কম্পিউটার

হাইপ বিশ্বাস করবেন না:রেজিস্ট্রি ক্লিনাররা উইন্ডোজকে দ্রুততর করে না

আপনার কম্পিউটারকে কীভাবে মসৃণভাবে চালানো যায়, সেইসাথে এটি ধীর হয়ে গেলে কীভাবে এটি ঠিক করা যায় সে সম্পর্কে অনেক পরামর্শ দেওয়া হয়েছে। আমরা এমনকি একটি উইন্ডোজ অন স্পিড গাইড প্রকাশ করেছি, যা সত্যিই আপনার দ্বারা লেখা। একটি জিনিস যা কখনোই উইন্ডোজকে দ্রুততর করে তোলে, তা হল রেজিস্ট্রি পরিষ্কার করা৷

প্রায়ই পুনরাবৃত্তি করা গল্প, যে রেজিস্ট্রি ক্লিনার কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে পারে, একটি মিথ . দুর্ভাগ্যজনক সত্য হল যে রেজিস্ট্রি পরিষ্কার করা গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। সম্ভাব্য ক্ষতি হতে পারে রেজিস্ট্রি ক্লিনারে অর্থের অপচয়, রেজিস্ট্রি পরিষ্কার করার সময় নষ্ট হওয়া, রেজিস্ট্রি ফাইলগুলিকে 'পরিষ্কার' করার কারণে সৃষ্ট একটি সমস্যা যা আসলে গুরুত্বপূর্ণ ছিল এবং সবচেয়ে খারাপ ক্ষেত্রে একটি দূষিত রেজিস্ট্রি এবং একটি কম্পিউটার যা নিতে পারে। বুট করার জন্য চিরতরে। এর কোনটিই তাত্ত্বিক এবং সর্বোত্তম ক্ষেত্রে ন্যূনতম কর্মক্ষমতা বৃদ্ধির মূল্য নয়।

অনুরূপ একটি নিবন্ধে, ক্রিস রেজিস্ট্রি কী এবং রেজিস্ট্রি ক্লিনাররা কী করেন তা বিশদভাবে বর্ণনা করেছেন। তিনি আপনাকে দেখিয়েছেন যে কেন রেজিস্ট্রি ক্লিনাররা তাদের প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করতে পারে না।

আমি একটু ভিন্ন কোণ থেকে রেজিস্ট্রি ক্লিনারদের চারপাশে হাইপটি দেখতে যাচ্ছি। এটা আসলে কি করেন একটি উইন্ডোজ কম্পিউটারকে ধীর করে দিন এবং এটিতে রেজিস্ট্রি কীভাবে খেলবে, যদি তা হয়?

হাইপ বিশ্বাস করবেন না:রেজিস্ট্রি ক্লিনাররা উইন্ডোজকে দ্রুততর করে না

চলুন ধীরগতির কম্পিউটারের তিনটি মূল কারণ দেখি যা তাত্ত্বিকভাবে রেজিস্ট্রি পরিষ্কার বা অন্যথায় অপ্টিমাইজ করে উন্নত করা যেতে পারে।

1. ডিস্ক ফ্র্যাগমেন্টেশন

যখন আপনার হার্ড ড্রাইভ ডেটা দিয়ে পূর্ণ হয়, এবং যখন ফাইলগুলি সম্পাদনা করা হয় এবং মুছে ফেলা হয়, তখন ডিস্ক ফ্র্যাগমেন্টেশন এড়ানো যায় না। যদিও NTFS ফাইল সিস্টেমটি ডেটা সংরক্ষনকে অগ্রাধিকার দেয়, অর্থাৎ একটি একক অংশে, এটিকে মাঝে মাঝে ব্যতিক্রম করতে হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ফাইল সম্পাদনা করা শুরু করেন যা অন্য ফাইলগুলির মধ্যে কোনও স্থান ছাড়াই শক্তভাবে এম্বেড করা আছে, তাহলে আপনার হার্ড ড্রাইভের অন্য অবস্থানে ফাইলটিতে যা কিছু যোগ করুন তা লিখতে উইন্ডোজের আর কোন বিকল্প নেই, অর্থাৎ ফাইলটি খণ্ডিত হয়ে যায়৷

ফ্র্যাগমেন্টেশন আপনার কম্পিউটারকে ধীর করে দেয় কারণ উইন্ডোজকে হার্ড ড্রাইভের একাধিক অবস্থান থেকে একটি ফাইলের বিভিন্ন অংশ আনতে হয় এবং RAM এ লোড করার সময় সেগুলিকে একসাথে আটকে রাখতে হয়। শুধুমাত্র এই প্রক্রিয়াটি সম্পন্ন হলে, আপনি সংশ্লিষ্ট ফাইলটি দেখতে পাবেন।

হাইপ বিশ্বাস করবেন না:রেজিস্ট্রি ক্লিনাররা উইন্ডোজকে দ্রুততর করে না

তাহলে কি ফ্র্যাগমেন্টেশন রেজিস্ট্রিকে প্রভাবিত করে? হ্যাঁ, কিন্তু সত্যিই না. এমনকি রেজিস্ট্রি ফাইলগুলি খণ্ডিত হলেও, সেগুলি পড়ার ফলে কার্যক্ষমতার উল্লেখযোগ্য ক্ষতি হয় না কারণ উইন্ডোজ বুট হওয়ার সময় রেজিস্ট্রিটি RAM এ লোড হয় এবং উইন্ডোজ চলাকালীন তাৎক্ষণিকভাবে অ্যাক্সেস করা যায়।

এটি আমাদের পরবর্তী পয়েন্টে নিয়ে আসে...

2. ম্যাক্সড আউট RAM

কম্পিউটারের গতি কমানোর সবচেয়ে বড় কারণ হল ফ্রি র‍্যামের অভাব। যেটি মূল্যবান র‍্যাম স্থানের বেশিরভাগই নেয় তা হল সফ্টওয়্যার চালানো। যখন সমস্ত RAM স্থান ফুরিয়ে যায়, তখন উইন্ডোজ নিষ্ক্রিয় RAM ডেটা সরিয়ে দেয় এবং সেগুলিকে ভার্চুয়াল RAM-তে লিখে দেয়, যেমন আপনার হার্ড ড্রাইভে স্টোরেজ স্পেস।

এখন যখন এই ডেটার প্রয়োজন হয়, তখন এটি আবার RAM-তে কপি করা হয়, কিন্তু অন্য কিছু সরানোর পরেই। এই অপারেশনগুলি একটি উল্লেখযোগ্য বিলম্বের কারণ৷

হাইপ বিশ্বাস করবেন না:রেজিস্ট্রি ক্লিনাররা উইন্ডোজকে দ্রুততর করে না

তাই আমরা এইমাত্র প্রতিষ্ঠিত করেছি যে রেজিস্ট্রি RAM স্থান নেয়। এইভাবে এটি পরিষ্কার করা এবং এটিকে ছোট রাখার অর্থ হবে না, তাই এটি এত বেশি RAM নেয় না? তাত্ত্বিকভাবে, হ্যাঁ। অনুশীলনে, যাইহোক, কয়েকশত রেজিস্ট্রি এন্ট্রি সরিয়ে আপনি যে পরিমাণ স্থান সংরক্ষণ করতে পারেন তা ন্যূনতম, তাই এটি কোনও পার্থক্য করবে না৷

যাইহোক, আপনি আপনার RAM আপগ্রেড করে (যদি সম্ভব হয়) বা আপনার প্রয়োজন নেই এমন সফ্টওয়্যার বন্ধ করে এবং এটিকে Windows এর সাথে চালু করা থেকে বিরত করে উল্লেখযোগ্য উন্নতি অর্জন করতে পারেন৷

