কম্পিউটার

এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন

অ্যান্ড্রয়েডের স্বয়ংক্রিয় সংশোধন বৈশিষ্ট্যটি আশীর্বাদ এবং অভিশাপ উভয়ই হতে পারে। এক মিনিট, এটি আপনাকে আপনার বসের কাছে একটি বার্তায় বিব্রতকর টাইপো থেকে বাঁচাবে। পরবর্তীতে, আপনি পরিবারের একজন সদস্যের কাছে সম্পূর্ণ অনুপযুক্ত কিছু পাঠালে আপনি লজ্জা পেয়ে যাবেন।

আপনার নিয়ন্ত্রণ ফিরিয়ে নেওয়ার সময় এসেছে। আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে স্বয়ংক্রিয় সংশোধন চালু করতে হয় এবং কীভাবে এটি আবার স্বতঃসংশোধন বন্ধ করবেন তা শিখতে চান তবে পড়তে থাকুন। আপনি যেভাবে চান সেভাবে স্বতঃসংশোধন বৈশিষ্ট্যটি কাজ করতে আপনাকে সহায়তা করার জন্য আমরা আরও কয়েকটি সেটিংসে স্পর্শ করব৷

Android-এ কিভাবে স্বয়ংক্রিয় সংশোধন বন্ধ করবেন

ডিফল্টরূপে, বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস Google-এর ইন-হাউস কীবোর্ড অ্যাপ, Gboard-এর সাথে আগে থেকে ইনস্টল করা থাকে। আপনি যদি Gboard ব্যবহার করেন, তাহলে স্বতঃসংশোধন বন্ধ করতে আমাদের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

যাইহোক, আপনি যদি পরিবর্তে Android এর জন্য অনেকগুলি তৃতীয় পক্ষের কীবোর্ড ব্যবহার করেন, তাহলে নির্দেশাবলী কিছুটা আলাদা হতে পারে। আরও তথ্যের জন্য আপনার কীবোর্ড বিকাশকারীর অফিসিয়াল সাহিত্যের সাথে পরামর্শ করুন৷ উপরন্তু, আপনার ডিভাইসের উপর নির্ভর করে, এই পদ্ধতিটি সামান্য পরিবর্তিত হতে পারে।

Gboard-এ স্বয়ংক্রিয় সংশোধন অক্ষম করার টগলটি আপনার ফোনের সেটিংস মেনুতে লুকিয়ে আছে।

এটিতে পৌঁছানোর জন্য, আপনাকে Gboard সেটিংস খুলতে হবে। আপনি সেটিংস> সিস্টেম> ভাষা এবং ইনপুট> ভার্চুয়াল কীবোর্ড> Gboard এ গিয়ে সেটিংস অ্যাপের মাধ্যমে এটি করতে পারেন। . একটি দ্রুত পদ্ধতির জন্য, আপনার কীবোর্ড খুলুন এবং কমা-এ দীর্ঘক্ষণ টিপুন৷ কী, তারপর গিয়ার আলতো চাপুন আইকন যা প্রদর্শিত হয়।

যেকোনো একটি পদ্ধতিতে আপনি Gboard-এর সেটিংসে পৌঁছালে, টেক্সট সংশোধন বেছে নিন . পরবর্তী, সংশোধনের অধীনে শিরোনাম, স্বতঃ-সংশোধন-এর জন্য টগল স্লাইড করুন বন্ধ-এ অবস্থান।

এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন

Android-এ কীভাবে স্বতঃসংশোধন চালু করবেন

আপনি যদি পরে আপনার মন পরিবর্তন করেন, আপনি যেকোনো সময় স্বতঃসংশোধন বৈশিষ্ট্যটি পুনরায় সক্ষম করতে পারেন৷ কেবলমাত্র উপরের মতো একই নির্দেশাবলী সম্পাদন করুন, চূড়ান্ত ধাপটি টুইক করে:

  1. সেটিংস খুলুন অ্যাপে যান এবং সিস্টেম> ভাষা এবং ইনপুট> ভার্চুয়াল কীবোর্ড>-এ যান জিবোর্ড। বিকল্পভাবে, কীবোর্ড খুলুন, কমা ধরে রাখুন কী, এবং গিয়ার আলতো চাপুন আইকন
  2. পাঠ্য সংশোধন বেছে নিন এবং সংশোধন-এ স্ক্রোল করুন অধ্যায়.
  3. স্বতঃ-সংশোধন লেবেলযুক্ত টগলটি সনাক্ত করুন এবং এটিকে চালু-এ স্লাইড করুন অবস্থান

