কম্পিউটার

কিভাবে 0x8004005 এবং 0x800C005 ঠিক করবেন

0x8004005 ত্রুটি আপনি যখন আপনার Windows Server 2003 PC-এ "Scan For Updates" ক্লিক করেন তখন প্রদর্শিত হয়। উইন্ডোজ অগ্রগতি বারে "0%" নিয়ে আসার পরে ত্রুটিটি দেখাবে, এটি ইঙ্গিত করে যে আপডেটটি ব্যর্থ হয়েছে। এই ত্রুটিটি সাধারণত ক্ষতিগ্রস্ত লিঙ্ক লাইব্রেরি ফাইল (.dll ফাইল) দ্বারা সৃষ্ট হয় এবং এই ত্রুটিগুলি দেখায়:

  • 0x8004005
  • 0x800C005

0x8004005 ত্রুটির কারণ কী?

0x8004005 এবং 0x800C005 ত্রুটিগুলি আপনার পিসি থেকে .dll ফাইলগুলি ক্ষতিগ্রস্ত বা অনুপস্থিত হওয়ার কারণে ঘটে। যখনই উইন্ডোজ আপনার সিস্টেম আপডেট করার চেষ্টা করে, এটি মাইক্রোসফ্ট প্রকাশ করা বিভিন্ন আপডেটগুলি প্রক্রিয়া করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলির একটি সিরিজ খোলার চেষ্টা করে। দুর্ভাগ্যবশত, এই আপডেট পদ্ধতির সময় প্রয়োজনীয় ফাইলগুলির অনেকেরই দূষিত এবং ক্ষতিগ্রস্ত হওয়ার প্রবণতা রয়েছে। এর মানে হল যে আপনি যদি এই ত্রুটিটি ঠিক করতে চান, তাহলে এটি অপরিহার্য যে আপনি Windows এর প্রয়োজনীয় বিভিন্ন dll ফাইলের ক্ষতি মেরামত করতে সক্ষম হবেন।

0x8004005 ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 – ইন্টারনেট সেটিংস এবং ফায়ারওয়াল ব্লক চেক করুন

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার ইন্টারনেট সংযোগ ঠিক আছে কিনা এবং আপনার ফায়ারওয়াল দ্বারা Microsoft Update সার্ভারগুলিকে ব্লক করা হচ্ছে না তা নিশ্চিত করা। এটি করার জন্য, আপনাকে প্রথমে আপনার কাছে থাকা যেকোনো ফায়ারওয়াল খুলতে হবে এবং নিশ্চিত করতে হবে যে আপনার পিসিতে "HTTPS ডেটা স্থানান্তর" অনুমোদিত। এটি খুঁজে পাওয়া কঠিন হতে পারে কিন্তু যেহেতু এখানে অনেক ধরনের ফায়ারওয়াল রয়েছে, তাই এখানে ঠিক কী করতে হবে তা তালিকাভুক্ত করা আমাদের পক্ষে অসম্ভব।

ধাপ 2 - প্রয়োজনীয় DLL ফাইল নিবন্ধন করুন

এছাড়াও আপনি regsvr32 ব্যবহার করতে পারেন একাধিক .dll ফাইল পুনঃনিবন্ধন করার জন্য কমান্ড:

  1. শুরু এ ক্লিক করুন ,চালান এ ক্লিক করুন , খোলা-এ cmd টাইপ করুন বক্স, এবং তারপরে ঠিক আছে ক্লিক করুন
  2. কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন। প্রতিটি লাইনের পরে ENTER টিপুন:

    regsvr32 Softpub.dll
    regsvr32 Wintrust.dll
    regsvr32 Initpki.dll

  3. ঠিক আছে ক্লিক করুন .
  4. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

ধাপ 3 - যে কোনও ত্রুটি মেরামত করতে একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করুন

রেজিস্ট্রি ক্লিনারগুলি 0x8004005 ত্রুটির মতো ত্রুটিগুলি বন্ধ করার একটি দুর্দান্ত উপায় কারণ তারা সাধারণ উইন্ডোজ কম্পিউটারে বিকাশ হওয়া অনেক সাধারণ DLL ত্রুটিগুলি মেরামত করতে সক্ষম। এটি যে নির্দিষ্ট সমস্যাটি সমাধান করে তা হল "রেজিস্ট্রি ডাটাবেস" আপনার কম্পিউটারে DLL ফাইল এবং তাদের রেফারেন্সগুলির একটি বড় তালিকা সঞ্চয় করে৷ এই তালিকাটি আপনার পিসির সমস্ত সফ্টওয়্যার প্রোগ্রাম দ্বারা বিভিন্ন ধরণের ফাইল লোড করতে ব্যবহৃত হয় যা এই প্রোগ্রামগুলি চালানোর জন্য প্রয়োজন। যাইহোক, এই তালিকাটি প্রায়শই দূষিত হয়, যার ফলে আপনার কম্পিউটার তার প্রয়োজনীয় প্রোগ্রামগুলির জন্য প্রয়োজনীয় ফাইলগুলি পড়তে অক্ষম হয়৷ এটি একটি বড় সমস্যা এবং এটি একটি "রেজিস্ট্রি ক্লিনার" ব্যবহার করে ক্ষতিগ্রস্থ DLL ফাইলগুলির তালিকা স্ক্যান করার জন্য এবং এর ভিতরে থাকা সমস্যাগুলি সমাধান করার জন্য সংশোধন করা হয়েছে৷ আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার দেখতে পারেন:


  1. DDraw.dll ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে utildll.dll ত্রুটিগুলি ঠিক করবেন

  3. উইন্ডোজ 7-এ অনুপস্থিত dll ফাইলের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 11-এ অনুপস্থিত DLL ফাইলগুলি কীভাবে ঠিক করবেন? DLL ত্রুটি?