কম্পিউটার

ম্যাকে প্রথমবারের জন্য কীভাবে ফেসটাইম ব্যবহার করবেন

তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ আপনার পরিবার এবং বন্ধুদের কাছে একটি নোট পাঠানোর একটি দুর্দান্ত উপায়, তবে আপনি যদি আপনার Mac বা অন্যান্য Apple ডিভাইসগুলি ব্যবহার করে যোগাযোগের আরও ঘনিষ্ঠ মাধ্যম খুঁজছেন, তবে কিছুই অ্যাপলের প্রিমিয়ার মেসেজিং অ্যাপ্লিকেশন, ফেসটাইমকে হারাতে পারে না। Mac-এ FaceTime-এর মাধ্যমে, আপনি আপনার বন্ধু এবং প্রিয়জনদের সাথে মুখোমুখি কথোপকথন করতে পারেন যদিও তারা সারা বিশ্বে অর্ধেক পথ রয়েছে। আপনার যা দরকার তা হল আপনার ম্যাক এবং একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ। আপনি যদি আগে কখনও অ্যাপটি ব্যবহার না করে থাকেন, তাহলে আপনার Mac-এ প্রথমবার FaceTime কীভাবে ব্যবহার করবেন তা শিখতে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে৷

ফেসটাইম কি?

ফেসটাইম কীভাবে ব্যবহার করবেন তার বিশদে যাওয়ার আগে, অ্যাপল দ্বারা প্রকাশিত এই আশ্চর্যজনক অ্যাপ্লিকেশনটি সম্পর্কে একটু আলোচনা করা যাক। প্রথমত, অনেক অ্যাপল-এক্সক্লুসিভ প্রোগ্রামের মতো, ফেসটাইমকে ম্যাক, আইপ্যাড এবং আইফোনের মতো অ্যাপল সিস্টেমের সম্পূর্ণ সুবিধা নেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। যেমন, ফেসটাইম শুধুমাত্র এই পণ্যগুলিতে উপলব্ধ৷

ফেসটাইম অ্যাপলের মালিকানাধীন ভিডিও টেলিফোনি অ্যাপ্লিকেশন। 2010 সালের জুনে, অ্যাপল তার আইফোন 4 প্রকাশের সাথে ফেসটাইম প্রকাশ করে। আইফোনের জন্য ফেসটাইম প্রকাশের কয়েক মাস পর, অ্যাপল আইপড টাচের একটি সংস্করণ নিয়ে আসে। একই বছরের অক্টোবরে, অ্যাপল ফেসটাইমের ম্যাক ওএস এক্স সংস্করণ প্রকাশ করে, যা ম্যাক ব্যবহারকারীদের এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে আইফোন ডিভাইসগুলির সাথে যোগাযোগ করার ক্ষমতা দেয়। Mac OS X Lion এবং তার পরবর্তী সমস্ত Mac ডিভাইসে FaceTime বিনামূল্যে অন্তর্ভুক্ত থাকবে৷

iPhone 4 এবং Mac-এ FaceTime-এর সাফল্য পরের বছর আইপ্যাড 2-এর জন্য এর সংস্করণ প্রকাশের দিকে নিয়ে যায়। সেই সময়ে, ফেসটাইম অ্যাপলের প্রধান পণ্যগুলির জন্য উপলব্ধ করা হয়েছিল:ম্যাক, আইফোন, আইপড টাচ এবং আইপ্যাড৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

আপনি হয়তো লক্ষ্য করেছেন, অ্যাপল বিভিন্ন পণ্যের জন্য ফেসটাইমের নির্দিষ্ট সংস্করণ প্রকাশ করেছে; এটি একটি এক-আকার-ফিট-সব পদ্ধতির ছিল না। এটি ছিল যাতে অ্যাপ্লিকেশনটি একটি নির্দিষ্ট অ্যাপল পণ্যের প্রযুক্তির সম্পূর্ণ সুবিধা নিতে সক্ষম হবে, অন্যান্য তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপ্লিকেশনগুলির বিপরীতে যা বিভিন্ন প্ল্যাটফর্মে চলতে পারে কিন্তু অগত্যা প্রতিটি প্ল্যাটফর্মের সম্পূর্ণ প্রযুক্তির সুবিধা নিতে সক্ষম হয় না।

