কম্পিউটার

প্রগতিশীল ওয়েব অ্যাপের একটি ভূমিকা

জাভাস্ক্রিপ্ট শিখতে আগ্রহী? jshandbook.com
এ আমার ইবুক পান

প্রগতিশীল ওয়েব অ্যাপস (PWA) হল মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের সাম্প্রতিক প্রবণতা ওয়েব প্রযুক্তি ব্যবহার করে। লেখার সময় (2018 সালের প্রথম দিকে), এগুলি শুধুমাত্র Android ডিভাইসগুলিতে প্রযোজ্য .

PWAs iOS 11.3 এবং macOS 10.13.4 এ আসছে, খুব শীঘ্রই।

ওয়েবকিট, সাফারি এবং মোবাইল সাফারির অন্তর্নিহিত প্রযুক্তি, সম্প্রতি (আগস্ট 2017) ঘোষণা করেছে যে তারা ব্রাউজারে পরিষেবা কর্মীদের প্রবর্তনের জন্য কাজ শুরু করেছে। এর মানে হল যে শীঘ্রই তারা iOS ডিভাইসেও অবতরণ করবে। তাই প্রগতিশীল ওয়েব অ্যাপস ধারণা সম্ভবত iPhones এবং iPads-এর ক্ষেত্রে প্রযোজ্য হবে, যদি Apple এই পদ্ধতিকে উৎসাহিত করার সিদ্ধান্ত নেয়।

এটি একটি যুগান্তকারী নতুন প্রযুক্তি নয়, বরং একটি নতুন শব্দ যা ওয়েব-ভিত্তিক অ্যাপগুলির জন্য আরও ভাল অভিজ্ঞতা তৈরি করার লক্ষ্যে থাকা কৌশলগুলির একটি বান্ডিলকে চিহ্নিত করে৷

প্রগতিশীল ওয়েব অ্যাপ কি

একটি প্রগতিশীল ওয়েব অ্যাপ হল এমন একটি অ্যাপ যা ডিভাইস কি সমর্থন করে তার উপর ভিত্তি করে অতিরিক্ত বৈশিষ্ট্য প্রদান করতে পারে , অফলাইন ক্ষমতা, পুশ নোটিফিকেশন, প্রায় নেটিভ অ্যাপ লুক এবং স্পিড এবং রিসোর্সের স্থানীয় ক্যাশিং প্রদান করে।

এই কৌশলটি মূলত Google দ্বারা 2015 সালে চালু করা হয়েছিল, এবং এটি ডেভেলপার এবং ব্যবহারকারী উভয়ের জন্য অনেক সুবিধা নিয়ে আসে।

ডেভেলপারদের প্রায়-প্রথম-শ্রেণীর বিল্ডিংয়ের অ্যাক্সেস আছে একটি ওয়েব স্ট্যাক ব্যবহার করে অ্যাপ্লিকেশন। এটি সর্বদা নেটিভ অ্যাপ্লিকেশন তৈরির চেয়ে যথেষ্ট সহজ এবং সস্তা, বিশেষ করে যখন ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ তৈরি এবং রক্ষণাবেক্ষণের প্রভাব বিবেচনা করা হয়।

Devs একটি কমিত ইনস্টলেশন ঘর্ষণ থেকে উপকৃত হতে পারে , এবং এমন সময়ে যখন স্টোরে একটি অ্যাপ থাকা আসলে 99,99% অ্যাপের জন্য আবিষ্কারযোগ্যতার পরিপ্রেক্ষিতে কিছুই নিয়ে আসে না, Google অনুসন্ধান একই সুবিধা প্রদান করতে পারে যদি বেশি না হয়।

একটি প্রগতিশীল ওয়েব অ্যাপ হল এমন একটি ওয়েবসাইট যা নির্দিষ্ট প্রযুক্তির সাহায্যে তৈরি করা হয়েছে যা মোবাইলের অভিজ্ঞতাকে একটি সাধারণ মোবাইল-অপ্টিমাইজ করা ওয়েবসাইটের চেয়ে অনেক বেশি আনন্দদায়ক করে তোলে। এটি প্রায় একটি নেটিভ অ্যাপে কাজ করার মতো মনে হয়, কারণ এটি নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি অফার করে:

