কম্পিউটার

সিএমডি ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন

প্রায় প্রতিটি প্রযুক্তি প্রেমী ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ সম্পর্কে জানেন। আমরা প্রতিদিন বিভিন্ন উদ্দেশ্যে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করি যার মধ্যে পেশাদার এবং ব্যক্তিগত ব্যবহার অন্তর্ভুক্ত রয়েছে। আপনি একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করতে পারেন কম্পিউটারের মধ্যে ফাইল স্থানান্তর করতে, OTG সমর্থিত স্মার্টফোন, Windows সেটআপের জন্য একটি বুটেবল ডিভাইস তৈরি করতে, ইত্যাদি এবং আরও অনেক কিছু। কখনও কখনও লোকেরা একটি ফ্ল্যাশ ড্রাইভ ফর্ম্যাট করার সময় সমস্যার সম্মুখীন হয় তাই তারা সমাধান পাওয়ার আগে আতঙ্কিত হতে শুরু করে। আপনিও যদি একই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে আপনাকে CMD ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ ফর্ম্যাট করতে হবে . এই নিবন্ধটি পড়ার পরে, আপনি শিখবেন কীভাবে সিএমডি ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ ফর্ম্যাট করবেন এবং আপনি যদি কোনও ধরণের সমস্যার মুখোমুখি হন তবে কীভাবে সিএমডি ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ পুনরুদ্ধার করবেন। আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ স্বাভাবিক উপায়ে ফরম্যাট না হওয়ার জন্য বিভিন্ন কারণ থাকতে পারে। কিন্তু এই নিবন্ধটির সাহায্যে, আপনি Windows 10, Windows 8, Windows 7, Windows Vista, Windows XP, এবং Windows Server এর অধীনে সিএমডি ব্যবহার করে কীভাবে এটি করবেন এবং কীভাবে USB পুনরুদ্ধার করবেন সে সম্পর্কে ধাপে ধাপে নির্দেশিকা পাবেন৷

পার্ট 1:কিভাবে CMD ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ ফর্ম্যাট করবেন

একটি ফ্ল্যাশ ড্রাইভ ফর্ম্যাট করার সবচেয়ে মৌলিক এবং কার্যকর উপায় হল CMD ব্যবহার করে। অনেক লোক আছে যারা সিএমডি ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ ফর্ম্যাট করতে জানে না। এটা সত্যিই সহজ যদি আপনি ব্লো গাইডলাইন অনুসরণ করতে পারেন।

1. অনুগ্রহ করে একটি কম্পিউটারের সাথে ফ্ল্যাশ ড্রাইভ সংযোগ করুন এবং RUN বক্স থেকে কমান্ড প্রম্পট উইন্ডো (CMD) খুলুন৷ "Windows + R টিপুন " RUN উইন্ডো খুলতে, "cmd" টাইপ করুন এবং "Enter" টিপুন। এটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলবে।

2. এখন আপনাকে "diskpart টাইপ করতে হবে৷ " CMD উইন্ডোতে এবং "এন্টার" বোতাম টিপুন। তারপর, আপনাকে "লিস্ট ডিস্ক টাইপ করতে হবে " এবং "এন্টার" বোতাম টিপুন। তারপর আপনি আপনার কম্পিউটার থেকে ড্রাইভের একটি তালিকা পাবেন। এখান থেকে আপনাকে নিশ্চিত হতে হবে যে কোন ডিস্কটি আপনার ফ্ল্যাশ ড্রাইভ।

3. ধরুন আপনার ফ্ল্যাশ ড্রাইভটি ডিস্ক 2, তাই আপনাকে "সিলেক্ট ডিস্ক 2" টাইপ করতে হবে এবং "এন্টার" বোতাম টিপুন। এর পরে, আপনাকে "ক্লিন টাইপ করতে হবে৷ এবং আপনার ফ্ল্যাশ ড্রাইভ ফর্ম্যাট না হওয়া পর্যন্ত কিছু সময় অপেক্ষা করুন৷

