কম্পিউটার

Android 11-ভিত্তিক LineageOS 18.1 60 টিরও বেশি ডিভাইসের জন্য প্রকাশিত হয়েছে

জনপ্রিয় অ্যান্ড্রয়েড কাস্টম রম LineageOS-এর পিছনে থাকা দলটি Android 11-এর উপর ভিত্তি করে LingeageOS 18.1 প্রকাশের ঘোষণা দিয়েছে। এটি একটি প্রধান নতুন রিলিজ যা Android 11 ডিসেম্বর নিরাপত্তা প্যাচের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

একটি নতুন বেস ছাড়াও, রিলিজটি কিছু নতুন বৈশিষ্ট্য, আপডেট করা সিস্টেম অ্যাপস এবং অন্যান্য বর্ধন নিয়ে আসে৷

এটি LineageOS 18.1 এর প্রথম স্থিতিশীল রিলিজ যা অ্যান্ড্রয়েড 11-এর উপর ভিত্তি করে তৈরি। যেহেতু কাস্টম রমের সর্বশেষ রিলিজটি Android 11-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তাই আপনি OS টেবিলে আনা সমস্ত নতুন জিনিস পাবেন, যেমন এককালীন অনুমতি, নতুন ইমোজি, একটি নতুন বিজ্ঞপ্তি প্যানেল এবং আরও অনেক কিছু৷

নতুন এবং উন্নত সিস্টেম অ্যাপস

আপডেটের অংশ হিসেবে, LineageOS টিম অনেক সিস্টেম অ্যাপ আপডেট করেছে। রেকর্ডার অ্যাপটি একটি নতুন ইউজার ইন্টারফেসের সাথে একটি বড় পরিবর্তন পেয়েছে যাতে আপনি সহজেই আপনার ভয়েস নোটগুলি পরিচালনা করতে এবং শেয়ার করতে পারেন৷ আপনি স্থান বাঁচাতে ভয়েস নোটের গুণমানও পরিবর্তন করতে পারেন।

বন্ধ হয়ে যাওয়া AOSP ক্যালেন্ডার অ্যাপটি LineageOS টিমের কিছু বর্ধিতকরণ সহ ওপেন-সোর্স ইটার ক্যালেন্ডার অ্যাপের সাথে প্রতিস্থাপিত হয়েছে। বান্ডেল করা মিউজিক অ্যাপ, ইলেভেন, একটি নতুন UI-এর সাথে আপডেট করা হয়েছে এবং সমস্ত মিডিয়া প্লেয়ারের সাথে ভাল খেলে- এন্ড্রয়েড 11 এ Google করেছে এমন সম্পর্কিত উন্নতি।

Android 11-ভিত্তিক LineageOS 18.1 60 টিরও বেশি ডিভাইসের জন্য প্রকাশিত হয়েছে

SeedVault নামে একটি নতুন অ্যাপ এখন অ্যাপ এবং ডেটা ব্যাকআপের উদ্দেশ্যে ROM-এর সাথে বান্ডিল করা হয়েছে। এই অ্যাপটি আপনাকে Google পরিষেবার উপর নির্ভর না করেই আপনার ফোনের ডেটা ব্যাকআপ করতে দেবে৷ এমনকি আপনি চাইলে আপনার ডিভাইসের ডেটা একটি বাহ্যিক USB ড্রাইভে ব্যাকআপ করতে পারেন৷

সমস্ত LineageOS অ্যাপে ডার্ক মোড সমর্থন যোগ করা হয়েছে। LineageOS পুনরুদ্ধারটি একটি রঙিন UI সহ আপডেট করা হয়েছে যা ব্যবহার করা সহজ। ভলিউম প্যানেলটি একটি প্রসারণযোগ্য UI সহ আপডেট করা হয়েছে যা আপনাকে পৃথকভাবে বিভিন্ন স্ট্রীমের ভলিউম নিয়ন্ত্রণ করতে দেয়।

LineageOS 18.1 প্রকাশের মানে হল যে দলটি ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে Android 9-এর উপর ভিত্তি করে LineageOS 16 প্রকাশ করা বন্ধ করবে৷

LineageOS 18.1 সামঞ্জস্যপূর্ণ ডিভাইস

LineageOS 18.1-এর প্রাথমিক বিল্ড 60টিরও বেশি ডিভাইসের জন্য উপলব্ধ। এর মধ্যে অপরিহার্য PH-1, Google Nexus 6, Pixel 2/XL, LG G2, LG V20, Samsung Galaxy S4 সিরিজ এবং আরও অনেক কিছুর মতো জনপ্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইস রয়েছে৷

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি অবশ্যই রুট করা উচিত যাতে আপনি এটিতে LineageOS ইনস্টল করতে পারেন।

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস LineageOS দ্বারা সমর্থিত কিনা তা জানতে আপনি LineageOS ডিভাইসের উইকি পৃষ্ঠায় যেতে পারেন। আগামী সপ্তাহে আরও ডিভাইসের জন্য সমর্থন যোগ করা হবে। আপনি LineageOS ডাউনলোড পৃষ্ঠা থেকে কাস্টম ROM-এর সর্বশেষ রিলিজ ডাউনলোড করতে পারেন।

যদি আপনার কাছে একটি বিশেষভাবে পুরানো Android ডিভাইস থাকে যা আর এর OEM দ্বারা সমর্থিত হয় না, তাহলে আপনি Android এর সর্বশেষ প্রকাশ উপভোগ করতে এটিতে LineageOS ইনস্টল করতে পারেন।


  1. Android এর জন্য 13 সেরা PS2 এমুলেটর

  2. পিসির জন্য 12 সেরা অ্যান্ড্রয়েড ওএস

  3. Android এর জন্য শোবক্স অ্যাপ কি?

  4. 2022 সালে দেখার জন্য Android এর বৈশিষ্ট্যগুলি