3. খারাপ রেজিস্ট্রি এন্ট্রি

তাই অবশেষে, আমরা রেজিস্ট্রি নিজেই পৌঁছেছি. হ্যাঁ, খারাপ রেজিস্ট্রি এন্ট্রি কর্মক্ষমতা সমস্যা হতে পারে. যাইহোক, স্বাভাবিক পরিস্থিতিতে এটি ঘটতে হবে না। তদুপরি, উইন্ডোজের নতুন সংস্করণ দুটি স্তরের লগ ফাইল রেখে ডাটাবেস আপডেটের সময় ক্র্যাশের মতো মারাত্মক ঘটনা থেকে রেজিস্ট্রিকে রক্ষা করে। সিস্টেম বুট করার সময়, গুরুতর ক্ষতির ক্ষেত্রে রেজিস্ট্রি মেরামত বা পুনরায় চালু করা যেতে পারে।

সাধারণ ব্যবহারের সমস্যা, যেমন মাঝে মাঝে খারাপ সফ্টওয়্যার ইনস্টল করা, অবশ্যই এড়ানো যাবে না। আপনি যদি আপনার রেজিস্ট্রি ভালো করতে চান, ক্র্যাপওয়্যার অপসারণ করুন এবং ইনস্টল করবেন না, সঠিকভাবে ইনস্টল করার আগে সফ্টওয়্যার পরীক্ষা করার জন্য একটি স্যান্ডবক্স সেট আপ করুন এবং যদি আপনাকে আনইনস্টল করতে হয়, আপনার কম্পিউটার থেকে প্রোগ্রাম ফাইলগুলি সঠিকভাবে মুছে ফেলার জন্য Revo Uninstaller এর মতো একটি টুল ব্যবহার করুন। , রেজিস্ট্রি সহ।

তাই যদি আপনি 100% নিশ্চিত হন যে আপনার একটি সমস্যা আছে যা রেজিস্ট্রি পরিষ্কার করে সমাধান করা যেতে পারে? ঠিক আছে, অন্তত একটি বিশ্বস্ত টুল ব্যবহার করুন এবং এটিতে কোন অর্থ অপচয় করবেন না। একটি পিসি রক্ষণাবেক্ষণ সরঞ্জাম যা আমরা অত্যন্ত সুপারিশ করি তা হল CCleaner এবং এতে একটি রেজিস্ট্রি ক্লিনার রয়েছে। যদিও আমরা এই টুলটিকে সমর্থন করি, আমরা নিয়মিতভাবে এর রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করার পরামর্শ দিই না। এটি যত্ন সহকারে ব্যবহার করতে ভুলবেন না!

হাইপ বিশ্বাস করবেন না:রেজিস্ট্রি ক্লিনাররা উইন্ডোজকে দ্রুততর করে না

রেজিস্ট্রি ক্লিনারগুলি কি কখনও আপনার সমস্যা সৃষ্টি করেছে বা আপনি কি তাদের কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে দেখেছেন? আমরা আপনার অভিজ্ঞতা সম্পর্কে শুনতে চাই!

কিভাবে উইন্ডোজকে দ্রুততর করা যায় সে সম্পর্কে আরও পড়া

  • শীর্ষ 8টি প্রোগ্রাম যা আপনার কম্পিউটারকে দ্রুত চালাতে পারে
  • আপনার পিসির জন্য একটি স্প্রিং ক্লিনিং চেকলিস্ট পার্ট 2:আবর্জনা এবং ফাঁকা নষ্ট স্থান মুছুন [উইন্ডোজ]
  • সমস্ত জাঙ্ক ছাড়াই নিরাপদে বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার জন্য একটি সহজ চেকলিস্ট

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে বাইনারি ঘূর্ণি, কীবোর্ডে শামুক, শাটারস্টকের মাধ্যমে RAM-তে শামুক, শাটারস্টকের মাধ্যমে RAM-তে শামুক


  1. একটি পুরানো কম্পিউটারে উইন্ডোজ 10 কে আরও দ্রুততর করার জন্য 5 টি পরিবর্তন

  2. Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

  3. Windows 10 দ্রুততর করার 9 উপায়

  4. উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং এটি কিভাবে কাজ করে?