আবার, যদি আপনি একটি ভিন্ন অ্যান্ড্রয়েড কীবোর্ড ব্যবহার করেন, তাহলে আপনি নির্দেশাবলী পরিবর্তিত হতে পারেন। আপনার ইনস্টল করা যেকোনো কীবোর্ড ভার্চুয়াল কীবোর্ডের অধীনে উপস্থিত হওয়া উচিত সেটিংসের বিভাগ অ্যাপ সেখান থেকে এটি খুলুন এবং তারপরে আপনাকে উপযুক্ত সেটিংটি সন্ধান করতে হবে৷

উদাহরণস্বরূপ, SwiftKey-এর টাইপিং> টাইপিং এবং স্বয়ংক্রিয় সংশোধন> স্বতঃসংশোধন এর অধীনে স্বয়ংক্রিয় সংশোধন রয়েছে .

এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন

Samsung ডিভাইসে কিভাবে স্বয়ংক্রিয় সংশোধন বন্ধ করবেন

আপনি যদি কখনও একটি Samsung ফোন বা ট্যাবলেটের মালিক হয়ে থাকেন তবে আপনি জানেন যে কোম্পানিটি স্টক অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে না। পরিবর্তে, Samsung ডিভাইসগুলি One UI নামে পরিচিত অ্যান্ড্রয়েডে একটি মালিকানাধীন স্কিন চালায়। পূর্বে এটিকে স্যামসাং এক্সপেরিয়েন্স হিসাবে উল্লেখ করা হত।

স্টক অ্যান্ড্রয়েড এবং স্যামসাং-এর স্কিন অনেক উপায়ে আলাদা, যার মধ্যে একটি হল কীভাবে স্বয়ংক্রিয় সংশোধন চালু এবং বন্ধ করা যায়। Android 11:

চালিত Samsung ডিভাইসগুলিতে স্বয়ংক্রিয় সংশোধন নিষ্ক্রিয় করার জন্য নীচে নির্দেশাবলী রয়েছে৷
  1. সেটিংস খুলুন অ্যাপ
  2. সাধারণ ব্যবস্থাপনা-এ যান এবং স্যামসাং কীবোর্ড সেটিংস নির্বাচন করুন ধরে নিচ্ছি যে আপনি অন্তর্নির্মিত সমাধান ব্যবহার করছেন।
  3. টার্ন ভবিষ্যদ্বাণীমূলক পাঠ্য স্মার্ট টাইপিং এর অধীনে বন্ধ .
এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন

পুরানো Samsung ফোন এবং ট্যাবলেটে স্বয়ংক্রিয় সংশোধন বন্ধ করতে, আপনাকে পরিবর্তে এই নির্দেশাবলী ব্যবহার করতে হবে:

  1. সেটিংস খুলুন অ্যাপস> সেটিংস এ শিরোনাম করে অ্যাপ .
  2. সিস্টেমে নিচে স্ক্রোল করুন অধ্যায়.
  3. ভাষা এবং ইনপুট লেবেলযুক্ত আইকনে আলতো চাপুন .
  4. ডিফল্ট নির্বাচন করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। আপনার যদি আলাদা কীবোর্ড ইনস্টল থাকে তবে এটির একটি ভিন্ন নাম থাকতে পারে।
  5. আপনি স্বয়ংক্রিয় প্রতিস্থাপন না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন মেনু আইটেম এবং এটি নির্বাচন করুন.
  6. উপরের ডানদিকের কোণে টগলটিকে বন্ধ এ ফ্লিক করুন অবস্থান

আপনি যদি আপনার স্যামসাং ডিভাইসে স্বয়ংক্রিয় সংশোধন চালু করতে আগ্রহী হন তবে একই পদ্ধতি অনুসরণ করুন তবে শেষ পদক্ষেপটি পরিবর্তন করুন।

