কম্পিউটার

মোজাভে সামঞ্জস্যপূর্ণ ম্যাকের জন্য আপনার গাইড

অ্যাপল সম্প্রতি একটি নতুন macOS সংস্করণ, Mojave OS উন্মোচন এবং প্রকাশ করেছে। এটি এখনও তার বিটা পর্যায়ে রয়েছে, তবে আমরা ইতিমধ্যে এটি সম্পর্কে কিছু জিনিস জানি। এই সর্বশেষ macOS সংস্করণটি একটি ডার্ক মোড থিম এবং প্রতিটি ম্যাক ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করার জন্য ডিজাইন করা উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলির আধিক্য সহ আসে। এবং সমস্ত উত্তেজনার সাথে, আপনি সম্ভবত ভাবছেন যে আপনার বর্তমান ম্যাক হার্ডওয়্যার সর্বশেষ ম্যাকওএস সংস্করণটিকে সমর্থন করতে পারে কিনা। চিন্তা করবেন না কারণ আমাদের কাছে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য এখানে রয়েছে।

আপনি কি macOS মোজাভে আপগ্রেড করতে পারেন?

মনে হচ্ছে সব ম্যাক ব্যবহারকারী Mojave OS এ আপগ্রেড করতে সক্ষম নয়। এই OS এর রিলিজ নোট অনুসারে, এটি ইনস্টল করার জন্য প্রয়োজনীয় ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তাগুলি কঠোর করা হয়েছে৷ শুধুমাত্র মেটাল-সামঞ্জস্যপূর্ণ গ্রাফিক্স কার্ড সহ Macs Mojave সমর্থন করতে পারে। তার মানে এই OS চালাতে পারে এমন প্রাচীনতম ম্যাক সংস্করণগুলি হল 2010 Mac Pros৷ 2009 এবং 2010 থেকে প্রকাশিত ম্যাকগুলিকে হাই সিয়েরাতে চলতে হবে। এখানে Mojave OS এর সাথে সামঞ্জস্যপূর্ণ ম্যাকের একটি সম্পূর্ণ তালিকা রয়েছে:

  • ম্যাক প্রো (2010 বা তার পরে মেটাল-সামঞ্জস্যপূর্ণ গ্রাফিক্স কার্ডের সাথে)
  • ম্যাক প্রো (2013 সালের শেষের দিকে)
  • iMac Pro (সমস্ত মডেল)
  • iMac (2012 সালের শেষের দিকে বা তার পরে)
  • ম্যাক মিনি (2012 সালের শেষের দিকে বা তার পরে)
  • ম্যাকবুক প্রো (2012 সালের মাঝামাঝি বা তার পরে)
  • ম্যাকবুক এয়ার (2012 সালের মাঝামাঝি বা তার পরে)
  • ম্যাকবুক (2015 সালের প্রথম দিকে বা তার পরে)

আপনি যদি এই ম্যাক সংস্করণগুলির কোনওটির মালিক হন বা আপনি এখনও উল্লিখিত মডেলগুলির মধ্যে পড়ে এমন একটি কেনার পরিকল্পনা করছেন, তবে আপনি ভাগ্যবান৷ শুধুমাত্র আপনার Mac এর হার্ডওয়্যার Mojave সমর্থন করতে সক্ষম হবে না, আপনি এই OS এর সাথে আসা নতুন বৈশিষ্ট্য এবং কার্যকারিতাগুলির সুবিধাও নিতে পারেন৷

এবং আপনি যদি ভাবছেন কেন Mojave OS-এর জন্য উচ্চতর স্পেস সহ Macs প্রয়োজন, উত্তরটির GPU বা গ্রাফিক্স পারফরম্যান্সের সাথে কিছু করার থাকতে পারে। এই নতুন ওএসে, অ্যাপল ওপেনজিএল এবং ওপেনসিএলের নিষ্পত্তি করছে। এছাড়াও, তারা সফ্টওয়্যারটিকে আরও দৃশ্যমানভাবে দাবি করেছে কারণ এটি 32-ব্যক্তির ফেসটাইম কল, ডায়নামিক ডেস্কটপ এবং Outlook-এ ভিডিও, ফটো এবং PDF নথি সম্পাদনা করার ক্ষমতা সহ আরও বৈশিষ্ট্য সমর্থন করবে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

মোজাভের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলি

আমরা উপরে উল্লিখিত ডার্ক মোড থিম ছাড়াও, Mojave OS স্ট্যাক করা ডেস্কটপ আইকন, কুইক অ্যাকশন এবং ফাইন্ডারে একটি গ্যালারি ভিউ সহ আরও অনেক চিত্তাকর্ষক বৈশিষ্ট্য প্রদর্শন করবে৷