FaceTime-এর সামান্য প্রযুক্তিগত দিকটি স্পর্শ করার জন্য, এই অ্যাপ্লিকেশনটি বিভিন্ন ভিডিও টেলিফোনি মান পূরণ করার জন্য ডিজাইন করা হয়েছে, যেমন H.264 এবং AAC-ELD ভিডিও এবং অডিও কোডেক, সেইসাথে ফায়ারওয়ালের জন্য IETF প্রযুক্তি এবং VoIP-এর জন্য এনক্রিপ্ট করা মিডিয়া স্ট্রিমগুলি। . যাইহোক, সেই মানগুলি পূরণ করতে সক্ষম হওয়া সত্ত্বেও, অ্যাপ্লিকেশনটি ক্রস-প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য ডিজাইন করা হয়নি। অ্যাপলের সবকিছুর মতো, ফেসটাইম শুধুমাত্র ঘরে ব্যবহার করা যেতে পারে।

ফেসটাইম কেন ব্যবহার করবেন?

স্কাইপ, ফেসবুক মেসেঞ্জার এবং গুগল ডুওর মতো অনেকগুলি বিভিন্ন ভিডিও কলিং অ্যাপ্লিকেশন সহ, কেন আপনি ম্যাকে ফেসটাইম ব্যবহার করবেন? একই ধরণের বেশিরভাগ অ্যাপ্লিকেশনগুলিও বিনামূল্যে এবং সেগুলি ব্যবহার করার জন্য অবশ্যই সুবিধাজনক৷ সুতরাং, অন্যান্য অনুরূপ অ্যাপ্লিকেশনগুলির তুলনায় ফেসটাইম ব্যবহার করার প্রধান সুবিধাগুলি কী কী? এখানে কয়েকটি আছে:

  1. FaceTime অ্যাপল পণ্যগুলির জন্য ডিজাইন করা হয়েছে, যার অর্থ হল অ্যাপ্লিকেশনগুলি সেই নির্দিষ্ট পণ্যের প্রযুক্তির সাথে সম্পূর্ণরূপে একত্রিত হয়৷ ফলস্বরূপ, একাধিক প্ল্যাটফর্মে ব্যবহার করা যেতে পারে এমন অন্যান্য অ্যাপ্লিকেশনের তুলনায় ভিডিও এবং অডিওর গুণমান লক্ষণীয়ভাবে ভাল৷
  2. FaceTime এছাড়াও ডিভাইসের পরিচিতি তালিকার সাথে সম্পূর্ণরূপে একত্রিত হয়, যেমন আপনার iPhone এ পরিচিতি তালিকা। এটি নিয়মিত ফোন কল, মেসেজিং এবং ভিডিও কলের মতো একাধিক পদ্ধতির মাধ্যমে আপনার পরিচিতিদের সাথে যোগাযোগ করা সহজ করে তোলে৷
  3. ক্যাল রিসিভ করার জন্য ম্যাকবুক অ্যাপে ফেসটাইম চালানোর প্রয়োজন নেই। অন্য ভিডিও অ্যাপ্লিকেশানগুলির বিপরীতে যেগুলি একটি কল গ্রহণ করার জন্য ব্যাকগ্রাউন্ডে চলতে হবে, ফেসটাইম ক্লায়েন্টকে কার্যকর করার প্রয়োজন নেই কারণ অ্যাপ্লিকেশনটি ইতিমধ্যেই ডিভাইসের সাথে একত্রিত হয়েছে৷ ব্যাকগ্রাউন্ডে কম অ্যাপ্লিকেশান চলার সাথে, ডিভাইসটি ব্যাটারি পাওয়ার সঞ্চয় করে৷

সুতরাং, আপনি যদি ম্যাক, আইফোন, আইপ্যাড বা আইপড টাচ ব্যবহার করেন তবে আপনার বন্ধুদের এবং পরিচিতিগুলিতে ভিডিও কল করতে ফেসটাইম ব্যবহার করা অবশ্যই বোধগম্য। সৌভাগ্যবশত, এটি করা আসলে যতটা সহজ মনে হবে তার চেয়ে অনেক সহজ, কারণ আমরা পরবর্তী আলোচনা করব।