(দ্রষ্টব্য: আপনার যদি একাধিক কীবোর্ড ভাষা ইনস্টল করা থাকে, তাহলে আপনি এই পৃষ্ঠার ভাষার পাশাপাশি চেকবক্সগুলি ব্যবহার করে প্রতিটি ভাষার বিন্যাসের জন্য স্বয়ংক্রিয়ভাবে সংশোধন চালু/বন্ধ করতে পারেন।)

Android-এ স্বতঃসংশোধন কীভাবে উন্নত করা যায়

আমরা সবাই সেই মজার স্বয়ংক্রিয় স্ক্রিনশট দেখেছি। আপনি যখন সেগুলির কয়েকটি পড়েন, তখন এটি বোধগম্য হয় যে কেন আপনার Android ডিভাইসে স্বয়ংক্রিয় সংশোধন বন্ধ করার জন্য হঠাৎ তাগিদ হতে পারে৷

সত্যে, যাইহোক, এই ধরনের কঠোর ব্যবস্থা খুব কমই প্রয়োজন। অ্যান্ড্রয়েড কীবোর্ডে অনেকগুলি বিকল্প রয়েছে যা আপনাকে স্বয়ংক্রিয় সংশোধন বৈশিষ্ট্যকে টুইক, পরিমার্জিত এবং উন্নত করতে দেয়, এইভাবে এটি আপনার প্রয়োজনের জন্য আরও ভাল কাজ করে৷

আসুন তদন্তের যোগ্য অন্যান্য সেটিংসের কিছু দ্রুত দেখে নেওয়া যাক। এগুলি প্রধানত Gboard-এ প্রযোজ্য, কিন্তু আপনি বেশিরভাগ কীবোর্ড অ্যাপে একই রকম বিকল্প পাবেন।

অটো-ক্যাপিটালাইজেশন

অ্যান্ড্রয়েড স্বয়ংক্রিয়ভাবে বাক্যের শুরুতে বড় অক্ষর ঠিক করতে পারে এবং আপনার টাইপ করার সাথে সাথে সঠিক বিশেষ্যের উপর।

সাধারণ পরিস্থিতিতে, এটি একটি দরকারী বৈশিষ্ট্য। কিন্তু কিছু লোকের জন্য, এটি আদর্শ নাও হতে পারে। প্রচুর শব্দ হল যথার্থ বিশেষ্য এবং নিয়মিত বিশেষ্য (উদাহরণস্বরূপ, "টার্কি" দেশ এবং "টার্কি" পাখি)। আপনি যদি এই ধরনের শব্দ নিয়মিত ব্যবহার করেন, তাহলে আপনি স্বয়ংক্রিয় মূলধন বৈশিষ্ট্যটি বন্ধ করতে চাইতে পারেন।

আপনি সেটিংস> সিস্টেম> ভাষা এবং ইনপুট> ভার্চুয়াল কীবোর্ড> জিবোর্ড> টেক্সট সংশোধন> অটো-ক্যাপিটালাইজেশন-এ গিয়ে তা করতে পারেন। . টগলটিকে বন্ধ-এ স্লাইড করুন এটি নিষ্ক্রিয় করার অবস্থান।

এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন

বানান পরীক্ষা

আপনার ত্রুটিগুলি ঠিক করতে স্বয়ংক্রিয় সংশোধন বৈশিষ্ট্যের উপর নির্ভর করার পরিবর্তে, আপনি কেবল Android এর নেটিভ বানান পরীক্ষা বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন৷ এটি আপনাকে পাঠ্যের নীচে সেই পরিচিত স্কুইগ্লি লাল লাইনগুলি ব্যবহার করে টাইপো এবং অন্যান্য ভুল বানান শব্দের বিষয়ে সতর্ক করবে৷

Android এ বানান পরীক্ষা চালু বা বন্ধ করতে, আপনাকে সেটিংস> সিস্টেম> ভাষা এবং ইনপুট> ভার্চুয়াল কীবোর্ড> Gboard> পাঠ্য সংশোধন> বানান পরীক্ষা-এ যেতে হবে এবং টগলটিকে পছন্দসই অবস্থানে ফ্লিক করুন।

(দ্রষ্টব্য: আপনি যদি চান, আপনি একই সাথে বানান-পরীক্ষা এবং স্বয়ংক্রিয় সংশোধন সরঞ্জামগুলি চালাতে পারেন৷)