Mojave এর সবচেয়ে উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল সম্পূর্ণ মেটাডেটা। আপনি একটি ফাইলের পূর্বরূপ ফলক অ্যাক্সেস করার সাথে সাথে, এর সমস্ত মেটাডেটা সহজেই প্রদর্শিত হবে, তবে আপনি শুধুমাত্র যে তথ্যগুলি দেখতে চান তা দেখানোর জন্য আপনি এটি কাস্টমাইজ করতে পারেন। সুতরাং, আপনি যদি একটি ইমেজ ফাইল দেখছেন, উদাহরণস্বরূপ, আপনি ব্যবহৃত ক্যামেরা মডেল, এক্সপোজার এবং অ্যাপারচার লেভেল এবং আরও অনেক কিছু পরীক্ষা করতে পারেন।

Mojave এর গোপনীয়তা এবং নিরাপত্তা বৈশিষ্ট্যও উন্নত করা হয়েছে। আপনি ওয়েব ব্রাউজ করার সাথে সাথে আপনার ডিভাইসের বৈশিষ্ট্য এবং পরিচয় আপনাকে ট্র্যাক করার জন্য একটি "আঙ্গুলের ছাপ" তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। তাছাড়া, আপনার হার্ডওয়্যার যেমন মাইক্রোফোন এবং ক্যামেরা অ্যাক্সেস করার আগে Mojave অ্যাপগুলিকে আপনার অনুমোদন নিতে হবে৷

আপনার Mac Mojave OS সমর্থন করে কিনা তা কীভাবে জানবেন

আপনি যদি নিশ্চিত না হন যে আপনার কোন ম্যাক সংস্করণ আছে এবং এটি মোজাভেকে সমর্থন করতে পারে তবে শিথিল করুন। আপনার ম্যাক মোজাভে-সামঞ্জস্যপূর্ণ কিনা তা জানা কঠিন হওয়া উচিত নয়। শুধু নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  • Apple-এ যান মেনু এবং এই ম্যাক সম্পর্কে নির্বাচন করুন .
  • ওভারভিউ-এ ক্লিক করুন ট্যাব।
  • আপনার ম্যাক মডেল এবং এর বছরের বিশদ বিবরণ খুঁজুন।
  • একবার আপনি এটি দেখে নিন, এটি আমাদের মোজাভে-সামঞ্জস্যপূর্ণ ম্যাকের তালিকায় আছে কিনা তা পরীক্ষা করুন৷

যদি এটি সেখানে থাকে, উদযাপন করুন! অন্যথায়, আপনি একটি নতুন ম্যাক কম্পিউটারে বিনিয়োগ বিবেচনা করতে চাইতে পারেন। অবশ্যই, আপনি যদি আপনার বর্তমান ম্যাক কম্পিউটার নিয়ে সন্তুষ্ট হন, তাহলে আপনি কেবল অপেক্ষা করতে পারেন এবং অ্যাপল আগামী বছরগুলিতে বাজারে কী নিয়ে আসে তার জন্য অপেক্ষা করতে পারেন৷

মোজাভের জন্য আপনার ম্যাক প্রস্তুত করুন

অ্যাপল এই বছরের সেপ্টেম্বর বা অক্টোবরে Mojave OS প্রকাশ করার পরিকল্পনা করছে। ততক্ষণ পর্যন্ত, এই সর্বশেষ macOS-এর বৈশিষ্ট্যগুলির একটি ওভারভিউ দেখতে আমাদের শুধু Apple-এর অফিসিয়াল ওয়েবসাইট চেক করতে হবে, বা আরও ভালভাবে, Mojave আউট হয়ে গেলে এটি তার সেরা পারফরম্যান্স নিশ্চিত করতে আপনার Mac অপ্টিমাইজ করুন। কিভাবে? শুধু ম্যাক মেরামত অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করুন।

(ছবির ক্রেডিট:অ্যাপল)


  1. 2022 সালে আপনার নতুন ম্যাক মিনি সেটআপের উপর ব্যাপক নির্দেশিকা

  2. আপনার ম্যাক ব্যাক আপ এবং পুনরুদ্ধার করার জন্য একটি টাইম মেশিন গাইড

  3. আপনার কি আপনার ম্যাককে মোজাভে আপগ্রেড করা উচিত?

  4. আপনার ম্যাকে অবস্থান পরিষেবাগুলি সক্ষম/অক্ষম করুন:সম্পূর্ণ নির্দেশিকা