কম্পিউটার

সমাধান:লক ফাইল খোলা যায়নি /var/lib/dpkg/lock

লক ফাইলটি খুলতে পারে না /var/lib/dpkg/lock ত্রুটি বার্তাটি পাওয়া বিভ্রান্তিকর হতে পারে কারণ এটি খুব ভালভাবে জিজ্ঞাসা করতে পারে যে আপনি সুডো উপসর্গ সহ একটি আপডেট কমান্ড চালালেও আপনি অবিলম্বে রুট করছেন কিনা। এই ত্রুটি কমান্ডটি অ্যাপটি-গেট প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে এমন প্রায় সমস্ত কিছুতে প্রদর্শিত হবে। আপনি উবুন্টুর বিভিন্ন সংস্করণের একটি ডেস্কটপ বা ল্যাপটপ আপডেট করছেন কিনা বা রাস্পবিয়ান ডেবিয়ান স্পিন সহ একটি রাস্পবেরি পাই, তাহলে আপনি দেখতে পাবেন যে এই প্ল্যাটফর্মগুলির যেকোনো একটিতে এটি একটি সমস্যা হতে পারে।

যাইহোক, ফিক্স বরং সহজ. আপনি রুট কিনা তা জিজ্ঞাসা করে আপনি সাধারণত কিছু উপেক্ষা করতে পারেন এবং সরাসরি সমস্যার মূলে যেতে পারেন, যা একই সময়ে একটি লক করা ফাইল অ্যাক্সেস করার চেষ্টা করার দুটি প্রক্রিয়ার সাথে সম্পর্কিত।

পদ্ধতি 1:সুডো কমান্ডের প্রতিটি অংশ অ্যাক্সেস করতে পারে তা নিশ্চিত করা

আপনি যদি sudo apt-get update &&apt-get upgrade চালাতেন, তাহলে আপনি এই ত্রুটিটি পেতে পারেন কারণ দ্বিতীয় প্রক্রিয়াটিতে /var/lib/dpkg/lock ফাইলটি অ্যাক্সেস করার সঠিক কর্তৃপক্ষ নেই৷

সমাধান:লক ফাইল খোলা যায়নি /var/lib/dpkg/lock

পরিবর্তে sudo apt-get update &&sudo apt-get upgrade চালানোর চেষ্টা করুন যে কোন পার্থক্য আছে কিনা দেখতে. যদি এটি হয়ে থাকে, তাহলে আপনার সমস্যাটি ইতিমধ্যেই স্থির করা হয়েছে এবং এটি শুধুমাত্র কারণ আপনি দ্বিতীয় প্রক্রিয়াটিকে ফাইলটি অ্যাক্সেস করার জন্য পর্যাপ্ত অনুমতি দেননি। মনে রাখবেন যে এই কমান্ডটি আপডেট হবে এবং তারপরে আপনার সমস্ত প্যাকেজ আপগ্রেড করবে, তাই এটি আপনাকে এটি অনুমোদন করার জন্য অনুরোধ করতে পারে এবং এটি চালানোর জন্য কিছুটা সময় লাগতে পারে৷

অন্যথায়, যদিও, সমস্যাটি ইতিমধ্যেই সম্পূর্ণভাবে মোকাবেলা করা হয়েছে এবং আপনাকে আর কিছু করার দরকার নেই।

পদ্ধতি 2:/var/lib/dpkg/lock ফাইল অপসারণ

যারা curl, wget বা অন্য একটি কমান্ড ব্যবহার করছেন যা একটি ফাইলকে বিচ্ছিন্নভাবে ডাউনলোড করে তাদেরও sudo দিয়ে সেই কমান্ডটি প্রিফেস করতে হতে পারে তারা কি রাস্পবিয়ান থেকে কাজ করছে কারণ এটি কিছু ক্ষেত্রে apt-get এর স্থান নেয়। যারা খাঁটি ডেবিয়ান, জুবুন্টু, লুবুন্টু, লিনাক্স মিন্ট এবং অন্যান্য অনুরূপ ডেস্কটপ/ল্যাপটপ-ভিত্তিক সাথে কাজ করছেন তাদের এই বিষয়ে চিন্তা করতে হবে না, তবে এটি আরেকটি চেষ্টা করার মতো হতে পারে।