  • অফলাইন সমর্থন
  • দ্রুত লোড হয়
  • নিরাপদ
  • পুশ বিজ্ঞপ্তি নির্গত করতে সক্ষম
  • ইউআরএল বার ছাড়াই একটি নিমজ্জিত, পূর্ণ-স্ক্রীন ব্যবহারকারীর অভিজ্ঞতা আছে

মোবাইল প্ল্যাটফর্মগুলি (লেখার সময় অ্যান্ড্রয়েড, তবে এটি প্রযুক্তিগতভাবে সীমাবদ্ধ নয়) প্রগতিশীল ওয়েব অ্যাপগুলির জন্য ক্রমবর্ধমান সমর্থন অফার করে। এমনকি তারা ব্যবহারকারীকে হোম স্ক্রিনে অ্যাপটি যোগ করতে বলে যখন সেই ব্যবহারকারী এমন একটি সাইট ভিজিট করে।

তবে প্রথমে নামের উপর একটু স্পষ্টীকরণ। প্রগতিশীল ওয়েব অ্যাপ একটি বিভ্রান্তিকর শব্দ হতে পারে৷ , এবং একটি ভাল সংজ্ঞা হল:ওয়েব অ্যাপগুলি যেগুলি আধুনিক ব্রাউজারগুলির বৈশিষ্ট্যগুলির (যেমন ওয়েব কর্মী এবং ওয়েব অ্যাপ ম্যানিফেস্ট) সুবিধা গ্রহণ করে তাদের মোবাইল ডিভাইসগুলিকে একটি প্রথম শ্রেণীর নাগরিক অ্যাপের ভূমিকায় অ্যাপটিকে "আপগ্রেড" করতে দেয়৷

প্রগতিশীল ওয়েব অ্যাপস বিকল্প

একটি মোবাইল অভিজ্ঞতা তৈরি করার ক্ষেত্রে বিকল্পগুলির তুলনায় PWA কীভাবে দাঁড়ায়?

আসুন প্রতিটির ভালো-মন্দের উপর ফোকাস করি এবং দেখা যাক কোথায় PWA গুলি উপযুক্ত৷

নেটিভ মোবাইল অ্যাপস

নেটিভ মোবাইল অ্যাপ হল মোবাইল অ্যাপ তৈরি করার সবচেয়ে সুস্পষ্ট উপায়। আইওএস-এ অবজেক্টিভ-সি বা সুইফট, অ্যান্ড্রয়েডে জাভা/কোটলিন এবং উইন্ডোজ ফোনে সি#।

প্রতিটি প্ল্যাটফর্মের নিজস্ব UI এবং UX কনভেনশন রয়েছে এবং নেটিভ উইজেটগুলি ব্যবহারকারীর প্রত্যাশার অভিজ্ঞতা প্রদান করে। এগুলি প্ল্যাটফর্ম অ্যাপ স্টোরের মাধ্যমে স্থাপন এবং বিতরণ করা যেতে পারে।

নেটিভ অ্যাপ্লিকেশানগুলির সাথে প্রধান ব্যথার বিষয় হল ক্রস-প্ল্যাটফর্ম বিকাশের জন্য বিভিন্ন পদ্ধতি এবং সর্বোত্তম অনুশীলনগুলি শেখার, আয়ত্ত করা এবং আপ টু ডেট রাখা প্রয়োজন৷ উদাহরণস্বরূপ, যদি আপনার একটি ছোট দল থাকে বা আপনি 3টি প্ল্যাটফর্মে একটি অ্যাপ তৈরির একজন একা ডেভেলপার হন, তাহলে আপনাকে প্রযুক্তি এবং পরিবেশ শিখতে অনেক সময় ব্যয় করতে হবে। এছাড়াও আপনি বিভিন্ন লাইব্রেরি পরিচালনা করতে এবং বিভিন্ন ওয়ার্কফ্লো ব্যবহার করতে অনেক সময় ব্যয় করবেন (উদাহরণস্বরূপ, iCloud শুধুমাত্র iOS ডিভাইসে কাজ করে — কোন Android সংস্করণ নেই)।

হাইব্রিড অ্যাপস

হাইব্রিড অ্যাপ্লিকেশনগুলি ওয়েব প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়, তবে অ্যাপ স্টোরে স্থাপন করা হয়। মাঝখানে একটি ফ্রেমওয়ার্ক বা অ্যাপ্লিকেশন প্যাকেজ করার কিছু উপায় রয়েছে যাতে এটি ঐতিহ্যগত অ্যাপ স্টোরে পর্যালোচনার জন্য পাঠানো সম্ভব হয়।

