কম্পিউটার

CrystalDiskMark এবং CrystalDiskInfo - মূল্যবান ডিস্ক ডায়াগনস্টিকস বিনামূল্যে [উইন্ডোজ]

একবার এমন একটি সময় ছিল যখন আমি একটি ডেস্কটপে একটি নিষ্পাপ বাচ্চা ছিলাম যে কখনই মনে করেনি যে আমাকে আমার হার্ড ড্রাইভের স্বাস্থ্য বজায় রাখতে হবে। ভিডিও গেমের জগত থেকে ইন্টারনেটে ঝাঁপ দেওয়া, আপনি কী আশা করেন? আমার এনইএস কার্টিজের সংযোগকারী পিনগুলিতে একটু শক্তভাবে ফুঁ দেওয়াকে আমি সেই সময়ে রক্ষণাবেক্ষণের শীর্ষ বলে মনে করতাম।

তারপর থেকে, অনেক কিছু বদলে গেছে! আমি অনুমান করব যে আমি প্রায় এক ডজন HDD-এর মধ্য দিয়ে গেছি, শক্তি ব্যর্থতার সময় দুর্বল তাপমাত্রা ব্যবস্থাপনা থেকে স্ক্র্যাম্বল ডিস্ক লেখা পর্যন্ত প্রতিটি কারণে ব্যর্থ হয়েছি। আপনি যখন আপনার কাজ এবং খেলার সময় দুটোই অনলাইনে ব্যয় করেন, তখন আপনার হার্ড ড্রাইভ আপনার উপর মারা গেছে তা জানা সবচেয়ে খারাপ অনুভূতিগুলির মধ্যে একটি৷

CrystalDiskMark এবং CrystalDiskInfo উভয়ই প্রচুর হার্ড ডিস্ক ডায়াগনস্টিক অফার করে যা আপনি নিশ্চিত করতে ব্যবহার করতে পারেন যে এই ধরনের ট্র্যাজেডি আপনার সাথে কখনই না ঘটে।

CrystalDiskMark

CrystalDiskMark সেখানকার সেরা ফ্রি ডিস্ক বেঞ্চমার্কিং ইউটিলিটিগুলির মধ্যে একটি। সিডিএম (যেমন আমরা এটিকে এখান থেকে সংক্ষিপ্ত করব) আপনাকে আপনার ডিস্কের অনুক্রমিক পঠন এবং লেখার গতি পরিমাপ করতে দেয়। আপনি র্যান্ডম লেখার গতি থেকে নির্বাচন করতে পারবেন এবং পরীক্ষার ডেটা (এলোমেলো, 0ফিল বা 1ফিল) বাছাই করতে পারবেন যার অধীনে আপনি আপনার ডিস্ককে বেঞ্চমার্ক করবেন। এটি ব্যবহার করা খুবই সহজ।

CrystalDiskMark এবং CrystalDiskInfo - মূল্যবান ডিস্ক ডায়াগনস্টিকস বিনামূল্যে [উইন্ডোজ]

ইন্টারফেসটি উপরের স্ক্রিনশটের মতই সহজ। পঠন/লেখার গতির জন্য পরীক্ষা শুরু করতে, শুধু সবুজ বাক্সগুলির একটিতে ক্লিক করুন। আমি সুপারিশ করি যে আপনি ডিফল্টরূপে সকলের জন্য পরীক্ষা করুন, কারণ এটি আপনার ডিস্ক সম্পর্কে সর্বাধিক তথ্য সরবরাহ করে৷

কলাম হেডারের উপরে, আপনি আপনার টেস্ট রানের সংখ্যা, টেস্ট সাইজ এবং টেস্ট ড্রাইভ পরিবর্তন করতে পারবেন।

CrystalDiskMark এবং CrystalDiskInfo - মূল্যবান ডিস্ক ডায়াগনস্টিকস বিনামূল্যে [উইন্ডোজ]

উপরে, আপনি আমার (বরং ফুলে যাওয়া) হার্ড ড্রাইভের জন্য কিছু উদাহরণ বেঞ্চমার্ক ফলাফল দেখতে পারেন। অবশ্যই, এই ফলাফলগুলিকে অর্থবহ হিসাবে ব্যাখ্যা করতে সক্ষম হওয়ার অর্থ হল আপনার ডিস্ক পড়ার/লেখার গতি সম্পর্কে কিছুটা জ্ঞান প্রয়োজন। যে Google ব্যবহার করে আরো দেখা যেতে পারে. সিডিএম একটি কার্যকরী উপায়ে আপনাকে ফলাফল প্রদানের জন্য কঠিন ভূমিকা পালন করে।