4. তারপর আপনাকে "প্রাথমিক পার্টিশন তৈরি করুন টাইপ করতে হবে৷ " এবং তারপরে "এন্টার" বোতাম টিপুন। অবশেষে, পার্টিশন তৈরি হয়ে গেলে, আপনাকে "ফরম্যাট fs=ntfs টাইপ করতে হবে " এবং আবার "এন্টার" বোতাম টিপুন। আপনি চাইলে "ntfs" কমান্ডটিকে আপনার পছন্দসই ফাইল সিস্টেম ফরম্যাটে যেমন fat32, exfat ইত্যাদিতে পরিবর্তন করতে পারেন।

5. তারপর আপনি শুধু "অ্যাসাইন টাইপ করতে পারেন৷ " ফ্ল্যাশ ড্রাইভে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করতে৷

আপনাকে বুঝতে হবে যে, আপনি CMD ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ ফর্ম্যাট করার পরে, সমস্ত ডেটা চলে যাবে। আপনি যদি CMD ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ পুনরুদ্ধার করতে চান তবে আপনি ব্যর্থ হবেন। এটি করার জন্য আপনাকে ভাল মানের সফ্টওয়্যার চেষ্টা করতে হবে। তাই iBeesoft ডেটা রিকভারি টুলের উপর আপনার আস্থা রাখাই হল সেরা বিকল্প।

পার্ট 2:কিভাবে ফরম্যাট করা ফাইল ফ্ল্যাশ ড্রাইভ পুনরুদ্ধার করবেন

আপনি যদি অনেক লোকের মতো একই প্রশ্ন জিজ্ঞাসা করেন যে - কীভাবে কমান্ড প্রম্পট ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ পুনরুদ্ধার করবেন? তারপরে আপনাকে এটি সম্পর্কে চিন্তা করা বন্ধ করতে হবে। ফ্ল্যাশ ড্রাইভ ডেটা পুনরুদ্ধার করার জন্য আপনার সেরা বিকল্প হল iBeesoft ফর্ম্যাট পুনরুদ্ধার সমাধান ব্যবহার করে। এটি একটি 100% সফল এবং কার্যকর তথ্য পুনরুদ্ধার প্রক্রিয়া আছে. এই টুলটি কয়েকটি ক্লিকে ফ্ল্যাশ ড্রাইভ থেকে মুছে ফেলা, হারিয়ে যাওয়া বা ফরম্যাট করা ডেটা পুনরুদ্ধার করতে পারে। এই সফ্টওয়্যারটি ব্যবহার করার সময় আপনি কোনও অসুবিধার সম্মুখীন হবেন না কারণ এটি ব্যবহার করা সত্যিই সহজ এবং এটির একটি খুব সহজ পুনরুদ্ধার প্রক্রিয়া রয়েছে৷

আপনার নিরাপদ এবং কার্যকরী বিন্যাস ফলশ ড্রাইভ পুনরুদ্ধারের টুল

(1695 ব্যবহারকারীদের দ্বারা ট্রাস্ট স্কোর 4.7)
  • এতে একটি সহজ 3 ধাপ ডেটা পুনরুদ্ধার সমাধান রয়েছে যা অন্য যেকোন সফ্টওয়্যার থেকে বেশি কার্যকর৷
  • এটি ফ্ল্যাশ ড্রাইভ থেকে ফাইলগুলিকে পুনরুদ্ধার করতে পারে যেমন ফাইল মুছে ফেলা, দুর্ঘটনাক্রমে ফর্ম্যাট করা, ভুল অপারেশনের কারণে ডেটা হারিয়ে যাওয়া, ভাইরাস আক্রমণ, সিস্টেম ক্র্যাশ ইত্যাদি এবং আরও অনেক কিছু।
  • এটি ছবি, অডিও, ভিডিও, ডক্স, আর্কাইভ এবং অন্যান্য অনেক ফাইল সমর্থন করে এবং ফ্ল্যাশ ড্রাইভ, হার্ড ডিস্ক/পার্টিশন, এসডি কার্ড, এক্সটার্নাল হার্ড ড্রাইভ এবং RAW ড্রাইভ ইত্যাদি থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারে।
উইন্ডোজের জন্য ডাউনলোড করুন macOS এর জন্য ডাউনলোড করুন