কিছু সাধারণ প্ল্যাটফর্ম হল ফোনগ্যাপ এবং আয়নিক ফ্রেমওয়ার্ক, অন্য অনেকের মধ্যে, এবং সাধারণত আপনি পৃষ্ঠায় যা দেখেন তা হল একটি ওয়েবভিউ যা মূলত একটি স্থানীয় ওয়েবসাইট লোড করে৷

আমি প্রথমে তালিকায় Xamarin কে অন্তর্ভুক্ত করেছি, কিন্তু কার্লোস এডুয়ার্ডো পেরেজ সঠিকভাবে উল্লেখ করেছেন যে Xamaring নেটিভ কোড তৈরি করে।

হাইব্রিড অ্যাপের মূল দিক হল একবার লিখুন, যেকোনো জায়গায় চালান ধারণা বিভিন্ন প্ল্যাটফর্ম কোড বিল্ড টাইমে তৈরি হয় এবং আপনি জাভাস্ক্রিপ্ট, এইচটিএমএল এবং সিএসএস ব্যবহার করে অ্যাপ তৈরি করছেন, যা আশ্চর্যজনক। ডিভাইসের ক্ষমতা (মাইক্রোফোন, ক্যামেরা, নেটওয়ার্ক, জিপিএস…) জাভাস্ক্রিপ্ট API-এর মাধ্যমে প্রকাশ করা হয়।

হাইব্রিড অ্যাপ্লিকেশানগুলি তৈরি করার খারাপ দিকটি হল, আপনি যদি একটি দুর্দান্ত কাজ না করেন, আপনি একটি সাধারণ হর প্রদান করতে পারেন৷ এটি কার্যকরভাবে একটি অ্যাপ তৈরি করে যা সমস্ত প্ল্যাটফর্মে উপ-অনুকূল কারণ অ্যাপটি প্ল্যাটফর্ম-নির্দিষ্ট মানব-কম্পিউটার ইন্টারঅ্যাকশন নির্দেশিকা উপেক্ষা করছে।

এছাড়াও, জটিল দৃশ্যের জন্য পারফরম্যান্স ক্ষতিগ্রস্ত হতে পারে।

প্রতিক্রিয়া নেটিভ দিয়ে তৈরি অ্যাপ

রিঅ্যাক্ট নেটিভ একটি জাভাস্ক্রিপ্ট API এর মাধ্যমে মোবাইল ডিভাইসের নেটিভ কন্ট্রোলগুলিকে প্রকাশ করে, কিন্তু আপনি কার্যকরভাবে একটি নেটিভ অ্যাপ্লিকেশন তৈরি করছেন, ওয়েবভিউ-এর মধ্যে কোনও ওয়েবসাইট এম্বেড না করে৷

হাইব্রিড অ্যাপ থেকে এই পদ্ধতিকে আলাদা করার জন্য তাদের মূলমন্ত্র হল একবার শিখুন, কোথাও লিখুন। এর মানে হল যে পদ্ধতিটি প্ল্যাটফর্ম জুড়ে একই, তবে আপনি প্রতিটি প্ল্যাটফর্মে একটি দুর্দান্ত অভিজ্ঞতা দেওয়ার জন্য সম্পূর্ণ আলাদা অ্যাপ তৈরি করতে যাচ্ছেন।

কর্মক্ষমতা নেটিভ অ্যাপের সাথে তুলনীয়, যেহেতু আপনি যা তৈরি করেন তা মূলত একটি নেটিভ অ্যাপ যা অ্যাপ স্টোরের মাধ্যমে বিতরণ করা হয়।

প্রগতিশীল ওয়েব অ্যাপের বৈশিষ্ট্য

শেষ বিভাগে, আপনি প্রধান প্রতিযোগীদের দেখেছেন৷ প্রগতিশীল ওয়েব অ্যাপস এর। তাহলে পিডব্লিউএগুলি তাদের তুলনায় কীভাবে দাঁড়ায় এবং তাদের প্রধান বৈশিষ্ট্যগুলি কী কী?

