কম্পিউটার

Windows 11 এ গেমের তোতলামি ঠিক করার ৫টি উপায়

Windows 11-এ গেমের তোতলামি ঠিক করুন

Microsoft তাদের Windows 11/10 পিসিতে গেম খেলতে লোকেদের পেতে খুব কঠোর পরিশ্রম করেছে। খেলোয়াড়রা প্রতিটি আপডেটে কিছু না কিছু পায়। যদিও লোকেরা যেভাবে গেম খেলে তাতে সবসময় কোনও সমস্যা বা হেঁচকি থাকে না। এটি ব্যবহারকারীদের কাছ থেকে সবচেয়ে সাধারণ অভিযোগগুলির মধ্যে একটি যে তাদের গেমগুলি খেললে তাদের স্তব্ধ হয়ে যায় এবং তাদের FPS কমে যায়। লোকেরা ড্রাইভার এবং উইন্ডোজ 11 এবং 10-এর জন্য প্রকাশিত আপডেটগুলি নিয়ে সমস্যায় পড়েছে। এখানে, আমরা Windows 11/10-এ গেমগুলিতে তোতলামি এবং FPS ড্রপ ঠিক করার উপায়গুলি সম্পর্কে কথা বলি। এটি একটি গাইড.

আপনার স্ক্রিন কেমন দেখায় তা নিয়ে এটি একটি সমস্যা। হঠাৎ করেই, আপনার স্ক্রিনের জিনিসগুলি বদলে যায়। কিছু করতে জিপিইউ কত সময় নেয় তার উপর নির্ভর করে, এটি একটি ফ্রেম শেষ করতে পারে না বা গেমটিকে ধীর করে দিতে পারে না। এটি মাল্টিপ্লেয়ার গেমগুলিতে দেখা সহজ। আপনি একটি নিয়ন্ত্রক বা একটি মাউস দিয়ে কিছু করার পরে অনেকদিন পরে জিনিসগুলি ঘটতে দেখবেন৷ বেশিরভাগ সময়, যখন একজন ড্রাইভার GPU এর জন্য একটি ফ্রেম প্রস্তুত করতে দীর্ঘ সময় নেয়, তখন সবকিছু পিছনে চলে যায়।

একে FPS বা ফ্রেম পার সেকেন্ড বলা হয়। এটা তোতলানো থেকে আসে। তাই 60 FPS মানে প্রতি সেকেন্ডে 60 ফ্রেম। ফ্রেম নামক ক্রমাগত ছবিগুলি একই সময়ে একটি স্ক্রিনে কতবার (কতবার) প্রদর্শিত হয়। আপনার যদি এমন একটি চিত্র থাকে যা গেমগুলির মতো দ্রুত চলে যায়, একটি উচ্চতর FPS আপনাকে আরও ভাল সময় দেয়।

ভাল খবর হল যে মাইক্রোসফ্ট, NVIDIA-এর মতো গ্রাফিক্স কার্ড নির্মাতারা এবং অন্যান্য কোম্পানি সম্মত হয়েছে যে এই সমস্যাগুলি বাস্তব। অনেক মানুষ বার্তা বোর্ডে এই সম্পর্কে কথা বলেছেন. কি কাজ করতে পারে তা দেখে নেওয়া।

Windows 11 এ গেমের তোতলামি ঠিক করার ৫টি উপায়

1:NVIDIA কন্ট্রোল প্যানেলে সেটিংস পরিবর্তন করুন৷

এটি যে কোনও প্রস্তুতকারকের ক্ষেত্রে প্রযোজ্য যার একটি নিয়ন্ত্রণ প্যানেল রয়েছে যা গেমগুলিকে আরও ভাল করতে পারে৷ অনেক মানুষ NVIDIA সম্পর্কে কথা বলেছিল। ডিফল্ট হিসাবে সেট করা ডাউন FPS হারগুলি কিছু উইন্ডোজ আপডেট দ্বারা পরিবর্তন করা যেতে পারে। সুতরাং, আপনার আসল সরঞ্জাম প্রস্তুতকারকদের থেকে কন্ট্রোল প্যানেলগুলি দেখুন এবং আপনার প্রয়োজনীয় জিনিসগুলিও পরিবর্তন করুন৷ গেম সেটিংস:তারা তাদের সাথে আসতে পারে, এবং আপনি যদি সেগুলি বেছে নেন তবে তাদের আরও ভাল FPS হার থাকতে পারে।

আপনি আরও ভাল গতির জন্য সেই গেমগুলিকে তাদের নিজস্ব ডেডিকেটেড GPU নিয়ন্ত্রণ দিতে পারেন।

2] নিশ্চিত করুন যে সমস্ত NVIDIA ড্রাইভার NVIDIA-এর অফিসিয়াল সাইট থেকে আপ টু ডেট আছে।

আমি মনে করি এটি অনেক কাজ ছাড়াই আপনার সেরা সুযোগ। আপনার যদি গ্রাফিক্স কার্ড থাকে, তাহলে প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং তাদের কাছে থাকা সবচেয়ে আপ-টু-ডেট ড্রাইভার ডাউনলোড করুন। এক নজর দেখে নাও. আপনি ভাগ্যবান হলে, এটি আপনাকে আপনার FPS ড্রপ এবং তোতলাতে সাহায্য করবে।

