কম্পিউটার

ওয়েবনেভিগেটর ব্রাউজার ম্যালওয়্যার কিভাবে সরান

আপনি এইমাত্র ঘুম থেকে উঠে এক কাপ তাজা কফি বানিয়েছেন। আপনি আপনার ল্যাপটপ খোলার সিদ্ধান্ত নেন, হঠাৎ করে আপনার ব্রাউজারে কিছু অদ্ভুত-সুদর্শন আইকন উপস্থিত হলে হটেস্ট নিউজ চেক করার জন্য আপনার প্রিয় ওয়েব ব্রাউজারটিকে ফায়ার করুন। আপনি মনে করার চেষ্টা করুন যে আপনি কী কী কাজ করেছেন যা পরিবর্তনগুলি ঘটতে পারে। কিন্তু দুর্ভাগ্যবশত, আপনার কিছুই মনে নেই। এটা কি হতাশাজনক নয়?

ঠিক আছে, আমরা সবাই একই পরিস্থিতিতে পড়েছি। আমরা সবাই ব্রাউজার হাইজ্যাকিংয়ের শিকার হয়েছি। আপনি বেশি চিন্তা করবেন না। ব্রাউজার হাইজ্যাকারদের সহজেই পরিত্রাণ পাওয়া যায়। আসলে, আপনি দ্রুত আপনার ব্রাউজারকে একটি ক্লিনার সংস্করণে পুনরুদ্ধার করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে শিখাবো কিভাবে আজকে একটি জনপ্রিয় ব্রাউজার হাইজ্যাকারকে সরিয়ে দিতে হয়:WebNavigatorBrowser ব্রাউজার হাইজ্যাকার।

ব্রাউজার হাইজ্যাকিং সংজ্ঞায়িত

আমরা শুরু করার আগে, আসুন প্রথমে ব্রাউজার হাইজ্যাকিং সংজ্ঞায়িত করি৷

ব্রাউজার হাইজ্যাকিং ঘটে যখন একটি অবাঞ্ছিত সফ্টওয়্যার প্রোগ্রাম ব্যবহারকারীর অনুমতি বা জ্ঞান ছাড়াই ওয়েব ব্রাউজারের সেটিংস পরিবর্তন করে। যখন একটি ব্রাউজার হাইজ্যাক করা হয়, তখন ডিফল্ট হোম পেজটি পরিবর্তিত হতে পারে বা সার্চ ইঞ্জিনটি অন্য একটিতে পরিবর্তিত হতে পারে৷ তা ছাড়াও, আপনি যে ওয়েবসাইটগুলিতে যান সেগুলিতে র্যান্ডম বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হতে পারে বা যে কোনও জায়গায় পপ-আপ বিজ্ঞাপন উইন্ডোগুলি প্রদর্শিত হতে পারে৷

এই ক্রিয়াগুলির উদ্দেশ্য হ'ল ট্রাফিক বাড়ানোর জন্য ব্যবহারকারীকে হাইজ্যাকারের পৃষ্ঠায় পুনঃনির্দেশ করা। হ্যাকাররা যতটা সম্ভব ক্লিক পেতে চায় কারণ বিজ্ঞাপনগুলি যে পরিমাণ ক্লিক পাবে তার দ্বারা তাদের অর্থ প্রদান করা হয়। এর মানে হল যে যখনই ওয়েবসাইটে বেশি ট্রাফিক তৈরি হবে, তত বেশি লাভ হবে৷

দুর্ভাগ্যবশত, কিছু চরম ক্ষেত্রে, ব্রাউজার হাইজ্যাকাররা গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে যে তারা ব্রাউজারগুলিকে ম্যানিপুলেট করতে পারে এবং তাদের দূষিত সত্তা ডাউনলোড করতে পারে। এমনকি তারা ক্রেডিট কার্ড নম্বরের মতো আপনার সংবেদনশীল তথ্যও চুরি করতে পারে। হ্যাকাররা তারপরে তৃতীয় পক্ষের কাছে আপনার ডেটা বিক্রি করতে পারে বা পরিচয় চুরির জন্য ব্যবহার করতে পারে।

এই সমস্ত কিছু বোঝায় যে আপনি যদি সন্দেহ করেন যে আপনার ডিভাইসটি একটি ব্রাউজার হাইজ্যাকার দ্বারা সংক্রামিত হয়েছে, তাহলে আপনাকে পদক্ষেপ নিতে হবে এবং অবিলম্বে এটি অপসারণ করতে হবে৷

পরবর্তী বিভাগে, আমরা আপনাকে কুখ্যাত WebNavigatorBrowser ব্রাউজার হাইজ্যাকারের সাথে পরিচয় করিয়ে দিই৷

WebNavigatorBrowser Malware কি?