সিএমডি ব্যবহার করে কীভাবে ফ্ল্যাশ ড্রাইভ পুনরুদ্ধার করবেন তা বলার দরকার নেই কারণ এটি সম্ভব নয়। এখানে আপনি কিভাবে iBeesoft ডেটা রিকভারি টুল ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ আনফরম্যাট করতে পারেন।

ধাপ 1:প্রথমে আপনাকে আপনার পিসিতে iBeesoft ডেটা রিকভারি টুল ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। আপনাকে একটি USB কেবল ব্যবহার করে কম্পিউটারের সাথে আপনার ফ্ল্যাশ ড্রাইভ সংযোগ করতে হবে৷

ধাপ 2:এর পরে আপনি আপনার স্ক্রিনে ড্রাইভের একটি তালিকা পাবেন যা আপনার কম্পিউটারে উপলব্ধ। আপনি আপনার ফ্ল্যাশ ড্রাইভ নির্বাচন করতে পারেন এবং "স্ক্যান এ ক্লিক করতে পারেন৷ " স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে৷

ধাপ 3:সফ্টওয়্যারটি স্ক্যান করা শেষ হলে, আপনি আপনার স্ক্রীনে প্রদর্শিত আপনার ফ্ল্যাশ ড্রাইভ থেকে সমস্ত হারিয়ে যাওয়া/মুছে ফেলা ফাইলগুলি খুঁজে পাবেন। আপনি সহজেই যেগুলি পুনরুদ্ধার করতে চান তার পূর্বরূপ দেখতে পারেন, বাম দিক থেকে ফাইল বিভাগ চয়ন করুন, ফাইলগুলি চয়ন করুন এবং "পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন৷ "।

ধৈর্য ধরুন এবং সম্পূর্ণ পুনরুদ্ধারের প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এটি শেষ হওয়ার পরে, ফ্ল্যাশ ড্রাইভ থেকে সমস্ত ফাইল আপনার কম্পিউটারের যে কোনও নির্দিষ্ট ফোল্ডারে পুনরুদ্ধার করা হবে৷

আপনি যদি CMD ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ ফর্ম্যাট করতে চান তবে এই নিবন্ধটি আপনার জন্য সেরা নির্দেশিকা। আপনি সহজেই এখান থেকে ধাপে ধাপে প্রক্রিয়া অনুসরণ করতে পারেন এবং আপনার ফ্ল্যাশ ড্রাইভ ফরম্যাট করতে পারেন। সমস্যা হল, আপনি CMD ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভ পুনরুদ্ধার করতে সক্ষম হবেন না। তাই ইন্টারনেটে সর্বোত্তম পুনরুদ্ধারের সরঞ্জাম ব্যবহার করা এখন পর্যন্ত সবচেয়ে স্মার্ট পছন্দ। আপনি সহজেই এই ফাইল রেসকিউ সফ্টওয়্যার ব্যবহার করে আপনার ফ্ল্যাশ ড্রাইভ পুনরুদ্ধার করতে সক্ষম হবেন। এটি আপনাকে প্রতিবার 100% সফল ফলাফল এবং কার্যকর ডেটা পুনরুদ্ধার সমাধানের গ্যারান্টি দেবে।


  1. কীভাবে একটি ড্রাইভ বা SD কার্ড FAT32 এ ফর্ম্যাট করবেন৷

  2. কিভাবে ম্যাকে USB ফর্ম্যাট করবেন?

  3. Windows 7 এ CMD ব্যবহার করে কিভাবে পেন ড্রাইভ ফরম্যাট করবেন

  4. কিভাবে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ এনক্রিপ্ট করবেন?