আপনার ম্যাকে কীভাবে ফেসটাইম সেটআপ করবেন

যদি আপনার কাছে OS X Lion বা তার পরবর্তী ম্যাক থাকে, তাহলে আপনার ডিভাইসে ইতিমধ্যেই ফেসটাইম প্রি-লোড করা থাকবে। অ্যাপটি ডাউনলোড করতে অ্যাপ স্টোরে সার্চ করার দরকার নেই। যাইহোক, আপনি যদি প্রথমবার এটি ব্যবহার করেন তবে আপনাকে অ্যাপ্লিকেশনটি আরম্ভ করতে হবে। আপনার যা করা উচিত তা এখানে:

  1. ওপেন ফেসটাইম।
  2. একটি প্রম্পট আপনার Apple ইমেল ঠিকানা জিজ্ঞাসা করবে৷ আপনার ঠিকানা লিখুন।
  3. একটি প্রম্পট আপনার পাসওয়ার্ড চাইবে। আপনার পাসওয়ার্ড দিন।
  4. সাইন ইন এ ক্লিক করুন। কিছু ক্ষেত্রে, অ্যাপ্লিকেশন আরও প্রমাণীকরণের জন্য জিজ্ঞাসা করতে পারে। সাইন ইন প্রক্রিয়া চালিয়ে যেতে শুধু আপনার যাচাইকরণ কোড লিখুন।
  5. ফেসটাইম ইমেল ঠিকানাগুলির একটি তালিকা প্রদর্শন করবে। এই তালিকার পরিচিতিগুলি আপনাকে কল করতে সক্ষম হবে৷

এই মুহুর্তে, আপনি সেটআপ সম্পূর্ণ করেছেন। আপনি এখন কল করতে এবং গ্রহণ করতে প্রস্তুত৷

ফেসটাইম ব্যবহার করে কিভাবে ভিডিও কল করবেন

  1. ফেসটাইম খুলুন এবং আপনার যোগাযোগের তালিকা দেখুন।
  2. আপনি যে ধরনের কল করতে চান তা চয়ন করুন:ভিডিও বা অডিও৷
  3. আপনি পরিচিতির ইমেল, নম্বর, বা কেবল পরিচিতির নাম ব্যবহার করে একটি পরিচিতিকে কল করতে পারেন৷ একটি কল করতে পরিচিতিতে ক্লিক করুন. যদি আপনার কাছে একটি বড় পরিচিতি তালিকা থাকে তবে দ্রুত বিবরণ পুনরুদ্ধার করতে অনুসন্ধান বারে পরিচিতির নাম টাইপ করুন৷
  4. যদি আপনি একটি অডিও কল শুরু করতে বেছে নেন, তাহলে কলটি শুরু করতে কেবল ফোন আইকনে ক্লিক করুন৷ আপনি যদি একটি ভিডিও কল বেছে নেন, তাহলে আপনাকে ক্যামেরা আইকনে ক্লিক করতে হবে।

ফেসটাইমে একটি পরিচিতির ইমেল ঠিকানা কীভাবে যুক্ত করবেন

আপনি যদি একটি নতুন পরিচিতির মধ্যে এসে থাকেন এবং আপনি ভবিষ্যতে একটি কল শুরু করতে চান, আপনি সেই পরিচিতির ইমেল ঠিকানাটি সরাসরি ফেসটাইমে যোগ করতে পারেন। এখানে কিভাবে একটি পরিচিতির ইমেল ঠিকানা যোগ করতে হয়।

  1. ফেসটাইম খুলুন এবং পছন্দগুলি নির্বাচন করুন৷
  2. ইমেল যোগ করুন এ ক্লিক করুন।
  3. শুধু নতুন পরিচিতির ইমেল ঠিকানা টাইপ করুন।

কিভাবে রিংটোন পরিবর্তন করবেন

যেহেতু আপনার কাছে এখন অনেকগুলি ডিভাইস রয়েছে যেগুলিতে অন্য লোকেরা আপনাকে কল করতে পারে, তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি প্রতিটি ডিভাইসের জন্য একটি স্বতন্ত্র রিংটোন ব্যবহার করছেন, যাতে আপনি জানতে পারেন কোন ডিভাইস থেকে আপনি কল পাবেন৷ আপনার Mac এ FaceTime রিংটোন কিভাবে সেটআপ করবেন তা এখানে।