অ্যান্ড্রয়েড অভিধান কাস্টমাইজ করুন

আপনি সর্বদা কিছু বৈধ শব্দ পাবেন যা Android এর অন্তর্নির্মিত অভিধানের অংশ নয়। অস্পষ্ট স্থানের নাম, ব্র্যান্ডের নাম এবং আপনার কাজের সাথে সম্পর্কিত নির্দিষ্ট শব্দার্থগুলি সাধারণ অপরাধী৷

যখন অ্যান্ড্রয়েড ক্রমাগত "সোনোস" কে "সোনার" বা "লজিটেক" কে "লজিক্যাল" তে স্বয়ংক্রিয় সংশোধন করার চেষ্টা করে তখন এটি খুব দ্রুত পুরানো হয়ে যায়। এটি যাতে না ঘটে—এবং প্রক্রিয়ায় নিজেকে কিছুটা চাপ বাঁচাতে—আপনাকে আপনার ব্যক্তিগত অভিধানে শব্দ যোগ করতে হবে।

আপনি সেটিংস> সিস্টেম> ভাষা এবং ইনপুট> ভার্চুয়াল কীবোর্ড> জিবোর্ড> অভিধান> ব্যক্তিগত অভিধান-এ গিয়ে অভিধান অ্যাক্সেস করতে পারেন। . আপনি যে ভাষাটির জন্য অভিধান সম্পাদনা করতে চান তাতে আলতো চাপুন, এমনকি যদি আপনার শুধুমাত্র একটি ইনস্টল করা থাকে। তারপর আপনি প্লাস ব্যবহার করতে পারেন৷ নতুন শব্দ যোগ করার জন্য বোতাম।

এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন

ভয়েস টাইপিং চেষ্টা করুন

কিছু কীবোর্ড (Gboard সহ) আপনাকে Android এ টাইপ করার বিকল্প উপায় প্রদান করে। এর মধ্যে একটি হল অন-স্ক্রীন টাচ কীবোর্ডের পরিবর্তে আপনার ভয়েস ব্যবহার করা।

স্বতঃসংশোধিত দৃষ্টিকোণ থেকে, টাইপ করার পরিবর্তে কথা বলার সময় আপনার টাইপ করার সম্ভাবনা কম। যাইহোক, আপনি সম্ভাব্য ভুল বোঝানো শব্দের সমস্যাটি উপস্থাপন করবেন।

আপনি যদি ভয়েস টাইপিং চেষ্টা করতে চান তবে সেটিংস> সিস্টেম> ভাষা এবং ইনপুট> ভার্চুয়াল কীবোর্ড> জিবোর্ড> ভয়েস টাইপিং-এ যান এবং টগল চালু করুন। তারপর আপনি মাইক্রোফোন আলতো চাপতে পারেন৷ কথা বলার জন্য কীবোর্ডের উপরের ডানদিকে আইকন।

এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন এন্ড্রয়েড এবং স্যামসাং ডিভাইসগুলির জন্য স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে চালু বা বন্ধ করবেন

আপনি যদি অন্য কীবোর্ড ব্যবহার করেন, তাহলে আপনি Google ভয়েস টাইপিং-এও যেতে পারেন টাইপ করার সময় প্রদর্শিত কীবোর্ড সুইচ বোতামটি ব্যবহার করে।

Android এ টাইপিং সম্পর্কে আরও জানুন

স্বয়ংক্রিয় সংশোধন চালু এবং বন্ধ করা শুধুমাত্র একটি ছোট উপায় যা আপনি আপনার Android ডিভাইসে টাইপিং অভিজ্ঞতা উন্নত করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি কীবোর্ডের থিম পরিবর্তন করতে পারেন, তৃতীয় পক্ষের বিকল্পগুলি ইনস্টল করতে পারেন এবং এমনকি একটি নন-QWERTY কীবোর্ড লেআউটে স্যুইচ করতে পারেন৷

আপনি যদি একটি নতুন কীবোর্ডে ঝাঁপিয়ে পড়তে চান, তাহলে কীভাবে তা করবেন সে সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন৷


  1. পিসি এবং অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে গুগল নিরাপদ অনুসন্ধান চালু করবেন

  2. অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল সহকারী কীভাবে বন্ধ করবেন

  3. Android-এ স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে বন্ধ করবেন

  4. অ্যান্ড্রয়েডে ওকে গুগল কীভাবে বন্ধ করবেন