মনে রাখবেন — বর্তমানে, প্রগতিশীল ওয়েব অ্যাপস শুধুমাত্র Android ডিভাইসের জন্য।

বৈশিষ্ট্য

প্রগতিশীল ওয়েব অ্যাপগুলির একটি জিনিস রয়েছে যা তাদের উপরের পদ্ধতিগুলি থেকে সম্পূর্ণ আলাদা করে:এগুলি অ্যাপ স্টোরে স্থাপন করা হয় না৷

এটি একটি মূল সুবিধা। অ্যাপ স্টোরটি উপকারী যদি আপনার নাগাল থাকে এবং বৈশিষ্ট্যযুক্ত হওয়ার ভাগ্য থাকে, যা আপনার অ্যাপটিকে ভাইরাল করে তুলতে পারে। কিন্তু আপনি যদি শীর্ষ 0.001%-এ না থাকেন তবে অ্যাপ স্টোরে আপনার সামান্য জায়গা থেকে আপনি খুব বেশি সুবিধা পাবেন না।

প্রগতিশীল ওয়েব অ্যাপগুলি সার্চ ইঞ্জিন ব্যবহার করে আবিষ্কার করা যায়৷ , এবং যখন কোনো ব্যবহারকারী আপনার সাইটে যায় যেখানে PWAs ক্ষমতা রয়েছে, ডিভাইসের সাথে একত্রিত ব্রাউজার ব্যবহারকারীকে জিজ্ঞাসা করে যে তারা হোম স্ক্রিনে অ্যাপটি ইনস্টল করতে চান কিনা . এটি বিশাল, কারণ নিয়মিত এসইও আপনার পিডব্লিউএ-তে প্রযোজ্য হতে পারে, যার ফলে অর্থপ্রদানের অধিগ্রহণের উপর নির্ভরতা অনেক কম হয়।

অ্যাপ স্টোরে না থাকার মানে আপনার অ্যাপল বা Google-এর অনুমোদনের প্রয়োজন নেই ব্যবহারকারীদের পকেটে থাকা। আপনি যখন চান তখন আপডেটগুলি প্রকাশ করতে পারেন, আদর্শ অনুমোদন প্রক্রিয়ার মধ্য দিয়ে না গিয়ে যা iOS অ্যাপগুলির জন্য সাধারণ৷

PWAs হল মূলত HTML5 অ্যাপ্লিকেশান/স্টেরয়েডের প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট, কিছু মূল প্রযুক্তি সহ যা কিছু মূল বৈশিষ্ট্যগুলিকে সম্ভব করার জন্য সম্প্রতি চালু করা হয়েছে। আপনি যদি মনে রাখবেন, আসল আইফোনটি দেশীয় অ্যাপ বিকাশের বিকল্প ছাড়াই এসেছিল। ডেভেলপারদের HTML5 মোবাইল অ্যাপ তৈরি করতে বলা হয়েছিল যা হোম স্ক্রিনে ইনস্টল করা যেতে পারে, কিন্তু তখনকার প্রযুক্তি এটির জন্য প্রস্তুত ছিল না।

প্রগতিশীল ওয়েব অ্যাপস অফলাইনে চলে .

পরিষেবা কর্মীদের ব্যবহার অ্যাপটিকে সর্বদা তাজা সামগ্রী রাখার অনুমতি দিন, যা পটভূমিতে ডাউনলোড করা যেতে পারে এবং পুশ বিজ্ঞপ্তির জন্য সমর্থন প্রদান করতে যা বৃহত্তর পুনঃনিযুক্তির সুযোগ অফার করে।

এছাড়াও, শেয়ারযোগ্যতা ব্যবহারকারীদের জন্য অনেক সুন্দর অভিজ্ঞতা তৈরি করে যারা আপনার অ্যাপ শেয়ার করতে চায়, কারণ তাদের শুধু একটি URL প্রয়োজন।

সুবিধা

তাহলে কেন ব্যবহারকারী এবং ডেভেলপারদের প্রগতিশীল ওয়েব অ্যাপস সম্পর্কে চিন্তা করা উচিত?