WebNavigatorBrowser হল একটি ব্রাউজার হাইজ্যাকার যেটি আপনার Chromium ব্রাউজারে এর এক্সটেনশন ইনস্টল করে। এটি আপনার উইন্ডোজ ডেস্কটপে একটি টুলবার যোগ করে।

এর ছিমছাম প্রকৃতির কারণে, অনেক ব্যবহারকারী দ্রুত হাইজ্যাকারকে শনাক্ত করতে পারে না। কারণ এটি দেখতে সাধারণ ক্রোম ব্রাউজারের মতো। আপনার ডিভাইসে WebNavigatorBrowser-এর উপস্থিতি শনাক্ত করতে সাহায্য করার জন্য, এখানে কিছু পরিবর্তনের দিকে নজর দেওয়া হল:

  • আপনার ডিফল্ট হোমপেজ WebNavigatorBrowser সাইটে পরিবর্তিত হয়েছে
  • আপনার খোলা প্রতিটি নতুন ট্যাব আপনাকে WebNavigatorBrowser সাইটে নিয়ে যায়
  • আপনি যে ব্রাউজার কোয়েরিগুলি সম্পাদন করেন তা ওয়েবনেভিগেটর ব্রাউজার অনুসন্ধানে পুনঃনির্দেশিত হয়
  • একটি WebNavigatorBrowser Chromium-ভিত্তিক ব্রাউজার আপনার ডিভাইসে অজান্তে ইনস্টল করা হয়েছে
  • বিজ্ঞাপনগুলি এলোমেলো জায়গায় দেখায়
  • ব্রাউজার পপ-আপগুলি জাল সফ্টওয়্যার আপডেটের সুপারিশ করে
  • ওয়েবসাইট লিঙ্ক আপনাকে বিভিন্ন সাইটে পুনঃনির্দেশিত করে

একবার আপনি নিশ্চিত হয়ে গেলে যে আপনার ডিভাইসটি সংক্রমিত হয়েছে, WebNavigatorBrowser ম্যালওয়্যার সম্পর্কে কী করবেন? অবশ্যই, আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব এটি অপসারণ করতে হবে। অন্যথায়, আপনি উপরে উল্লিখিত ফলাফল ভোগ করতে হবে.

কিভাবে WebNavigatorBrowser Malware থেকে মুক্তি পাবেন?

WebNavigatorBrowser ম্যালওয়্যার থেকে মুক্তি পাওয়া সহজ। নীচের প্রস্তাবিত ক্রিয়াগুলিকে সেগুলি যে ক্রমে উপস্থাপন করা হয়েছে তা অনুসরণ করুন:

ধাপ 1:আপনার কম্পিউটার থেকে WebNavigatorBrowser আনইনস্টল করুন

এই ধাপে, আপনাকে আপনার পিসিতে হাইজ্যাকার ইনস্টল করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে হবে। কখনও কখনও, এই প্রোগ্রামটি একটি বৈধ প্রোগ্রাম হিসাবে ছদ্মবেশিত হয়, তাই আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে৷

Windows 10/11 থেকে এটি সরাতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. শুরু এ ক্লিক করুন বোতাম এবং সেটিংস নির্বাচন করুন .
  2. অ্যাপস -এ যান এবং অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ .
  3. আপনার স্ক্রিনে ইনস্টল করা প্রোগ্রামগুলির একটি তালিকা প্রদর্শিত হবে। WebNavigatorBrowser সনাক্ত করুন৷ প্রোগ্রাম এবং এটিতে ক্লিক করুন৷
  4. আনইনস্টল টিপুন বোতাম।
  5. আনইন্সটল এ ক্লিক করে প্রোগ্রামটির আনইনস্টলেশন নিশ্চিত করুন আবারও।
  6. অনস্ক্রিন প্রম্পটগুলি অনুসরণ করুন। কোন ক্ষতিকারক সত্তা লুকিয়ে না পড়ে তা নিশ্চিত করতে সমস্ত নির্দেশাবলী সাবধানে পড়ুন।

ধাপ 2:হাইজ্যাকারকে সরাতে একটি ম্যালওয়্যার স্ক্যানার ব্যবহার করুন

যদি ব্রাউজার হাইজ্যাকারের চিহ্ন এখনও প্রদর্শিত হয়, আপনি ব্রাউজার হাইজ্যাকারকে সরাতে একটি ম্যালওয়্যার স্ক্যানার ব্যবহার করতে পারেন। সেখানে প্রচুর বিনামূল্যের অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম রয়েছে যা কার্যকরভাবে WebNavigatorBrowser-এর মতো ম্যালওয়্যার সত্তাগুলিকে সরিয়ে দেয়। এমন একটি বেছে নিন যা আপনাকে অনেক খরচ ছাড়াই বিভিন্ন ধরনের ম্যালওয়্যার ধ্বংস করতে পারে৷