  1. আপনার Mac এ FaceTime খুলুন।
  2. ওপেন প্রেফারেন্স।
  3. রিংটোন চয়ন করুন৷
  4. আপনি যে ধরনের রিংটোন ব্যবহার করতে চান তা বেছে নিন। পছন্দ একটি বেশ সংখ্যা হবে. তাই নিশ্চিত করুন যে আপনি একটি বেছে নিয়েছেন যা আপনার অন্যান্য Apple ডিভাইস থেকে আলাদা৷

আপনার ম্যাকে কলের জন্য ডিফল্ট অ্যাপ কীভাবে পরিবর্তন করবেন

আপনি যদি কিছুক্ষণের জন্য আপনার ম্যাক ব্যবহার করে থাকেন তবে আপনি ইতিমধ্যেই স্কাইপ বা ফেসবুক মেসেঞ্জারের মতো বেশ কয়েকটি যোগাযোগ অ্যাপ্লিকেশন ডাউনলোড করেছেন। আপনার ডিফল্ট অ্যাপ্লিকেশন হিসাবে ফেসটাইম সেটআপ করা সম্ভব।

  1. ওপেন ফেসটাইম।
  2. ওপেন প্রেফারেন্স।
  3. ড্রপ-ডাউন মেনুতে কলের জন্য ডিফল্ট বেছে নিন।
  4. আপনি যে ডিফল্ট অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে চান তা চয়ন করুন৷ আপনি যদি আপনার ডিফল্ট হিসাবে FaceTime সেট করতে না চান, আপনি অন্য অ্যাপ্লিকেশন নির্বাচন করতে পারেন।

আপনার ম্যাকে কিভাবে ফেসটাইম কল রিসিভ করবেন

আপনি যদি ঘন ঘন যোগাযোগ করেন, তাহলে ফেসটাইম অ্যাপ্লিকেশনটি চালু রাখা এবং আপনি সাইন ইন করেছেন তা নিশ্চিত করা ভাল যাতে আপনি যে কোনো সময় কল পেতে পারেন। কল রিসিভ করতে:

  1. যখন একটি কল আসে, আপনি আপনার স্ক্রিনে একটি বিজ্ঞপ্তি পাবেন৷ কে কল করছে তা জানতে বিজ্ঞপ্তিটি পর্যালোচনা করুন। আপনার পরিচিতি তালিকায় ইতিমধ্যেই বিশদ বিবরণ থাকলে, অন্যান্য সমস্ত বিবরণ বিজ্ঞপ্তিতে উপস্থিত হবে৷
  2. কল রিসিভ করতে চাইলে Accept বাটনে ক্লিক করুন।
  3. আপনি যখন কলটি শেষ করতে চান তখন লাল ফোন আইকনে ক্লিক করুন৷

কিভাবে সাময়িকভাবে আপনার ম্যাকে ফেসটাইম কল পাওয়া বন্ধ করবেন

সম্ভবত আপনি যখন আপনার Mac ব্যবহার করছেন তখন আপনি কল পেতে চাইবেন না, বিশেষ করে যদি আপনি এটি কাজের জন্য ব্যবহার করেন। আপনি কল রিসিভ করতে না চাইলে, সাময়িকভাবে কল প্রত্যাখ্যান করার জন্য ফেসটাইম সেটআপ করা সহজ।

  1. ওপেন ফেসটাইম।
  2. ওপেন প্রেফারেন্স।
  3. সাইন আউট বোতামে ক্লিক করুন৷

আপনি সাইন আউট হয়ে গেলে, অন্য লোকেরা আপনাকে কল করতে পারবে না। আপনি কল গ্রহণ করতে সক্ষম হলে আপনি আবার সাইন ইন করেছেন তা নিশ্চিত করুন।

আপনার ফেসটাইম কলের ভিউ কিভাবে পরিবর্তন করবেন

আপনার Mac এর স্ক্রীন আপনার iPhone বা iPad এর স্ক্রীনের চেয়ে অনেক বড়। যেমন, আপনার দৃষ্টিভঙ্গি বেছে নেওয়ার ক্ষেত্রে আপনার কাছে অনেক বেশি সুযোগ থাকবে। আপনার ফেসটাইম কলগুলিতে আপনার মতামত কীভাবে পরিবর্তন করবেন তা এখানে।