যদি এটি এখনও কাজ না করে, তাহলে আপনাকে পরীক্ষা করতে হতে পারে যে আপনার আপডেট চালানোর সময় ফাইলটি অ্যাক্সেস করার চেষ্টা করার জন্য আপনার কাছে অন্য কোনো প্রোগ্রাম নেই। sudo lsof /var/lib/dpkg/lock ব্যবহার করার চেষ্টা করুন এটি খোলা আছে অন্য কোন প্রক্রিয়া চলমান কিনা তা দেখতে. আপনার যদি এটি কোথাও খোলা থাকে, তাহলে আপনি কেবল অ্যাপ্লিকেশনটি বন্ধ করতে পারেন।

মনে রাখবেন যে এই ফাইলটি খোলার জন্য একটি অ্যাপ্লিকেশনের জন্য পড়ার এবং লেখার অ্যাক্সেস থাকার অর্থ হল এক্সটেনশনের দ্বারা বলা হয়েছে যে প্রোগ্রামটির অবশ্যই রুট সুবিধা থাকতে হবে, তাই প্রোগ্রামটি বন্ধ করার জন্য আপনার রুট সুবিধার প্রয়োজন হবে। আপনি যদি এই বৈশিষ্ট্যটিকে সমর্থন করে এমন একটি গ্রাফিকাল ডেস্কটপ পরিবেশ ব্যবহার করেন তবে আপনি টাস্ক ম্যানেজার অ্যাপ্লিকেশনটি দেখার চেষ্টা করতে পারেন। আপত্তিকর প্রক্রিয়াটিতে কেবল ডান-ক্লিক করুন এবং আপনার কাছে এটি করার অনুমতি থাকলে বন্ধ করুন। কমান্ড লাইন থেকেও কিল বা কিলঅল কমান্ড ব্যবহার করে দেখুন।

আপনি এখন আপনার apt-get কমান্ডগুলি আবার চালানোর চেষ্টা করতে পারেন এবং এটি কোনও পার্থক্য করে কিনা তা দেখতে পারেন, তবে এটি থাকলে আপনাকে আর কিছু করতে হবে না। আপনার যদি এখনও সমস্যা হয় তবে লক ফাইলগুলি সরাসরি সরানোর চেষ্টা করুন। যদিও এটি একটি শেষ অবলম্বন হিসাবে দেখা উচিত, এটি সাধারণত apt-get প্রোগ্রামের সাথে সম্পর্কিত কোনও সমস্যা সৃষ্টি করে না। এটি করার আগে আপনি এখনও অন্যান্য পদ্ধতিগুলি শেষ করতে চাইবেন কারণ এটি উপযুক্ত সিস্টেমের সাথে বিশৃঙ্খলা করতে পারে।

রিবুট করা কখনও কখনও সাহায্য করে, কিন্তু আপনি যদি সার্ভারে বা রাস্পবিয়ান ডিভাইসে নিয়মিত থাকেন তবে এটি একটি কার্যকর বিকল্প হতে পারে না। sudo rm /var/lib/dpkg/lock &&sudo rm /var/lib/apt/lists/lock চালানোর চেষ্টা করুন , যেটি নির্দিষ্ট ফাইলগুলিকে খালি করবে যেগুলি অ্যাপটি আপনি যখন এটি চালাচ্ছেন তা একবার দেখে নিচ্ছে। সেই ফাইলগুলির নাম সম্পর্কে সতর্কতা অবলম্বন করুন, যেহেতু রুট হিসাবে rm চালানো ধ্বংসাত্মক৷

ধরে নিচ্ছি যে আপনি শুধুমাত্র অন্যান্য বিকল্পগুলি শেষ করার পরে এটি করেছেন, তারপরে আপনি আপনার আপডেট কমান্ডগুলি আবার চালানোর চেষ্টা করতে পারেন এবং দেখুন কী হয়। আপনার আর কোনো সমস্যা থাকা উচিত নয় কারণ সেই সময়ে ফাইলগুলি আর থাকবে না, যদিও apt-get রুটিনগুলি চালানোর সময় সেগুলিকে পুনরায় তৈরি করতে সক্ষম হবে৷


  1. উইন্ডোজ 10-এ DS4 উইন্ডোজ ওপেন করা যায়নি ঠিক করুন

  2. কীভাবে ম্যাজিক কীবোর্ড ক্যাপস লক কাজ করছে না তা ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 স্পটলাইট কাজ করছে না তা ঠিক করবেন

  4. ডাইনামিক লক Windows 11 এ কাজ করছে না? এই হল সমাধান!