একটি অ্যান্টিভাইরাস স্যুট ডাউনলোড করার সময়, আপনি একটি অফিসিয়াল এবং বিশ্বস্ত ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে ভুলবেন না। মনে রাখবেন, আমরা ব্রাউজার হাইজ্যাকার থেকে পরিত্রাণ পেতে চাই এবং আরও সমস্যা যোগ করতে চাই না।

একটি প্রোগ্রাম যা আমরা সুপারিশ করি তা হল আউটবাইট অ্যান্টি-ম্যালওয়্যার . ম্যালওয়্যার-সংক্রমিত ডিভাইসগুলি পরিষ্কার করার ক্ষেত্রে, এই প্রোগ্রামটি ম্যালওয়্যারের বিরুদ্ধে লড়াইয়ে নিজেকে কার্যকর প্রমাণ করেছে৷

ধাপ 3:আপনার ব্রাউজার সেটিংস রিসেট করুন

ব্রাউজার হাইজ্যাকারের কোন চিহ্ন অবশিষ্ট নেই তা নিশ্চিত করতে, আপনার ওয়েব ব্রাউজার সেটিংস তাদের ডিফল্টে রিসেট করুন। মনে রাখবেন যে এই ধাপটি শুধুমাত্র প্রথম দুটি ধাপ সম্পন্ন করার পরেই করা উচিত। অন্যথায়, আপনি প্রক্রিয়াটি বারবার পুনরাবৃত্তি করবেন।

আপনার ব্রাউজার সেটিংস রিসেট করতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. Google Chrome খুলুন .
  2. তিন-বিন্দুযুক্ত মেনুতে ক্লিক করুন।
  3. সেটিংস নির্বাচন করুন .
  4. ওয়েব পৃষ্ঠার নীচের অংশে স্ক্রোল করুন এবং উন্নত ক্লিক করুন .
  5. নেভিগেট করুন রিসেট করুন এবং পরিষ্কার করুন বিভাগ।
  6. সেটিংস তাদের আসল ডিফল্টে রিসেট করুন-এ ক্লিক করুন বিকল্প।
  7. এখন একটি নিশ্চিতকরণ ডায়ালগ বক্স প্রদর্শিত হবে। সেটিংস পুনরায় সেট করুন ক্লিক করুন৷ বোতাম।

র্যাপিং আপ

আপনার কম্পিউটার একটি ব্রাউজার হাইজ্যাকার দ্বারা আক্রমণ করা হলে, আপনি এটি আপনার ব্রাউজারে করা সমস্ত পরিবর্তন প্রত্যাবর্তন করতে হবে. প্রথমত, আপনাকে আপনার পিসিতে কোনো অজানা প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে হবে। এর পরে, আপনার সমস্ত ওয়েব ব্রাউজার রিসেট করুন। যেকোন অদ্ভুত-সুদর্শন এক্সটেনশন সরান, এবং তারপর আপনার ব্রাউজারের ক্যাশে পরিষ্কার করুন। এর পরে, আপনার ব্রাউজারে লিঙ্ক করা হতে পারে এমন যেকোনো অ্যাকাউন্ট মুছে ফেলুন। এটা সম্ভব যে হাইজ্যাকার আপনার ডেটা সিঙ্ক করছে বা কোনো অবাঞ্ছিত পরিবর্তন করছে। এবং তারপরে, আপনার পিসিতে যেকোন জাঙ্ক ফাইলগুলি সনাক্ত করুন এবং সেগুলি সরান। অবশেষে, আপনার সিস্টেম ফোল্ডারে কোন হুমকি লুকিয়ে আছে তা নিশ্চিত করতে একটি সম্পূর্ণ ভাইরাস স্ক্যান করুন। সহজ, তাই না?

আমাদের আপনার কম্পিউটার থেকে ব্রাউজার হাইজ্যাকার অপসারণের অন্যান্য উপায় জানতে দিন! তাদের নীচে মন্তব্য করুন৷


  1. জিউস ট্রোজান — এটি কী, এবং কীভাবে এটি অপসারণ ও প্রতিরোধ করা যায়

  2. কিভাবে আপনার MacOS থেকে Weknow.ac ম্যালওয়্যার সরান

  3. How to Remove Chromium Browser (Malware)।

  4. কিভাবে ব্রাউজার ইতিহাস থেকে আইডেন্টিটি ট্রেস মুছে ফেলা যায়