  1. যখন আপনি একটি কল পাবেন, তখন স্ক্রিনের উপরের বাম দিকে সবুজ বৃত্তে ক্লিক করুন। কলের চিত্রটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিনটি পূরণ করার বিন্দুতে বড় হয়ে যাবে।
  2. যখন আপনি আর একটি পূর্ণ-স্ক্রীন দৃশ্য দেখতে চান না, সাধারণ দৃশ্যে ফিরে যেতে কেবল এস্কেপে ক্লিক করুন৷
  3. যদি পিকচার-ইন-পিকচার উইন্ডোটি স্ক্রিনে কিছু তথ্য ব্লক করে যা আপনি দেখতে চান, উইন্ডোটিকে স্ক্রীনের অন্য অংশে টেনে আনুন।
  4. আপনি যদি আপনার Mac এ অন্য উইন্ডোগুলি অ্যাক্সেস করেন তবে আপনি নিশ্চিত করতে চান যে ভিডিও কল উইন্ডোটি সর্বদা শীর্ষে থাকে, কেবল ভিডিওটিতে ক্লিক করুন, তারপর সর্বদা উপরে ক্লিক করুন৷

ফেসটাইম কলের একটি ছবি কিভাবে তুলবেন

এমন সময় আছে যখন আপনি ফেসটাইম কলে থাকাকালীন একটি মুহূর্ত ক্যাপচার করতে চান। এটি ঘটলে, কলের সাদা বৃত্তে ক্লিক করুন। এর মানে হল যে আপনি সেই নির্দিষ্ট মুহূর্তের একটি ছবি তুলেছেন। যাইহোক, আপনাকে সচেতন হতে হবে যে কলে থাকা অন্য ব্যক্তিকে আপনি একটি ছবি তোলার মুহূর্তে অবহিত করা হবে। কোনো ভুল বোঝাবুঝি এড়াতে আপনি হয়তো সেই ব্যক্তিকে আগে থেকে জানাতে চাইতে পারেন যে আপনি একটি ছবি তুলছেন।

আপনার অন্যান্য ডিভাইসে কল করতে ফেসটাইম অ্যাপ ব্যবহার করে

এমন পরিস্থিতি হতে পারে যেখানে আপনি একই Apple ID ব্যবহার করে আপনার অন্যান্য ডিভাইস, যেমন আপনার iPhone বা iPad কল করতে চান। সৌভাগ্যবশত, আপনি নিজের অ্যাপল আইডি কল করলেও আপনার অন্যান্য ডিভাইসে কল করা সম্ভব। যতক্ষণ না আপনি আপনার Mac-এর পরিচিতি তালিকায় আপনার iPhone যোগ করেছেন, ততক্ষণ কল করা সম্ভব হবে।

কিভাবে নিশ্চিত করবেন যে ফেসটাইম সব সময় কাজ করে

একবার আপনি আপনার বন্ধু, পরিবার এবং আপনার অন্যান্য সমস্ত পরিচিতির সাথে যোগাযোগ করতে ম্যাকে ফেসটাইম ব্যবহার করতে অভ্যস্ত হয়ে গেলে, এটি এমন একটি বিন্দুতে আসবে যে আপনি ফেসটাইমের উপর খুব বেশি নির্ভর করবেন, বিশেষ করে যেহেতু ইন্টারনেটে কল করা নিয়মিত সেলুলার-ভিত্তিক কলের তুলনায় অনেক সস্তা। যেমন, আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনার ম্যাক সর্বদা নিখুঁত কাজের ক্রমে রয়েছে। ত্রুটিগুলি স্ক্যান করতে এবং একটি বোতামের একটি সাধারণ ক্লিকের মাধ্যমে সেগুলি থেকে মুক্তি পেতে ম্যাক মেরামত অ্যাপ্লিকেশন ব্যবহার করে, আপনি নিশ্চিত করতে সক্ষম হবেন যে আপনার ম্যাক সর্বদা টিপ-টপ আকারে রয়েছে, যাতে আপনি সক্ষম হবেন আপনার যখনই প্রয়োজন কল পাঠাতে এবং গ্রহণ করতে ফেসটাইম ব্যবহার করুন৷


  1. ম্যাকের জন্য টাইম মেশিন ব্যাকআপ শিডিউলটি কীভাবে পরিবর্তন করবেন

  2. কিভাবে প্রথমবারের জন্য iTunes এ আপনার আইফোন ব্যাকআপ

  3. কিভাবে প্রথমবারের জন্য MikroTik সেটআপ করবেন।

  4. প্রথমবারের জন্য Apple TV 4K কিভাবে সেটআপ করবেন