  1. PWA হালকা। নেটিভ অ্যাপের ওজন 200MB বা তার বেশি হতে পারে, যখন একটি PWA KB-এর পরিসরে হতে পারে।
  2. কোন স্থানীয় প্ল্যাটফর্ম কোড নেই
  3. অধিগ্রহণের খরচ কম (প্রথমবার অভিজ্ঞতা পেতে একটি ওয়েবসাইট দেখার চেয়ে ব্যবহারকারীকে একটি অ্যাপ ইনস্টল করতে রাজি করানো অনেক বেশি কঠিন)
  4. উল্লেখযোগ্যভাবে কম পরিশ্রমের প্রয়োজন আপডেটগুলি তৈরি এবং প্রকাশ করার জন্য
  5. নিয়মিত অ্যাপ-স্টোর অ্যাপের চেয়ে গভীর লিঙ্কগুলির জন্য তাদের অনেক বেশি সমর্থন রয়েছে

মূল ধারণা

  • প্রতিক্রিয়াশীল :UI ডিভাইসের পর্দার আকারের সাথে খাপ খায়
  • অ্যাপের মতো অনুভূতি :এটি একটি ওয়েবসাইটের মতো মনে হয় না বরং একটি অ্যাপের মতো (যতটা সম্ভব)
  • অফলাইন সমর্থন :এটি একটি অফলাইন অভিজ্ঞতা প্রদান করতে ডিভাইস স্টোরেজ ব্যবহার করবে
  • ইনস্টলযোগ্য৷ :ডিভাইস ব্রাউজার ব্যবহারকারীকে আপনার অ্যাপ ইনস্টল করতে অনুরোধ করে
  • পুনরায় আকর্ষক৷ :পুশ বিজ্ঞপ্তিগুলি ব্যবহারকারীদের আপনার অ্যাপ ইনস্টল করার পরে পুনরায় আবিষ্কার করতে সহায়তা করে
  • আবিষ্কারযোগ্য :সার্চ ইঞ্জিন এবং এসইও অপ্টিমাইজেশন অ্যাপ স্টোরের চেয়ে অনেক বেশি ব্যবহারকারী প্রদান করতে পারে
  • তাজা :অ্যাপটি অনলাইন হয়ে গেলে নিজেই এবং বিষয়বস্তু আপডেট করে
  • নিরাপদ :এটি HTTPS
  • ব্যবহার করে
  • প্রগতিশীল :এটি যেকোন ডিভাইসে কাজ করবে, এমনকি পুরোনো ডিভাইসেও, এমনকি এতে কম বৈশিষ্ট্য থাকলেও (যেমন, শুধুমাত্র একটি ওয়েবসাইট হিসেবে, ইনস্টলযোগ্য নয়)
  • লিঙ্কযোগ্য :URL ব্যবহার করে এটি নির্দেশ করা সহজ

পরিষেবা কর্মী

প্রগতিশীল ওয়েব অ্যাপ সংজ্ঞার অংশ হল এটি অবশ্যই অফলাইনে কাজ করবে৷

যেহেতু ওয়েব অ্যাপটিকে অফলাইনে কাজ করার অনুমতি দেয় সেটি হল পরিষেবা কর্মী, এটি বোঝায় যে পরিষেবা কর্মীরা একটি প্রগতিশীল ওয়েব অ্যাপের একটি বাধ্যতামূলক অংশ .

সতর্কতা:পরিষেবা কর্মীরা বর্তমানে শুধুমাত্র Chrome (ডেস্কটপ এবং Android), Firefox এবং Opera দ্বারা সমর্থিত। সমর্থনে আপডেট করা ডেটার জন্য https://caniuse.com/#feat=serviceworkers দেখুন৷

টিপ:ওয়েব ওয়ার্কারদের সাথে পরিষেবা কর্মীদের বিভ্রান্ত করবেন না। এগুলো সম্পূর্ণ ভিন্ন জিনিস।

একটি পরিষেবা কর্মী হল একটি জাভাস্ক্রিপ্ট ফাইল যা ওয়েব অ্যাপ এবং নেটওয়ার্কের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। এই কারণে এটি ক্যাশে পরিষেবা প্রদান করতে পারে, অ্যাপ রেন্ডারিংকে গতি দিতে পারে এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে পারে।

নিরাপত্তার কারণে, শুধুমাত্র HTTPS সাইটগুলি পরিষেবা কর্মীদের ব্যবহার করতে পারে, এবং এটি একটি প্রগতিশীল ওয়েব অ্যাপকে HTTPS-এর মাধ্যমে পরিবেশন করার কারণের একটি অংশ৷