ফাইল এর অধীনে মেনু, আপনি যে ডেটা পরীক্ষা করছেন তা পরিবর্তন করতে পারেন। ভাষা মেনু আপনাকে অ্যাপ্লিকেশনের মধ্যে থাকা পাঠ্যকে কার্যত বিশ্বের প্রতিটি প্রধান ভাষায় অনুবাদ করতে দেয়। থিম মেনু কিছু চমৎকার নান্দনিক পার্থক্য প্রদান করে। নীচে ওয়াইন আছে থিম।

CrystalDiskMark এবং CrystalDiskInfo - মূল্যবান ডিস্ক ডায়াগনস্টিকস বিনামূল্যে [উইন্ডোজ]

CrystalDiskMark একটি হার্ড ইনস্টলেশন বা পোর্টেবল অ্যাপ্লিকেশন হিসাবে উপলব্ধ। 64-বিট সিস্টেমের জন্য একটি সংস্করণ উভয় প্যাকেজে অন্তর্ভুক্ত করা হয়েছে। সোর্স কোড এবং একটি বিশেষ শিজুকু সংস্করণও পাওয়া যায়, যা শুধুমাত্র ভিজ্যুয়াল পার্থক্য প্রদান করে।

CrystalDiskInfo

সংক্ষেপে, CrystalDiskInfo আপনার HDD, SSD, বা USB ড্রাইভের জন্য CrystalDiskMark যা করে না তা সবই অফার করে।

CrystalDiskMark এবং CrystalDiskInfo - মূল্যবান ডিস্ক ডায়াগনস্টিকস বিনামূল্যে [উইন্ডোজ]

CrystalDiskMark বেঞ্চমার্কিং অফার করে যখন CrystalDiskInfo সমস্ত সংযুক্ত ড্রাইভের একটি সম্পূর্ণ ওভারভিউ প্রদান করে। CrystalDiskInfo ব্যবহার করে, আপনাকে নিম্নলিখিত গুরুত্বপূর্ণ ডিস্ক তথ্য দেওয়া হয়েছে:

  • ডিস্কের তাপমাত্রা।
  • পাওয়ার অন কাউন্ট এবং ঘন্টা।
  • স্পিন-আপ সময়।
  • ত্রুটি হার অনুসন্ধান করুন.
  • পাওয়ার সাইকেল কাউন্ট।
  • স্পিন পুনরায় চেষ্টা গণনা।

উপরের স্ক্রিনশটে আপনি দেখতে পাচ্ছেন, আরও অনেক কিছু আছে।

CrystalDiskInfo আপনাকে আপনার ড্রাইভে একটি ভাল উঁকি দেয় এবং আপনাকে অদূর ভবিষ্যতে কোনো ত্রুটির জন্য আপনার ডিস্কটি পরীক্ষা করতে হবে কিনা তা বিচার করার অনুমতি দেয়। এটি S.M.A.R.T. ফাংশন-এর অধীনে তথ্য এবং আরও অনেক উন্নত ডায়াগনস্টিক তালিকা. অতিরিক্ত ড্রাইভ দেখা (আপনার ডিফল্ট ব্যতীত) উপরের মেনুতে ক্লিক করার মতোই সহজ, আপনি আমার আই ড্রাইভ দিয়ে দেখতে পাচ্ছেন।

CrystalDiskMark এবং CrystalDiskInfo - মূল্যবান ডিস্ক ডায়াগনস্টিকস বিনামূল্যে [উইন্ডোজ]

একটু গরম চলছে, তাই না? CrystalDiskMark-এর মতো, CDI একটি হার্ড ইনস্টলেশন বা পোর্টেবল অ্যাপ্লিকেশন হিসেবেও উপলব্ধ৷

আপনি বলছি এই দুটি টুল সম্পর্কে কি মনে করেন? উভয়ই অবশ্যই আমার পোর্টেবল অ্যাপ্লিকেশন টুলবক্সে আটকে আছে এবং প্রত্যাশিতভাবে তাদের কাজ করে। কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে Windows 10-এ বিনামূল্যের স্ক্রীন রেকর্ড করবেন।

  2. 5 সেরা ডিস্ক ক্লোনিং সফটওয়্যার Windows 11, 10, 8, 7 PC এর জন্য | অর্থপ্রদান ও বিনামূল্যে

  3. ডিস্ক স্পীডআপ পর্যালোচনা করা:হার্ড ড্রাইভ সমস্যাগুলির জন্য একটি সর্ব-একটি সমাধান

  4. 5 সেরা ডিস্ক ক্লোনিং সফটওয়্যার Windows 11, 10, 8, 7 PC এর জন্য | অর্থপ্রদান ও বিনামূল্যে