অনেক কারণ আপনার Mac কম্পিউটারের কর্মক্ষমতা প্রভাবিত করে, একটি কারণ হল আপনার হার্ড ড্রাইভ (HDD) ক্ষমতার কতটুকু আপনি ব্যবহার করছেন।

দুটি অভিন্ন ম্যাকবুক (একই জেনারেশন এবং স্পেক্স) এর এই তুলনা বিবেচনা করুন যে দুটিরই 512GB হার্ড ড্রাইভ (HDD):

  • MacBook A এর হার্ড ড্রাইভ ক্ষমতার 90% আছে
  • MacBook B তার হার্ড ড্রাইভ ক্ষমতার 10% ব্যবহার করে

অন্য সব কিছু সমান হলে, MacBook B-এর কার্যক্ষমতা MacBook A-এর থেকে অনেক ভালো হবে। আপনার HDD যত বেশি ভিড় হবে, এটি বুট আপ, এবং অ্যাপ্লিকেশন খোলা/বন্ধ/চালানোর মতো বিভিন্ন কাজ চালায় ততই ধীর।

দ্রষ্টব্য:আমার অভিজ্ঞতায়, আমি যত কম HDD ক্ষমতা ব্যবহার করি, আমার ম্যাক তত কম শোরগোল। আমি সন্দেহ করি কারণ কম স্টোরেজ ক্ষমতা ব্যবহার করার অর্থ হল আমার ম্যাক কম শক্তি ব্যবহার করে, যা এটিকে ঠান্ডা রাখে, তাই আমার অনুরাগীদের তেমন পরিশ্রম করতে হবে না।

আপনি কতটা HDD ব্যবহার করছেন তা কীভাবে খুঁজে পাবেন:

  • উপরের বাম কোণে Apple আইকনে যান এবং এই Mac সম্পর্কে বেছে নিন।
  • এখন স্টোরেজ-এ ক্লিক করুন

যদি এটি এর মতো দেখায় তবে আপনার একটি সমস্যা আছে:

আপনার ম্যাকের কর্মক্ষমতা এবং জীবনকাল উন্নত করতে কম অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ সঞ্চয়স্থান ব্যবহার করুন

যদি আপনার স্টোরেজ ট্যাব এর মতো দেখায়, তাহলে আমি পরামর্শ দিচ্ছি যে আপনি অবিলম্বে আপনার HDD-এ স্থান পরিষ্কার করা শুরু করুন। আপনি পরে আমাকে ধন্যবাদ জানাবেন।

ফাইলগুলিকে একটি বাহ্যিক HDD-এ সরান

আপনি যে ফাইলগুলিকে একটি বাহ্যিক HDD-এ রাখতে চান সেগুলি সরান এবং আপনি ব্যবহার করেন না এমন সমস্ত কিছু মুছুন৷ আমি ব্যক্তিগতভাবে ওয়েস্টার্ন ডিজিটাল (WD) পছন্দ করি — মূলধারার যেকোনো ব্র্যান্ডই ভালো কাজ করবে,

জাঙ্ক থেকে আপনার ম্যাক পরিষ্কার করুন

আপনার Mac সম্ভবত একটি ভাল সামগ্রিক পরিচ্ছন্নতা ব্যবহার করতে পারে, যেমন আপনার সিস্টেম এবং ব্রাউজার ক্যাশে পরিষ্কার করা যা সহজেই অনেক GBs সঞ্চয়স্থান আটকাতে পারে৷

আপনার Mac পরিষ্কার এবং অপ্টিমাইজ করতে আপনি ব্যবহার করতে পারেন এমন কয়েকটি বিনামূল্যের অ্যাপ হল:

  • CCleaner (এটির একটি বিনামূল্যের এবং একটি অর্থপ্রদানের সংস্করণ রয়েছে)
  • অক্সি

এবং আরও অনেক, সেগুলিই আমি ব্যবহার করেছি৷

কম HDD ক্ষমতা ব্যবহার করলে আয়ু বৃদ্ধি পায়

কম হার্ড ড্রাইভ (HDD) ক্ষমতা ব্যবহার করা শুধু কর্মক্ষমতা বাড়ায় না, এটি আপনার মেশিন পরিচালনার জন্য ব্যবহৃত প্রতিটি হার্ডওয়্যার উপাদানের উপর কম চাপ সৃষ্টি করে যা আপনার Mac এর সামগ্রিক আয়ু বাড়ায়।