ব্যবহারকারী যখন প্রথমবার অ্যাপটি পরিদর্শন করেন তখন পরিষেবা কর্মী ডিভাইসে উপলব্ধ থাকে না। প্রথম পরিদর্শনে পরিষেবা কর্মী ইনস্টল করা হয়, এবং তারপরে সাইটের পৃথক পৃষ্ঠাগুলিতে পরবর্তী পরিদর্শনে, এই পরিষেবা কর্মীকে ডাকা হবে৷

পরিষেবা কর্মীদের সম্পূর্ণ নির্দেশিকা দেখুন

অ্যাপ ম্যানিফেস্ট

অ্যাপ ম্যানিফেস্ট হল একটি JSON ফাইল যা আপনি আপনার প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ সম্পর্কে ডিভাইস তথ্য প্রদান করতে ব্যবহার করতে পারেন।

আপনি প্রতিটি -এ ম্যানিফেস্টে একটি লিঙ্ক যোগ করুন৷ আপনার ওয়েব সাইটের প্রতিটি পৃষ্ঠায় শিরোনাম:

<link rel="manifest" href="/manifest.webmanifest">

এই ফাইলটি ডিভাইসটিকে বলবে কিভাবে সেট করতে হবে:

  • অ্যাপটির নাম এবং সংক্ষিপ্ত নাম
  • আইকনগুলির অবস্থান, বিভিন্ন আকারে
  • প্রাথমিক URL, ডোমেনের সাথে সম্পর্কিত
  • ডিফল্ট অভিযোজন
  • স্প্ল্যাশ স্ক্রিন

উদাহরণ

{   "name": "The Weather App",   "short_name": "Weather",   "description": "Progressive Web App Example",   "icons": [{    "src": "images/icons/icon-128x128.png",    "sizes": "128x128",    "type": "image/png"   }, {     "src": "images/icons/icon-144x144.png",    "sizes": "144x144",     "type": "image/png"   }, {     "src": "images/icons/icon-152x152.png",    "sizes": "152x152",     "type": "image/png"   }, {     "src": "images/icons/icon-192x192.png",    "sizes": "192x192",     "type": "image/png"   }, {     "src": "images/icons/icon-256x256.png",     "sizes": "256x256",     "type": "image/png"   }],   "start_url": "/index.html?utm_source=app_manifest",   "orientation": "portrait",   "display": "standalone",   "background_color": "#3E4EB8",  "theme_color": "#2F3BA2" }

অ্যাপ ম্যানিফেস্ট হল একটি W3C ওয়ার্কিং ড্রাফ্ট, https://www.w3.org/TR/appmanifest/

-এ পৌঁছানো যায়

অ্যাপ শেল

অ্যাপ শেল একটি প্রযুক্তি নয় বরং একটি ডিজাইন ধারণা৷৷ এটির লক্ষ্য হল প্রথমে ওয়েব অ্যাপ কন্টেইনার লোড করা এবং রেন্ডার করা, এবং কিছুক্ষণ পরেই প্রকৃত বিষয়বস্তু, যাতে ব্যবহারকারীকে একটি চমৎকার অ্যাপের মত ছাপ দেওয়া যায়।

উদাহরণস্বরূপ, অ্যাপলের হিউম্যান ইন্টারফেস নির্দেশিকাগুলির একটি স্প্ল্যাশ স্ক্রিন ব্যবহার করার পরামর্শ নিন যা ব্যবহারকারীর ইন্টারফেসের অনুরূপ। এটি একটি মনস্তাত্ত্বিক ইঙ্গিত প্রদান করে যেটি উপলব্ধি কমাতে পাওয়া গেছে যে অ্যাপটি লোড হতে অনেক সময় নিচ্ছে৷

ক্যাশিং

অ্যাপ শেল বিষয়বস্তু থেকে আলাদাভাবে ক্যাশে করা হয় এবং এটি সেটআপ করা হয়েছে যাতে ক্যাশে থেকে শেল বিল্ডিং ব্লকগুলি পুনরুদ্ধার করতে খুব কম সময় লাগে৷

জাভাস্ক্রিপ্ট শিখতে আগ্রহী? jshandbook.com
এ আমার ইবুক পান
  1. অ্যান্ড্রয়েড বেসিক:অ্যাপ ডাউনলোড করা

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  3. ফ্লোটাটো:আপনার ম্যাকে ওয়েব অ্যাপস পান

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন