কম্পিউটার

ফিক্স:sudoers ফাইলে নেই। এই ঘটনা রিপোর্ট করা হবে।

সম্ভবত নতুনদের জন্য ভয়ঙ্কর ইউনিক্স এবং লিনাক্স সতর্কতা বার্তাগুলির মধ্যে একটি "____ is not in the sudoers ফাইলের আকারে আসে৷ এই ঘটনা রিপোর্ট করা হবে." একটি প্রকৃত ত্রুটি বার্তার ক্ষেত্রে, আন্ডারস্কোরগুলি আপনার ব্যবহারকারীর নাম দিয়ে প্রতিস্থাপিত হবে, যা দেখে মনে হচ্ছে কেউ আপনার ভুল সম্পর্কে শুনতে চলেছে!

যদিও আপনাকে খুব বেশি চিন্তা করতে হবে না। রিপোর্ট করা ঘটনা সম্পর্কে বার্তাটি শুধুমাত্র একটি নোট যে এটি সিস্টেম লগে নিচে চলে যাবে, যা এক পর্যায়ে একটি সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে সম্ভাব্য শোষণের জন্য দেখতে হয়েছিল। আপনি যদি একক-ব্যবহারকারী সিস্টেমে থাকেন, তাহলে এই সাধারণ সমস্যাটি সমাধান করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করা ছাড়া আপনার চিন্তা করার কিছু নেই৷ কেউ কি ঘটেছে তার রিপোর্ট দেখতে যাচ্ছে না।

পদ্ধতি 1:usermod অ্যাপের সাথে sudo ঠিক করা

নিজেই sudo -i চালিয়ে ত্রুটিটি পুনরুত্পাদন করার চেষ্টা করুন। আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে বলা হবে, এবং একবার আপনি এটি করলে আপনার একটি রুট শেল থাকা উচিত। যদি এটি হয়, তাহলে এটি থেকে বেরিয়ে আসার জন্য exit টাইপ করুন। এই মুহুর্তে, আপনি আর কোন খেলা ছাড়াই রুট হিসাবে কমান্ড চালানোর জন্য sudo ব্যবহার করে পুনরায় শুরু করতে সক্ষম হবেন।

ধরে নিচ্ছি যে এটি হয়নি, তাহলে আপনাকে অন্য কোনও উপায়ে রুট অ্যাক্সেস পেতে হবে। আপনি একটি ভার্চুয়াল টার্মিনাল পেতে Ctrl+Alt+F2 চেপে ধরে রাখতে পারেন এবং আপনি যদি ডেবিয়ান, আর্চ, ফেডোরা, সেন্টোস বা অন্য মেশিনে থাকেন যা আপনাকে এটি করার ক্ষমতা দেয় তাহলে রুট ব্যবহারকারী হিসাবে আপনার সিস্টেমে লগ ইন করার চেষ্টা করতে পারেন।

একবার আপনি সেখানে গেলে, usermod -aG sudo,adm ____ চালান, আপনার প্রকৃত ব্যবহারকারীর নামের সাথে আন্ডারস্কোরগুলি প্রতিস্থাপন করুন। আপনি সম্ভবত কোনো আউটপুট দেখতে পাবেন না। রুট প্রম্পট থেকে প্রস্থান করুন এবং তারপরে আপনার গ্রাফিকাল ডেস্কটপে ফিরে যেতে Ctrl+Alt+F7 চাপুন।

এখন আপনি স্বাভাবিকের মতো সুডো ব্যবহার করতে সক্ষম হবেন কারণ আপনি সুডো গ্রুপে থাকবেন। আপনি আছেন কিনা তা পরীক্ষা করতে এবং নিশ্চিত করতে, নিয়মিত ব্যবহারকারী হিসাবে getent group sudo চালান৷

ফিক্স:sudoers ফাইলে নেই। এই ঘটনা রিপোর্ট করা হবে।

আপনি সেখানে আপনার নাম তালিকাভুক্ত করা উচিত. এখন নিজেই আইডি চালান এবং এটি আপনাকে সুডো গ্রুপে তালিকাভুক্ত করবে।