3] NVIDIA কন্ট্রোল প্যানেলে, Vsync চালু করুন।

গ্রাফিক্স কার্ড যেমন নতুন ছবি পাঠায়, তেমনি আপনার কম্পিউটারের ফ্রেমের পরিবর্তনও নিশ্চিত করতে হবে। এটি করার জন্য, আপনাকে Vsync চালু করতে হবে। এটি আপনার জিপিইউকে শুধুমাত্র আপনার স্ক্রিনের রিফ্রেশ হারের মতো দ্রুত ফ্রেম তৈরি করতে সক্ষম করে। এটি নিশ্চিত করে যে স্ক্রীন ছিঁড়ে না যায়, তবে এটি ইনপুটকে ধীর করে দিতে পারে।

আপনি 3D সেটিংস পরিচালনা করে NVIDIA কন্ট্রোল প্যানেলে উল্লম্ব সিঙ্ক চালু করতে পারেন।

4] Windows 11-এ সর্বাধিক পারফরম্যান্স ফিক্স গেম তোতলানো ব্যবহার করুন

গেমগুলি সর্বাধিক GPU চক্র পায় তা নিশ্চিত করার জন্য, পাওয়ার ম্যানেজমেন্ট মোড পরিবর্তন করা ভাল যাতে এটি সেরা পারফরম্যান্স পছন্দ করে। কন্ট্রোল প্যানেল খুলুন, তারপরে 3D সেটিংস পরিচালনা করুন-এ ক্লিক করুন। পরিবর্তন করার জন্য একটি প্রোগ্রাম বেছে নিন> পাওয়ার ম্যানেজমেন্ট মোড:সেরা পারফরম্যান্স পছন্দ করুন।

5]Windows-এ, আপনি অন্যান্য জিনিসের জন্য সেটিংস পরিবর্তন করতে পারেন।

  • Windows 10-এর বিকল্পটি নিষ্ক্রিয় করুন যা আপনাকে গেম খেলতে দেয়। সেটিংসে আছে। সেটিংস> গেমিং> গেমিং মোড, Xbox-এ যান এবং বিকল্পগুলি নিষ্ক্রিয় করুন
  • অনেক সময়, গেমগুলি পুনরায় ইনস্টল করা সাহায্য করবে৷ যাইহোক, যদি কিছু সঠিকভাবে সেট আপ না করা হয় তবে এটি আপনার সেরা সুযোগ।
  • আপনি খেলার আগে আপনার গেম সেটিংস সঠিক কিনা তা নিশ্চিত করুন৷ বেশিরভাগ গেম আপনাকে FPS পরিবর্তন করতে দেয় যাতে এটি সেই ধরনের পিসিতে আরও ভাল কাজ করে। গেমটি না বললেও এটি সত্য।
  • আপনি যদি এটি কাজ করতে না চান তাহলে আপনি সম্পূর্ণ স্ক্রীন অপ্টিমাইজেশন বন্ধ করতে পারেন। আপনি যখন গেমের exe ফাইলটি খুঁজে পাবেন, তখন বৈশিষ্ট্য> সামঞ্জস্যতা> ফুলস্ক্রিন অপ্টিমাইজেশান বন্ধ করুন এ যান।
  • ডায়াগট্র্যাক পরিষেবা সরান।
  • বাজানোর সময়, আপনার অ্যান্টিভাইরাস বন্ধ করুন।
  • এসএফসি-এর সাথে আপনার কাজ শেষ হলে এটি করা হবে। এটি পিসি ফাইলগুলিকে সাহায্য করতে সক্ষম হতে পারে।
    • আপনি সেটিংস, সিস্টেম, ডিসপ্লে, স্কেল এবং লেআউট, রেজোলিউশনে গিয়ে আপনার কম্পিউটারের রেজোলিউশন পরিবর্তন করতে পারেন। তারপরে আপনি আপনার কম্পিউটারের রেজোলিউশন পরিবর্তন করতে পারেন।
    • Intel Turbo Boost নিষ্ক্রিয় করতে আপনার পাওয়ার প্ল্যান পরিবর্তন করুন৷
    • হার্ডওয়্যার এবং সাউন্ড -> পাওয়ার বিকল্প> তারপরে, উন্নত পাওয়ার সেটিং পরিবর্তন করুন।
    • এরপর, প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্টে ক্লিক করুন এবং আরও দেখতে এটিতে আবার ক্লিক করুন।
    • প্রসেসরের সর্বোচ্চ অবস্থা প্রসারিত করুন এবং অন ব্যাটারি এবং প্লাগ ইন উভয়ের জন্য সেটিংস পরিবর্তন করুন 99 শতাংশে, যাতে উভয়ই একই থাকে৷
    • তারপর, শুধু প্রয়োগ করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

চূড়ান্ত মন্তব্য

উইন্ডোজ 11 বা উইন্ডোজ 11 গেমগুলিতে কম এফপিএস-এ গেমের তোতলামি ঠিক করার প্রধান উপায় উপরেরগুলি। আপনি অন্য কিছু সংশোধন করার চেষ্টা করতে পারেন।

উদাহরণ হিসাবে, ইন্টারনেট সংযোগ কাজ করছে তা নিশ্চিত করুন, পটভূমিতে চলমান অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি বন্ধ করুন এবং আরও অনেক কিছু। এছাড়াও আপনি গেমটি চালু করতে পারেন, সেটিংসে যেতে পারেন, গ্রাফিক্স সেটিংসের জন্য একটি কম সামগ্রিক মান সেট করতে পারেন, বা অ্যান্টিলিয়াসিং এবং শ্যাডো মানগুলির মতো কিছু বৈশিষ্ট্য বন্ধ করতে পারেন৷


  1. উইন্ডোজ 10 এ WOW51900314 ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ WOW51900309 ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 10 টাস্কবার সমস্যাগুলি ঠিক করার উপায়

  4. Windows 10 এ গেমের তোতলামি কিভাবে ঠিক করবেন?