আপনার ম্যাক কম্পিউটারে RAM, CPU, GPU এবং পূর্বোক্ত HDD এর মতো হার্ডওয়্যার উপাদান রয়েছে। এই উপাদানগুলি সময়ের সাথে সাথে জীর্ণ হয়ে যায় এবং এতে আপনার HDD অন্তর্ভুক্ত থাকে। কিছু সময়ে, এই হার্ডওয়্যার উপাদানগুলির মধ্যে এক বা একাধিক তাদের আসল অবস্থা থেকে এতটাই অবনমিত হবে যে আপনাকে হয় এটি প্রতিস্থাপন করতে হবে বা একটি নতুন Mac নিতে হবে।

যাইহোক, আপনি আপনার ম্যাকের যেকোনো হার্ডওয়্যার কম্পোনেন্টের আয়ুষ্কাল বাড়াতে পারেন, এটিতে কম চাপ দিয়ে — যেমন আপনার HDD ক্ষমতার সমস্ত বা বেশিরভাগ ব্যবহার না করা, শুধুমাত্র আপনি করতে পারেন।

আদর্শভাবে, আপনার প্রথম দিন থেকেই আপনার কম্পিউটারে চাপ কমানো শুরু করা উচিত, তবে, এটি শুরু করতে কখনই দেরি হয় না। যদি আপনার Mac 5+ বছর বয়সী হয়, তাহলে আপনি ভাবতে পারেন যে এই মুহুর্তে উন্নতি করার জন্য এটি খুব পুরানো, কিন্তু আপনি ভুল হবেন৷

আপনি যদি সাম্প্রতিকতম ম্যাক অপারেটিং সিস্টেম (OS) যেমন Mojave বা Catalina (সর্বশেষ) ইনস্টল করতে যাচ্ছেন তবে আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ আটকে না থাকলে আপনার কাছে অনেক ভালো সময় থাকবে৷

সহজ বাস্তবতা হল যে ওভারটাইম সফ্টওয়্যার আপনার হার্ডওয়্যারের ক্ষমতার তুলনায় আরও বেশি হার্ডওয়্যার নিবিড় হয়৷

আপনার হার্ডওয়্যার একই থাকাকালীন সফ্টওয়্যার আপডেটগুলি বের হতে থাকে... বা আসলে, তা হয় না! সময়ের সাথে সাথে আপনার হার্ডওয়্যার অনিবার্যভাবে খারাপ হয়ে যাবে, এবং আপনি এটিকে যত বেশি ঠেলে দেবেন, তত দ্রুত এটির অবনতি হবে।

তাহলে আপনি আপনার Mac-এ কতটা HDD ক্যাপাসিটি ব্যবহার করতে পারবেন তার কার্যকারিতাকে লক্ষণীয় ক্ষতি না করে?

কোন 100% পরিষ্কার উত্তর নেই। এটা HDD ধরনের উপর নির্ভর করে। যেমন এসডিডি (সলিড স্টেট ড্রাইভ) হার্ড ড্রাইভ কাগজে থাকা উচিত নন-এসএসডি থেকে উচ্চতর, যদিও এর অনেক ক্ষমতা ব্যবহার করা হয়।

একটি ভাল নিয়ম হল আপনার Mac এর HDD ক্ষমতার 50% এর বেশি ব্যবহার না করা, এটি নিশ্চিত করার জন্য যে এটির কার্যকারিতা আপোস করা হয় না (যতটা)।

তাই যদি আপনার এই Mac> স্টোরেজ সম্পর্কে ট্যাব বলছে আপনি 512GB এর মধ্যে 35GB বাকি, আপনি নিজের কোনো উপকার করছেন না। যদি এটি বলে যে 512GB এর 300GB বাকি আছে আপনার Mac কম শক্তি ব্যবহার করবে, আরও ভাল পারফর্ম করবে এবং অন্যথার চেয়ে আপনি এর আয়ু কয়েক বছর দীর্ঘায়িত করতে পারেন।


  1. কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

  2. Mac OS X এর 31 দিনের টিপস:ডেস্কটপে আপনার হার্ড ড্রাইভ যোগ করুন

  3. কিভাবে ম্যাক হার্ড ড্রাইভ পরিষ্কার করবেন এবং স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করবেন

  4. হার্ড ড্রাইভ হিসাবে আপনার RAM কিভাবে ব্যবহার করবেন?