ফিক্স:sudoers ফাইলে নেই। এই ঘটনা রিপোর্ট করা হবে।

পদ্ধতি 2:একটি উবুন্টু পাসওয়ার্ড রিসেট করা

উবুন্টু, এবং এটি Xubuntu, Kubuntu এবং Lubuntu-এর মতো অন্যান্য স্পিনগুলি আপনাকে রুট অ্যাকাউন্ট থেকে ব্লক করে দেয় তা ছাড়া এই প্রক্রিয়াটি যথেষ্ট সহজ। এটি সাধারণত "এই ঘটনাটি রিপোর্ট করা হবে" টাইপ ত্রুটির বার্তাগুলির ঝুঁকি কমাতে সাহায্য করে, কিন্তু আপনি যদি এটি দেখতে পান তবে একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্টের সাথে কিছু অনিয়মিত হয়েছে এবং আপনি যে কোনও কিছু ইনস্টল করার সময় আপনার তৈরি করা অ্যাকাউন্টে আর অ্যাক্সেস নাও থাকতে পারে। * আপনি চালাচ্ছেন বুন্টু সিস্টেম। আপনি যদি পাসওয়ার্ডটি মনে না করেন তবেই নিম্নলিখিতগুলি করুন৷

যদি এটি হয়ে থাকে এবং আপনি পাসওয়ার্ড হারিয়ে ফেলেছেন, তাহলে আপনার সমস্ত কাজ সংরক্ষণ করুন এবং আপনার খোলা কিছু বন্ধ করুন। সিস্টেম রিবুট করুন এবং BIOS বা UEFI লোগো ফ্ল্যাশ করার পরে, দ্রুত শিফট কী চাপুন। "উবুন্টুর জন্য উন্নত বিকল্প" নির্বাচন করুন এবং তারপরে পুনরুদ্ধার মোড নির্বাচন করুন৷

রুট প্রম্পটে নিচে স্ক্রোল করুন এবং তারপরে মাউন্ট -o rw, remount / passwd ____ এর পরে চালান, আপনার আসল তৈরি করা অ্যাকাউন্টের নামের সাথে আন্ডারস্কোর প্রতিস্থাপন করুন। একটি নতুন পাসওয়ার্ড লিখুন এবং তারপর পুনরায় চালু করুন। কিছু ব্যবহারকারী এই পাসওয়ার্ডটি প্রতিস্থাপন করা কতটা সহজ হতে পারে তা নিয়ে বিস্মিত, কিন্তু যতক্ষণ না আপনি আপনার সিস্টেমে শারীরিক অ্যাক্সেস ছেড়ে দেওয়ার বিষয়ে নিশ্চিত হন ততক্ষণ এটি কোনও সমস্যা হবে না।

আপনি যদি এটি রিসেট করেন বা আপনার মনে থাকে, তাহলে একটি টার্মিনাল খুলুন এবং sudo usermod -aG sudo,adm ____ চালান, আপনার প্রথম তৈরি করা অ্যাকাউন্টের নামের সাথে খালি জায়গাটি আরও একবার প্রতিস্থাপন করুন। আপনাকে আপনার পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে। যত তাড়াতাড়ি আপনি এটি করেছেন, তারপরে আপনি এই অ্যাকাউন্ট থেকে আবার স্বাভাবিকের মতো sudo কমান্ডটি ব্যবহার করতে সক্ষম হবেন৷

আপনি চেক করতে পারেন যে পরিবর্তনগুলি আটকে গেছে। সবকিছু সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করতে, আমরা আগে যেমন করেছিলাম, আইডি অনুসরণ করে গেটেন্ট গ্রুপ সুডো চালানোর চেষ্টা করুন।

ফিক্স:sudoers ফাইলে নেই। এই ঘটনা রিপোর্ট করা হবে।

ধরে নিচ্ছি যে আপনি এই উভয় কমান্ডের আউটপুটে কোথাও সুডো দেখতে পাচ্ছেন, আপনার সব সেট করা উচিত। আপনাকে ম্যানুয়ালি ভিসুডো ব্যবহার করে sudoers ফাইল সম্পাদনা করতে হবে না বা অন্য কোনো পদক্ষেপ করতে হবে না যেগুলির সাথে আপনি পরিচিত হতে পারেন যদি আপনি অতীতে এই সমস্যাটির সাথে কোনো সমস্যা সমাধান করে থাকেন, তবে এই দুটি কমান্ড সঠিকভাবে সাফ করা হয়েছে।


  1. ফিক্স ফাইলটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং মেরামত করা যায়নি

  2. ঠিক করুন এই আইটেমটির বৈশিষ্ট্যগুলি উপলব্ধ নেই৷

  3. স্টিম নেটওয়ার্ক ত্রুটির সাথে সংযোগ করা যায়নি ঠিক করুন

  4. দ্রুত অ্যাক্সেস উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই হল সমাধান!