কম্পিউটার

8100030d Windows Live Messenger ত্রুটি – ঠিক করুন

8100030d Windows Live Messenger ত্রুটি – ঠিক করুন

8100030d ত্রুটি উইন্ডোজ লাইভ মেসেঞ্জার অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত (পূর্বে MSN মেসেঞ্জার নামে পরিচিত); এটি মাইক্রোসফ্টের একটি জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেঞ্জার প্রোগ্রাম যা প্রতিদিন লক্ষ লক্ষ লোক ব্যবহার করে। এটি জি-টক বা স্কাইপের মতো অন্যান্য সরঞ্জামগুলির মতো। এটি সারা বিশ্ব জুড়ে বন্ধুদের এবং পরিবারের সাথে যোগাযোগে থাকার জন্য একটি অত্যন্ত দরকারী টুল, তবুও এটি কয়েকটি সমস্যায় ভুগছে যা ব্যবহারকারীদের এতে লগ ইন করতে অসুবিধা হতে পারে বলে জানা যায়। সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল ত্রুটি কোড 8100030d৷

8100030d ত্রুটির কারণ কী?

8100030d ত্রুটি একটি ত্রুটি বার্তা হিসাবে প্রদর্শিত হয় যা এইরকম দেখায়:

"ত্রুটির কোড:8100030d Windows Live Messenger 2011 MSN 7"

একবার আপনি লাইভ মেসেঞ্জারে সংযোগ করলে এবং এতে সাইন ইন করার চেষ্টা করলে এটি স্ক্রিনে দেখা যায়। এই ত্রুটির একটি সম্ভাব্য কারণ একটি দূষিত যোগাযোগ ক্যাশে স্টোর। আরেকটি সম্ভাবনা হল আপনার কম্পিউটারের মধ্যে ফায়ারওয়াল সফ্টওয়্যারের সাথে একটি সমস্যা হতে পারে, যা লাইভ মেসেঞ্জারের প্রয়োজনীয় সংযোগগুলিকে বাধা দিতে পারে। অবশেষে, সমস্যাটি ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি সেটিংসের ফলে হতে পারে যা লাইভ মেসেঞ্জার প্রোগ্রামের সাথে লিঙ্ক করা আছে।

কিভাবে ত্রুটি 8100030d ঠিক করবেন

ধাপ 1 - "RegEdit" লোড করুন এবং কী পরিবর্তন করুন

ত্রুটি মেরামত করার সবচেয়ে সহজ উপায় হল রেজিস্ট্রিতে যাওয়া এবং ভাঙা সেটিংস (বা কী) ম্যানুয়ালি ঠিক করা। যেহেতু যোগাযোগ ক্যাশে স্টোরে দুর্নীতি কম্পিউটারের রেজিস্ট্রির একটি সমস্যা, তাই আমাদের ক্ষতিগ্রস্থ কীগুলি পরিবর্তন করতে হবে। আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি প্রয়োগ করে তা করতে পারেন:

  • START খুলুন মেনু
  • অনুসন্ধান সনাক্ত করুন বক্স এবং লিখুন “regedit অনুসন্ধান ক্ষেত্রে
  • ENTER টিপুন নিশ্চিত করতে
  • রেজিস্ট্রি এডিটর খুলবে; এডিটরে, এই রেজিস্ট্রি কীতে এগিয়ে যান:“HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows live contacts\Database”
  • Windows Live Messenger চালান এবং লগ ইন করুন৷
  • উইন্ডোর ডানদিকে যান এবং রেজিস্ট্রি কীগুলির তালিকা দেখুন৷ নিম্নলিখিত কীগুলি মুছুন:

˗   “C:\Users\Your Windows logon name\contacts\Your Messenger ই-মেইল ঠিকানা”

˗   “C:\Users\Your Windows logon name\contacts\Your Messenger ই-মেইল ঠিকানা\shadow”

  • প্রস্থান করুন৷ রেজিস্ট্রি সম্পাদক
  • কম্পিউটার রিস্টার্ট করুন রেজিস্ট্রিতে পরিবর্তনগুলি কার্যকর করার অনুমতি দেওয়ার জন্য৷

যদি এটি যোগাযোগ ক্যাশে স্টোরের সাথে একটি সমস্যা হয়, তাহলে আপনি এখন আর কোনো সমস্যা ছাড়াই লগ ইন করতে সক্ষম হবেন৷

ধাপ 2 – উইন্ডোজের রেজিস্ট্রি পরিষ্কার করুন

যদি ত্রুটিটি এখনও অব্যাহত থাকে, তাহলে সমস্যাটি অবশ্যই উইন্ডোজ লাইভ মেসেঞ্জারের প্রধান সেটিংসের সাথে থাকবে। অতএব, সমস্যাটি সমাধান করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে এই ডাটাবেসের পুরোটাই পরিষ্কার করতে হবে। রেজিস্ট্রি হল যেখানে উইন্ডোজ লাইভ মেসেঞ্জারের মতো প্রোগ্রামগুলির জন্য সমস্ত কনফিগারেশন সেটিংস রাখা হয়, এবং যদি সংশ্লিষ্ট সেটিংসের যে কোনও একটি ক্ষতিগ্রস্ত বা দূষিত হয়ে যায়, তাহলে আপনি প্রোগ্রামটিতে ত্রুটিগুলি দেখতে পাবেন, যেমন ত্রুটি 8100030d৷ কারণ ক্ষতিগ্রস্ত সেটিংস খুঁজে পাওয়া অনেকটা খড়ের গাদায় সুই খোঁজার মতোই, আপনার জন্য রেজিস্ট্রি মেরামত করার জন্য একটি বিশেষ ধরনের টুল ব্যবহার করা ভালো। এই গুরুত্বপূর্ণ ডাটাবেস স্ক্যান করার জন্য একটি নির্ভরযোগ্য রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করুন এবং এতে যে কোনো ত্রুটি খুঁজে পাওয়া গেলে তা খুঁজে বের করুন এবং মেরামত করুন।


  1. Windows Live Messenger 80040154 ত্রুটি কিভাবে ঠিক করবেন

  2. 0x8007045D ত্রুটির সমাধান

  3. উইন্ডোজ ত্রুটি 1327 কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?