কম্পিউটার

iOS ডেভেলপমেন্টের জন্য স্টোরিবোর্ড

iOS 5-এর রিলিজে ডেভেলপারদের কাছে স্টোরিবোর্ডগুলি প্রথম চালু করা হয়েছিল৷ তারা প্রতিটি স্ক্রিনের ইন্টারফেসকে আলাদা ফাইলে ডিজাইন করার ঝামেলা থেকে ডেভেলপারকে বাঁচায়৷ স্টোরিবোর্ড আপনাকে সামগ্রিকভাবে আপনার অ্যাপের ধারণাগত মকআপ এবং প্রতিটি স্ক্রিনের মধ্যে মিথস্ক্রিয়া দেখতে দেয়। Segues ব্যবহার করে, আপনি সেট করতে পারবেন কিভাবে অ্যাপটি প্রদত্ত স্ক্রিনের মধ্যে স্থানান্তর করবে এবং ডেটা পাস করবে। এই টিউটোরিয়ালে, আমি আপনাকে দেখাব কিভাবে একটি অ্যাপের জন্য একটি সহজ লগইন স্ক্রিন তৈরি করা যায়।

শুরু করা

আপনি করতে চান যে প্রথম জিনিস একটি নতুন প্রকল্প করা হয়. আপনি একটি নতুন একক স্ক্রীন অ্যাপ্লিকেশন চাইবেন যাতে ভাষাটি সুইফ্টে এবং ডিভাইসগুলিকে সর্বজনীন করে। আপনি স্টোরিবোর্ডে নেভিগেট করলে আপনার একটি খালি ভিউ কন্ট্রোলার দৃশ্য দেখতে হবে। ভিউ কন্ট্রোলারের বাম দিকের তীরটি নির্দেশ করে যে এটি রুট কন্ট্রোলার।

iOS ডেভেলপমেন্টের জন্য স্টোরিবোর্ড

ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য লেবেল যোগ করার জন্য, আপনাকে আপনার স্ক্রিনের নীচে ডানদিকের বাক্সে যেতে হবে, এটিতে একটি বর্গক্ষেত্র সহ বৃত্তটি নির্বাচন করতে হবে এবং আপনার দৃশ্যে দুটি লেবেল টেনে আনতে হবে৷ পাশের বারে পছন্দগুলি নির্বাচন করে, আপনি অনেক গুরুত্বপূর্ণ পরামিতি নির্দিষ্ট করতে পারেন। অতিক্রম করার জন্য অনেকগুলি আছে কিন্তু বেশিরভাগই স্ব-ব্যাখ্যামূলক৷

iOS ডেভেলপমেন্টের জন্য স্টোরিবোর্ড

আমাদের জন্য দুটি গুরুত্বপূর্ণ হল স্থানধারক পাঠ্য এবং নিরাপদ পাঠ্য এন্ট্রি চেকবক্স। আমরা ব্যবহারকারীকে জানাতে প্লেসহোল্ডার টেক্সট ব্যবহার করতে চাই তাদের জন্য কী তথ্য প্রয়োজন এবং ব্যবহারকারীর পাসওয়ার্ড দেখানো থেকে লুকানোর জন্য নিরাপদ এন্ট্রি। এটি সম্পন্ন হওয়ার পরে, আমাদের সেগ্যু ট্রিগার করার জন্য আমাদের একটি বোতাম দরকার। আমরা একটি টেনে আনতে পারি একইভাবে আমরা একটি টেক্সট ফিল্ড করেছি। আপনি বোতামটিকে একটি শিরোনাম দেওয়ার পরে এবং স্ক্রিনে আপনার অবজেক্টগুলি সাজানোর পরে এইরকম হওয়া উচিত:

iOS ডেভেলপমেন্টের জন্য স্টোরিবোর্ড

এখন আমাদের অ্যাপের প্রথম স্ক্রিনটি সম্পন্ন হয়েছে তাই আমাদেরকে পরিবর্তন করতে আরেকটি তৈরি করতে হবে। একটি দ্বিতীয় ভিউ কন্ট্রোলার স্ক্রীনে টেনে নিয়ে এটি করুন। দুটি পর্দা সংযোগ করার জন্য আপনাকে দুটি জিনিস করতে হবে। প্রথমে আপনাকে বোতামে ক্লিক নিয়ন্ত্রণ করতে হবে এবং আপনার যোগ করা নতুন স্ক্রিনে টেনে আনতে হবে। এরপরে আপনাকে দুটি দর্শনের মধ্যে বৃত্ত নির্বাচন করতে হবে। তারপর আপনাকে সেগুতে আইডেন্টিফায়ার পরিবর্তন করতে হবে; এই উদাহরণের জন্য আমি "nextScreen"

ব্যবহার করব

iOS ডেভেলপমেন্টের জন্য স্টোরিবোর্ড

অবশেষে, আমরা নতুন স্ক্রিনে একটি লেবেল রাখব যাতে আমরা ব্যবহারকারীকে দেখতে পারি এবং দেখতে পারি আমাদের অ্যাপটি কাজ করে কিনা। স্টোরিবোর্ড থেকে ক্ষেত্রগুলি প্রোগ্রাম্যাটিকভাবে অ্যাক্সেস করতে সক্ষম হওয়ার জন্য, আমাদের ক্লাসে তাদের জন্য আউটলেট তৈরি করতে হবে যা সেগুলিকে এভাবে ব্যবহার করে:

ক্লাস ফার্স্টস্ক্রিন:UIViewController {

@IBOutlet দুর্বল var ব্যবহারকারীর নাম:UITextField!
@IBAction func loginButton(প্রেরক:AnyObject) {
perfromSegueWithIdentifier(“nextScreen”, প্রেরক:self)
}
}

ক্লাস সেকেন্ডস্ক্রিন:UIViewController {
var ব্যবহারকারী:স্ট্রিং!
@IBOutlet দুর্বল var ব্যবহারকারীর নাম:UILabel!

ওভাররাইড func viewDidload() {
username.text =user
}
}

এটি সম্পন্ন করার পরে প্রতিটি স্ক্রিনের সংযোগ পরিদর্শক ব্যবহার করে স্টোরিবোর্ড থেকে বস্তুগুলি লিঙ্ক করা নিশ্চিত করুন৷ আপনার আউটলেটগুলি দেখানো উচিত এবং আপনি তাদের লিঙ্ক করতে তাদের ডানদিকে বৃত্তে ক্লিক করতে পারেন৷

iOS ডেভেলপমেন্টের জন্য স্টোরিবোর্ড
বাস্তবায়ন করা শেষ ফাংশনটি হল প্রথম স্ক্রীনের ক্লাসে PreparForSegue ফাংশন। এটি আপনাকে নতুন ভিউতে ডেটা পাস করতে দেয়:

মজার প্রস্তুতিForSegue(segue:UIStoryboardSegue, প্রেরক:AnyObject?) {
if segue.identifier ==“nextScreen” {
destVC =segue.destinationViewControllerকে UIViewController হিসেবে ধরুন
destVC.user =self। ব্যবহারকারীর নাম
}
}

এখন আপনার কাছে স্ক্রিনগুলি কীভাবে পরিবর্তন করতে হয় এবং তাদের মধ্যে ডেটা পাস করতে হয় তার একটি প্রাথমিক ধারণা রয়েছে৷ এটি আপনাকে কার্যকরী অ্যাপ, হ্যাপি প্রোগ্রামিং তৈরিতে একটি ভাল শুরু দেবে!


  1. 3টি সেরা নিন্টেন্ডো ডিএস এমুলেটর iOS এর জন্য

  2. iOS এবং Android এর জন্য সেরা 7 ইমেল অ্যাপ

  3. Android VS iOS এর জন্য WhatsApp:একটি দ্রুত তুলনা

  4. 2022 সালে Windows 10 এর জন্য সেরা iOS এমুলেটর